জীবনের গল্প :- মানুষের উপকার করলে কি পাওয়া যায় ?

in আমার বাংলা ব্লগ2 years ago

"জীবনের গল্প"

মানুষের উপকার করলে কি পাওয়া যায় ?

help-4398024_640.jpg

সংগ্রহশালা

বাবার কথা :- উপকারী গাছের ছাল থাকে না

আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান। ছোটবেলা থেকেই ভীষণ কড়া শাসনে মানুষ হয়েছি। বাবা একটু আধটু বকাঝকা করলেও মায়ের হাতে উত্তম মাধ্যম কম খাইনি, উনিশ থেকে বিশ হলে। বলতে পারেন সোজা ভদ্র মানুষের মতো বড় হয়েছি। আমার বাবা একটা কথা সবসময়ই বলতেন বাবা কোনদিন কারো উপকার করতে না পারলেও ক্ষতি যেন না হয় সেদিকে খেয়াল রাখবে। আবার তিনি এটাও বলতেন উপকারী গাছের কিন্তু ছাল থাকে না, সেদিকেও খেয়াল রাখতে হবে।

ছাপোষা বন্ধু

men-3610255_640.webp

সংগ্রহশালা

বাবার সেই কথাটি মনে সবসময়ই বাজতো, মানুষের উপকার করতে হবে। যখন ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য পলিটেকনিকে ভর্তি হলাম তখনকার কথা বলছি। সেখানে একজন বন্ধু তৈরি হলো যার আসলে আর্থিক অবস্থা খুব খারাপ ছিল 😥 আর অপর দিকে আমার অবস্থা মোটামুটি ✨। তো প্রথম দিন পরিচয়ের পর সে আমায় সবকিছু খুলে বললো।আর সে এটাও বললো ভর্তি তো হয়েছি তবে হয়ত শেষ করতে পারবো না কোর্স। আমার প্রচন্ড খারাপ লাগলো তার জন্য, আমার মনে হলো তার জন্য কিছু করা উচিত। তাকে আশ্বস্ত করলাম যদি আমি কোর্স শেষ করতে পারি তবে তুমিও পারবে। সে আমায় জড়িয়ে ধরে কেঁদে দিলো। সেই থেকে সে আমার বেস্ট ফ্রেন্ড। আমি পরিকল্পনা করতে থাকলাম কিভাবে কিভাবে তাকে সাপোর্ট দেবো। প্রথমত যেহেতু তার বই কেনার টাকা ছিলোনা তাই আমি একটি বই একবেলা পড়তাম আর সে আরেক বেলা। বিকেলে দুজনে একটি সিঙ্গারা ভাগ করে খেতাম। আমার নিজের পোশাক তার সাথে ভাগ করে নিতাম। আর তার বিনিময়ে সে আমায় সীমাহীন ভালোবাসতো। আমার পাশে ছায়ার মতো থাকতো। কেউ আমায় কিছু বললে তাকে উচিত শিক্ষা দিয়ে দিতো। আর আমি জীবনে প্রথম ওর জন্য বাবার কাছে মিথ্যা বলে টাকা এনে তার সেমিষ্টার ফি দিয়েছিলাম। যাক এভাবেই দুজন পড়াশোনা শেষ করলাম।

বন্ধু যখন সাপের ন্যায় খোলস বদলায়

stop-children-suicide-2780142_640.jpg

সংগ্রহশালা

পড়াশোনা শেষ করার পর চাকরির পালা। আমার কথা বার্তা কলেজের বড় ভাইদের ভীষণ ভালো লাগতো তাই একটা ভালো যোগাযোগ ছিল। তাই তাদের জানালাম চাকরি দরকার। তখন তারা আমায় চাকরি দিতে রাজি হলেন, কিন্তু আমার শর্ত ছিল চাকরি লাগবে দুটো। কারন বন্ধুর ও দরকার। যাক অবশেষে এক বড় ভাই দুটো চাকরির ব্যাবস্থা করে দিলেন। সেই চাকরিতে আমরা একসাথে চার বছর ছিলাম। আমি ভীষণ ঘাড়তেড়া প্রকৃতির লোক, কোন উল্টা পাল্টা সহ্য করতে পারিনা। আমাদের ইনচার্জ বিভিন্ন অনৈতিক কাজে জড়িয়ে পড়লে আমি সেখানে চাকরিটা ছেড়ে দেয়ার চিন্তা করি। কিন্তু আমার বন্ধু এতে অস্বীকৃতি জানায়। সে বলে চাকরি একবার হারালে চাকরি আর পাওয়া যাবেনা। মানে সে আমার কোন চিন্তা করলো না। আর আমার প্রতি তার কোন আস্থাও নেই। আমি ভীষণ কষ্ট পেলাম তার আচরণে। শুধু বললাম আমি চলে যাচ্ছি বন্ধু, তোমার কি পূর্বের কথাগুলো মনে নেই। সে বললো অনেক দিন তো মনে রাখলাম আর কতো? যাক আমি সেখান থেকে চলে আসি। আর সে ইনচার্জের সাথে থেকে যায়। পরবর্তীতে সে ইনচার্জ হয়। যাক আজ সে মহা বড়লোক বাড়ি গাড়ি আছে তার। আর আমি যেমন ছিলাম তেমন আছি মধ্যবিত্ত কারন আমি টাকার কাছে বিক্রি হতে পারলাম না 😥।

" চলবে "

✨ আমি @emranhasan
💠 আমি আমার মতো 💠

flowers-1803718_640.png

HNWT6DgoBc1692QWn5trsLBYecSp3jKD1kzdmSDiq4rsNLUASW7RRp5PcKRvwAr2gUJjYkpRrdYeKHT6vRfyzXRaCxGdXsvCb9nXxM5h5PFA9i2fVx7zhNAFRxr.png

Sort:  
 2 years ago 

মানুষের উপকার করলে কি পাওয়া যায় স্যার আপনার এই জীবনের গল্পটি পড়ে ঠিক আমার ও এক বিবেকহীন বন্ধুর কথা মনে পড়ে গেলো যাক আর এসব মনে করতে চাই না।

যাক আজ সে মহা বড়লোক বাড়ি গাড়ি আছে তার। আর আমি যেমন ছিলাম তেমন আছি মধ্যবিত্ত কারন আমি টাকার কাছে বিক্রি হতে পারলাম না 😥

জীবনে টাকা পয়সা থাকলেই সব কিছু পাওয়া যায়না এটাই প্রকৃতির নিয়ম। স্যার আপনি যে টাকার কাছে বিক্রি হননি শুনে অনেক খুশি হলাম। এভাবেই আপনি আপনার সততাকে ধরে রাখুন আল্লাহ কাউকে নিরাশ করেন না। শুধু ধৈর্য ধরে যান। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

 2 years ago (edited)

লিমন উপর ওয়ালার উপর বিশ্বাস এবং ধৈর্য ধরে এগিয়ে যাচ্ছি।
পাশেই থাকো আর দোয়া করো।
ধন্যবাদ তোমায় মন্তব্যের জন্য ♥️

সত্যি আপনার লেখা পোস্ট পড়ে আমার অনেক খারাপ লাগল🥺🥺।আপনার সাথে মোটেই ঠিক কাজ করেনি আপনার বন্ধু।
যাক আপনি সবসময় সৎ থাকার চেষ্টা করেছেন এর জন্য খুব ভাল লাগল।
আপনি মন খারাপ করবেন নাহ।
সবসময় মানুষের পাশে থাকেন এটা অনেকে পারে নাহ। যাক সত্যি আপনার পোস্ট পড়ে আমার অনেক খারাপ লাগল। 😭😭😭

 2 years ago 

ধন্যবাদ তোমায় মন্তব্য করার জন্য 💌
চেষ্টা করছি যথাসম্ভব মানুষকে সহযোগিতা করার জন্য।

জীবনে এরকম অনেক উপকার করেছি কিন্তু শেষ পর্যন্ত তারা অনেক কষ্ট দিয়েছে।আমি জানি বন্ধু তুমি কারো কোন ক্ষতি কোনদিন করনি , ভবিষ্যতেও করবে না। মানুষ আমার সাথে এত বেশি বিশ্বাসঘাতকতা করেছে যে আমি হাতেগোনা কয়েকজন বন্ধুর ছাড়া আর কাউকে পৃথিবীতে বিশ্বাস করিনা। আমার বিশ্বাসের বন্ধু তালিকার শুধুমাত্র স্কুল লাইফের যারা ছিল তাদের মধ্যে কয়েকজন। চাকরি জীবনে কখনো বন্ধু হয় না তারা সবাই সময়ের প্রয়োজন। ভালো থাকো বন্ধু

 2 years ago 

ধন্যবাদ বন্ধু সুন্দর মন্তব্যের জন্য 🥀
আসলে কাউকে এখন বিশ্বাস করতে অনেক ভয় হয়।
বিশ্বাসের তালিকা সত্যিই খুব ছোট।
ভালো থেকো দোয়া রইল 🥀

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 62893.52
ETH 3354.14
USDT 1.00
SBD 2.47