বেঁচে থাকুক শৈশব খেলাধুলায় || সন্তানকে কতটুকু সময় দিচ্ছেন ❓(Make your child Happy ☺️)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
বেঁচে থাকুক শৈশব খেলাধুলায়
সন্তানকে কতটুকু সময় দিচ্ছেন ❓
Polish_20220122_211414849.jpg
কাজ কাজ আর কাজ। শহুরে জীবনে এই এক চিরন্তন সত্য জিনিস। কাজ ছাড়া আমরা যেন কিছুই বুঝিনা। মানুষ তো নই রোবট হয়ে গেছি সবাই। এই রোবটিক জীবনে সন্তানদের কতটুকু সময় দিচ্ছি আমরা? ওরা কি আদৌ ভালো ভাবে বেড়ে উঠছে? ঠিক এই বিষয়ে আজ কিছুটা আলোচনা করবো। চলুন শুরু করি।

আপনার সন্তানকে সুশিক্ষা দিন.jpg

সন্তানের সাথে দুরত্ব 😔
IMG20220121172909_01.jpg
আসলে আজ বেশ কিছু জিনিস নিয়ে কথা বলবো যা আমার সন্তানকে দিয়েই বোঝানোর চেষ্টা করবো। আমি অফিস থেকে আসার পর ঈলমা আমায় বললো বাবা তুমি আর আমায় আগের মত ভালোবাসো না 😔। আমি যেনো আকাশ থেকে পড়লাম। আমি বললাম বাবা তো আসলে অনেক ব্যাস্ত থাকি অফিস নিয়ে তাই তোমায় সময় দিতে পারছি না। শুক্রবারে আমি তোমাকে সময় দেব আর অনেক খেলা করবো। একটু খুশি মনে সে সামনে থেকে চলে যায়। আমি বেশ চিন্তায় পড়ে গেলাম। আমার সন্তানের সাথে আমার অনেক দুরুত্ব তৈরি হয়ে গেছে।

আপনার সন্তানকে সুশিক্ষা দিন (1).jpg

আচার আচরণে পরিবর্তন 😔
IMG20220121172936_01~2.jpg
আসলে সকালে যখন অফিসে যাই ঈলমা তখন হয় ঘুমে না হয় স্কুলে যাচ্ছে আর যখন ফিরে আসি অফিস থেকে তখন প্রায়শই সে ঘুমিয়ে পড়ে। হঠাৎ তাকে একদিন আমি প্রশ্ন করলাম বাবা স্কুলে তোমায় আজ কি শেখালো? সে বললো বাবা তোমায় বলে কি লাভ তোমার তো সময়ই নেই? বললাম বাবা তারপরও বলো দেখি শুনবো বাবা । সে কিছুতেই বলতে রাজি হচ্ছে না। বুঝলাম তার আচরণে পরিবর্তন হচ্ছে।

আপনার সন্তানকে সুশিক্ষা দিন (2).jpg

হীনমন্যতায় ভোগা
IMG20220121172928_01.jpg
IMG20220121172838_01.jpg
একটি জিনিস খেয়াল করলাম সে ইদানিং বেশ হীনমন্যতায় ভোগে। তাকে আমি বললাম বাবা তোমার মন খারাপ থাকে কেন? সে বললো বাবা আমি তো সবার মতো খেলাধুলা করতে পারিনা তাই মন ভালো থাকেনা। আমি বেশ আঘাত পেলাম মনে মনে।

আপনার সন্তানকে সুশিক্ষা দিন (3).gif

আমার উপলব্ধি এবং সন্তানকে সময় দেয়ার চেষ্টা
IMG20220121172809_01.jpg
IMG20220121172800.jpg
IMG20220121173341_01.jpg
IMG20220121173417_01.jpg
আমি পুরোপুরি বুঝতে পারলাম ঈলমার সাথে আমার বেশ দুরুত্ব সৃষ্টি হচ্ছে, ঈলমার আচরণের পরিবর্তন হচ্ছে আর হীনমন্যতায় ভুগছে। এদিকে করোনা পরিস্থিতির কারনে স্কুল 🏫 বন্ধ থাকায় সে আরো অস্থির হয়ে উঠেছে। আমি সিদ্ধান্ত নিলাম পুরো পরিবেশটা আসলে পরিবর্তন করতে হবে। আমি চিন্তা করলাম আমার কাজগুলোর সাথে তাকে সংযুক্ত করে নেই তাহলে তার আত্মবিশ্বাস বাড়বে এবং তার সাথে দুরত্ব কমবে। আমি যতক্ষন সময় বাসায় থাকি ততক্ষণ আমার সব কাজে তাকে সংযুক্ত করি। ধরুন আমি একটি ছবি আঁকছি তখন তাকে খাতা কলম দিয়ে অংকন করতে বলি সে তার ইচ্ছে মতো অংকন করে আর মাঝে মাঝে আমার অংকন নকল করতে চেষ্টা করে। আমি কোন ডাই ইভেন্ট করলে তাঁকেও সব উপকরণ দেয়া হয় সে মনের মাধুরী মিশিয়ে কাগজ কেটে আর আঠা মিশিয়ে একটা কিছু তৈরি করে ফেলে। আরো একটা বিষয় দেখবেন আমি আমার অনেক রেসিপি পোস্টে তার হাতে পরিবেশন করাই, তখন খেয়াল করবেন সে বেশ হাসিখুশি একটা পোজ দেয়। আর মনে হয় সে বেশ কিছুটা আনন্দ পায়। আর আমার ছুটির দিনগুলোতে আমি দিনের অন্তত একটি অংশ তাকে নিয়ে খেলাধুলা করি, আর নিজে উপস্থিত থেকে উন্মুক্ত পরিবেশে খেলতে সহযোগিতা করি। বিশ্বাস করুন তার সাথে আমার দুরুত্ব অনেকটা কেটে গেছে আর খুব ভালো বন্ধু হয়ে উঠেছি আমরা।
IMG20220121172951_01.jpg
IMG20220121173146_01.jpg

আপনার সন্তানকে সুশিক্ষা দিন (3).gif

সবার কিছুটা দৃষ্টি আকর্ষণ 🙏
IMG20220119172950_01.jpgIMG20220119172955.jpg
IMG20220119173011_01.jpg

মাঠে ছেলেদের লুকোচুরি খেলার দৃশ্য

দেখুন আমাদের শৈশব আর কৈশোর যেভাবে কেটেছে আমাদের যান্ত্রিক জীবনে বাচ্চারা তার ছিটেফোঁটাও উপভোগ করতে পারছেনা। প্রথমত আমরা বেশ উন্মুক্ত পরিবেশে আর আদরের সাথে মানুষ হয়েছি। কিন্তু এখনকার বাচ্চারা বেশ বন্দি এবং কঠিন জীবনের মাঝে বড় হচ্ছে যেখানে মোবাইল ফোন আর গেমস হয়ে উঠেছে সবথেকে বড় বন্ধু। তাই সব পিতা-মাতার প্রতি অনুরোধ তাদের বোঝার চেষ্টা করুন কিছুটা সময় তাদের জন্য বরাদ্দ করুন না হয় এই শহুরে যান্ত্রিক জীবনে আরো কিছু যন্ত্র মানব তৈরি করবেন। বেঁচে থাকুক শৈশব খেলাধুলায় 🙏

আপনার সন্তানকে সুশিক্ষা দিন (3).gif

ছবির বিবরণ
বিষয়বস্তুবেঁচে থাকুক শৈশব খেলাধুলায়
ছবি যন্ত্ররিয়েলমি সি-২৫
ছবির কারিগর@emranhasan
ছবির অবস্থানসংযুক্তি
Sort:  
 2 years ago 

যেসব বাবা মা কাজের অজুহাত দিয়ে বাচ্চাদের সময় দেয় না তাদের অনেক কিছু শেখার আছে ভাই আপনার কাছে। আমাদের সমাজের বেশিরভাগ ছেলেমেয়ে এইজন্যই নষ্ট হচ্ছে কারণ তাদের বাবা মা তাদের সময় দেয় না। এজন্য তারা না রকম গেমস মাদক এসবে জড়িয়ে যাচ্ছে। ঈলমার সাথে অনেক সুন্দর একটি সময় কাটিয়েছেন ভাই।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আমার পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য ♥️
আসলে কয়েকদিন ধরে এই পোস্টটি করার মনোকামনা ছিল, আজ করলাম।

 2 years ago 
টুইটার ছড়িয়ে দিচ্ছে 💫

Screenshot_2022-01-23-00-22-45-66_0b2fce7a16bf2b728d6ffa28c8d60efb.jpg

লিংক ❄️

 2 years ago 

সন্তানকে সুন্দর ভাবে গড়ে তুলতে হলে তার সাথে অবশ্যই বন্ধুর মতো মিশতে হবে কিন্তু আফসোস আমাদের সমাজে খুব কম সংখ্যকই বাবা-মা আছে যারা তাদের সন্তানকে সময় দেন ।তাদের সাথে বন্ধুর মতো মিশেন। কিন্তু আপনি সম্পূর্ণ ভিন্ন ভাইয়া।পরিবারের প্রাণ, রত্ন হলো সন্তান। সুন্দর ভাবে তাদের মানসিক বিকাশের জন্য খেলাধুলা, ভ্রমণ খুবই গুরুত্বপূর্ণ। আপনি সন্তানের সাথে মিশে তাদের মনকে উৎফুল্ল করেছেন আনন্দ দিয়েছেন খুব ভালো লেগেছে ভাইয়া। অসংখ্য ধন্যবাদ। আপনাক পোস্ট দেখে আমি নিজেও শৈশবে ফিরে গেছি সেই দিনগুলোর কথা মনে পড়ছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু আমার পোস্টটি পড়ে আপনি আপনার শৈশবে ফিরে গেছেন শুনে সত্যিই খুব ভালো লাগলো ♥️ আমাদের জন্য দোয়া করবেন আপু 💌

 2 years ago 

আপনি একদম সঠিক একটি সিদ্ধান্ত নিয়েছেন নিজের সন্তানকে আসলেই সময় দেয়া উচিত। সন্তানের মানসিক বিকাশের জন্য বাবা-মা এর গুরুত্ব অনেক বেশি। আমি মনে করি আপনার সন্তান একদিন আপনাকে নিয়ে গর্ব করবে যে সে এমন একজন বাবা পেয়েছে❤️❤️❤️🥰🙏

 2 years ago 

অনেক ধন্যবাদ প্রিয় ভাই আমার ♥️
যখন আপনি পিতা হবেন সেদিন আরো ভালো করে আমার আজকের এই পোস্টটি উপলব্ধি করবেন।
ভবিষ্যতের একজন পিতার জন্য অগ্রিম শুভকামনা রইল ❤️

 2 years ago (edited)

সন্তানকে কতটুকু সময় দিচ্ছেন?

স্যার আজকে আপনি খুবই চমৎকার একটি শিক্ষানীয় পোস্ট করছেন। আসলে আমরা ছোট বেলায় যেভাবে বড় হয়েছে এখন কার বাচ্চারা সে ভাবে বেড়ে উঠছে না কথাটা ঠিক বলেছেন। স্যার আজকে ঈলমা মামুনির মুখ দেখেই বোঝা যাচ্ছে সে অনেক খুশি হয়েছে আপনার সাথে খেলাধুলা করে। আজকের আপনার এই পোষ্টটি অনেকের কাজে আসবে। ঈলমা মামুনির জন্য দোয়া করি সে ভালো ভাবেই ফেরে উঠুক। আপনার পুরো পরিবারের জন্য শুভকামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

 2 years ago (edited)

অনেক ধন্যবাদ লিমন সুন্দর মন্তব্যের জন্য ♥️
তুমি যখন পিতা হবে সত্যিই সেদিন পোস্টটি আরো ভালো উপলব্ধি করতে পারবে।
অগ্রিম শুভকামনা রইল 🥀

 2 years ago (edited)

ঠিক বলেছেন স্যার ভবিষ্যতে আমার কাজে লাগবে ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া আপনার লেখাগুলো পড়ে খুবই ভালো লাগলো আসলেই আপনি ঠিক বলেছেন ভাইয়া আমরা সবাই কাজে এত ব্যস্ত যে ছেলে মেয়েকে সময় দেওয়ার সময়টুকু বের করতে পারিনা। তাই আস্তে আস্তে ছেলে মেয়েদের সাথে আমাদের অনেক দূরত্ব হয়ে যায়। আসলে সবারই উচিত ছেলেমেয়েকে কিছু সময় দিয়ে ওদের সাথে বন্ধুত্বের মত আচরণ করা। তাহলেই ওরা ভালো ভাবে বেড়ে উঠতে পারে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কথাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য এবং আপনার মেয়ের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আমার পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য ♥️
আপু আমাদের জন্য দোয়া করবেন।

 2 years ago 

আসলে ভাইয়া,আপনার লিখাটা আমার খুব ভালো লাগলো।আপনার মত কয়জনই উপলব্ধি করে যে সন্তানের সাথে তার দূরত্ব বেড়ে গেছে।কিছু কিছু মানুষ যদিও বুঝতে পারে যে দূরত্ব বেড়েছে,তারা মনে করে ভালো হয়েছে,বিরক্ত করার কেউ নেই। আমার আশেপাশেই আছে। যাই হোক আমিও চেষ্টা করি, আমার কাজের সময় আমার ছেলেকে পাশে রাখতে।যদিও সে অনেক ছোট,তবুও সে অনেক খুশি হয়।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু ভীষণ ভালো লাগলো শুনে আপনি কাজ করার সময় আপনার ছেলেকে পাশে রাখেন এটি আপনার সন্তানের সাথে আপনার দুরুত্ব অনেকটা কমাবে।
ভালো থাকবেন 💚

তুমি অতীতের কিছু স্মৃতি মনে করিয়ে দিলে বন্ধু। অজান্তে সন্তানের সাথে একটা দূরত্ব তৈরি হয়ে যায়। তোমার পোস্টটি পড়ে আমার খুব ভালো লাগলো। আমি আমার সন্তানের সাথে এরকম সময় দেওয়ার চেষ্টা করব।

 2 years ago 

ধন্যবাদ ❣️
তোমার মন্তব্য পড়ে সত্যিই ভীষণ ভালো লাগলো ♥️
তোমার সন্তান যেন থাকে দুধে ভাতে 🤗

 2 years ago 

আপনার পোস্টটা দেখে অনেক বেশি ভালো লাগলো ভাইয়া। আসলে এখন দেখা যায় যে সন্তানদের কেউ এত বেশি সময় দিতে চায় না। সব মা-বাবারা নিজেদের কাজ নিয়ে ব্যস্ত থাকে। কিন্তু আসলে এটা করা একদমই উচিত নয়। আমাদের উচিত সকল কাজকর্মের মধ্যেও নিজের সন্তানকে সঠিক সময় দেওয়া। আমাদের সবার সন্তানরা চায় আমরা যাতে তাদের সাথে সুন্দর মুহূর্ত কাটাই। আপনাকে দেখে বেশ ভালই লাগলো। আর বিশেষ করে ইলমা অনেক বেশি আনন্দ করছিল দেখে মনে হচ্ছে। আপনি ইলমাকে অনেক বেশি ভালোবাসেন। দেখে অনেক ভালো লাগলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য ♥️

 2 years ago 
  • ভাইয়া খুবই ভালো লাগলো আপনার আজকের পোস্টটি পড়ে, কারণ আজকে আপনি খুবই সুন্দর ভাবে আপনার সন্তানের সাথে খেলাধুলা করলেন। আসলেই প্রত্যেকটা বাবা মার উচিত তাদের সন্তানকে সময় দেওয়া। শুধু টাকা-পয়সায় দিলেই হবে না, সন্তানকে সঠিক ভাবে সময় দিতে হবে।তাহলে তারা অনেক আনন্দ এবং উল্লাস করতে পারেন। যার মাধ্যমে তারা সুন্দরভাবে বেড়ে ওঠবে। তাই প্রত্যেকটা বাবা মারা উচিত সন্তানকে সময় দেওয়া এবং তাদের সাথে বন্ধুত্বের মতো আচরণ করা।খেলাধুলার মাধ্যমে আপন করে নেওয়া। খুবই ভালো লাগলো আপনি এবং আপনার সন্তানের সুস্থতা কামনা করছি।
 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য। আপনি জেনে খুশি হবেন আমার ছেলে পক্স থেকে সেরে উঠেছে ☺️

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65306.74
ETH 3488.89
USDT 1.00
SBD 2.51