স্বরচিত কবিতা :- মাতৃগর্ভ। || Poem Composed :- Mother's Womb.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
"স্বরচিত কবিতা :- মাতৃগর্ভ"

স্বরচিত কবিতা.gif

সংগ্রহশালা

" পটভূমি এবং আলোকপাত "

আমাদের পৃথিবীর বুকে আসার সবথেকে বড় অবদান আমাদের মায়ের। মা দশ মাস দশ দিন পেটে ধারণ করেন আর সীমাহীন কষ্টের মধ্যে দিয়ে আমাদের পৃথিবীর বুকে জন্মদান করেন। আমি আমার কবিতায় একজন শিশুর মাতৃগর্ভে থাকার অনুভূতিগুলো লিখার চেষ্টা করেছি। কোন কোন ক্ষেত্রে কিছু মা সন্তান প্রসব করার সময় মৃত্যু বরণ করেন। সেই সময় শিশুটি তার মায়ের জন্য যে তীব্র কষ্ট পেতে থাকে, আমি এখানে সেই কষ্টের মূহুর্তগুলো ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। তবে বাস্তবতা এর থেকে অনেক বেশি কষ্টের। কত মা সন্তান জন্ম দেয়ার সময় সাহাদাত বরণ করেন। আজ তাদের স্বরণ করে আমার এই কবিতা। ভুল ত্রুটি মার্জনা করবেন 🙏


" মাতৃগর্ভ "
ইমরান হাসান


মা ওগো মা, শুনতে কি পাও
ডাকি তোমায় সাড়া দাও,
যখন তোমার গর্ভে ছিলাম
কতই না আদর আর যত্নে ছিলাম।

মা ওগো মা, শুনতে কি পাও
রক্তের ধারা আর হৃদস্পন্দন,
শুনেছি তোমার আনন্দ আর ক্রন্দন
ছড়িয়ে যেন তোমার চাঁদবদন।

বেড়ে চলেছি আমি তোমার শরীরে
দিন প্রহর আর তোমায় জড়িয়ে,
শত মিনতি আর কত প্রার্থনা
আমার মঙ্গল চেয়ে শুধু আরাধনা।

মাগো হাত-পা, মাথা আজ আমার স্পষ্ট
ছুঁতে পারছি তোমায় নেই আর কষ্ট,
আমার স্পর্শে তুমি আজ দিশেহারা
জানিয়ে সবাইকে তুমি যেন আত্মহারা।

শরীর আমার বেড়েই চলেছে
পাল্লা দিয়ে বাড়ছে শুধু অস্থিরতা,
খেতে পারতে না ঘুমুতে পারতে না
সর্বোক্ষন পরিচর্যা আর কল্পনা।

আমি আজ অনেক বড়
হাত পা ছুড়ে জড়সড়,
আসছি আমি, আসছি মাগো
একটু খানি সবুর আর ধৈর্য ধরো।

চেনা পরিবেশ আজ অচেনা যেন
শরীর তোমার ঠান্ডায় আর নিথর কেন,
আলোয় আমার চোখ ঝলমলে
ডাকো মাগো মানিক বলে।

মা ও মা মাগো, শুনতে কি পাও
ডাকি তোমায় সাড়া দাও,
যখন তোমার গর্ভে ছিলাম
কতই না আদর আর যত্নে ছিলাম।

মাগো মা কোথায় তোমার স্নেহের বাঁধন ?
আমি করছি বিলাপ আর ক্রন্দন,
চলে গেলে তুমি বিধাতার ঘরে,
নিলে না তো আমায় সাথে করে ?

জন্ম যদি হয় মৃত্যু কারন
কেন করলে না মাগো আসতে বারণ ?
পেলাম না ঠাই মাগো তোমার বুকে
আগলে নেবে কে ধরিত্রীর বুকে ?



❤️‍🔥 পরিশেষ ❤️‍🔥

জানিনা কবিতা কেমন হয়েছে, কিন্তু সত্যিই চেষ্টা করেছি সেই হতভাগ্য মা আর সন্তানের কষ্টগুলো আপনাদের মাঝে মেলে ধরতে আমার কবিতার মাধ্যমে। ভুল ত্রুটি মার্জনা করবেন 🙏

পৃথিবীর সমস্ত মায়েদের উৎসর্গ করলাম আমার আজকের কবিতাটি 🙏


3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...oir1T9XCqiGTh8bScur5DPK6L8ezK64pgqQkMoRLpnbMPpgM39QfD85m551fNjvVZABToby9FGtQTSDLritVkg3vFrE74djU36yesYz7VGsMpQkZ3P14kTotDL.png

banner-abbVD.png

Sort:  
 2 years ago 

জন্ম যদি হয় মৃত্যু কারন
কেন করলে না মাগো আসতে বারণ ?
পেলাম না ঠাই মাগো তোমার বুকে
আগলে নেবে কে ধরিত্রীর বুকে ?

অসাধারণ ভাই। এককথায় অসাধারণ। পৃথিবীতে সন্তানের জন্য সবচেয়ে নিরাপদ আশ্রয় মায়ের গর্ভ। দারুণ লিখেছেন কবিতা টা। মায়ের মতো আর কেউ হতে পারে না পৃথিবীতে দারুণ ভাই দারুণ।।

 2 years ago 

ধন্যবাদ তোমায় ভাই।
সত্যিই মায়ের মতো আপনার এই পৃথিবীতে আর কেউ নেই। সন্তান একটু বিপদে থাকলেও মা হাজার মাইল দূরে থাকলেও বুঝতে পারে। এরা সবথেকে বড় সংযোগ।
পৃথিবীর সকল মায়ের জন্য দোয়া রইল।

 2 years ago 

চেনা পরিবেশ আজ অচেনা যেন
শরীর তোমার ঠান্ডায় আর নিথর কেন,
আলোয় আমার চোখ ঝলমলে
ডাকো মাগো মানিক বলে।

আপনি আজকে পৃথিবীর সমস্ত মায়েদের উৎসর্গ কে করে মাতৃগর্ভ কবিতাটি লিখেছেন। সত্যিই কবিতাটি পড়ে হৃদয় ছুঁয়ে গেলো। পুরো কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। মা দশ মাস দশ দিন পেটে ধারণ করেন আর সীমাহীন কষ্টের মধ্যে দিয়ে আমাদের পৃথিবীর বুকে জন্মদান করেন। আর আমরা মাকে অবহেলা করি। সকল মায়ের জন্য দোয়া করি পৃথিবীর বুকে হাজার হাজার বছর বেঁচে থাকুক আমাদের সবার মা 🤲

 2 years ago 

ধন্যবাদ লিমন কবিতাটি পড়ার জন্য।
এর মূলভাব অনেক গভীর। এখানে একটি সন্তান মাতৃগর্ভে আসার সময় থেকে শুরু করে মা মারা যাওয়া পর্যন্ত বিস্তারিত লিখার চেষ্টা করেছি।

 2 years ago 

মাগো মা কোথায় তোমার স্নেহের বাঁধন ?
আমি করছি বিলাপ আর ক্রন্দন,
চলে গেলে তুমি বিধাতার ঘরে,
নিলে না তো আমায় সাথে করে ?

ভাই আপনার কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর কবিতা লিখেছেন সত্যিই কবিতাটি পড়ে আমি প্রশংসা করার ভাষা হারিয়ে ফেলেছি। সত্যি কবিতাটি একদম বাস্তব এবং কবিতাটি আমাদের প্রত্যেকের জীবনের সাথে জড়িত। আসলে মায়ের ভালোবাসা এবং মাকে নিয়ে এত সুন্দর কবিতা, আমি পড়ি মুগ্ধ হয়ে গেলাম।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।
কবিতাটি অনেক গভীর বিষয়বস্তু নিয়ে লিখা, আপনি উপলব্ধি করেছেন দেখে সত্যিই ভালো লাগলো।
আপনার মায়ের জন্য দোয়া রইল ভাই 🥀

 2 years ago 

আমি আজ অনেক বড়
হাত পা ছুড়ে জড়সড়,
আসছি আমি, আসছি মাগো
একটু খানি সবুর আর ধৈর্য ধরো।


আপনার স্বরচিত "মাতৃগর্ভ" কবিতার মাধ্যমে মা ও সন্তানের মধ্যে যে অফুরন্ত ভালোবাসা তা ফুটে উঠেছে।আসলে একজন মা সন্তানকে গর্ভে ধারনের পর থেকে যে কত কষ্ট সহ্য করে, তার ঋন পরিশোধ করা পৃথিবীর কোন সন্তানের পক্ষে সম্ভব নয়। আর এটাও ঠিক যে, কত মা সন্তানকে পৃথিবীর বুকে নিয়ে আসার জন্য নিজের জীবনকেও উৎসর্গ করেছেন। তার হিসাবে হয়তোবা আমাদের জানা নেই।কিন্তু সেই মা'দের জন্য আমাদের তরফ থেকে লক্ষ সালাম। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, "মাতৃগর্ভ " কবিতার মাধ্যমে এত সুন্দর করে সন্তানকে গর্ভধারনের সময় মা যে কষ্ট করে থাকেন,তা তুলে ধরার জন্য।
 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আমার কবিতার মূলভাব বোঝার জন্য।
মায়েরা ভীষণ কষ্ট করে আমাদের লালন পালন করেন কিন্তু বাস্তবে আমরা সব ভুলে যাই।
যাক সকল সন্তানদের আল্লাহ হেদায়েত দান করুন।

 2 years ago 

এটা ঠিক ভাই, মা সন্তানের জন্য যে কষ্ট করে থাকেন,তার ঋন কোন সন্তানের পক্ষে শোধ করা সম্ভব নয়। তারপরও যদি সন্তান হিসেবে সব সময় তার পাশে থেকে তাকে সেবা যত্ন করা যায়, তবেই তো সন্তান হিসেবে নিজের সফলতা ও স্বার্থকতা।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার কবিতার পোস্টটি পড়ে চমৎকার মন্তব্যের জন্য।
সন্তান বড় হলে মাকে ভুলে যায় এখন, অথচ কি সীমাহীন যুদ্ধের পর দুনিয়াতে একটি সন্তান আসে।
আমাদের সবার পিতা মাতার প্রতি যত্নশীল হওয়া উচিত ‌‌।

 2 years ago 

মায়ের মত আপন কেহ
নাইরে দুনিয়ায়,,
আগলে রাখে মা যে আমার
পরম মমতায়।

মাগো তুমি আমায় ছেড়ে
কোথায় গেলে চলে,
দোহাই লাগে মাগো তোমায়
যাওনা একবার বলে।

দারুন লিখেছো কবিতা খানি
ব্যথা পেলাম মনে,,,
মা ছাড়া আর কে বা হবে
এমন অপনজনে।

 2 years ago 

আসলে গতকাল হঠাৎ করেই এক সমীক্ষায় দেখলাম প্রতিদিন সন্তান জন্ম দিতে গিয়ে অসংখ্য মা মৃত্যু বরণ করে। সত্যিই ভীষণ খারাপ লেগেছিল লিখাটা পড়ে তাই আজ এই কবিতাটি লিখার চেষ্টা করেছি। মা ছাড়া পৃথিবীর কেউ আপন নয়। একমাত্র মায়ের ভালোবাসা নিঃস্বার্থ।

 2 years ago 

জন্ম যদি হয় মৃত্যু কারন
কেন করলে না মাগো আসতে বারণ ?
পেলাম না ঠাই মাগো তোমার বুকে
আগলে নেবে কে ধরিত্রীর বুকে ?

চমৎকার একটি কবিতা লিখেছেন আপনি। কবিতাটি পড়ে আমি মুগ্ধ হয়ে গেলাম। একজন মা তার গর্ভে কিভাবে সন্তানকে ধারণ করে লালন পালন করে। তার বাস্তবতার কথা গুলো আপনি কবিতার মধ্যে ফুটিয়ে তুলেছেন। মায়েরা সন্তানদের জন্য যে কত কষ্ট সহ্য করে নেয়। তা কোন সন্তানই কোনদিন মায়েদের এই ঋ ণ শোধ করতে পারবেনা। আপনার কবিতাটি পড়ে সত্যিই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যিই মায়ের ঋণ শোধ করা কখনোই সম্ভব নয়।
সীমাহীন কষ্ট সহ্য করেন আমাদের জন্য।
তাইতো আজ ভীষণ চিন্তা করে কবিতাটি উপস্থাপন করা হয়েছে।

 2 years ago 

আমি আজ অনেক বড়
হাত পা ছুড়ে জড়সড়,
আসছি আমি, আসছি মাগো
একটু খানি সবুর আর ধৈর্য ধরো।

আপনার কবিতার ওপরের এই চারটি লাইন আমাকে অনেক বেশি আকৃষ্ট করেছে।আপনি ঠিকই বলেছেন প্রত্যেকটি মানুষের একটু ধৈর্য ধরা খুবই দরকার। আমরা সব সময় অল্পতেই অনেক বেশি ধৈর্যধারণ করতে অক্ষম হই। সর্বোপরি আপনার কবিতার প্রতিটি লাইন এবং শব্দ আমাকে অনেক বেশি আকৃষ্ট করেছে।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।
সত্যিই ধৈর্যের ফল মিষ্টি হয়।

 2 years ago 

মা ওগো মা, শুনতে কি পাও
রক্তের ধারা আর হৃদস্পন্দন,
শুনেছি তোমার আনন্দ আর ক্রন্দন
ছড়িয়ে যেন তোমার চাঁদবদন।
আপনি খুব সুন্দর ভাবে মাতৃগর্ভ কবিতা লিখেছেন। কবিতাটি পড়তে খুব ভালো লাগলো আমার। প্রতিটি লাইন খুবই অসাধারণ। আপনি খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার কবিতাটি পড়ে সুন্দর মন্তব্যের জন্য।