সবজির খোসায় সবজি চাষ।|| Growing vegetables in vegetable peels.

in আমার বাংলা ব্লগ6 months ago
সবজির খোসায় সবজি চাষ

শুভ রাত্রি আমার বাংলা ব্লগ পরিবার। সবার সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি আমার আজকের আয়োজন। আজকে আপনাদের কিছু ব্যাতিক্রমধর্মী জিনিস দেখানোর জন্য এসেছি। আমি সবকিছু একটু ভিন্নভাবে চিন্তা করতে পছন্দ করি। আসলে আমার পোস্টগুলো নিয়মিত পড়েন তারা জানেন আমি গাছপালা ভীষণ পছন্দ করি এবং প্রতিনিয়ত নতুন নতুন গাছ লাগিয়ে থাকি। তবে একটা সমস্যা প্রতিনিয়ত ফেস করি তা হলো মাটির স্বল্পতা। যেহেতু ভালুকা ময়মনসিংহ শহরের ভেতরেই থাকি তাই গাছ লাগানোর উপযোগী মাটি পাওয়া একটু কঠিন হয়ে যায়। তাই বিকল্প চিন্তা করলাম এবং সবজির খোসা জমিয়ে সেগুলোর সাথে সামান্য মাটি দিয়ে গাছ লাগানোর চেষ্টা করে যাচ্ছি।

সবাই জেনে খুশি হবেন, ইতিমধ্যে আমার গাছগুলো বেশ সতেজ এবং তরতাজা হয়ে উঠেছে। আসলে গাছগুলো যখন চোখের সামনে বড় হয় এবং ফুল আর ফল আসে তখন আলাদা একটা শান্তি লাগে। এই শান্তিটা বলে ভাষায় প্রকাশ করতে পারবো না। যাইহোক আপনাদের দেখানোর চেষ্টা করছি কিভাবে গাছগুলো লাগিয়েছি এবং কতটুকু বেড়ে উঠেছে এগুলো। হয়তো আমার আজকের পোস্টটি দেখে অনেকেই উদ্বুদ্ধ হয়ে গাছ লাগাতে পারেন। তো চলুন ঘুরে দেখে আসি আমার বারান্দায় লাগানো গাছগুলো। আগেই বলে রাখি আমি তেমন ভালো কিংবা দামী কোন টবে গাছ লাগাইনি। বেশ সস্তা কিছু জিনিসের মধ্যে এগুলো লাগিয়েছি।

আমি ঠিক এভাবেই সবজির খোসা এবং সামান্য মাটি গাছগুলো লাগিয়েছি। আলহামদুলিল্লাহ গাছগুলো এতেই বেড়ে উঠছে তরতর করে।

এটা একটা ভিন্নধর্মী মরিচের গাছ। আমি সত্যিই এখনো জানিনা এর স্বাদ কিংবা ঝাল কেমন হবে, তবে সামনে আশাকরি মরিচগুলো খেয়ে আপনাদের জানাতে খেতে কেমন এটা। তবে সবথেকে বড় বিষয় এটা সার মুক্ত শতভাগ অর্গানিক জিনিস।

টমেটোর গাছটি কিনেছিলাম মাত্র কিছুদিন আগেই আর এখনি সেটা বেশ বড় হয়ে গেছে। আপনারা জেনে খুশি হবেন আমার টমেটো গাছে ইতিমধ্যেই ফুল এসেছে এবং খুব তাড়াতাড়ি হয়তো টমেটো ধরবে।

আলু শাক দিনদিনই বাড়ছে, লাগিয়েছিলাম মাত্র কয়েকটি আলুর গাছের ডালের মতো অংশ। আর বেগুন গাছ বেশ বেড়ে উঠেছে আশাকরি বেগুন পাবো খুব তাড়াতাড়ি।

এটা আমার স্ট্রবেরি 🍓 গাছ পরিচিত একজনের কাছ থেকে গাছের চারা সংগ্রহ করেছি এবং লাগিয়েছি সবজির খোসা দিয়ে।

সবশেষে দেখাচ্ছি আমার এলোভেরা আর তুলসী গাছ, বেশ তরতাজা আর সতেজ হয়ে উঠেছে গাছগুলো। এই ছিল আমার সবজির গাছগুলো যা সম্পূর্ণ প্রাকৃতিকভাবে লাগানোর চেষ্টা করেছি। আপনারা চাইলে খুব সহজেই এভাবে গাছগুলো লাগাতে পারেন, যদি আমার মতো মাটির সল্পতা থাকে আর প্রাকৃতিক সার প্রয়োগ করে গাছ লাগাতে চান।
সবার সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিলাম আজকের মতো।



Black and White Modern Company Presentation (1).gif

banner-abbVD.png

ছোট্ট পরিসরে পরিচিতি

আমি ইন্জিনিয়ার ইমরান হাসান। মেশিন নিয়ে পেশা আর ব্লগিং হলো নেশা। কাজ করি টেকনিক্যাল সাপোর্ট ইন্জিনিয়ার হিসেবে একটি বেসরকারি প্রতিষ্ঠানে। অবসর সময়ে ব্লগিং করি নিজের মনের খোরাক আর একটু পরিবারকে ভালো রাখার জন্য। আমি আবেগী, বড্ড জেদি, নিজেই নিজের রাজ্যের রাজা। কেউ কোথাও থেমে গেলে সেখান থেকে শুরু করতে ভালোবাসি। আমার শখ ছবি তোলা, বাগান করা আর নতুন জায়গায় ঘুরতে যাওয়া। মানুষকে আমি ভালোবাসি তাই মানুষ আমায় ভালোবাসে।

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

আপনার পোষ্ট দেখে আমার ভীষণ ভীষণ ভাল লেগেছে ভাই। আমিও চাই এমন ভেজাল মুক্ত, ক্যামিকেল সার মুক্ত কিছু কিছু সবজি গাছ নিজের বারান্দায় লাগাতে। কিন্তু আমার কেন জানি ধারণা যে এগুলোতে কদিন পর পর বুঝি স্প্রে দিতে হয়। আমার সে বিষয় এ খুব বেশি জ্ঞান নেই বলেই সাহস হয় না। আর একটা জিনিস একটু ক্লিয়ার করতেন যদি, এমন কাচা অবস্থাতেই মাটির সাথে মিশিয়ে গাছ লাগান? নাকি আরেকটু পচে গেলে তারপর। বা এভাবে কোন গন্ধ হয় না তো ভাইয়া?

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমি প্রথমেই কাঁচা সবজির খোসা কিছুটা জমিয়ে রাখি, সাথে ফেলে দেওয়া চা পাতা। এরপর প্রথমে যে পাত্রে গাছ লাগাবো সেটা নিয়ে তাতে সবজির খোসা দিয়ে গাছ লাগাই এবং উপরে সামান্য মাটি দিয়ে দেই এতে করে আর গন্ধ ছড়ায় না। আর আমি কোন স্প্রে করি না। যখন প্রয়োজন সামান্য পানি দেই।

 6 months ago 

আচ্ছা ভাইয়া। ধন্যবাদ। আপনাকে দেখে আসলেই উদ্বুদ্ধ হলাম।

Posted using SteemPro Mobile

 6 months ago 

খুব ভালো লাগলো ভাইয়া আপনার গাছ লাগানোর অভিনব পদ্ধতিটি দেখে।মাটি ছাড়া গাছগুলো কতোই না চমৎকার হয়েছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আমি মাটির জন্য গাছ লাগাতে পারছি না।এভাবে হলেও তো অনেক গাছই লাগানো যাবে।ধন্যবাদ ভাইয়া গাছ লাগানোর জন্য চমৎকার একটি আইডিয়া শেয়ার করার জন্য।

 6 months ago 

না একেবারেই মাটি ছাড়া নয়, সবজির খোসা দিয়ে পরিপূর্ণ করার পর সামান্য মাটি উপরে দিয়ে দিলে তেমন পচা গন্ধটা থাকবে না। সামান্য মাটি ব্যাবহার করতেই হবে।

 6 months ago 

এটা ঠিক বলেছেন ভাইয়া শহরে গাছ লাগানোর জন্য উপযোগী মাটির খুবই অভাব। আপনার এই পদ্ধতিটা কাজে লাগানোর চেষ্টা করব কারণ গাছ লাগাতে আমারও খুবই ভালো লাগে। খুব সুন্দর একটি গুরুত্বপূর্ণ পোস্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ধন্যবাদ আপু। প্রথমে সবজির খোসা দিয়ে পরে সামান্য মাটি দিয়ে দেবেন, আশাকরি গাছ লাগাতে পারবেন।

 6 months ago 

বেশ ভালো একটা আইডি আপনার। যেহেতু সবজির খোসা থেকে অনেক ধরনের সার পাওয়া যায়। তো আপনি গাছের গোড়ায় সবজি খোসা গুলো দিচ্ছেন বেশ ভালো লাগলো দেখে। যেগুলো গাছের জন্য পুষ্টিকর খাবার হয়ে যাচ্ছে। আপনার রোপন করা সবজির গাছ গুলো অনেক তরতাজা হয়েছে ভাইয়া। দেখে ভালো লাগলো ধন্যবাদ।

 6 months ago 

ধন্যবাদ আপনাকে।
সবজির খোসা দিলে আর কোন সার কিংবা অন্য কিছু দিতে হবে না। তবে একটু মাটি উপরে দিয়ে দেবেন।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আসলে যেখানে মাটির স্বল্পতা সেখানে কোন কিছু চাষ করাটা খুবই কষ্টসাধ্য হয়ে পড়ে এরপরে আপনি ইউনিক ধরনের একটা আইডিয়া নিয়ে এসেছেন আমাদের মাঝে সত্যিই দেখে আমি কিছুটা উদ্বুদ্ধ হলাম। যখন কোন কিছু লাগানো হয় আর চোখের সামনে যখন সেই গাছগুলো বড় হয়ে ফুল আসে ফল ধরে তখন নিজের কাছে এক অন্যরকম ভালো লাগা কাজ করে যেটা আমি বুঝতে পারি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা প্রক্রিয়া আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক গাছ চাষ করছেন দেখছি আপনি। ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করার জন্য।
মাটির স্বল্পতার জন্য এভাবে গাছ লাগানোর চেষ্টা করে যাচ্ছি, তবে সামান্য মাটি উপরে দিতেই হয়। না হলে গন্ধ ছড়ায়।

 6 months ago 

অসাধারণ সুন্দর লাগছে আপনার বেলকনিতে লাগানো গাছ গুলো।অভিনব উপায়ে দেখছি সুন্দর করে সবজি খোসায় সবজি গাছ লাগিয়েছেন যা ভীষণ ভালো লাগছে।আপনার মরিচ গাছ গুলো তাক লাগিয়ে দিয়েছে পার্পেল কালার মরিচ গুলো দেখে চোখ জু্রিয়ে গেলো।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 6 months ago 

আজকের পোস্ট দেখে আশাকরি সবাই অনেক কিছু শিখতে পারবে। ভিন্নধর্মী মরিচের গাছটি আমি এই প্রথমবারের মতো দেখলাম। দেখতে ছোট বেগুন গাছের মতো লাগতেছে। আপনি সব গুলো গাছকে প্রাকৃতিক ভাবে রোপন করেছেন। ভালো লাগলো আপনার সবজি গাছ গুলো দেখে। দেখছি অনেক গাছ লাগিয়েছেন। আশাকরি গাছ গুলো থেকে ভালো ফলন পাওয়া যাবে। শুভ কামনা রইল আপনার জন্য।

 6 months ago 

কৃষি বিষয়ের পোস্টটি দেখে খুব ভালো লাগলো। সবজির খোসা পচিয়ে তাতে শাকসবজি চাষ করেছেন বেশ ভালো উদ্যোগ। আপনার এই পদ্ধতি সত্যি বেশ অসাধারণ। যে কোনো ধরনের শাকসবজি খোসা কিছুদিন জমিয়ে রাখলে তাতে ভালো জৈব সার উৎপাদন হয়। আপনার বিভিন্ন ধরনের শাকসবজি দেখে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58635.35
ETH 3152.96
USDT 1.00
SBD 2.44