সার্থক জীবনের জন্য কতটুকু অর্থ প্রয়োজন ? || অর্থই কি প্রকৃত সুখ এনে দেয়?

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
সার্থক জীবনের জন্য কতটুকু অর্থ প্রয়োজন ❓
অর্থই কি প্রকৃত সুখ এনে দেয়?

coins-1015125_640.webp

সংগ্রহশালা

"সার্থক জীবনের জন্য কতটুকু অর্থ প্রয়োজন"। এই বিষয়টি নিয়ে কিছু প্রেক্ষাপট তুলে ধরার চেষ্টা করবো। আসলে কোন ধরনের মানুষ কতটুকু অর্থ পেলে জীবনের সার্থকতা পাবেন।

নিন্মবিত্ত জীবনের অর্থের সার্থকতা

ধরুন রেলষ্টেশনের ধারে কিছু ছিন্নমূল মানুষ রয়েছে। আপনি যদি তাদের যেয়ে জিজ্ঞেস করেন যে তার কতটুকু অর্থের প্রয়োজন মানে সে কতটুকুতে খুশি হবে। সে নির্দ্বিধায় আপনার প্রশ্নের উত্তরে বলবে ভাই আমি যাতে দুবেলা দুমুঠো খাবার খেতে পারি আর মাথার উপর কোন একটা ছাদ থাকে তাহলে আমার আর কিচ্ছু চাইনা। এতেই আমি বিস্তর খুশি।

নিন্ম মধ্যবিত্তের অর্থের সার্থকতা

আকবর আলী রিকশা চালায়। তার রিকশায় উঠলাম নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার জন্য। রিকশায় উঠে কেন যেন মনে হলো তার সাথে একটু কথা বলি। বললাম আপনার বাসা কোথায় আর কি অবস্থা ? সে বললো করোনার মহামারীতে তার ইনকাম কমে গিয়েছে তারপরেও কোন রকম টেনে-টুনে সংসার চালাচ্ছে আর সামনের বস্তিতে থাকে। হঠাৎ আমার মাথায় একটা প্রশ্ন চাপলো তাকে বললাম আচ্ছা ভাই ঠিক কত টাকা হলে আপনি সুখে থাকতে পারবেন? কিংবা আপনার মনে হবে আপনার জীবন সার্থক? সে আমায় উত্তর দিল একটা দোচালা টিনের ঘর আর দুই ছেলেরে কোন রকম বড় করে কাজ করার উপযুক্ত করতে পারলে আমার আর চাওয়ার কিছু নেই।

মধ্যবিত্তের অর্থের সার্থকতা

আমি আমার জীবনের চাহিদা আর অর্থের সার্থকতা বলি। কারন আমি জানি আমি মধ্যবিত্ত তাই এর উত্তর আমার জানা। আমি চাই মোটামুটি একটা পরিবেশে থেকে আমার দুটি সন্তানকে মানুষ করা এবং ওদের ভবিষ্যতের জন্য যদি কিছুটা সঞ্চয় রেখে যেতে পারি তাহলেই আমি সার্থক। মানে আমার কাছে ঠিক এই পরিমাণ অর্থ হলেই আমি নিজেকে সার্থক পিতা হিসেবে মনে করতে পারি।

উচ্চবিত্তের অর্থের সার্থকতা

এবার আসুন একটু উচ্চবিত্তের মানুষের অর্থের সার্থকতা নিয়ে কথা বলি। ধরুন একজন শিল্পপতি, তাকে প্রশ্ন করেন আচ্ছা স্যার আপনার ঠিক কতটুকু অর্থ হলেই মোটামুটি সুখি। উত্তরে বলবে আমি পৃথিবীর মধ্যে এক নাম্বার ব্যবসায়ী হতে চাই এবং আমি টাকার বিছানায় ঘুমুতে চাই তাহলে আমি সার্থক।


এখন অর্থই কি প্রকৃত সুখ এনে দেয়?

এর উত্তর হলো না, কখনো অর্থ প্রকৃত সুখ এনে দিতে পারেনা। আমার কথায় হয়ত অনেকেই দ্বিমত পোষণ করবেন। একটু অপেক্ষা করুন বুঝিয়ে বলছি। ধরুন আপনি অর্থ ব্যায় করে একটি জামা কিনলেন এবং এটি গায়ে পরার পর আপনার আনন্দ অনুভব হলো। এখানে আপনি টাকাকে জামায় রুপান্তরিত করলেন আর জামা আপনাকে কিছুটা সুখের অনুভুতি দিল। সরাসরি অর্থ আপনাকে সুখ দিলোনা তবে কিছুটা সুখের অনুভুতি এনে দিল। এটাই অর্থের সার্থকতা। আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে এটি দেখতে পাই যার খাবারের অভাব সে অর্থ দিয়ে খাবার কিনে সুখ লাভ করে, কেউবা একটু মাথা গোঁজার ঠাঁই পেয়ে শান্তি পাওয়ার চেষ্টা করে, আবার কেউ মধ্যবিত্তের এই গন্ডি পেরিয়ে একটু ভালো থাকায় সুখ খোঁজে আবার কেউ কেউবা টাকার বিছানায় শুয়েও সুখ পায়না, পুরো পৃথিবীকে গিলে খেতে চায় তার এই অর্থের জোড়ে। কিন্তু সত্যিই কি তারা সবাই তাদের অবস্থানে অর্থের জোড়ে সুখি। না কখনো নয় কারন চাহিদা সীমাহীন আর তার কুল কিনারা কখনো পাওয়া যাবেনা। সবথেকে বড় কথা হলো অর্থ শুধুমাত্র আপনাকে কিছু সুখের অনুভুতি এনে দেবে কিন্তু প্রকৃত সুখ একমাত্র মনের চাহিদার লাগাম টেনে ধরতে পারলেই সম্ভব।

আমাদের @rme দাদা একবার আমায় বলেছিলেন ইমরান ভাই-
"টাকা মাটি, মাটিই টাকা।"
দাদার এই কথাটা আমি সেদিন না বুঝলেও ধীরে ধীরে বুঝেছি।
সত্যিই টাকা মাটি।


💚বিদায় নিলাম 💚
🙏 ভুল ত্রুটি মার্জনা করবেন 🙏


Sort:  

আসলে ভাইয়া সত্যি অর্থ কখনো মানুষকে সুখ এনে দিতে পারে না। অর্থ সুখের একটি উপায় মাত্র কেবল। এছাড়া টাকাপয়সা অর্থ-সম্পদ কিছুই করতে পারে না। টাকা থাকলে পৃথিবীর সবকিছু কিনা যায় কিন্তু সুখ নামক জিনিসটা কখনোই টাকা দিয়ে কেনা যায় না। আপনার পোষ্টটি পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য 🥀

 2 years ago 

আসলে আমরা মানুষ,আর মানুষের জায়গা অনুযায়ী চাহিদা গুলা ভেরি করে।যার যত আছে,সে অনুযায়ী চাহিদা গুলো অরোনএকটু উপরে হয়ে থাকে।আপনার লিখা গুলোই বোঝা যাচ্ছে, একজনের কিন্তু দুইবেলা দুমুঠো ভাত পেলেই যথেষ্ট, আর আরেকজনেন একটি দুচালা টিনের ঘর।আমাদের মত মানুষদের চাহিদা ঢাকায় যদি জায়গা কিনতে পারলে,তারপর হবে হয়ত যদি একটা বাড়ি করতে পারতাম।এই আর কি যাই হোক উপকৃত সুখের জন্য খুব বেশি টাকা লাগে না। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপু চমৎকার মন্তব্যের জন্য 🥀

স্যার খুবই সুন্দর একটা বিষয় নিয়ে আলোচনা করেছেন।

আমাদের @rme দাদা একবার আমায় বলেছিলেন ইমরান ভাই-
"টাকা মাটি, মাটিই টাকা।"
দাদার এই কথাটা আমি সেদিন না বুঝলেও ধীরে ধীরে বুঝেছি।
সত্যিই টাকা মাটি।

দাদা খুবই সুন্দর একটা কথা বলেছিলেন আপনাকে।
আপনার উপস্থাপন ভলো ছিল স্যার।
আপনার জন্য শুভকামনা রইল স্যার।💞💞💞

 2 years ago 

ধন্যবাদ তোমায় চমৎকার মন্তব্যের জন্য 🥀

 2 years ago 

সবথেকে বড় কথা হলো অর্থ শুধুমাত্র আপনাকে কিছু সুখের অনুভুতি এনে দেবে কিন্তু প্রকৃত সুখ একমাত্র মনের চাহিদার লাগাম টেনে ধরতে পারলেই সম্ভব।

বাংলায় একটা কথা আছে "আয় বুঝে ব্যয় করো"

অর্থাৎ যতটুকু আয় হবে তার থেকে কম ব্যয় করার চেষ্টা করতে হবে ।এবং চাহিদাকে লাগাম টেনে ধরতে হবে। অর্থ এমন একটা জিনিস মানুষকে যে কোন সময়, যেকোনো মুহূর্তে তার মধ্যে বিশাল পরিবর্তন ঘটিয়ে দিতে পারে। পানির মত যে পাত্রে রাখা যাবে সেই পাত্রের আকার ধারন করবে ।কেউ 100 টাকায় সুখী ।কেউ বা 1 লাখ টাকায় সুখী হতে পারে না ।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য 🌹

 2 years ago 

অনেক ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য ♥️

 2 years ago 

সার্থক জীবনের জন্য কতটুকু অর্থ প্রয়োজন ? || অর্থই কি প্রকৃত সুখ এনে দেয়? আপনার ব্লগের টাইটেল অনেক সুন্দর হয়েছে। আরো বেশি সুন্দর হয়েছে আপনার লেখা কথা গুলো। সার্থক জীবনের জন্য কতটুকু অর্থ প্রয়োজন - আসলে আমরা সঠিকটা কেউ জানি না, যে আমাদের কতটুকু প্রয়োজন, তবে হ্যা ৩ বেলা ভালো ভাবে চলা আর অতি প্রয়োজনীয় অভাব গুলোকে পূরন করাই সার্থক এবং সুন্দর একটি জীবন বলে মনে করি। শুভকামন রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাই খুব চমৎকার বলেছেন সত্যিই আল্লাহ পাক যদি এগুলোর সুব্যাবস্থা করে দেন তাহলে শুকরিয়া ☺️

 2 years ago 

সবথেকে বড় কথা হলো অর্থ শুধুমাত্র আপনাকে কিছু সুখের অনুভুতি এনে দেবে কিন্তু প্রকৃত সুখ একমাত্র মনের চাহিদার লাগাম টেনে ধরতে পারলেই সম্ভব।

"টাকা মাটি, মাটিই টাকা।" সত্যিই দাদা অনেক সুন্দর কথা বলেছেন। আমাদের সবার প্রিয় দাদা হচ্ছে অনেক বড় মনের মানুষ। স্যার আজকে আপনি চমৎকার একটি পোস্ট শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

অনেক ধন্যবাদ লিমন সুন্দর মন্তব্যের জন্য 🥀

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 62593.28
ETH 3105.58
USDT 1.00
SBD 3.86