DIY PROJECT :) এসো নিজে করি লাজুক খ্যাঁকের অরিগামি || (১০% স্বত্বভোগী তুমি লাজুক খ্যাঁক)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

" সৃজনশীলতাই শক্তি "



" ভালো থাকা মানেই স্টীমিট "



" এসো নিজে করি "



এসো নিজে করি এমন একটি পদক্ষেপ গ্রহণ করেছেন @rme দাদা যার দ্বারা আমাদের মাঝে যে সুপ্ত প্রতিভাগুলো রয়েছে সেগুলো জাগ্রত হবে। আমি আজকে লাজুক খ্যাঁকের অরিগামি তৈরি করবো।
অরিগামি হলো কাগজ দিয়ে বিভিন্ন রকম জিনিস তৈরি করা যা আমাদের দেশে তেমন গুরুত্ব না পেলেও উন্নত বিশ্বে একটি চমৎকার শিল্প হিসেবে ধরা হয়।
তো চলুন দেখে আসি আমার অরিগামি।



" লাজুক খ্যাঁকের অরিগামি "



Polish_20210912_011300832.jpg

ছবিটি পলিস এপস দিয়ে তৈরি

✂️ প্রয়োজনীয় উপকরণ ✂️


IMG_20210911_224747.jpg

যা যা প্রয়োজন ✂️:-

  • এ৪ মাপের রঙিন কাগজ
  • কালো রঙের পেন্সিল ✏️
  • কাঁচি ✂️
  • আঠা

" অরিগামি তৈরি প্রনালী "



১ ম ধাপ ✂️


IMG_20210911_224854.jpg

IMG_20210911_225036.jpg

IMG_20210911_230508.jpg

শুরুতে এ৪ মাপের রঙিন কাগজ নিয়ে চতুর্ভুজ আকৃতি দেয়ার জন্য একটি ভাঁজ দিলাম এবং কাঁচির সাহায্যে কেটে নিলাম।

২ য় ধাপ ✂️


IMG_20210911_231159.jpg

IMG_20210911_230629.jpg

IMG_20210911_231507.jpg

IMG_20210911_231754.jpg

এই ধাপে প্রথমে কোণাকুণি একটি ভাঁজ দিলাম, আবার কাগজটি ঘুরিয়ে একই রকম ভাঁজ দিলাম।
এখন ভাঁজের প্রান্তদেশ মাঝ বরাবর এনে একটি ভাঁজ দিলাম। আবার মাঝে ভাঁজ করে দিলাম। এবার পাশের যে প্রান্তদেশ রয়েছে সেগুলো নির্দিষ্ট কোণে ভাঁজ করে উপরের দিকে দিলাম।

৩ য় ধাপ ✂️


IMG_20210911_232253.jpg

IMG_20210911_232837.jpg

IMG_20210911_232506.jpg

এবার উপর থেকে নিচে একটি নির্দিষ্ট কোণে ভাঁজ দিলাম। ঠিক অপর পাশে একই কাজ করলাম।
এবার ভেতর লুকায়িত ভাঁজের মধ্যে কোনগুলো বসিয়ে দিলাম।

৪ র্থ ধাপ ✂️


IMG_20210911_234014.jpg

IMG_20210911_234407.jpg

IMG_20210912_000525.jpg

IMG_20210911_234846.jpg

এবার চোখ আর কান বানানোর পালা। ছোট এক টুকরো হলুদ রঙের কাগজ নিয়ে একটু বাঁকিয়ে চোখ আকৃতির করে কাঁচির সাহায্যে কেটে নিলাম এবং আঠা দিয়ে লাগিয়ে দিলাম। এবার কান ঠিক ছবির মতো করে কেটে আঠার সাহায্যে লাগিয়ে দিলাম।

৫ ম ধাপ ✂️


IMG_20210912_001810.jpg

এবার সবথেকে আকর্ষণীয় কাজ চোখ আর নাক অংকন। একটি কালো রং পেন্সিল নিয়ে সুন্দর করে চোখ আর নাক একে দিলাম। ব্যাস হয়ে গেল লাজুক খ্যাঁকের অরিগামি।
কি কেমন লাগলো ? জানাবেন কিন্তু।

🦊 লাজুক খ্যাঁকের সাথে আলোকচিত্র 🦊

IMG_20210912_004455.jpg



" চেষ্টা করুন আপনিও পারবেন "



ছবির বিবরন:-

ছবি যন্ত্রমোবাইল সিম্ফনি আই-৯৫
অবস্থানসংযুক্তি
ছবির কারিগর@emranhasan

IMG_20210324_171231~2.jpg

আমি কে ?

আমি মো: ইমরান হাসান। একজন যন্ত্র প্রকৌশলী ‍ (মেকানিক্যাল ইন্জিনিয়ার), যন্ত্র নিয়ে আমার পেশা আর ব্লগিং হলো আমার নেশা। খুব বেশি পছন্দ করি ভ্রমন করতে, নতুন মানুষদের সাথে পরিচিত হতে আর নতুন নতুন গল্প লিখতে। আমি একজন স্বাধীন ব্লগার।

"হতে চাই মানবতার
করি মানবতার জয় জয়কার"

Sort:  
 3 years ago 

বাহ আপনার দক্ষতা দেখে আমি সত্যিই অবাক হলাম এবং অনেক কিছু শিখতে পারলাম আমি বাসায় ট্রাই করবো আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার নিজের দক্ষতা এখানে প্রকাশ করার জন্য

 3 years ago 

ধন্যবাদ ভাই ♥️
অবশ্যই চেষ্টা করবেন।
ইনশাআল্লাহ পারবেন।🥀

লাজুক খ্যাক এর আরিগামি ক্রাফট খুব সুন্দর ভাবে তৈরি করেছেন।একদম আমাদের shy-fox এর মতোই হয়েছে।অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ @sabbirrr ভাই ♥️
আপনিও খুব চমৎকার লিখেন।

 3 years ago 

লাজুক খ্যাক এর কারিগর অনেক সুন্দর হয়েছে। আর আপনি অনেক সুন্দর ভাবে তৈরী করেছেন। আমাদের লাজুক খ্যাক এর মতোই দেখতে হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইলো 🥀
@emranhasan স্যার 💓

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য । আপনার জন্য অনেক শুভকামনা থাকলো।

 3 years ago 

অরিগামিটি অনেক সুন্দর হয়েছে সাথে ব্যাকগ্রাউন্ড ও ফটোগ্রাফি কম্বিনেশনে উপস্থাপনা আরো প্রানবন্ত করে তুলেছে।

 3 years ago 

জি আমি চেষ্টা আমি চেষ্টা করছি আপনাদের জন্য সুন্দর ভাবে সব কিছু উপস্থাপন করার। আমি জানিনা আসলে কতটুকু পেরেছি কিন্তু আমি আসলে চেষ্টা করছি। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য আশা করি সব সময় এভাবেই পাশে থাকবেন।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা থাকলো।

 3 years ago 

লাজুক খ‍্যাকের অরিগম টা সুন্দর তৈরি করেছেন দাদা। উপস্থাপনা টাও সুন্দর ছিল।
kingpross দাদা এই রকম একটি লাজুক খ‍্যাকের অরিগম তৈরি করেছেন।।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।
জি হয়ত তৈরি করে থাকতে পারেন।
দেখুন আপনি আমি প্রতিদিন একই কাজ করি তবে ভিন্ন ভিন্ন ভাবে। তাই নয়কি?

 3 years ago 

জ্বী ভাই যথার্থ বলেছেন। আমি সেটা বলতে চাইনি যেটা আপনি ভাবছেন।

 3 years ago 

আরে বাহ ভাইয়া! ব্যাপারটা তো দারুণ।
লাজুক খ্যাঁক এর অরিগামি!
ভাইয়া আপনি অরিগামিটি খুব সুন্দর আর নিখুঁত ভাবে তৈরি করেছেন। দেখতে খুব কিউট লাগছে। আর উপস্থাপনাও সুন্দর হয়েছে খুব।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে 🥀

 3 years ago 

বাহ ভাই একের পর এক চমৎকার সব জিনিস উপহার দিয়ে যাচ্ছেন আমাদের। আপনি আসলেই খুবই সৃজনশীল একজন মানুষ। আর আপনি যে রঙের কাগজ গুলো ব্যবহার করছেন। সে রং গুলো আমার কাছে খুব ভালো লাগছে। জিনিসটা খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে ♥️
সবকিছুই সুন্দর আপনি যদি সুন্দরভাবে তাকান। সুন্দরভাবে আমার পোস্টি দেখার জন্য ধন্যবাদ ।
একটি ভালো হৃদয় পারে পৃথিবী বদলাতে।

অনেক সুন্দর হয়েছে ভাইয়া।লাজুক খ্যাক এর প্রতি এ ভালোবাসা অটুট থাকুক।ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ ভাই ♥️
ভালোবাসা আছে আর থাকবে ভাই।
আপনার জন্য শুভকামনা থাকলো।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে ভাইয়া।এককথায় অসাধারণ লাজুক খ্যাকটি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সব সময়ই শুভকামনা আপনার জন্য 💚

 3 years ago 

দারুন হয়েছে দাদা। আমিও লাজুক খ্যাঁক। আমরা একদিনে একসাথেই করেছি।

 3 years ago 

মনের মিল থাকলে আসলে অনেক কিছু হয়।
কিন্তু এটা এভাবে কাকতালীয় ভাবে হবে বুঝতে পারিনি। যাক অনেক অনেক শুভকামনা আপনার জন্য।♥️

 3 years ago 

সত্যিই তাই দাদা। কাকতলীয় ভাবে মিলে গেলো

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57050.09
ETH 3060.34
USDT 1.00
SBD 2.32