DIY Project}:‑) মাস্কের চিত্র অঙ্কন (পর্ব-২) || ভালো কাজের জন্য চাই ভালো প্রচেষ্টা।

in আমার বাংলা ব্লগ3 years ago
"সৃজনশীলতাই শক্তি"
মাস্কের চিত্র অঙ্কন.jpg
--

প্রথমেই বলে নেই, আমি ভালো শিল্পী নই। তবে আমি চেষ্টা করি সবসময়ই ভালো কিছু করার। মানুষ প্রাগৈতিহাসিক যুগ থেকে বিভিন্ন জিনিসের উপর চিত্র অঙ্কন করে আসছে, যা সত্যিই প্রশংসনীয় এবং ইতিহাসের পাতায় অমর হয়ে থাকবে। বিশেষ করে আমার কাছে পাথরে চিত্র অঙ্কন খুব ভালো লাগে। মানুষ আসলে আসলে অনেক কিছুর মধ্যে ছবি আঁকার চেষ্টা করে যাচ্ছে। আমি গত পর্বে মাস্কের উপর চিত্র অঙ্কন করে দেখিয়েছি। এবার আরো একটি পর্ব নিয়ে এলাম। কাজটি বেশ জটিল। তারপরও চেষ্টা করছি দেখা যাক কি হয়। 。◕‿◕。

divider-5438009_640.png

🖋️প্রয়োজনীয় উপকরণ🖊️
IMG_20211102_103631.jpg
দুটি সার্জিক্যাল মাস্ক
অংকন খাতা
পেন্সিল
মার্কার কলম
কলম

divider-5438009_640.png

"মাস্কের চিত্র অঙ্কন"
১ম ছবি
দু'জনের নুডুলস খাবার দৃশ্য
IMG_20211102_115252~2.jpg

এই ছবিতে দেখা যাচ্ছে স্বামী-স্ত্রী একসাথে নুডুলস খাচ্ছে এবং একে অপরের দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে আছে। চলুন চিত্র অঙ্কন শুরু করি।

🖊️অংকন শুরু করলাম 🖊️
IMG_20211102_103948.jpg

প্রথমে একটি অংকন খাতা এবং একটি মাস্ক নিলাম। যেখানে ছবিটি অংকন করবো ঠিক সেই অবস্থান বড়াবড় রাখলাম। এবার মাস্কের উপর ছবি আঁকা শুরু করলাম।

🖊️অংকন চলছে 🖊️
IMG_20211102_110205~2.jpg

এবার পেন্সিল দিয়ে প্রথমে মাস্কের উপর দুজন মানুষের অবয়ব এঁকে নিলাম। এখানে লক্ষ্য রাখতে হবে মাস্কের কানের লুপ বরাবর যাতে মুখ থাকে।কারন কানের লুপসটি হবে আমাদের নুডলস।

🖊️অংকন চলছে 🖊️
IMG_20211102_112443.jpg

এবার একটি মার্কার কলম দিয়ে মুখের অবয়ব ফুটিয়ে তুললাম। খুব সতর্কতার সাথে কাজটি করতে হবে কারন মাস্কের উপর ভালো কালি উঠতে চায় না এবং কালি এদিক ওদিক ছড়িয়ে যায়।

🖊️অংকন চলছে 🖊️
IMG_20211102_113158.jpg

এখন নুডুলসের বাটি এবং চামুচ এঁকে নিলাম। এখানে একটি বিষয় খেয়াল রাখতে হবে মুখের মাপের সাথে নুডুলসের মাপ যেন সঠিক হয়।

🖊️ সর্বশেষ ধাপ 🖊️
IMG_20211102_115252~2.jpg

এবার মজার কাজ করবো নুডুলস আঁকবো। প্রথমে বাটির উপর আঁকা বাঁকা দাগ টেনে নুডুলস একে নিলাম পেন্সিল দিয়ে। এরপর কলম দিয়ে গাঢ় করে দিলাম নুডুলস গুলো।ব্যাস আমাদের ছবি আঁকা শেষ।

divider-5438009_640.png

২য় ছবি
তীর ধনুক দিয়ে করোনা তাক করা মেয়ে
IMG_20211102_125740.jpg

এই ছবিটিতে একটি মেয়ে তীর ধনুক দিয়ে করোনাকে তাক করে আছে। ছবিটি সম্পূর্ণ কল্পিত ।তো চলুন দেখি কিভাবে অংকন করলাম।

🖊️অংকন চলছে 🖊️
IMG_20211102_120726.jpg

প্রথমে একটি অংকন খাতা নিয়ে তার উপর মাস্কটি সঠিক অবস্থানে রাখলাম।

🖊️অংকন চলছে 🖊️
IMG_20211102_124606.jpg

এবার মাস্কের লুপস লক্ষ্য করে একটি মেয়ের অবয়ব ফুটিয়ে তুললাম পেন্সিল দিয়ে। খেয়াল করে আঁকতে হবে মেয়েটি এর চোখ থাকবে সামনের দিকে খর হাত তাক করে থাকবে তীর ধনুক।

🖊️অংকন চলছে 🖊️
IMG_20211102_125458~2.jpg

এবার একটি মার্কার পেন দিয়ে মেয়েটির অবয়ব ফুটিয়ে তুললাম এবং তীবর ধনুক একে দিলাম।

🖊️অংকন চলছে 🖊️
IMG_20211102_125740.jpg

এবার মার্কার কলম দিয়ে করোনা ভাইরাস অবয়ব ফুটিয়ে তুললাম। এখন পুরো ছবিটি ফুটে উঠেছে যে একটি মেয়ে তীর ধনুক দিয়ে করোনা ভাইরাস তাক করে আছে। এভাবেই পুরো ছবিটি অংকন শেষ করলাম।

divider-5438009_640.png

" পরিশেষ "
amazing-1295503_640.png
সংগ্রহশালা

পরিশেষে বলতে চাই আজকের কাজটি খুব ঝামেলার ছিল। বেশ কিছু মাস্ক নষ্ট করেছি, অবশেষে সফল হয়েছি। জানিনা কতটুকু কি হলো। আসাকরি আপনারা মূল্যয়ন করে জানাবেন।

divider-5438009_640.png

ছবির বিবরণ
বিষয়বস্তুমাস্কের চিত্র অঙ্কন
ছবি তোলার যন্ত্রসিম্ফনী আই-৯৫
ছবির কারিগর@emranhasan
ছবির অবস্থানসংযুক্তি

divider-5438009_640.png

আমি কে ?

IMG_20210324_171231~2.jpg

আমি মো: ইমরান হাসান। একজন যন্ত্র প্রকৌশলী ‍ (মেকানিক্যাল ইন্জিনিয়ার), যন্ত্র নিয়ে আমার পেশা আর ব্লগিং হলো আমার নেশা। খুব বেশি পছন্দ করি ভ্রমন করতে, নতুন মানুষদের সাথে পরিচিত হতে আর নতুন নতুন গল্প লিখতে। আমি একজন স্বাধীন ব্লগার।

"হতে চাই মানবতার
করি মানবতার জয় জয়কার"

" বিদায় নিলাম "

Amar_Bangla_Blog_logo_png.png

standard_Discord_Zip.gif

আমাদের সাথে যুক্ত হোন

Sort:  
 3 years ago 

বাহ ভাইয়া। কি সুন্দর চিন্তাধারার আপনার। মাস্ক দিয়ে নুডুলস খাবার দৃশ্য এবং তীর মারছে খুবই ভালো লাগলো আপনি ভালো সৃজনশীলতার উদ্ভব ঘটিয়ে থাকেন। এটা আমার সবথেকে ভালো লাগে। একদম ইউনিক জিনিস আমাদের মাঝে নিয়ে হাজির হন। আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই খুব চমৎকার একটি মন্তব্যের জন্য। আশাকরি পাশে থাকবেন 💚

 3 years ago 

আপনার প্রশংসা করতে হবে, আপনি মাস্ক দিয়ে খুবই সুন্দরভাবে চিত্রটি অঙ্কন করেছেন। যা দেখে আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য ♥️
আপনিও ভালো কাজ করছেন, এগিয়ে যান ঠিক পাশেই রয়েছি 。◕‿◕。

 3 years ago 

ভাইয়া আপনার চিত্রাংকন দেখে অনেক মজা পেয়েছি, এটা একটা ট্যালেন্ট আপনার, এই চিত্রাংকন করতে অনেকটা বুদ্ধি খাটাতে হয়েছে, আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য 🥀
আপনাকে কিছুটা মজা কিংবা আনন্দ দিতে পেরে সত্যিই খুব ভালো লাগছে।
সাথেই থাকুন (✷‿✷)

 3 years ago 

আসলেই ভাইয়া সৃজনশীলতাই শক্তি তার প্রমাণ আপনার এই কাজ গুলো। কত সাধারণ বিষয় গুলো দিয়ে আপনি অসাধারণ কাজ করতেছেন আমার খুব ভালো লেগেছে এটি। অনেক অনেক ধন্যবাদ ও দোয়া রইল ঈলমা মার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু 💌
খুব চমৎকার একটি মন্তব্য করেছেন।
জি আপু খুব চেষ্টা করছি, আশাকরি পাশে থাকবেন 💚

 3 years ago 

অসাধারণ হয়েছে ভাইয়া। খুব সুন্দর কনসেপ্ট ছিল। একদম ইউনিক। যে কেউ নেই কনসেপ্ট নিয়ে কাজ করার আগ্রহ বা ইচ্ছা পোষণ করে না বা কারো মাথায় সেটা খেলাও করে না। আপনি সম্পূর্ণ ভিন্ন। অনেক সুন্দর সুন্দর পোস্ট আমাদের মাঝে আপনি প্রতিনিয়ত শেয়ার করে যাচ্ছেন। আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন

 3 years ago 

অনেক ধন্যবাদ প্রিয় ভাই ♥️
সত্যিই আমি অনেক চেষ্টা করছি। আপনার সুন্দর মন্তব্য আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করে। পাশে থাকবেন আশাকরি।
ধন্যবাদ。◕‿◕。

 3 years ago 

আমি ও আমরা সর্বদাই আপনার পাশে আছি। সুন্দর সুন্দর কনটেন্ট দেখতে সবারই ভালো লাগে।

 3 years ago 

ধন্যবাদ ভাই ♥️

 3 years ago 

জীবনটাই গত দুই বছর ধরে মাসের মধ্যেই আবদ্ধ। অনেক সুন্দর করে একেছেন এবং খুব ভালো লেগেছে। ধন্যবাদ শেয়ার করে নেয়ার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ জানাই মন্তব্যের জন্য ♥️

 3 years ago (edited)

আপনার একেকটা বুদ্ধি দেখলে আমি একেবারে হতবাক হয়ে যা। আজকে আপনার মাক্স এ চিত্র আঁকাটি খুব বেশি সুন্দর হয়েছে। সত্যিই আপনার ভালো কাজের জন্য ভালো প্রচেষ্টাগুলো জাস্ট দারুন লাগে আমার কাছে। আর আজকের মাক্সের যে দুজনের নুডুলস খাবার দৃশ্যটি আপনি এঁকেছেন ওইটা আমার কাছে বেশিই সুন্দর লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাই এবং দোয়া করি সব সময় যেন আপনি ভাবে ভালো কাজ করে যেতে পারেন।

 3 years ago 

আসলে শূন্য মরুভূমির মাঝে একটি মাত্র খেজুর গাছের প্রচন্ড মূল্য ঠিক তেমনি আমার পোস্টে আপনার মন্তব্য ততটাই মূল্যবান।💗

 3 years ago 

আপনার চিন্তা ধারার সাদুবাদ জানাচ্ছি। আপনি খুবই সুন্দর করে মাক্স দিয়ে চিত্র গুলো আমাদের সাথে শেয়ার করেছেন।
শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ প্রিয় ভাই আমার ♥️
সাথেই থাকুন (✷‿✷)

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57431.51
ETH 3085.99
USDT 1.00
SBD 2.35