বাঙালি রেসিপি :) লেয়ার মুরগীর ঝাল ভুনা 🍗

in আমার বাংলা ব্লগ7 months ago (edited)
বাঙালি রেসিপি :) লেয়ার মুরগীর ঝাল ভুনা 🍗

শুভ রাত্রি আমার বাংলা ব্লগ পরিবার। সবার সুস্বাস্থ্য কামনা করে শুরু করছি আমার আজকের আয়োজন। আজকে আপনাদের সামনে একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। সত্যি বলতে এই রেসিপি পোস্টগুলো উপস্থাপন করতে আমার কাছে ভীষণ ভালো লাগে এবং সত্যি বলতে স্বাচ্ছন্দ্য বোধ করি। সব থেকে বড় ব্যাপার হচ্ছে আমার রেসিপি পোস্টগুলো মোটামুটি সবাই বেশ পছন্দ করেন এবং চমৎকার মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করেন।

যাইহোক আজকে একটি মুরগির মাংসের রেসিপি নিয়ে হাজির হলাম। আমাদের পরিবারের সবাই মোটামুটি মুরগির মাংস খেতে ভীষণ পছন্দ করে। সপ্তাহে অন্তত এক থেকে দুদিন আমরা মুরগির মাংস খাওয়ার চেষ্টা করি।
সেদিন হুট করে ইচ্ছে করছিল লেয়ার মুরগি খাওয়ার জন্য। তবে এই মুরগির মাংস বেশ শক্ত হওয়াতে ইলমা এবং ইয়ানের জন্য আমার কিছুটা দুশ্চিন্তা হচ্ছিল, আদৌ তারা খেতে পারবে কিনা। এরপর আমার হোম ম্যানেজার বললেন যদি এটা ভালোভাবে কষিয়ে রান্না করা যায় তাহলে নিঃসন্দেহে বাচ্চারাও মাংসটা খেতে পারবে। যাইহোক আমরা পরিকল্পনামাফিক আমাদের রেসিপিটি শুরু করলাম। চলুন দেখে নেওয়া যাক কিভাবে আমরা লেয়ার মুরগির মাংস রান্না করলাম।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

♍ প্রয়োজনীয় উপকরণ ♍

লেয়ার মুরগিএকটিদেশী আলু২০০ গ্রাম
আদা বাটাএক চামচপেঁয়াজ কুচিএক কাপ
হলুদ গুঁড়াএক চামচমরিচ গুঁড়াএক চামচ
দারচিনিতিন টুকরোএলাচচারটি
লবণস্বাদমতোসোয়াবিন তেলপরিমাণ মতো
জিরা গুঁড়াএক চামচরসুন বাটাএক চামচ
তেজপাতাদুটোমনের মাধুরীভরপুর

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

আহ্ রান্না সে তো শিল্প

প্রথমে লেয়ার মুরগি কেটে টুকরো করে একটি বাটিতে উঠিয়ে নিলাম। এরপর দেশি আলু গুলো খোসা ছাড়িয়ে পরিষ্কার করে একটু বাটিতে উঠিয়ে নিলাম। এবার রান্নার অন্যান্য সমস্ত উপকরণ গুছিয়ে নিলাম।

এবার একটি কড়াই নিয়ে তাতে পরিমাণমতো সয়াবিন তেল ঢেলে দিলাম। তেল গরম হলে দারুচিনি,এলাচ, তেজপাতা দিয়ে একটু সময় নিয়ে ভেজে নিলাম। এরপর পেঁয়াজ কুচি দিয়ে বাদামী রঙের করে ভেজে নিলাম।

এই ধাপে পিঁয়াজ ভাজার মধ্যে সমস্ত মসলা একে একে দিয়ে খুব ভালোভাবে মশলাগুলো কষিয়ে নিলাম।

এই ধাপে কষানো মসলার মধ্যে সামান্য ঝোল দিয়ে মুরগির মাংসগুলো দিয়ে দিলাম। এরপর ভালোভাবে মসলার সাথে ৩০ মিনিট কষিয়ে নিলাম।

এবার সেই কসানো মাংসের মধ্যে দেশি আলু গুলো দিয়ে সামান্য ঝোল দিয়ে দিলাম। এরপর আরো ২০ মিনিট মধ্যম আঁচে মাংসটা রান্না করলাম।

ঝোল অনেকটাই শুকিয়ে এলে আমাদের রান্না শেষ হয়ে গেছে। এবার পরিবেশনের পালা।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

🍱 পরিবেশন করলাম 🍱

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

" স্বাদের বিবরণ "

জাস্ট অসাধারণ এবং লোভনীয় খাবার। আমরা পরিবারের সবাই মিলে বেশ তৃপ্তি সহকারে মাংসটা খেলাম। সত্যি বলতে একটু লম্বা সময় নিয়ে রান্না করার ফলে মাংসটা বেশ নরম হয়েছে। ইলমা এবং ইয়ান বেশ তৃপ্তি সহকারে খেয়েছে দেখলাম। আমরা সেদিন রাতের বেলায় বেশ ভালোভাবে খাবারটি উপভোগ করার পরও পরদিন রুটি দিয়ে মাংস খেয়েছিলাম। সত্যিই খাবারটি বেশ তৃপ্তি সহকারে খেলাম।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ.png

Black and White Modern Company Presentation (1).gif

" ছবির বিবরণ "
ছবি যন্ত্ররিয়েলমি সি-২৫
ছবির কারিগর@emranhasan
ছবির অবস্থানভালুকা, ময়মনসিংহ, বাংলাদেশ।

banner-abbVD.png

ছোট্ট পরিসরে পরিচিতি

আমি ইন্জিনিয়ার ইমরান হাসান। মেশিন নিয়ে পেশা আর ব্লগিং হলো নেশা। কাজ করি টেকনিক্যাল সাপোর্ট ইন্জিনিয়ার হিসেবে একটি বেসরকারি প্রতিষ্ঠানে। অবসর সময়ে ব্লগিং করি নিজের মনের খোরাক আর একটু পরিবারকে ভালো রাখার জন্য। আমি আবেগী, বড্ড জেদি, নিজেই নিজের রাজ্যের রাজা। কেউ কোথাও থেমে গেলে সেখান থেকে শুরু করতে ভালোবাসি। আমার শখ ছবি তোলা, বাগান করা আর নতুন জায়গায় ঘুরতে যাওয়া। মানুষকে আমি ভালোবাসি তাই মানুষ আমায় ভালোবাসে।

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

চমৎকার একটি রেসিপি পোস্ট আজকে আপনি উপহার দিলেন। আমার কাছে লেয়ার মুরগীর ঝাল ভুনা খেতে অসাধারণ লাগে। ঝাল ঝাল করে কশিয়ে নিলে আরও ভালো লাগে। আপনি সুন্দর ভাবে রন্ধন প্রক্রিয়া শেয়ার করেছেন। রেসিপিটি দেখতে লভনীয় ছিল। ধন্যবাদ আপনাকে ভাই, আপনার জন্য শুভকামনা রইল।

 7 months ago 

লেয়ার মুরগির মাংসের রেসিপি টা দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আর ভাই আপনার মত আমার পরিবারের লোকও লেয়ার মুরগির রেসিপি অনেক পছন্দ করে খুব সুন্দর রেসিপি উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

লেয়ার মুরগী শক্ত হওয়াতেই খেতে ভালো লাগে। তবে প্রেশার কুকারে রান্না করলে নরম হয়ে যায়। আমি কুকারেই করি।যদিও অনেক দিন এই মুরগি খাওয়া হচ্ছে না।আপনার রেসিপি দেখেই বুঝতে পারছি খেতে কতটা সুস্বাদু হয়েছিল। ছেলে-মেয়েও দারুন মজা করে খেয়েছিল জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 7 months ago 

অসাধারণ একটি রেসিপি আপনি আজ আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাই।লেয়ার মুরগির ঝাল ঝাল ভুনা দেখেই খেতে ইচ্ছা হচ্ছে বিশেষ করে লেগ পিচ আমার খুবই পছন্দের।ধন্যবাদ আপনাকে এভাবে লোভ লাগিয়ে দেওয়ার জন্য। সুন্দর হয়েছে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ভাইয়া আপনি খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপি পোস্ট সবসময়ই আমার কাছে অনেক ভালো লাগে। আজকে আপনি লেয়ার মুরগির মাংসের খুবই সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। আপনার এমন মজাদার রেসিপি দেখে খিদা লেগে গিয়েছে। আপনার উপস্থাপনা দারুন হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 7 months ago 

লেয়ার মুরগি ঝাল রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। আমি দুদিন আগে লেয়ার মুরগির রেসিপি তৈরি করেছিলাম। তবে আপনার মত এত ঝাল দিয়ে তৈরি করিনি, আপনার ঝাল দেওয়া দেখেই রেসিপিটা আরো সুস্বাদু বেশি মনে হচ্ছে।

 7 months ago 

হ্যাঁ মুরগির মাংস খাওয়ার ক্ষেত্রে যদি ভালোভাবে কষিয়ে একটু নরম করে নেয়া হয় সেক্ষেত্রে বাচ্চারা সহজেই খেতে পারে। আর মাংসের রেসিপির তালিকায় মুরগির মাংস সব সময় আমার কাছে ফেভারিট সেটা সপ্তাহে দুই দিনের জায়গায় তিন দিন হলেও আমার কোন সমস্যা নেই। আপনার হোম ম্যানেজার বেশ লোভনীয়ভাবেই রেসিপিটা তৈরি করেছিল পরিবেশন করা রেসিপির ছবি দেখে সেটা বোঝা যাচ্ছে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনাদের পরিবারের সকলেই মুরগির মাংস খেতে অনেক বেশি পছন্দ করে। আর ব্যক্তিগতভাবে আমার এটাই মনে হয় যে মুরগির মাংস খেতে প্রায় অনেকেই অনেক বেশি পছন্দ করে আর সেটা যদি লেয়ার মুরগি হয় তাহলে তো আর কোন কথাই নেই। লেয়ার মুরগির মাংস আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে, ধন্যবাদ মজাদার একটি লেয়ার মুরগির ঝাল ভুনা রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনি আজকে আমার ভীষণ পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার তৈরি মুরগির মাংস রেসিপি দেখেতো রিতিমত লোভ লেগে গেলো। আলু দিয়ে এভাবে মুরগির মাংস রান্না করলে খেতে অনেক মজা লাগে। এছাড়া মুরগির মাংস পরিবারের সবাই ও ভীষন পছন্দ করেন। রেসিপি কালার দেখে মনে হচ্ছে খেতে দারুন সুস্বাদু হয়েছিলো। নিশ্চয় আপনারা সবাই জমিয়ে খেয়েছিলেন। ধন্যবাদ এতো মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62716.82
ETH 2447.73
USDT 1.00
SBD 2.65