গ্রামের অভিজ্ঞতা :) পোকার স্বর্গে বসবাস 🦗 (শেষ পর্ব)

in আমার বাংলা ব্লগ2 years ago

গ্রামের অভিজ্ঞতা :)
পোকার স্বর্গে বসবাস 🦗
(শেষ পর্ব)


Polish_20220530_121355229.jpg

🍄 সুত্রপাত 🍄


সবার প্রতি সম্মান প্রদর্শন পূর্বক শুরু করছি। আশাকরি ভালো আছেন সবাই। সবাই মোটামুটি জানেন কিছুদিন আগে কুমিল্লা থেকে এসেছি। তারপর থেকেই কুমিল্লায় থাকাকালীন গ্রামের বিভিন্ন অভিজ্ঞতা আপনাদের মাঝে ভাগ করে নিয়েছি। আমার একটি বিশেষ পোস্ট ছিল পোকার স্বর্গে বসবাস 🦗 এর আগে আরো কিছু পর্বের মাধ্যমে আপনাদের দেখিয়েছি বেশ কিছু পোকামাকড়ের ছবি এবং ভিডিও। আজ এটার শেষ পর্ব নিয়ে হাজির হলাম। তো চলুন শুরু করি।



"পোকার স্বর্গে বসবাস 🦗"


🕷️ মাকড়সা 🕷️

IMG20220425233158_01~2.jpg

IMG20220425233236_01~2.jpg

IMG20220425233424_01~2.jpg

অদ্ভুতভাবে খেয়াল করলাম এখানে পোকামাকড়ের অভাব নেই। কোথা থেকে কোন পোকা ছুটে আসছে বলা মুশকিল। হঠাৎ খেয়াল করলাম একটি ছোট্ট সুন্দর দেখতে মাকড়সা ছুটে আসছে। টাইলসের মধ্যে একে খুব চমৎকার দেখাচ্ছিল। এটি বিষাক্ত কিনা আমি জানিনা কিন্তু এর ছবি তুলতে এবং ভিডিও করতে ভীষণ ভালো লাগছিল। আমি বেশ কিছুটা সময় নিয়ে এর ছবি তুলেছি আর ভিডিও করেছি। আশাকরি আপনাদের ভাল লাগবে।

IMG20220425233454_01~2.jpgIMG20220425233459_01~2.jpg



🐛কারচালা (আঞ্চলিক নাম)🐛

IMG20220530110436_01~2.jpg1653889806994~2.jpg

IMG20220530110454_01~2.jpg

এটা আমাদের আঞ্চলিক ভাষায় বলে কারচালা বলে। আর আমাদের ঈলমা একে ট্রেনপোকা বলে। এটা দেখতে বেশ সুন্দর আর ট্রেনের মতো এটা চলাচল করে। তবে আমার বেশ ভয় লাগে। কারন শুনেছিলাম কার যেন একবার কানের ভেতর ঢুকে গিয়েছিল। তাই আমরা যতদিন কুমিল্লায় ছিলাম মশারি টাঙিয়ে ঘুমাতাম সবসময়ই। আর সবথেকে মজার ব্যাপারটা হচ্ছে একে স্পর্শ করলে কিংবা এটি ভয় পেলে গোল হয়ে বসে যায় পয়সার মতো করে। বেশ সুন্দর লাগে তখন।



🪳 তেলাপোকা 🪳

IMG20220425005230_01~2.jpg

IMG20220425004832_01~2.jpgIMG20220425004827_01~2.jpg

এই পোকাটিকে মোটামুটি আমরা সবাই চিনি। এর অত্যাচারে মোটামুটি অতিষ্ট ছিলাম। তোলাপোকা উড়তে পারে আর খুব দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যায়। আর খাবার যদি ঢাকনা না দেয়া থাকে তাহলে খাবার নষ্ট করে ফেলে। আমাদের ঈলমা বেশ ভয় পায় এটি। কয়েকবার ঈলমার গায়ের উপর উড়ে আসে আর সে জোরে চিৎকার দিতে থাকে। আমি বেশ কয়েকটি মেরেছি উপায় না দেখে। তারপর তেলাপোকা মারার ঔষধ ছিটিয়ে দেই ঘরের আনাচে কানাচে। আমি একটি ভিডিও সংযুক্ত করেছি চাইলে দেখে আসতে পারেন এরা সবজায়গাতেই কিভাবে উড়ে বেড়ায়।



" পরিশেষ "

পরিশেষে বলতে চাই গ্রামের এই অভিজ্ঞতাগুলো সত্যিই দারুন ছিল। কিছু পোকার অত্যাচার ছিল কিন্তু তারপরেও ভালোই কেটেছে প্রতিটি দিন। তবে পোকামাকড় গুলো শেষ দিকে বেশ আপন মনে হচ্ছিল আর বিরক্ত লাগছিলো না। সবমিলিয়ে গ্রামে কিছুদিন থাকার অভিজ্ঞতা সত্যিই দারুন ছিল ‌‌ । আমার প্রতিটি পর্ব সবাই দেখেছেন এবং বেশ ভালোই উপভোগ করেছেন বলে আমি মনে করি কারন আপনাদের চমৎকার মন্তব্যগুলো সত্যিই অনুপ্রেরণা দিয়েছে আমাকে। আজ শেষ পর্ব ছিল এটার। বিদায় নিলাম কিন্তু খুব তাড়াতাড়ি ফিরে আসবো হয়তো অন্য কোন অভিজ্ঞতা নিয়ে।


ছবির বিবরণ
বিষয়বস্তুপোকার স্বর্গে বসবাস 🦗
ছবি যন্ত্ররিয়েলমি সি-২৫
ছবির কারিগর@emranhasan
ছবির অবস্থানসংযুক্তি
Sort:  
 2 years ago 

ভাই অনেক গুলো পোকার ছবি শেয়ার করছেন। দেখে বেশ ভালো লাগলো তবে ভাই তেলাপোকা দেখে যদি কোনো মেয়ে ভয় পেয়ে দাদার কাছে বিচার দেয় উপায় নেই আপনার। হাহাহাহা
আসলে মেয়েরা তো তেলাপোকা অনেক ভয় পায়। এখনে আবার ভয়ংকর কিছু শেয়ার করা নিষেধ। 🤪

 2 years ago 

বিচার দিলে সমস্যা নেই।
যে বিচার দেবে তার বাসায় একগাদা তেলাপোকা ধরে ছেড়ে দিয়ে আসবো।
আশাকরি কেউ বিচার দেবে না। 😛

 2 years ago 

ভাইয়া আমরা যেহেতু গ্রামেই বেড়ে ওঠা, আর এই পোকা গুলোর সাথে আমরা খুব পরিচিত। আর আমার জানা মতে বাংলাদেশে যত ধরনের মাকোসা আছে এতে কোন প্রকার বিষ নেই। আগে মাকোসা ধরে ধরে এই মাকড়সার কামড় খেতাম, কামড় দিলে মাংস কেটে যেতো খুবই অদ্ভুত মজা করতাম। আর যখন বড় হলাম তখন মাকোসার সম্পর্কে এবং মাকড়সার বিষ সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছি। এরপর থেকে মাকোসার নিয়ে কোনরকম শয়তানি করে না। আপনি খুব সুন্দর করে তেলাপোকার বিবরণ দিয়েছেন এবং ভিডিও ফুটেজ দিয়েছি বেশ ভালো লেগেছিল। কানচলা সুন্দর একটি পোকা, ভয় পেলে পয়সার মতো গুটিয়ে যায় আর এটা খুব ভয়ঙ্কর। আমাদের সাথে শেয়ার করার জন্য আন্তরিক শুভেচ্ছা রইল।

 2 years ago (edited)

মাকড়সা নিয়ে এই মজা মারাত্মক হতে পারতো কারন অনেক মাকড়সা বেশ বিষাক্ত। তাই এধরনের কাজ করা কখনই ঠিক নয়। হ্যা কারচালা খুব সুন্দর একটি জিনিস।
ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য 🥀

 2 years ago 

আপনার পোকার ফটোগ্রাফি গুলো দেখে এবং পোকার ভিডিও দেখে ভীষণ ভালো লাগলো। খুব সুন্দর সুন্দর পোকার ফটোগ্রাফি করেছেন আপনার অনেক দক্ষতা আছে দেখে বোঝা যাচ্ছে। এত সুন্দর পোকার ফটোগ্রাফি আমাদের সকলের সাথে ভাগ করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু সব আপনাদের অনুপ্রেরণা 🤗
আগের তিনটি পর্ব সবাই পছন্দ করেছেন তাই আজ শেষ পর্ব উপস্থাপন করলাম 🤗
ভালো লেগেছে জেনে ভীষণ খুশি হলাম।

Your post is manually rewarded by the @nftmc Community Curation Trail.


Join the NFTMC community to get rewarded.

USE TAG - #nftmc

Curation Trail- @nftmc
Discord- https://discord.gg/5P57gwYYcT
Twitter- https://mobile.twitter.com/NFTMC3

 2 years ago 

পোকার অনেক সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আপনি আমাদের সাথে তুলে ধরেছেন, এবং প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিটি ফটোগ্রাফি আমি দেখেছি। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আমার ছবিগুলোর প্রশংসা করার জন্য।
পোকার স্বর্গে বসবাস পর্ব শেষ করলাম আজ।
পাশে থেকে সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানাই

 2 years ago 

আমাদের বাড়িতেও এমন অসংখ্য পোকা মাঝে মাঝে দেখতে পাওয়া যায়। আমাদের এলাকায় কারচালা নামের এই পোকাটিকে রেলগাড়ি পোকা বা ক্যারা বলে থাকে। ভিন্নধর্মী এই পোস্টটি ভালোই লাগলো ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার পোকার স্বর্গে বসবাস এ্য শেষ পর্বটি দেখার জন্য।
হ্যা একে অনেকে ক্যারা বলে থাকে।

 2 years ago 

ভাইয়া,পোকার স্বর্গে বসবাস আমি মনে হয় একটি পর্ব দেখেছিলাম। এবার আরেকটি পর্ব দেখার সুভাগ্য হলো। ভাইয়া,আপনি খুবই সুন্দরভাবে পোকাগুলোর ফটোগ্রাফি তোলেছেন একদম নিখুঁত মনে হচ্ছে বাস্তবে পোকাগুলো দেখছি। ভাইয়া,কারচালাকে ইলমা ট্রেনপোকা বলে শুনে খুব ভালো লাগলো। কারণ ছোটবেলা আমরাও ট্রেনপোক বলে ডাকতাম।ভাইয়া, আমার সবচেয়ে ভালো লেগেছে পোকাগুলোর মধ্যে প্রথমের মাকড়সার ফটোগ্রাফি টা এরকম মাকড়সা সচরাচর দেখা যায় না।আপনার ফটোগ্রাফির মাধ্যমে একটি মাকড়সা দেখেছি যা কখনো দেখেনি এবারও আরেকটি দেখতে পারলাম খুবই ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ আপু চমৎকার মন্তব্যের জন্য 🥀।
আমার ফটোগ্রাফী আপনার কাছে ভালো লেগেছে জেনে ভীষণ খুশি হলাম 🤗।
সত্যি বলতে এরকম মাকড়সা আমিও প্রথম দেখেছিলাম। চেষ্টা করেছি ভালোভাবে ছবি তুলে উপস্থাপন করার।
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

আপনি দেখছি বেশ আগ্রহ নিয়ে ফটোগ্রাফি গুলো করেছেন।😁
তেলাপোকা দেখলে তো আমার গা শিউরে উঠে 😓।

আর দুই নম্বর জে পোকাটি আছে ওটাকে আমি রেলগাড়ি পোকা বলি😆।

 2 years ago 

হ্যা দুনাম্বার পোকাটিকে আমার মেয়ে ট্রেন গাড়ি পোকা বলে। আমিও ছোটবেলায় তাই বলতাম।

 2 years ago 

সব গুলো ছবি অনেক সুন্দর ছিল। আমি গত দিনে একটি প্রজাপতির ছবি তুলতে গিয়ে হাফসে গিয়েছিলাম তাহলে আপনি এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি কিভাবে সংগ্রহ করলেন সেটাই অবাক করা বিষয়।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68625.09
ETH 3746.53
USDT 1.00
SBD 3.76