সার্জিক্যাল মাস্কের খুঁটিনাটি সবকিছু || মাস্ক যন্ত্রের ভিডিও সম্বলিত (১০% স্বত্বভোগী @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

" মাস্ক যখন জীবন রক্ষার হাতিয়ার "



সার্জিক্যাল মাস্কের খুঁটিনাটি সবকিছু.jpg

"ছবিটি কলেজ মেকার এবং কেনভা দ্বারা তৈরি"

সকলের প্রতি সম্মান প্রদর্শন পূর্বক শুরু করছি।

আমরা সকলেই অবগত আছি যে করোনা ভাইরাস নামক এক অতিক্ষুদ্র জীবাণু দ্বারা পুরো পৃথিবী বিপর্যস্ত অবস্থায় রয়েছে। এই ভাইরাস অতিমাত্রায় ছোঁয়াচে এবং সংবেদনশীল যা হাঁচি কাশি মাধ্যমেও ছড়িয়ে পড়ে। আক্রান্ত রোগীর সংস্পর্শে কোন সুস্থ ব্যাক্তি যদি মাস্ক ছাড়া আসেন তাহলে তার এই ভাইরাসে আক্রান্ত হবার ঝুঁকি সবথেকে বেশি। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সবাইকে মাস্ক পরার সুপারিশ করেছে।
আমি একজন যান্ত্রিক প্রকৌশলী হিসেবে একটি মাস্ক কোম্পানিতে কর্মরত রয়েছি। তাই আমার মনে হলো আপনাদের সাথে পুরো মাস্ক তৈরির আদ্যোপান্ত নিয়ে কথা বলা দরকার। চলুন শুরু করি।

" সার্জিক্যাল মাস্কের খুঁটিনাটি "

মাস্ক পরিচিতি


মেল্ট ব্লোউন নীল :-


IMG_20210821_085452~2.jpg

  • মেল্ট ব্লোউন নীল আমাদের সবথেকে ভালো মানের মাস্ক যা বিশেষ মেল্ট ব্লোউন ফেব্রিক্স দ্বারা তৈরি যা ভাইরাস থেকে সুরক্ষা দেয়। এখানে দুটি নন ওভেন ফেব্রিক্স এবং বিশেষ টিস্যু জাতীয় ফেব্রিক্স ব্যাবহার করা হয়েছে। এই মাস্কের ব্যাপক চাহিদা রয়েছে।

নন ওভেন নীল :-


IMG_20210821_085329~2.jpg

  • এটি শুধুমাত্র তিনটি ফেব্রিক্স দ্বারা তৈরি। এখানে রয়েছে দুটি সাদা একটি একটি নীল ফেব্রিক্স। এটি ভাইরাস থেকে তেমন সুরক্ষা না দিলেও ধুলো বালি থেকে মুক্ত থাকা যায়। এটি সব থেকে বেশি বিক্রিত মাস্ক।

মেল্ট ব্লোউন সাদা :-


IMG_20210821_085424~2.jpg

  • এটি সাদা রংয়ের মেল্ট ব্লোউন মাস্ক যা নীল মেল্ট ব্লোউনের মতো কাজ করে। সাদা রংয়ের হওয়াতে এটার চাহিদা কিছুটা কম। তবে কিছু বিশেষ আদেশ থাকে এটি তৈরি করার।

মাস্ক তৈরির উপকরণ

  • সাদা ফেব্রিক্স :-

IMG_20210825_135117~2.jpg

এটি সব রকম মাস্ক তৈরির জন্য ব্যাবহৃত হয়।



  • নীল ফেব্রিক্স:-

IMG_20210825_135058~2.jpg

এটি শুধুমাত্র নীল রঙের মাস্ক তৈরির জন্য ব্যাবহৃত হয়।



  • মেল্ট ব্লোউন ফেব্রিক্স

IMG_20210825_134957~2.jpg

মেল্ট ব্লোউন মাস্ক তৈরির জন্য শুধুমাত্র এই ফেব্রিক্স ব্যবহার করা হয়।



  • কানের লুপস্ (কান বন্ধনি)

IMG_20210825_135200~2.jpg

কানের লুপস্ টি মাস্কের দুপাশে লাগানো থাকে যা কানে লাগায়ে মাস্ক পরা হয়। এটি এক প্রকারের সুতা এবং রাবার দিয়ে তৈরি।



  • নোজ বার (নাকের দন্ড)

IMG_20210825_135135~2.jpg

নাকের দন্ডটির কাজ হলো নাকের সাথে শক্ত করে মাস্ক ধরে রাখা। এটি প্লাস্টিক এবং তারের সাহায্যে তৈরি।

কিভাবে তৈরি হয় মাস্ক?

এখানে আমি কিভাবে একটি মাস্ক তৈরি হয় পুরোটা ভিডিও ধারণ করে দেখিয়েছি। আশাকরি ভালো লাগবে।

মাস্ক যন্ত্র রক্ষনাবেক্ষন:-

IMG_20210824_181009~2.jpg

  • আমাদের কারখানা সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চলে। আমি পুরো কারখানার যন্ত্র গুলো রক্ষনাবেক্ষনের দায়িত্বে রয়েছি। আমার সাথে আরও একজন প্রকৌশলী কাজ করে। আমি যখন যে যন্ত্রে সমস্যা দেখা দেয় খুব তাড়াতাড়ি সেটি সচল করার চেষ্টা করি। আর যেগুলো সচল রয়েছে সেগুলো খুব ভালো ভাবে খেয়াল রাখি যাতে কোন কারনে বন্ধ না হয়ে যায়। এটি আমার প্রধান দায়িত্ব এবং আমি তা সর্বাত্মকভাবে তা পালন করার চেষ্টা করি।

আমার কাজের সরঞ্জামাদি:-


IMG_20210821_092526~2.jpg

এই ছোট ছোট সরঞ্জাম গুলো আমার খুব কাছের বন্ধু। সারাক্ষণ আমি এদের দিয়ে মাস্ক তৈরির খেলায় মেতে থাকি।



"আমার যন্ত্রের চালক"


IMG_20210814_083922~2.jpg

সে অল্প বয়সী কিন্তু খুব পরিশ্রমী একটি ছেলে। সর্বক্ষন সে যন্ত্রটি খুব ভালো ভাবে পরিচালনা করে এবং সর্বোচ্চ কার্যক্ষমতা বের করে আনে।

"মোড়কি করন"



IMG_20210825_090233~2.jpg

আমাদের রয়েছে ১০টি / ২৫ টি / ৫০ টি তিন ধরনের মোড়ক। যে আদেশে যেরকম থাকে সেই মোতাবেক মোড়কি করন করা হয়। আমাদের মোড়কগুলো সুন্দর এবং আকর্ষণীয় দেখতে।

Screenshot_20210825-141615~2.png

"এটি আমাদের কোম্পানির লগো"

এই ছিল পুরো মাস্কের খুঁটিনাটি এবং যন্ত্রের কার্যপ্রণালী। আমি চেষ্টা করেছি সর্বাত্মকভাবে আপনাদের সামনে বিষয়টি তুলে ধরতে, আমি জানিনা কতটুকু পেরেছি। আজ এখানেই ইতি টানলাম। আবারও কথা বলবো অন্য কোন বিষয় নিয়ে অন্য কোন দিন, ততক্ষন পর্যন্ত বিদায়।

"আপনারা চাইলে আমার পোস্টটি রিস্টীম করে সবাইকে দেখার সুযোগ করে দিতে পারেন।"

ছবি এবং অবস্থান তথ্য:-

ছবির সরঞ্জামসেম্ফোনি আই-৯৫
ছবির কারিগর@emranhasan
ছবির অবস্থানসংযুক্তি
ছবির বিষয়বস্তুমাস্ক যন্ত্র

"মাস্ক পড়ুন সুস্থ থাকুন"


আমি কে?


IMG_20210324_171231~2.jpg

আমি মো: ইমরান হাসান। একজন যন্ত্র প্রকৌশলী ‍ (মেকানিক্যাল ইন্জিনিয়ার), যন্ত্র নিয়ে আমার পেশা আর ব্লগিং হলো আমার নেশা। খুব বেশি পছন্দ করি ভ্রমন করতে, নতুন মানুষদের সাথে পরিচিত হতে আর নতুন নতুন গল্প লিখতে। আমি একজন স্বাধীন ব্লগার। আমি মানুষকে ভালোবাসা দিতে জানি এবং পেতেও জানি।

"হতে চাই মানবতার
করি মানবতার জয় জয়কার"

Sort:  
 3 years ago 

করণা আসার পর থেকে মাস্ক ব্যবহার করে চলেছে কিন্তু জানতামইনা আসলে এটা কিভাবে করে step-by-step তৈরি হয়। ভালোই হলো আপনি সেখানে কাজ করেন তাই আজকে পুরো বিষয়টি দেখে নিয়ে গেল। নীল রঙের ফেব্রিক টি কোথা থেকে সংগ্রহ করা হয় এটা কি বাংলাদেশ থেকে নাকি বিদেশ থেকে আসে?

 3 years ago 

ধন্যবাদ সাইফুল ভাই 💗
আপনি পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়েছেন শুনে ভালো লাগলো।
নীল রঙের ফেব্রিক্সটি সহ সব ফেব্রিক্স চায়না থেকে আমদানী করা হয়। এটির গুনগত মান অনেক ভালো।

 3 years ago 

সেটাই ভাবছিলাম কারণ এ ধরনের ফেব্রিক বাংলাদেশের তৈরি হয় না।

 3 years ago 

অনেকদিন ধরেই ইচ্ছে ছিলো মাস্ক তৈরী করা দেখবো। আংশিক ভাবে সেটাও পূর্ণ হলো। ব্যক্তিগতভাবে আমি সার্জিক্যাল মাস্ক বেশি পছন্দ করি, N95 লাগিয়ে রাখলে দম বন্ধ হয়ে যায়

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।
যাক আংশিক হলেও আপনাকে মাস্ক তৈরি দেখাতে পেরেছি।

 3 years ago 

সামনে থেকে দেখতে পেলে পূর্ণত ব্যপারটি বুঝবো। তবে মাস্কের ক্লাসিফিকেশনটা জেনে ভালো লাগলো, বর্তমান পরিস্থিতিতে এটা সবারই জানার দরকার

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ। মাক্স তৈরীর পুরো প্রসেসটি দেখার ইচ্ছা ছিল আজকে পুনঃ হলো।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে 💗
খুব ভালো লাগলো আপনি আমার পোস্টটি পড়েছেন। আশাকরি সাথে থাকবেন। চেষ্টা করছি আপনাদের ভালো কিছু উপহার দিতে।
আপনার জন্য শুভকামনা রইল 🥀
ভালো থাকবেন ♨️

 3 years ago 

অনেক গুরুত্বপুর্ন পোষ্ট, সার্জিক্যাল মাস্কের খুঁটিনাটি সবকিছু বিষয়ে আপনি অনেক চমৎকার আইডিয়ে দিয়েছেন।‌‌এবংঅনেক সুন্দর লিখেছেন, আসলে আমাদের মাস্ক ব্যবহার করতে হবে।‌‌নিজেনিরাপদে থাকি এবং অন্যকে সচেতন করি। আপনাকে অসংখ্য ধন্যবাদ স্যার আমাদের কে এত সুন্দর করে মাস্ক সম্পর্কে বুঝার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো 🥀
@emranhasan 💖

 3 years ago 

ধন্যবাদ লিমন।
আমার খুব ভালো লাগে যখন আপনি আমার প্রতিটি পোস্ট পড়েন এবং খেয়াল করেন।
সব সময়ই চেষ্টা করবেন যে বিষয়গুলোতে মানুষের কিছুটা উপকার হয় এরকম কিছু তুলে ধরতে।
দেখুন আজ শুধু টাকা রোজগার করে গেলেন কেউ মনে রাখবেনা কিন্তু ভালো কাজ করুন সবাই মনে রাখবে।
ধন্যবাদ লিমন 💗

 3 years ago 

আপনি ঠিক বলেছেন স্যার, চেষ্টা করবো ভালো কিছু করার ভালোবাসা অবিরাম 💖

অসাধারণ একটা পোষ্ট। আমি আপনার পোষ্টটা মনোযোগ দিয়ে পড়েছি এবং ভিডিওটা দেখেছি। আমার মাস্ক পড়ে থাকলেও মাস্ক নিয়ে সঠিক তথ্য বা কিভাবে বানানো হয় সেটা জানতাম না। বিশেষ করে আমি জানতাম না। আপনার পোষ্ট থেকে আমি আজকের মাস্ক নিয়ে সকল তথ্য জেনে নিলাম। আর সবচেয়ে ভালো লাগলো কিভাবে মাস্ক তৈরি করা হয় সেটা ভিডিওতে দেখে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ, এতো সুন্দর একটা পোষ্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভালো থাকবেন সুস্থ থাকবেন। শুভ কামনা।

 3 years ago 

অনেক ধন্যবাদ প্রিয় ভাই 💗
আমি খুব খুশি হলাম আপনি পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়েছেন। আমি শুধু চেষ্টা করেছি পুরো বিষয়টি আপনাদের সাথে ভাগ করে নেবার। কেউ যদি এখান থেকে মাস্কের বিষয়ে কিছুটা বুঝতে পারে আমি নিজেকে ভাগ্যবান মনে করবো।


আপনার পোস্টগুলো আমি পড়ি, সুন্দর লিখেন।
এগিয়ে যান পাশেই রয়েছি 💗

ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অনেক কিছু জানতে পারলাম ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ 💗 ভাই।

 3 years ago 

আপনার পোষ্ট থেকে মাস্ক সম্পর্কে বিশদভাবে জানতে পারলাম। ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ কষ্ট করে আমার পোস্টটি পড়ার জন্য। ভালো থাকবেন ♨️

 3 years ago 

করোনা মহামারী থেকে বাঁচার জন্য সার্জিক্যাল মাক্স অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আপনারা অক্লান্ত পরিশ্রম করে আমাদের জন্য সেই সার্জিক্যাল মাক্স গুলো তৈরি করেন, এর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনেক নতুন বিষয় জানলাম।

 3 years ago 

ধন্যবাদ প্রিয় ভাই
@alsarzilsiam

আমরা সবাই প্রতিনিয়ত একে অপরের কাছে শিখছি।
ধন্যবাদ পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য।
আপনিও প্রতিনিয়ত সুন্দর পোস্ট করেছেন, আমি খেয়াল করছি আপনাকে।
ধন্যবাদ 💗

 3 years ago 

ধন্যবাদ ভাই, সব সময় পাশে আছি।

করণা সময় থেকে মাক্স এর ব্যাপারটা খুব ইম্পরট্যান্ট হয়ে দাঁড়িয়েছে। এরকম একটি জীবনমুখী ইম্পরট্যান্ট বিষয় নিয়ে কাজ করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই। আর মাক্স তৈরি প্রক্রিয়া শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপনাকে
@rajib833

সত্যিই খুব ভালো লাগে যখন আপনারা উৎসাহ দেন। আমি সত্যিই অনুপ্রাণিত হই। যাক পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ।

আপনি অনেক সুন্দর গান করেন। আমি তো আপনার ভক্ত ❤️ চালিয়ে যান ইনশাআল্লাহ ভালো কিছু হবে।

ভালো থাকবেন 🥀

 3 years ago 

বাহ ভালোই তো। করোনার শুরু থেকেই আমি এই সার্জিকাল মাস্ক ব‍্যবহার করছি। কিন্তু এই মাস্ক সম্পর্কে এতো কিছু জানা ছিল না। খুব সুন্দর একটি বিষয়ে আলোচনা করেছেন। আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ @emon42

আপনাদের উৎসাহ আমার শক্তি।
প্রতিনিয়ত আপনাদের কাছে শিখছি।
সবাই খুব ভালো পোস্ট করেন।
ধন্যবাদ আপনাকে 💗

 3 years ago 

🙂🙂

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67584.80
ETH 3438.61
USDT 1.00
SBD 2.70