দুরন্ত শৈশব আর প্রানবন্ত খেলাধুলা(স্মৃতিচারণ পোস্ট)। childhood Memories...

in আমার বাংলা ব্লগ11 months ago
দুরন্ত শৈশব আর প্রানবন্ত খেলাধুলা

ছবি তোলার যন্ত্র:- রিয়েলমি সি-২৫
ছবির অবস্থান :- সিডস্টোর, ভালুকা, ময়মনসিংহ, বাংলাদেশ।

আমাকে যদি কেউ প্রশ্ন করে আমার জীবনের সবথেকে সেরা সময় কোনটা? আমি সাথে সাথেই বলবো শৈশব এবং কৈশোর। কারন এই সময়টাতে শুধুমাত্র খাও ঘুমাও আর প্রান খুলে খেলাধুলা করো, এছাড়া আর কোন কাজ ছিল না। তবে একটু ভয় ছিল দুষ্টুমির মাত্রা বেশি বাড়িয়ে দিলে মায়ের হাতে মার খাওয়ার একটা সুযোগ ছিল 😄 যাইহোক যাই করতাম একটু লিমিটেশন রেখে দুষ্টুমি করতাম। আর মায়ের চোখ রাঙানি দেখলেই রীতিমতো সব ঠান্ডা, আমার মতো ভালো ছেলে আর পৃথিবীতে নেই।

তবে দুষ্টুমি আর খেলাধুলার মাত্রা বেড়ে যেতো যখন গ্রামের বাড়িতে যেতাম। কারনটা হলো আমার মার ঠেকানোর জন্য দুজন মানুষ ছিলেন তারা হলেন দাদা দাদী। আজ তারা পৃথিবীতে নেই কিন্তু মাঝে মাঝেই তাদের কথা ভীষন মনে পরে যায়। মনে আছে একবার কাদা ছোড়াছুড়ি খেলতে গিয়ে বেশ চোখে আঘাত পেয়েছিলাম, মা তো ভীষণ রেগে গিয়েছিলেন কিন্তু দাদু শাড়ির আঁচলে আমাকে লুকিয়ে মায়ের মার থেকে বাঁচিয়েছিলেন।

বিশেষ করে গ্রামের বাড়িতে এলেই দাদা বলতেন এই নাতি শহরে তো ছেন্ডেল পরে সবসময়ই থাকো বাড়িতে এসেছো এখন খালি পায়ে মাটি পাড়াবে। এটা শরীরের জন্য ভালো, সত্যি বলতে মাটির উপর খালি পায়ে এভাবে হাঁটলে শরীরটা ঠান্ডা হয়ে যেতো। আর সারাক্ষণ মাটি দিয়ে খেলা করতাম। বিশেষ করে গ্রামে গেলে খেলার সাথীর অভাব ছিল না। কি যে আনন্দ করতাম তা ভাষায় প্রকাশ করতে পারবো না। দাদা দূর থেকে আমার দুষ্টুমি দেখে হাসতেন।

ছবি তোলার যন্ত্র:- রিয়েলমি সি-২৫
ছবির অবস্থান :- সিডস্টোর, ভালুকা, ময়মনসিংহ, বাংলাদেশ।

আরো কিছু খেলা ছিল যেমন কানামাছি, গোল্লাছুট আর ডাংগুলি। বিশ্বাস করুন গ্রামে যে কদিন থাকতাম সবরকম খেলা আর বাঁদরামি সব করে বেড়াতাম। আরো একটা খেলা খেলতাম সেটা হলো দোকান দোকান মানে বিভিন্ন খেলনা জিনিস নিয়ে বসে থাকতাম অন্য কেউ এসে গাছের পাতার বিনিময়ে সেগুলো কিনে নিয়ে যেতো। এটায় একটা আলাদা মজা ছিল। আজ আমার বাসার সামনে এই বাচ্চাদের খেলা ধুলা দেখে কেমন যেন ছোটবেলায় হারিয়ে যাচ্ছিলাম।
আশাকরি আমার আজকের এই স্মৃতিচারণ পোস্টটি আপনাদের ভালো লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিলাম।



Black and White Modern Company Presentation (1).gif

banner-abbVD.png

ছোট্ট পরিসরে পরিচিতি

আমি ইন্জিনিয়ার ইমরান হাসান। মেশিন নিয়ে পেশা আর ব্লগিং হলো নেশা। কাজ করি টেকনিক্যাল সাপোর্ট ইন্জিনিয়ার হিসেবে একটি বেসরকারি প্রতিষ্ঠানে। অবসর সময়ে ব্লগিং করি নিজের মনের খোরাক আর একটু পরিবারকে ভালো রাখার জন্য। আমি আবেগী, বড্ড জেদি, নিজেই নিজের রাজ্যের রাজা। কেউ কোথাও থেমে গেলে সেখান থেকে শুরু করতে ভালোবাসি। আমার শখ ছবি তোলা, বাগান করা আর নতুন জায়গায় ঘুরতে যাওয়া। মানুষকে আমি ভালোবাসি তাই মানুষ আমায় ভালোবাসে।

আমাদের উইটনেসকে সাপোর্ট করুন

"Please support Bangla Witness"

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

https://steemitwallet.com/~witnesses



VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1ejFJCaMLR3zrx1iztXmdz4AFKcaXPfpHbadyDS7yzWTRRjc8kkRjGZNGVw27n8Q3Mi19jpMVHLYFyQ4NZ.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

ভালই লাগে শৈশবের সেই দিনগুলো, ছোট ছোট বাচ্চারা যখন খেলে ওদের মধ্যে নিজেকে খুঁজে পাওয়াটাও একটা আনন্দের বিষয়। ওই বয়সে আমরাও ওই জিনিসগুলোই করেছি স্মৃতিগুলো যখন মাথায় আসে তখন একটা অন্যরকম অনুভূতি হয়।

Heres a free vote on behalf of @se-witness.

 11 months ago 

শৈশব এবং কৈশোর বয়সে আমরা যে কত ধরনের খেলাধুলা করেছি তা এখনো মনে আছে। তবে বর্তমানে ছোট ছেলে মেয়ে এসব খেলার নাম জানে না। দুরন্ত শৈশব আর প্রানবন্ত খেলাধুলার করার ছোটদের ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো। খালি পায়ে হেঁটে বেরাতে সত্যি ভীষণ ভালো লাগতো। চমৎকার একটি পোস্ট উপহার দিয়েছেন ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45