বেশি তাড়াহুড়ো হয়তো আপনার বিপদ বয়ে আনবে।

in আমার বাংলা ব্লগ2 years ago
বেশি তাড়াহুড়ো হয়তো আপনার বিপদ বয়ে আনবে

man-1675685_640.jpg

সংগ্রহশালা

প্রিয় #amarbanglablog বাসী। আশাকরি ভালো আছেন। আর ভালো থাকার অপর নাম আমার বাংলা ব্লগ। গতকাল বিকেলের দিকে হঠাৎ একটি খবরে আমার মন ভীষণ খারাপ হয়ে গেল। একটি যুবক চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে ট্রেনের নিচে পড়ে যায় এবং তার দুই পা বিচ্ছিন্ন হয়ে যায় সাথে সাথেই। সে এখন জীবন এবং মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। প্রত্যক্ষদর্শী সবাই জানিয়েছে যুবকটি তাড়াহুড়ো করে নামতে গিয়ে ট্রেন থামার আগেই লাফ দেয় এবং এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

ambulance-24405_640.png

সংগ্রহশালা

এখন আমার প্রশ্ন হলো কেন এতো তাড়াহুড়ো আর কেনইবা এতো অস্থিরতা আমাদের মাঝে ? মাত্র কয়েক সেকেন্ড পর ট্রেন থেকে নামলে ঐ যুবকের দূর্ঘটনা আর ঘটতো না। কিন্তু তার এই কয়েক সেকেন্ড ধৈর্য্য ধরার সময় নেই। জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদের এই তাড়াহুড়ো করার প্রবণতা লক্ষ্য করা যায়।

আপনার সন্তান সবেমাত্র কিছুটা বড় হয়ে স্কুলে যেতে শুরু করেছে। এখন সে স্কুলে যাওয়া মাত্রই সে মহা বিদ্বান হয়ে উঠবে না নিশ্চয়ই। কিন্তু আমরা কি করছি? সে স্কুলে যাওয়ার পরদিন থেকেই তাকে প্রথম স্থান অধিকার করতেই হবে এবং তাকে সব পড়া কিছুদিনের মধ্যেই শিখে নিতেই হবে। এই মর্মে তাকে জোর করে পড়াশোনার পাহাড় চাপিয়ে দেয়া হচ্ছে, যা তার জন্য মোটেই উপযুক্ত নয়। এখানেও বিস্তর তাড়াহুড়ো দেখা যায়। শেষে দেখা যায় সেই বাচ্চাটি হয় মানসিকভাবে অসুস্থ কিংবা অটিজমে আক্রান্ত হয়ে যাচ্ছে।

জীবনের কর্মক্ষেত্রে এসে মাথায় শুধুমাত্র ঘুরপাক খেতে থাকে কবে বিশাল সম্পদের মালিক হবো আর বাড়ি গাড়ি সব হবে। এই সময়ে এরকম অনেক মানুষ রয়েছেন লোভে পরে অন্যায় এবং অবৈধ রাস্তা বেছে নেয়। দেখা যায় তার ফলস্বরূপ একদিন হয়তো জেলের ঘানি টানতে হবে। তিনি যদি কর্মক্ষেত্রে তার সেরাটা দিতেন এবং সময় নিয়ে সামনের দিকে এগিয়ে যেতেন তাহলে হয়তো তার স্বপ্ন পূরণ হতো এবং তিনি বিপথগামী হতেন না।

আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে আমরা বড্ড বেশি তাড়াহুড়ো করে ফেলি যা বাকি জীবনটা অভিশপ্ত করে তোলে। এখন প্রশ্ন হলো কেন আপনি তাড়াহুড়ো করবেন ? কিছুটা সময় নিন, চিন্তা করুন আর ভেবে সঠিক রাস্তা বের করুন। দেখবেন একটু সময় নিয়ে চিন্তা করলে আপনি সঠিক রাস্তা পেয়ে যাবেন, এবার সেই রাস্তায় ঠান্ডা মাথায় এগিয়ে যেতে দেখবেন একটি সময় পর আপনি আপনার লক্ষ্যে পৌঁছে যাবেন। তবে অবশ্যই সময় নিয়ে ঠান্ডা মাথায় এগিয়ে যেতে হবে, কোনরকম তাড়াহুড়ো করা যাবেনা।

clock-6560615_640.png

সংগ্রহশালা

দেখুন পৃথিবীতে শর্টকাট সফলতার কোন রাস্তা নেই কিংবা আপনি কোথাও উড়ে চলে যেতে পারবেন না। সফলতার জন্য নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে আর নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে হলে অবশ্যই আপনাকে সঠিক যানবাহনে উঠে নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে যতক্ষন না আপনার গন্তব্য আসছে।
তাই বলবো অযথা তাড়াহুড়ো করবেন না কোন কাজে। সঠিক রাস্তায় সময় নিয়ে এগিয়ে যান ইনশাআল্লাহ আপনি আপনার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবেন। আবার বিষয়টি এমন নয় যে আপনি অলসতা করে সময় কাটিয়ে দেবেন। আমি বোঝাতে চেয়েছি সঠিক সময়ের সঠিক ব্যাবহার। আশাকরি সবাই আমার কথাগুলো বুঝতে পেরেছেন। সবার সুস্বাস্থ্য এবং সুখি জীবন কামনা করে আজকের মতো বিদায় নিলাম।

বিদায় নিলাম

Sort:  
 2 years ago 

খুবই সুন্দর একটি বিষয় নিয়ে সুন্দর পরামর্শমূলক একটি আলোচনা আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লাগলো পড়ে। আসলে আমি নিজে থেকেই বুঝি বেশি তাড়াহুড়া করলে সেই কাজটাই হয় ভুল হবে আর না হয় একবারে বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা ও থাকে। ধন্যবাদ ভাইয়া অনেক সুন্দর পরামর্শমূলক একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আমার পোস্টটি পড়ার জন্য। আপনি পুরো বিষয়টি চমৎকার বুঝতে পেরেছেন।
দোয়া রইল ভাই।

 2 years ago 

আমি নিজেও অনেক খেয়াল করে দেখেছি আমার জীবনের যত অনাকাঙ্খিত সিদ্ধান্ত সেগুলো তাড়াহুড়োর উপর নেওয়া। এবং চলন্ত পথে যত সম্ভব নিজের মাথাটা ঠাণ্ডা রাখা উচিত। আমার অনেক ফ্রেন্ড মাঝে মাঝে এটা করে হিরোগিরি দেখাতে গিয়ে গাড়ি থামার আগেই নেমে পড়ে। আজ আমি আপনার পোস্ট থেকে সাবধান হলাম😩😩

 2 years ago 

তাড়াহুড়ো করে নামতে গিয়ে গতকাল একটি মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে 😕
কখনো তাড়াহুড়ো করবেন না, দরকার হয় এক মিনিট পরে যান কিন্তু সহি সালামত যান।
দোয়া রইল।।।

 2 years ago 

ঘটনা শুনে বেশ খারাপ লাগলো।আসলে তাড়াহুড়ো তো আছেই, তবে নছিব বলেও কথা আছে,হয়তো তার পায়ের এমন হবে বিদায় তাড়াহুড়া করেছিলো।আসলেই আমরা সন্তানদের ছোট বয়সে চাপ দিতে যেয়ে বড় হলে আর পারি না।সন্তানের সাথে।ভালো লিখেছেন।ভাইয়া ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।
ইদানিং আমরা সবক্ষেত্রে তাড়াহুড়ো করি তবে সন্তানদের বিষয়ে যত্নশীল হতে হবে।

 2 years ago 

হ্যাঁ ভাই কখনো রাস্তায় তাড়াহুড়া করতে নাই। সময়ের যে মানুষের জীবনের দাম অনেক বেশি। আমার বাবা রাস্তা ক্রস করতে গিয়ে মারা যায় তাই একথা আমার চেয়ে আর কে বেশি উপলব্ধি করতে পারে বেশি। ধন্যবাদ ভাই সচলতমূলক একটি পোষ্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50