সুস্বাদু রেসিপি: ছোট মাছের চচ্চড়ি। || Recipe post: Food that brings taste with small fishes.

in আমার বাংলা ব্লগ11 months ago
সুস্বাদু রেসিপি: ছোট মাছের চচ্চড়ি

শুভ রাত্রি আমার বাংলা ব্লগ পরিবার। সবার সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি আমার আজকের আয়োজন। আজ সারাদিন দম ফেলার সময় পাইনি, সত্যি বলতে এতোটাই ব্যাস্ত ছিলাম দুপুরের খাবার খেয়েছি বিকেলের পরে। আর বাসায় ফিরছি রাত সাড়ে দশটায়। কি আর করা জীবন আর জীবিকার তাগিদে ছুটে চলা সবসময়ই। যাইহোক কোনমতে ফ্রেশ হয়েই মনে পরলে আজ আপনাদের জন্য কোন পোস্ট করতে পারিনি। এই কথাটা এজন্য আপনাদের জন্য বললাম কারন আমার প্রতিটি পোস্টে আপনারা যেভাবে আমাকে অনুপ্রাণিত করেন সেটা ভাষায় প্রকাশ করা যাবে না। এটা আমার কাছে অনেক বড় প্রাপ্তি, তাইতো মাঝে মাঝেই মনে হয় আপনাদের জন্য কাজ করছি।

যাইহোক রাত গভীর হলেও পোস্ট লিখতে বসে গেলাম। আমি ছুটির দিনগুলোতে বাসায় যাবার চেষ্টা করি এবং আমার স্ত্রীর সহযোগিতায় বেশ কিছু রেসিপি গুছিয়ে নিয়ে আসি আপনাদের উপহার দেয়ার জন্য। আজ তারই ধারাবাহিকতায় আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম। রেসিপিটি হচ্ছে ছোট মাছের চচ্চড়ি। এককথায় এটা আমার কাছে লোভনীয় খাবার এবং খুব প্রিয় একটি রেসিপি। তো চলুন শুরু করি আমার আজকের আয়োজন।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

♍ প্রয়োজনীয় উপকরণ ♍

ছোট মাছ৪০০গ্রামটমেটোদুইটি
কাঁচামরিচস্বাদমতোপেঁয়াজ কুচিএক কাপ
হলুদ গুঁড়াএক চামচমরিচ গুঁড়াএক চামচ
লবণস্বাদমতোসোয়াবিন তেলপরিমাণ মতো
রসুন বাটাএক চামচমনের মাধুরীভরপুর

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

আহ্ রান্না সে তো শিল্প

প্রথমেই ছোট মাছগুলো কেটে কুটে ধুয়ে পরিষ্কার করে একটি চালনিতে নিয়ে নিলাম।

এরপর টমেটো এবং পেঁয়াজ কুচি করে কেটে নিলাম। তাছাড়াও রান্নার অন্যান্য উপকরণ গুছিয়ে নিলাম।

এবার একটি পাতিল চুলায় চাপিয়ে দিয়ে তাতে পরিমাণ মতো সয়াবিন তেল ঢেলে দিলাম। তেল গরম হলে এতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি রঙের করে ভেজে নিলাম।

এবার পেঁয়াজ ভাজার মধ্যে টমেটো টুকরো এবং কাঁচা মরিচ দিয়ে দিলাম।

এবার একে একে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, রসুন বাটা এবং স্বাদমতো লবণ দিয়ে দিলাম। এরপর সামান্য পরিমাণ পানি দিয়ে মসলাগুলো কষিয়ে নিলাম।

এবার ছোট মাছগুলো দিয়ে মসলার সাথে ভালোভাবে কষিয়ে নিলাম এবং দশ মিনিটের জন্য ঢাকনা দিয়ে দিলাম।

এই ধাপে আবারো পরিমাণ মতো ঝোল দিয়ে দশ থেকে পনেরো মিনিট রান্না করলাম। ঝোল অনেকটাই শুকিয়ে মাখামাখা হয়ে গেলে আমাদের সুস্বাদু ছোট মাছের তরকারি তৈরি হয়ে গেছে। এবার পরিবেশনের পালা।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

🍱 পরিবেশন করলাম 🍱

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

" স্বাদের বিবরণ "

জাষ্ট লোভনীয় স্বাদের খাবার। আমি তো বেশ তৃপ্তি সহকারে খেলাম। আমি জানি এরকম অনেকেই রয়েছেন কাঁটার ভয়ে ছোট মাছ খেতে চান না। তারা আসলেই এই পুষ্টিকর এবং স্বাদের খাবারটি মিস করছেন। কাঁটার ভয় বাদ দিয়ে লোভনীয় খাবার খাওয়া শুরু করবেন আশাকরি। সবার সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিলাম আজকের মতো।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

Black and White Modern Company Presentation (1).gif

" ছবির বিবরণ "
ছবি যন্ত্ররিয়েলমি সি-২৫
ছবির কারিগর@emranhasan
ছবির অবস্থানউত্তরখান, ঢাকা, বাংলাদেশ

banner-abbVD.png

ছোট্ট পরিসরে পরিচিতি

আমি ইন্জিনিয়ার ইমরান হাসান। মেশিন নিয়ে পেশা আর ব্লগিং হলো নেশা। কাজ করি টেকনিক্যাল সাপোর্ট ইন্জিনিয়ার হিসেবে একটি বেসরকারি প্রতিষ্ঠানে। অবসর সময়ে ব্লগিং করি নিজের মনের খোরাক আর একটু পরিবারকে ভালো রাখার জন্য। আমি আবেগী, বড্ড জেদি, নিজেই নিজের রাজ্যের রাজা। কেউ কোথাও থেমে গেলে সেখান থেকে শুরু করতে ভালোবাসি। আমার শখ ছবি তোলা, বাগান করা আর নতুন জায়গায় ঘুরতে যাওয়া। মানুষকে আমি ভালোবাসি তাই মানুষ আমায় ভালোবাসে।

আমাদের উইটনেসকে সাপোর্ট করুন

"Please support Bangla Witness"

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

https://steemitwallet.com/~witnesses



VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1ejFJCaMLR3zrx1iztXmdz4AFKcaXPfpHbadyDS7yzWTRRjc8kkRjGZNGVw27n8Q3Mi19jpMVHLYFyQ4NZ.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

একদমই ভিন্ন ধরনের একটি রেসিপি শেয়ার করেছেন আপনি৷ আর আপনার এই রেসিপিটি একদমই ইউনিক হয়েছে। এরকম সুন্দর একটি রেসিপি আপনার কাছ থেকে দেখতে পেরে খুবই ভালো লাগলো। আর এই রেসিপি তৈরীর যে ধাপগুলো আপনি শেয়ার করেছেন প্রত্যেকটি ধাপ আমি বুঝে নিয়েছি। আমিও চেষ্টা করব এরকম একটি রেসিপি তৈরি করে দেখার জন্য৷ একদমই লোভনীয় দেখা যাচ্ছে এই রেসিপি৷

 11 months ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য। আমার রেসিপি আপনার ভালো লেগেছে জেনে ভীষণ খুশি হলাম

Posted using SteemPro Mobile

 11 months ago 

জীবন ও জীবিকার তাগিদে আমরা সবাই ছুটে চলছি যে যার মত। ব্যস্ততার মাঝেই হয়তো জীবনের সময় গুলো কেটে যাচ্ছে। ভাইয়া আপনি অনেক ব্যস্ত সময় পার করছেন বুঝতে পারছি। ব্যস্ততার মাঝেও দারুন একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। ছোট মাছের চচ্চড়ি বেশ লোভনীয় লাগছে দেখতে।

 11 months ago 

ছোট মাছের চচ্চড়ি খেতে ভীষণ মজার। আর আমাদের গুরুত্বপূর্ণ অঙ্গ চোখের জন্য এই ছোট মাছ খাওয়া খুবই ভালো।আপনি ব্যস্ত সময় পার করছেন ভাইয়া।এর মাঝে এই মজার ছোট মাছের চচ্চড়ি রেসিপি নিয়ে হাজির হলেন।খেতে খুবই মজার হয়েছিল বেশ বুঝতে পারছি। ধন্যবাদ ভাইয়া আপনাকে মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 11 months ago 

ছোট মাছের চচ্চড়ি খেতে আমার অনেক ভালো লাগে। আপনার রেসিপি টা দেখতে অনেক আকর্ষণীয় হয়েছে। রেসিপিটা দেখেই বোঝা যাচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি শেয়ার পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 11 months ago 

ভাইয়া এত রাতে এমন মজাদার রেসিপি দেখে জিভে জল চলে আসলো। এভাবে ছোট মাছের চচ্চড়ি খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার উপস্থাপনা দেখতে লোভনীয় দেখাচ্ছে। গরম ভাতের সাথে খেতে বেশি ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

ভালোই তো আপনি ভাবির সহযোগিতা নিয়ে বেশ কিছু রেসিপি গুছিয়ে নিয়ে তারপর ভালোই একটার পর একটা দিয়ে যান । আর এ ধরনের রেসিপি গুলো কিন্তু ভালোই লাগে ভাইয়া । গরম গরম ভাত দিয়ে খেতে ছোট মাছের চচ্চড়ি সত্যিই অসাধারণ টেস্ট লাগে । আপনার রেসিপির কালারটা কিন্তু দুর্দান্ত এসেছে ।

 11 months ago 

আমার কাছে কিন্তু গভীর রাতে পোস্ট লিখতে আলাদা একটা মজা লাগে কারণ চারপাশে একদম নিরিবিলি পরিবেশ কাজের কোন প্রেসার নেই একদম মুক্ত অবস্থায় ব্লগ লেখা এটা কথায়। আপনি ছোট্ট মাছের চচ্চড়ি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন যেটা দেখতে খুবই লোভনীয় ছিল তাছাড়া কিভাবে তৈরি করেছেন সেটা আমাদেরকে পর্যায়ক্রমে দেখিয়েছেন।

Posted using SteemPro Mobile

Heres a free vote on behalf of @se-witness.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39