আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-১৯ | বৃষ্টির দিনের মজার একটি অনুভূতি শেয়ার করছি।

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-১৯
বৃষ্টির দিনের মজার একটি অনুভূতি


children-1807511_640.webp

সংগ্রহশালা

🍄 সুত্রপাত 🍄


প্রিয় #amarbanglablog বাসী 🤗 কেমন আছেন সবাই নিশ্চয়ই ভালো। যেহেতু বর্ষাকাল চলছে কেউ হয়তো খিচুড়ি খেয়ে দিনটি উপভোগ করার চেষ্টা করছেন আবার কেউ হয়তো জীবন জীবিকার তাগিদে বৃষ্টি মাথায় নিয়ে ভিজে কর্মস্থলে যাচ্ছেন। আবার অতিরিক্ত বৃষ্টির ফলে কোথাও বন্যার সৃষ্টি হচ্ছে। আসলে জীবন যেখানে যেমন। তবে বিষয়টি হচ্ছে বৃষ্টি কারো কাছে আশীর্বাদ আবার কারো কাছে অভিশাপ হয়ে দেখা দেয়। যাইহোক বৃষ্টির একটি প্রয়োজনীয়তা রয়েছে মানব জাতির জন্য।

বৃষ্টি নিয়ে সবার কিছু না কিছু মজার ঘটনা রয়েছে যা সারা জীবনের জন্য মনে দাগ কাটে। হতে পারে সেটা ভীষণ আনন্দ কিংবা আবেগ অনুভূতির, আবার হতে পারে বেশ মজার কিংবা ভয়ের। যাক আমার ঘটনাটা কিছুটা মজার আবার কিছুটা ভয়ের। তো চলুন শুরু করা যাক।

background-2029771_640.png

" বৃষ্টি নিয়ে মজার ঘটনা "


bench-1374736_640.jpg

সংগ্রহশালা

আমি তখন ষষ্ঠ শ্রেণীতে পড়ি। বাবার সরকারি চাকরির সুবাদে আমরা একটি আবাসিক এলাকায় থাকতাম। পুরো এলাকাটি সবুজে ঘেরা ভীষণ মনোরম পরিবেশ ছিল। আমার ছোট বেলাটা কেটেছে এই সরকারি আবাসিক এলাকায়। কি সকাল আর কি বিকেল পড়াশোনা করার পর একটাই কাজ তা হলো মন খুলে ঘুরে বেড়ানো আর খেলাধুলা করা। আর গাছগুলোতে মিষ্টি ফল খাওয়ার লোক নেই আমরাই হলাম মালিক। খেলতে গিয়েই টপাটপ ফল খেতে থাকতাম। আমাদের আবাসিক এলাকায় বাবার এক বন্ধু মাগুর মাছ চাষ করতেন ছোট্ট একটি অগভীর পুকুরে। আর মাছগুলো ছিল ভীষণ স্বাদের। তাছাড়াও পুরো এলাকার পানি নিষ্কাশনের জন্য চিকন নালা খনন করে ছিল কতৃপক্ষ আর সমস্ত পানি একটি খালে গিয়ে পরতো। সেখানে মাছের অভাব ছিল না। আমি প্রচুর মাছ ধরতাম বড়শি দিয়ে, বলতে গেলে এটা একটা শখ ছিল আমার। একদিন আকাশ অন্ধকার হয়ে প্রচুর বৃষ্টি শুরু হলো। এতটাই বৃষ্টি হচ্ছিল কিছু সময়ের মধ্যে পুরো নালা ভর্তি হয়ে পানি এলাকায় প্রবেশ করতে লাগলো। এদিকে বাবার বন্ধু তার ছোট্ট পুকুরের চারপাশে জাল দিয়ে মাছ রক্ষা করার জন্য প্রানপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর আমি আমাদের তিনতলার বাসা থেকে বসে বসে সব দেখছি। সারারাত মুষলধারে বৃষ্টি হলো। সকালে ঘুম থেকে উঠে দেখলাম শুধু পানি আর পানি চতুর্দিকে। বৃষ্টি তখনও পড়ছে হালকা হালকা। দেখলাম আমার বেশ কিছু বন্ধু সকাল থেকেই মাছ ধরা শুরু করে দিয়েছে। ব্যাস আমিও আমার মাছ ধরার কোচ নিয়ে মাছ ধরতে নেমে গেলাম। কোচ হলো লোহার চিকন রড দিয়ে বেশ সুঁচালো করে তৈরি করা একধরনের মাছ ধরার অস্ত্র। দেখলাম বাবার বন্ধু হাল ছেড়ে দিয়েছেন আর তার ছোট্ট পুকুরের সব মাগুর মাছ ভেসে গেছে। আমার মাগুর মাছ ভীষণ পছন্দের তাই মূল উদ্দেশ্য হচ্ছে তার পুকুরের আশপাশের মাছগুলো ধরা।

fisherman-1584233_640.webp

সংগ্রহশালা

শুরু করলাম মাছ ধরা, তবে একা নই আমি। পুরো এলাকার মানুষ সবাই মাছ ধরার উৎসবে মেতেছে। আমার এক বন্ধু ঠিক সাথেই রয়েছে। কিছুক্ষণের মধ্যেই মোটামুটি মাছ ধরার পাত্র বোঝাই হয়ে গেছে ☺️ বাবার বন্ধু তার বাসায় বসে সবার মাছ ধরা দেখছে আর দীর্ঘশ্বাস ফেলছে কারন তার অনেক টাকা ক্ষতি হয়েছে। আমি আমার পাত্রের মাছ বাসায় রেখে আবার আসলাম দ্বিতীয় বারের মাছ শিকার করতে। হঠাৎ একটি বড় আকারের মাগুর মাছ দেখে লোভ সামলাতে পারলাম না। লেগে গেলাম ওটার পেছনে। যেইনা আমার কোঁচ দিয়ে জোরে ঘাই মারলাম আমার কোচ একটি পাথরের খাঁজে আটকে গেল। যেহেতু মাছটা সামনেই ছিল তাই হাত দিয়েই মাছটি ধরার সিদ্ধান্ত নিলাম। ঝাপিয়ে পরে মাছটির গলা চেপে ধরে পানির থেকে উপরের দিকে তুলে ধরলাম। চোখ মেলে তাকিয়ে যা দেখলাম তা আমার জন্য এখনো ভয়ের। বেশ বড় একটি ধোঁড়া সাপ, আসলে সে আমার মতো মাছ শিকারে নেমেছে। মাছ খেয়ে সাপটি মোটা হয়ে গেছে আর তেমন নড়তে পারছেনা। আমি তার শরীরের কিছু অংশ দেখেই বড় মাগুর মাছ ভেবে ঝাঁপিয়ে পরেছি। এবার আমার হাতে এতো মোটা সাপ দেখে আমি বেশ ভয় পেয়ে এক ঝটকায় সাপটাকে দূরে ফেলে দেই। কিন্তু ভয়ের আকস্মিকতায় পেছনে সরতে গিয়ে পানিতে পরে যাই। আমার বন্ধু আমাকে ধরে বাসায় নিয়ে আসে। কিসের আর মাছ ধরা আমার শরীরের বিকেল হতে না হতেই তীব্র জ্বর আসে আর মায়ের বকুনি খেতে খেতে শেষ। জ্বর গায়ে দুদিন ছিল, এরপর সুস্থ হয়েছিলাম। কিন্তু পরে থেকে আর ভয়ের চোটে মাছ ধরতে যায়নি অন্তত পানির মধ্যে।

ace-1822589_640.jpg

সংগ্রহশালা

background-2029771_640.png

" পরিশেষ "


peony-1414875_640 (1).jpg

সংগ্রহশালা

আসলে এখন বৃষ্টির দিন আমিও বেশ উপভোগ করি পরিবার নিয়ে। কখনো খিচুড়ি আবার কখনোবা সন্তানদের নিয়ে বাসায় খেলায় মেতে উঠি। কিন্তু এখনো আমার ছোট্ট বেলার সেই বৃষ্টির দিনের স্মৃতি হাসি এবং ভয় দুটোই ছুঁয়ে যায় মনে।

Banner.png

Sort:  
 2 years ago 

মাছ ধরতে গিয়ে ঢোড়া সাপের কামর খাওয়ার রেকর্ড ও আমার আছে। কিন্তু সেইটা ছিল শীতের সময়ে ধানী জমিতে মাছ ধরার সময়।
বৃষ্টি নিয়ে আপনার ছোট বেলার স্মৃতি পড়ে ভাল লাগলো ভাইয়া ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার ছোট্ট বেলার স্মৃতি বিজড়িত পোস্টটি পড়ে চমৎকার মন্তব্যের জন্য।
ভালো থাকুন দোয়া রইল 🥀

 2 years ago 

অনেকগুলো গল্প পড়েছি মাছ ধরা আমারও খুব প্রিয় একটি শখ। মাছ ধরতে গিয়ে কত সাপ মেরেছি কত সাপ ধরেছি তার কোন হিসাব নেই। তবে আপনি যে ভয় পেয়েছেন সেটা জেনে খুবই খারাপ লাগছে। আর ভয় পাওয়াটা স্বাভাবিক কারণ সেটা ছিল অনাকাঙ্ক্ষিত ঘটনা। সব মিলিয়ে দারুন ছিল বৃষ্টির সময় শেয়ার করার আপনার অনুভূতি। শুভেচ্ছা রইল ভাইয়া।

 2 years ago 

সাপ আমিও মেরেছি অনেক কিন্তু সেবারই প্রথম এভাবে হঠাৎ ভয় পেয়ে যাই।
পুরো ব্যাপারটা অনাকাঙ্ক্ষিত ছিল।
ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য।

 2 years ago 

সাপ আমি অত্যন্ত ভয় পাই। দূরে থেকে কোন প্রাণী দেখলে আমার ভয় লাগে না কিন্তু দূর থেকে সাপ দেখলে আমার খুব ভয় লাগে। কেমন যেন গা শিউরে ওঠে আজকে আপনার গল্পটি পড়ার সময় ভয়ে পা উপরে তুলে নিয়েছিলাম। কারণ আপনার গল্পটি পড়ার সময় আমি পার্কে একটি বেঞ্চে বসে ছিলাম। যাইহোক ভাই বৃষ্টির দিনে আপনার ভয়ের মজার গল্পটি পড়ে খুব ভালো লাগলো। আসলে ছোটবেলায় আমাদের প্রত্যেকের এইরকম বৃষ্টির সময় মাছ ধরার খুব ভালো অভিজ্ঞতা আছে। সেই স্মৃতি গুলো মনে পড়ে গেল। গল্পটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য।
আসলে সাপ আমার মোটামুটি ভয় লাগে কিন্তু ঐদিন হঠাৎ হাতে দেখে যে এতটা ভয় পাবো তা ভাবতেই পারিনি। যাক পরে সবঠিক হয়েছে এই আরকি।

 2 years ago 

প্রথমে আপনাকে অভিনন্দন জানাচ্ছি ভাইয়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। অনেক ভালো লাগলো ভাইয়া আপনার সাপের গল্প টি শুনতে পেরে। আজ প্রতিযোগিতার মাধ্যমে আপনার জিবনে কিছু কথা জানতে পেলাম।

 2 years ago 

ধন্যবাদ আপু চমৎকার মন্তব্যের জন্য।
আসলে সবার উচিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করা।

 2 years ago 

এ বৃষ্টি নিয়ে এক এক জনের এক এক অনুভূতি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আসলে এই কনটেস্ট এর ব্যবস্থা না করলে এত ধারণা পেতাম না। খুবই ভালো লেগেছে আপনার পোস্ট।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার পোস্টটি পড়ে চমৎকার মন্তব্যের জন্য।
আসলেই সবার চমৎকার সব অনুভূতি পড়ে দারুন লেগেছে।

 2 years ago 

বৃষ্টির দিনের মজার একটি অনুভূতি শেয়ার করেছেন আপনি। আমিতো অনেক বার মাছ ধরতে গিয়ে আপনার মতো সাপ ধরেছিলাম। আপনার বৃষ্টির দিনের মজার গল্পটি পড়ে ভীষণ ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন।

 2 years ago 

ধন্যবাদ লিমন।
তোমার মাছ ধরার স্মৃতি মনে পড়েছে জেনে খুশি হলাম। আসলে হঠাৎ করে হাতের মুঠোয় সাপ দেখলে যা হয় আরকি। তাই হয়েছিল সেদিন।

বৃষ্টি আমাদের সবার জীবনেই কিছু মুহূর্ত উপহার দিয়ে যায়। কারো সুখের কারো বা দুঃখের। বৃষ্টির দিনে আপনার মজার অভিজ্ঞতা টি পড়ে খুব ভালো লাগলো। মাছ ধরার মুহূর্তগুলো দারুন ছিল। হঠাৎ সাপ দেখলে যে কেউ আতঙ্কিত হয়ে পড়বে। ধন্যবাদ ভাই আপনাকে এত সুন্দর মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল।

 2 years ago 

আসলে সেদিন হঠাৎ সাপ দেখে বেশ ভয় পেয়ে গিয়েছিলাম 😕
তবে জীবনে সাপ অনেক মেরেছি😊

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60165.60
ETH 2421.15
USDT 1.00
SBD 2.44