ছোট্ট অনুগল্প :- ডাক্তার মশাই মাকে কয়বার ঝাঁকিয়ে ঔষধ খাওয়াবো 🥺

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)
ছোট্ট অনুগল্প :-
ডাক্তার মশাই মাকে কয়বার ঝাঁকিয়ে ঔষধ খাওয়াবো

mae-815567_640.webp

সংগ্রহশালা

আজ থেকে ২৪ বছর আগের কথা আমি চতুর্থ শ্রেণীতে পড়ি তখন আমার সাথে @selimreza1 ও পড়তো। আমি ছোটবেলা থেকেই বেশ দুরন্ত আর দুষ্ট ছিলাম। তো একদিন স্কুলে আমাদের প্রধান শিক্ষক ঘোষণা দিলেন যে আমাদের স্কুলের একটি মেগাজিন বের করা হবে। এখানে গল্প, ছড়া, কবিতা এবং ছবি এঁকে দেয়া যাবে, তবে নিজের সৃজনশীল কাজ হতে হবে। অন্যের কোন কাজ এখানে দেয়া যাবেনা। যাক সেখানে আমিও একটা ছোট্ট গল্প দিয়েছিলাম। তো চলুন গল্পটা পড়ে আসি।

book-2461942_640.webp

সংগ্রহশালা

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkBkWk1u8SpUsMxtnvvkpEdG9k24LGffM4vafoB8ay5hmyhYiHGqDWUzDU9pSju8cwbooSUHv4mEtxyF4bho8GTsaSC2vjZnHfafqmd4yWV8MhwjYaFY9U.png

🦅 মূল গল্প 🦅



influenza-156098__480.webp

সংগ্রহশালা

ভোলার বয়স ষোল কিন্তু তেমন বুদ্ধি হয়নি। তার মা বিভিন্ন বাসায় কাজ করে সংসার চালায় কারন বাবা মারা গেছেন বেশ কয়েক বছর আগে। একদিন মা কাজের থেকে ফিরে আসার পর ভোলাকে বললো, বাপরে আমার শরীরটা আজ তেমন ভালো লাগছেনা। আমি খেয়ে শুয়ে পড়লাম তুই কষ্ট করে নিজের হাতে খেয়ে নিস। ভোলাকে এখনও তার মা খাইয়ে দেয় কারণ সে নিজের হাতে খেতে পর্যন্ত পারেনা। যাক মা না খেয়েই শুয়ে পড়লেন। এদিকে ভোলা কোনমতে নাকেমুখে কিছু দিল। রাত যত গভীর হচ্ছে মায়ের জ্বরের মাত্রা বাড়তে থাকে। ভোলা কি আর করবে যতটুকু বুঝে তাই করছে, মাকে দেখেছে ওর জ্বরের সময় মা জলপট্টি দিয়েছেন। তাই সে বেচারা কিছু না পেয়ে তার নিজের গেঞ্জি ভিজিয়ে মায়ের মাথায় দিতে থাকলো। আসলে গেঞ্জির পানিটা যে চিপে মাথায় দিতে হয় সে তাও জানেনা। এতে তার মায়ের ঠান্ডা লেগে হিতে বিপরীত হতে শুরু করলো।🥺

cartoon-doctor-5022797_640.jpg

সংগ্রহশালা

মায়ের জ্বর বাড়ছে চোখ দিয়ে জল গড়িয়ে পড়ছে কিন্তু কিছু বলার মতো অবস্থাতা তার নেই। ভোলা এবার এতটুকু বুঝলো তার মায়ের ডাক্তার দরকার। সে দৌড়ে গিয়ে কিছুটা দূরে এক গ্রাম্য চিকিৎসককে ডাকতে গেলো। ডাক্তার তার সাথে আসতে রাজি হচ্ছিল না কারন তিনি জানেন তাকে দেয়ার মতো টাকা ভোলার কাছে নেই। ভোলা হাতে পায়ে ধরে তাকে বাড়িতে নিয়ে আসলো। যাক বাড়িতে এসে ডাক্তারের চোখ কপালে।😱 কি করছিস ভোলা তোর মাকে তো পানি দিয়ে রিতিমত চুবিয়ে রেখেছিস আর জ্বর তো অনেক বেশি। আচ্ছা তুই আমার সাথে আয় আমি তোকে ঔষধ দিয়ে দিচ্ছি। ভোলা চলে গেলো ঔষধ আনতে।

medicine-296966_640.png

সংগ্রহশালা

ভোলাকে ডাক্তার ঔষধ দিয়ে বললেন শোন ভোলা আমি নিয়ম শিখিয়ে দিচ্ছি খেয়াল রাখিস। ঔষধ যতবার খাওয়াবি ততবার ঝাঁকিয়ে ঝাঁকিয়ে খাওয়াবি, ভুল যেন না হয়। ভোলা বাড়িতে এসেই সাথে সাথেই মাকে কোলে নিয়ে ঝাঁকাতে শুরু করলো। এতে তার মায়ের অবস্থা আরো খারাপ হয়ে গেল। তারপর সে চিন্তা করলো ঔষধ যদি একবারে খাইয়ে দেয় তাহলে ভালো হবে তার মা দ্রুত সুস্থ হয়ে উঠবেন। আর ডাক্তার তো ঝাঁকাতে বলেছেন সারারাত কষ্ট করে মাকে ঝাঁকিয়ে নেবো। যেই কথা সেই কাজ পুরো ঔষধ একবারেই তার মাকে খাইয়ে দিল আর সারারাত তার মাকে কোলে নিয়ে অজস্র বার ঝাঁকিয়ে চললো। এতে তার মা সুস্থ না হয়ে মারা গেলো 🥺 তার শরীর ধীরে ধীরে নিস্তেজ আর ঠান্ডা হয়ে গেল। সকালের দিকে ভোলা নিজেও ক্লান্তিতে ঘুমিয়ে পরেছিল। সকালের আলো ফোটার পর ভোলা চোখ মেলে দেখলো তার মায়ের কোন সারা নেই , অনেক চেষ্টা করেও তাকে জাগাতে পারলো না। সে হাও মাও করে কান্না শুরু করে দিল। এতে পাড়াপরশিসহ ডাক্তার সবাই ছুটে আসলো।

burial-1299277_640.png

সংগ্রহশালা

ডাক্তার ভীষণ আপসোস করলেন ঔষধ দেয়ার পরও তোমার মা মারা গেলেন 😥 ভোলা সবাইকে বললো এই ডাক্তারের ঔষধ খেয়ে আমার মা মারা গেছেন। ডাক্তার বললেন তুমি কিভাবে ঔষধ খাইয়েছো তোমার মাকে। ভোলা বললো কেন মাকে কোলে নিয়ে ঝাঁকিয়ে ঝাঁকিয়ে আর পুরো ঔষধ একবারে খাইয়ে দিয়েছি। ডাক্তার মাথায় হাত দিয়ে বসে পড়লেন 🤦 আর কারো বোঝার বাকি রইলো না কি ঘটেছে।

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkBkWk1u8SpUsMxtnvvkpEdG9k24LGffM4vafoB8ay5hmyhYiHGqDWUzDU9pSju8cwbooSUHv4mEtxyF4bho8GTsaSC2vjZnHfafqmd4yWV8MhwjYaFY9U.png



গল্পের শিক্ষা ✨:-

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkBkWk1u8SpUsMxtnvvkpEdG9k24LGffM4vafoB8ay5hmyhYiHGqDWUzDU9pSju8cwbooSUHv4mEtxyF4bho8GTsaSC2vjZnHfafqmd4yWV8MhwjYaFY9U.png

ভোলার মতো জীবনে এতো বেশি ভোলা হওয়া যাবেনা, এতে সব হারাতে হবে 🥺
diploma-303427_640.png

সংগ্রহশালা

গল্পটি লিখার পর আমি এটা স্কুলের ম্যাগাজিনের জন্য দেই এবং আনন্দের কথা হলো আমার গল্পটি ম্যাগাজিনে স্থান পায়। এটা প্রকাশের পর স্কুল থেকে আমি সহ আরো বেশ কয়েকজনকে সম্মাননা প্রদান করা হয়।

GIF-220209_221846.gif

ছবিটি ডিসকর্ড থেকে সংগৃহীত

Sort:  
 3 years ago 
টুইটার ছড়িয়ে দিচ্ছে 💫

Screenshot_2022-02-09-22-34-31-16_0b2fce7a16bf2b728d6ffa28c8d60efb.jpg

লিংক ✨

 3 years ago 

গল্পটি ছোট বেলায় শুনেছি। এই গল্পটি শুনলে হাসিও পায় আবার কান্নাও পায়। বেচার ভোলা তার নিজের কম বুদ্ধির কারনে তার মাকে হারালো। কি আর করার। ধন্যবাদ।

 3 years ago 

আপনার ছোটবেলায় স্কুল লাইফে লেখা গল্পটি পড়তে ভালই লাগছিল কিন্তু ভোলার মায়ের মৃত্যুতে একটু কষ্টই লেগেছে। আপনি বড়মাকে মেরে ফেলেছেন কারণ আপনি লেখক কারণ আপনি যদি লিখিতেন যে তিনি মারা যান নি তাহলে তিনি মারা যেতেন না। হাস্যকর এই গল্পের মাধ্যমে আসলেই চমৎকার একটি শিক্ষা শেয়ার করেছেন কারণ জীবনে যেই জিনিস একবার হলেও প্রয়োজন হবে সেই জিনিস সম্বন্ধে কিছু না কিছু ধারনা এবং অভিজ্ঞতা নিয়ে রাখাটা অনেক জরুরি এমনটা আমাদের এক শিক্ষক বলতেন। ভোলার মত এরকম হলে জীবন চলবেনা। ধন্যবাদ

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য 🥀
সত্যিই ভোলার মাকে না মেরে ফেললেও পারতাম।
😔😔

বন্ধু অনেক পুরনো স্মৃতি মনে পড়ে গেল সত্যিই আবেগপ্রবণ হয়ে গেল। কোথায় হারিয়ে গেল সেই দিনগুলো।এইতো সেদিন ক্লাস ফোরে পড়ি 1998 সাল। এখন 2022 সাল কিভাবে এতগুলো বছর কেটে গেল বুঝতেই পারলাম না। তোমার এই পোস্ট দেখে দেয়াল পত্রিকার কথা মনে পড়ে গেল। দোয়া করি বন্ধু যেখানেই থাকো ভালো থাকো সবসময়। শুভকামনা তোমার জন্য আরো অনেক দূর এগিয়ে যাও। এই ম্যাগাজিনটা হয়তো আমার বাসায় এখনো থাকতে পারে।এবার ছুটিতে বাড়ি গেলে খুঁজবো।খুঁজে পেলে তোমার সাথে শেয়ার করব বন্ধু।

 3 years ago 

অনেক ধন্যবাদ বন্ধু। সময়গুলো সত্যিই স্মৃতির পাতায় অমর হয়ে আছে। সত্যিই যদি ম্যাগাজিনটা থেকে থাকে তাহলে অন্তত কিছু ছবি আমার সাথে ভাগ করে ‌নিও।

 3 years ago 

অনেক ধন্যবাদ বন্ধু। সময়গুলো সত্যিই স্মৃতির পাতায় অমর হয়ে আছে। সত্যিই যদি ম্যাগাজিনটা থেকে থাকে তাহলে অন্তত কিছু ছবি আমার সাথে ভাগ করে ‌নিও।

আপনার এই কথা শুনে বা এই গল্পটি পড়ে আমার অনেক পুরনো দিনের কথাগুলো মনে পড়ে গেল। এবং সে সময়ের কিছু স্মৃতি চোখের সামনে ভেসে এলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট করার জন্য আপনার আগামীর জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য 🥀

 2 years ago 

ছোট্ট অনুগল্প :- ডাক্তার মশাই মাকে কয়বার ঝাঁকিয়ে ঔষধ খাওয়াবো। গল্পটি পড়ে ভালো লাগলো। তবে ভোলার মা মারা যাওয়ার ঘটনাটি পড়ে খারাপ লাগলো। আমার সব সময়ই উচিৎ বুঝে শুনে কাজ করা। হয়তো ভোলা ডাক্তারের কথা ভালো ভাবে বুঝতে পারেনি তাই তার মা মারা গেলো।

গল্পটি লিখার পর আমি এটা স্কুলের ম্যাগাজিনের জন্য দেই এবং আনন্দের কথা হলো আমার গল্পটি ম্যাগাজিনে স্থান পায়। এটা প্রকাশের পর স্কুল থেকে আমি সহ আরো বেশ কয়েকজনকে সম্মাননা প্রদান করা হয়।

স্যার আপনার এই গল্পটি ম্যাগাজিনে স্থান পেয়েছে জেনে অনেক খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমাদের সাথে গল্পটি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি।

 2 years ago 

অনেক ধন্যবাদ লিমন চমৎকার মন্তব্যের জন্য ♥️
সত্যিই দিনগুলো অনেক আনন্দের ছিল ♥️