বাঙালি খাবার :- লাউ দিয়ে টাকি মাছের ঝোল । (১০% লাজুক খ্যাঁকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

"টাকি মাছের দুঃখ"


মাথায় টাক পরে নাই মোর
তারপরেও কয় টাকি
সেই চিন্তাতে রাত্রিদিনে
বিভোর হয়ে থাকি।

অর্থ ছাড়া নাম হলো ক্যান
প্রশ্ন করবো কাকে
বিল বাওড়ে থাকার পরও
পড়ছি ঘুর্ণিপাকে।

আমার মত ভর্তায় স্বাদ
অন্য মাছে নাই
এরপরেতেও ব্যাঙ্গ করায়
ভীষণ কষ্ট পাই।

লেখক:- শহীদুল ইসলাম প্রামানিক



"টাকি মাছের উপকারিতা"
"কেন খাবেন টাকি মাছ?"


খুব চমৎকার স্বাদের মাছ টাকি মাছ। একে কমবেশি সবাই আমরা চিনি। বিশেষ করে অনেকেই এর ভর্তা খেতে বেশি পছন্দ করে। এই মাছটিতে রয়েছে প্রচুর প্রোটিন, আয়রন এবং ক্যালসিয়াম। তাছাড়া শরীরের বিভিন্ন ভিটামিনের অভাব পূরণ করে। টাকি মাছ একটি জিওল মাছ এটি সবাই জানি। যেকোন জিওল মাছ ভীষণ স্বাদের এবং রক্তবর্ধক। এই জিওল মাছ অসুস্থ রোগীদের জন্য উপকারী পথ্য।



"লাউ দিয়ে টাকি মাছের ঝোল"



IMG_20211001_151556.jpg

প্রয়োজনীয় উপকরণ ♍:-

Polish_20211004_155628755.jpg

প্রয়োজনীয় উপকরণপরিমাণ
লাউমাঝারি একটি
টাকি মাছ২৫০ গ্রাম
পেঁয়াজ কুচিএক কাপ
কাঁচা মরিচস্বাদমতো
সোয়াবিনতেলপরিমাণ মতো
রসুন বাটাএক চামচ
হলুদ গুঁড়াএক চামচ
লবণস্বাদমতো

👨‍🍳 রন্ধন প্রণালী 👨‍🍳

ন্ধন প্রক্রিয়া চলছে ♍:-


IMG_20211001_124007.jpg

প্রথমে টাকি মাছগুলো ভালো করে পরিষ্কার করে কেটে নিলাম।

ন্ধন প্রক্রিয়া চলছে ♍:-


IMG_20211001_125135.jpg

IMG_20211001_125234.jpg

এবার একটি পাতিল চুলায় চাপিয়ে দিয়ে পরিমাণ মতো সোয়াবিন তেল দিলাম। এবার তেল কিছুটা গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দিলাম। এবার পেঁয়াজ কুচি বাদামি রঙের হলে এর মধ্যে হলুদ, কাঁচা মরিচ, রসুন বাটা লবণ এগুলো দিয়ে দিলাম এবং ভালোভাবে কষিয়ে নিলাম।

ন্ধন প্রক্রিয়া চলছে ♍:-


IMG_20211001_125324.jpg

IMG_20211001_130010.jpg

এবার কষনো মশলার মধ্যে প্রথমে টাকি মাছ দিয়ে কষিয়ে নিলাম এরপর লাউ দিয়ে ঝোল দিয়ে দিলাম।
এবার ৩০ মিনিট রান্না করলাম। ব্যাস লাউ দিয়ে টাকি মাছের ঝোল রান্না হয়ে গেল।

ন্ধন প্রক্রিয়া চলছে ♍:-


IMG_20211001_140741.jpg

ঝোল কিছুটা কমে এলেই রান্না শেষ। দেখুন তো তরকারির রং কেমন হলো?

রিবেশন♍:-


IMG_20211001_151031.jpg

IMG_20211001_151003.jpg

এই সুস্বাদু তরকারি পরিবেশনের কিছু নেই শুধু পেট চুক্তি খাওয়ার পালা ☺️

vegetables-29063_640.webp

সংগ্রহশালা

"আসুন সবজি খাই সুস্থ থাকি ☺️"

ছবির বিবরণ:-

ছবির সরংজামমোবাইল সিম্ফনি আই-৯৫
ছবির কারিগর@emranhasan
অবস্থানসংযুক্তি

IMG_20210324_171231~2.jpg

আমি কে ?

আমি মো: ইমরান হাসান। একজন যন্ত্র প্রকৌশলী ‍ (মেকানিক্যাল ইন্জিনিয়ার), যন্ত্র নিয়ে আমার পেশা আর ব্লগিং হলো আমার নেশা। খুব বেশি পছন্দ করি ভ্রমন করতে, নতুন মানুষদের সাথে পরিচিত হতে আর নতুন নতুন গল্প লিখতে। আমি একজন স্বাধীন ব্লগার।

"হতে চাই মানবতার
করি মানবতার জয় জয়কার"


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

মাছের সাথে লাউ অনেক মজার একটা খাবার। আপনার রেসিপির উপস্থাপনা ও ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর জন্য।

 3 years ago 

টাকি মাছে ভর্তা অনেক ভালো লাগে। তবে এই রান্না কখনো খাইনি। আপনার রেসিপি অনেক সুন্দর হয়েছে ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।
একদিন খেয়ে দেখবেন। অসাধারণ স্বাদের খেতে।

 3 years ago 

লাউ দিয়ে টাকি মাছের ঝোল খুবই চমৎকার ভাবে রান্না করেছেন প্রতিটি ধাপ খুব ভালো লাগলো শুভকামনা আপনার জন্য♥

 3 years ago 

ধন্যবাদ আপু 💌
আপনার সুন্দর মন্তব্য আমাকে অনুপ্রাণিত করে 💌
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 3 years ago 

আমি একটু আগেই লাউ দিয়ে ভাত খেয়ে উঠলাম।
আমার অনেক বেশি ভালো লাগে তবে একটু ভাজি করলে। তবে আপনার টাকি মাছ রান্না দেখে মনে হচ্ছে রান্নাটি খুবই সুস্বাদু হয়েছে।

 3 years ago 

লাউয়ের বিষয়টি এতো কাকতালীয় ভাবে মিলে যাবে ভাবতে পারিনি। একদিন টাকি মাছ দিয়ে রান্না করুন দেখুন খুব চমৎকার স্বাদ।
শুভ কামনা রইল 🥀

 3 years ago 

লাউ আমার অনেক পছন্দের। আর আপনি লাউ দিয়ে টাকি মাছের ঝোল তৈরী করেছেন। দেখে অনেক ভালো লাগলো। আপনার রান্না অনেক সুন্দর হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইলো
@emranhasan স্যার 💓

 3 years ago 

আসলে লাউ দিয়ে টাকি মাছের ঝোল খেতে অত্যন্ত ভালো লাগে। আপনি অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে পরিবেশন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।
আপনার জন্য শুভকামনা রইল 💌

 3 years ago 

যত সবজি আছে তার মধ্যে লাউ অনেক প্রিয় আমার কাছে। খুব চমৎকার হয়েছে আপনার রেসিপিটি যা ছবি দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হবে এটা টাকি মাছের সাথে। অনেক ধন্যবাদ ভাইয়া শেয়ার করে নেয়ার জন্য

 3 years ago 

অনেক ধন্যবাদ সাইফুল ভাই ♥️
আপনি আমি একই হয়ে গেলাম লাউ প্রিয়।
ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য 🥀

 3 years ago 

আমাদের নবীজীও লাউ পছন্দ করতেন

 3 years ago 

জি ভাইয়া।
এটি সুন্নতি খানা ।

 3 years ago 

আমার অনেক পছন্দের। আর আপনি লাউ দিয়ে টাকি মাছের ঝোল তৈরী করেছেন। দেখে অনেক ভালো লাগলো। আপনার রান্না অনেক সুন্দর হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে।😋😋😋

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য। লাউ আমার প্রিয় জিনিস তাই এটার একটা রেসিপি করলাম আরকি।
ভালো থাকবেন 💚
শুভ কামনা রইল 🥀

 3 years ago 

কবিতাটি অসাধারণ ভাইয়া।টাকি মাছ খুবই উপকারী।যদি ও আমি এটি খাই না।আমার বাবা-মা খান।আমাদের ক্যানেলে খুব পাওয়া যায় মাছটি।সুন্দর হয়েছে রেসিপিটি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।
মাছটি খুব পুষ্টিকর এবং সুস্বাদু। খেয়ে দেখবেন আশাকরি ভালো লাগবে ☺️

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 59515.78
ETH 2505.02
USDT 1.00
SBD 2.47