বাবাকে কতটুকু ভালোবাসেন ? || বাবা কি শুধুমাত্র টাকার মেশিন ?

in আমার বাংলা ব্লগ2 years ago

বাবাকে কতটুকু ভালোবাসেন ?
বাবার ঘামে ভেজা জামা মুখের খাবার যুগিয়েছে


child-6301711_640.jpg

সংগ্রহশালা

চোখ দুটো বন্ধ করলেই মনে পড়ে সেই দিন গুলোর কথা, বাবা মাত্র কাজের থেকে এসে জামা খুলেছেন আর টপটপ করে ঘাম ঝরছে কাপড় থেকে। তখন মাঝে মাঝেই বলতাম বাবা তোমার জামাগুলো থেকে কেমন ঘামের গন্ধ বেরুচ্ছে, আর বাবা কিছু বলতেন না মুচকি হেসে মাথায় হাত বুলিয়ে দিতেন। তবে বাবা একদিন বলেছিলেন বড় হও সেদিন বুঝবে এই ঘামের মূল্য। বাবার সেদিনের কথাগুলো আজ আমি বুঝি, বাবার ঘামে ভেজা জামা মুখের খাবার যুগিয়েছে।

বাবা ছোট্ট একটি চাকরি করতেন আর চাকরির পাশাপাশি ধান এবং সবজি চাষ করতেন। আমি কোনদিন দেখিনি অফিস থেকে বাসায় এসে বিশ্রাম নিয়েছেন, এসেই সাথে হয় ধানক্ষেত না হয় সবজিক্ষেত কোথাও না কোথাও লেগে পরেছেন। বাবা যদি সেদিন অনেক বেশি পরিশ্রম না করতেন তাহলে ছোট্ট চাকরি দিয়ে আমাদের পেট ভরাতে পারতেন না।

আজ জীবনের মধ্যম ভাগে এসে নিজেও বাবা হয়েছি। এখন টের পাচ্ছি বাবার সেই ঘামে ভেজা জামার মূল্য কতখানি আর কতটা কষ্ট করতেন আমাদের জন্য। বাবা একমাত্র অসুস্থ না হলে কখনোই কাজ ছাড়তেন না। একবার মনে আছে বাবা ভীষণ অসুস্থ শরীর নিয়ে আমার পরিক্ষার ফিস জোগাড় করতে গিয়ে কি কষ্ট করেছিলেন।

work-6885198_640.jpg

সংগ্রহশালা

আমার বাবার আজ বয়স হয়েছে, তিনি অবসর নিয়েছেন তার চাকরি থেকে। তবে তিনি কিন্তু এখনো দমে যাননি এখনো কোন না কোন কাজ তিনি করে চলেছেন। আমি বলবো তিনি আর্থিকভাবে আমাদের উপর নির্ভরশীল নন, তিনি তার কাজের উপর নির্ভরশীল। বাবার কথা হচ্ছে আমাকে তোমাদের টাকা দিতে হবেনা, শুধুমাত্র দোয়া করো আর ঠিকমতো বিদায় দিও। সত্যিই বাবার আমাদের কাছে কিছুই চাওয়া পাওয়া নেই। তবে চেষ্টা করছি সবসময়ই বাবাকে তার যোগ্য সম্মান দিতে।

আমার বাবা পরম যত্নে আর সীমাহীন কষ্টের মধ্যে আমাদের মানুষ করেছেন। হ্যা আমি নিজেকে মানুষ মনে করি কারন আমি কষ্ট, আবেগ, অনুভূতি, মায়া-মমতা বুঝতে পারি এবং সঠিক মূল্যায়ন করতে পারি। আমার নম্রতা আর ভদ্রতা কখনো আমার দুর্বলতা নয় এটা আমার বাবার দেয়া শিক্ষা।

এখনো কোন কাজ করতে গেলে অন্তত কয়েকবার চিন্তা করি কাজটি সঠিক তো কারন বাবা দুটি কথা সবসময়ই বলতেন "তুমি যদি কাউকে ঘৃণা করো তাহলে ঘৃণাই পাবে আর কখনো নিজের কাজকে ছেড়ে দেবেনা যা তোমার রিযিক এনে দেয়।"
বাবার দেয়া প্রতিটি কথা আমার জীবনের প্রতিটি ধাপে পথপ্রদর্শন করে চলেছে।

আমার কেন যেন মনে হয় আমরা আমাদের বাবাদের সঠিক মূল্যায়ন আর সম্মান দিতে জানিনা। আমি আজ যে কথাগুলো বললাম সবার জীবনেই ঠিক এমনিভাবে বাবাদের অবদান রয়েছে। কিন্তু আপনি আমি কি সত্যিই বাবাদের সঠিক মূল্যায়ন করছি? কিংবা দেখভাল করছি ? অনেকেই হয়তো বলবেন হ্যা করছি তো সবাই। তাহলে কেন শেষ বয়সে তাদের চোখের জল আসবে অন্ন বস্ত্রের অভাবে ? আর কেনইবা তাদের জন্য বৃদ্ধাশ্রম শেষ বয়সের ঠিকানা হবে ? জানি এখন আর হয়তো অনেকের মুখেই কোন উত্তর খুঁজে পাওয়া যাবে না।

তবুও যারা তর্কে জড়াবেন তাদের বলবো, তাহলে কেন এতো বৃদ্ধাশ্রম আর এতো মানুষ সেখানে নিজের ঠিকানা করে নিয়েছে ?

প্রশ্নটা সবার উদ্দেশ্যে রেখে গেলাম।

আসুন বাবাকে শুধুমাত্র টাকার মেশিন না ভেবে ভালোবাসি আর যোগ্য সম্মানটুকু দেই।
একদিন আপনিও বাবা হবেন।
Sort:  

কথাগুলো একদম সত্যি বলছেন দাদা বাবা কত কষ্ট করে আমাদের মানুষ করে আর কিছু পরিবেশের মানুষ বাবাকে দেয় বৃদ্ধাশ্রম ধিক্কার জানাই সেই লোকগুলোর প্রতি বাবা আমাদের এই পৃথিবী নতুন করে চেনায় ছোটবেলা থেকে বাবার আঙ্গুল ধরে ই বড় হয়েছি সত্যি কথা বলতে আমি এখনো পর্যন্ত বাবাকে বলতে পারিনি যে বাবা আমি তোমায় ভালোবাসি। আমি সেদিনই বলবো বাবা তোমায় ভালোবাসি দেখো তোমার ছেলে আজ নিজের পায়ে দাঁড়িয়েছে ঠিক তোমার মত কঠোর পরিশ্রম করে ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন নিজের যত্ন নেবেন শুভকামনা রইল আপনার প্রতি

 2 years ago 

ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য।
দোয়া করি বাবার যোগ্য পুত্র হয়ে উঠুন।
তবে বাবার প্রতিও খেয়াল রাখতে হবে।

 2 years ago 

বাবার ঘামে ভেজা জামা মুখের খাবার যুগিয়েছে।

ঠিকই বলেছেন ভাইয়া বাবার ঘামের বিনিময়ে আমাদের মুখে দু মুঠো খাবার জোটে।

আসলে বাবাকে কতটুকুনই ভালবাসি বলতে পারব না মুখে কিন্তু বাবা যে বট বৃক্ষের মতো মাথার উপর সেয়া হয়ে আছে এটাই ঠিক।

ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন খুবই ভালো লাগলো।।

 2 years ago 

সত্যিই তাই ভাই।
বাবা বটবৃক্ষের মতো ছায়া দিয়ে যাচ্ছে, তারপরও আমরা তার যোগ্য সম্মান দিতে পারিনা।

 2 years ago 

বাব শব্দটি খুবই ছোট। কিন্তু এই মানুষটির সাথে মিশে আছে আমাদের জীবনের সফলতা। আমাদের জীবনের সফলতার এক একটি সিঁড়ি যেন একজন বাবার অক্লান্ত পরিশ্রমের ফল। প্রত্যেকটি সফলতার গল্পের পিছনে মিশে আছে একজন বাবার ঘামের গন্ধ। সত্যি ভাইয়া আপনার লেখা পড়ে আবেগ আপ্লুত হয়ে গিয়েছিলাম। খুবই ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ আপু।
আসলে বাবাদের ঘামের বিনিময়ে একটি পরিবার একটু একটু করে বেড়ে ওঠে কিন্তু যখন শেষ বয়সে গিয়ে সেই বাবাকে অপমান আর অপদস্থ করা হয় তখন বিষয়টি বড় অমানবিক। এখন এটা হর হামেশাই দেখা যাচ্ছে, তাই নিজের অনুভূতিগুলো লিখার চেষ্টা করেছি।

 2 years ago 

আমার নম্রতা আর ভদ্রতা কখনো আমার দুর্বলতা নয় এটা আমার বাবার দেয়া শিক্ষা।

এটা হয়তো পৃথীবির বেস্ট শিক্ষা। আমাদের উচিত বাবার দেয়া শিক্ষা আমাদের জীবনে কাজে লাগিয়ে এগিয়ে চলা। আসলে বাবাদের যারা টাকার মেশিন ভাবে তারা ভুল চিন্তাধারায় আছে। তাদের চিন্তাধারা পরিবর্তন করা দরকার। আমাদের উচিত বাবাকে ভালোবাসা 🖤। বাবা আর ছেলের মাঝে যেন কখনো দূরত্ব তৈরি না হয়। বাবাদের শেষ ঠিকানা যেন বৃদ্ধাশ্রম না হয় সেটাই কামনা করি। ভালো থাকুক পৃথিবীর সকল বাবা ❤️

 2 years ago 

ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য।
আসুন আমরা সবাই সচেতন হই এবং কোন পিতা মাতার যেন আর বৃদ্ধাশ্রমে যেতে না হয় সেই প্রতিঙ্গা করি।

 2 years ago 

বাবার কথা হচ্ছে আমাকে তোমাদের টাকা দিতে হবেনা, শুধুমাত্র দোয়া করো আর ঠিকমতো বিদায় দিও

লেখাগুলো পড়ে তাই আবার মনে পড়ে গেল সত্যি বাবা যখন বাহির থেকে আসতো গায়ে অনেক ঘাম থাকত কিন্তু আমরা ২ ভাই ছিলাম ২ জনকে ২ হাত দিয়ে কোলে নিতো। সত্যি বাবার ঋন কখনও শোধ করা যাবে না। এছাড়াও আজ পর্যন্ত আমাদের কাছে তার কোনো চাওয়া নেই। ধন্যবাদ ভাই বাবাকে এই লেখাটা উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই।
আসলে সব বাবাদের সন্তানদের ভালোবাসার গল্পটা অনেকটা একই কিন্তু শেষ বয়সে গিয়ে অনেক প্রতিকূলতার শিকার হতে হয় তাদের। পৃথিবীর সকল বাবার জন্য দোয়া রইল 🥀

 2 years ago 

"তুমি যদি কাউকে ঘৃণা করো তাহলে ঘৃণাই পাবে আর কখনো নিজের কাজকে ছেড়ে দেবেনা যা তোমার রিযিক এনে দেয়।"

আপনার বাবার কথা গুলো পড়ে ভালো লাগলো। আপনি ঠিকই বলেছেন আমাদের বাবাকে শুধুমাত্র টাকার মেশিন না ভেবে ভালোবাসি আর যোগ্য সম্মানটুকু দেওয়াই আমাদের উচিতৎ। একদিন আমরাও বাবা হবো। পৃথিবীর সকল বাবার জন্য দোয়া করি। ভালো থাকুন প্রিয় মানুষ গুলো🤲

 2 years ago 

ধন্যবাদ লিমন।
আসলে বাবা যতদিন রয়েছে মাথার উপর একটা ছায়া রয়েছে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68559.31
ETH 2695.07
USDT 1.00
SBD 2.73