আমার বাংলা ব্লগ || আমাদের দেশের সোনালী আঁশ পাট

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG_20210823_161642.jpg

Location

আসসালামুয়ালাইকুম স্টিমিট বাসার সবাই কেমন আছেন ?

  • আমার নতুন আরেকটি পোস্টে সবাইকে স্বাগতম জানাই

• বরাবরের মতই আজকেও আমি পোস্টের প্রথমে ধন্যবাদ দিতে চাই আমার বাংলা ব্লগ এর প্রতিষ্ঠাতা@rme ভাইয়াকে যার অক্লান্ত পরিশ্রমের ফলে আজকে আমি আমার মাতৃভাষা এত সুন্দর একটি কমিউনিটি তে পোস্ট করতে পারছি। এবং আমার মাতৃভাষায় এই কমিউনিটিতে পোস্ট করতে পেরে অবশ্যই আমি নিজেকে গর্ববোধ মনে করি। এবং তার সাথে বিশেষ ভাবে ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল সুদক্ষ মডারেটরদের যারা এত সুন্দর একটি কমিউনিটি প্রতিনিয়ত পরিচালনা করে যাচ্ছেন। সবার জন্য আপনাদের প্রতি আমার শ্রদ্ধা এবং ভালোবাসা রইলো।

পাট থেকে সোনালী আসে পরিণত করার কিছু পর্যায়

IMG_20210823_161424.jpg

Location

IMG_20210823_162201.jpg

Location

IMG_20210823_164540.jpg

Location

IMG_20210823_164652.jpg

Location

IMG_20210823_163118.jpg

Location

• আমাদের দেশ কৃষি প্রধান দেশ। আমাদের দেশের সবথেকে বেশি কৃষকদেরকে প্রাধান্য দেওয়া হয়। কৃষক আমাদের কৃষি কাজ করার মাধ্যমে প্রতিনিয়ত খাবার দিয়ে যাচ্ছেন। যেমন ধান , গম ,পাটের মৌসুমি পাঠ এছাড়া বিভিন্ন রকম সবজি যেমন ঝাল ইত্যাদি ধরণের অনেক সবজি ফসল আমাদের দিয়ে আসেন। সেজন্য তাদের প্রতি আমাদের শ্রদ্ধা থাকা উচিত। পাট আমাদের দেশের খুবই গুরুত্বপূর্ণ একটি ফসল। পাট আমাদের দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হয়ে থাকে । যার ফলে বাংলাদেশে অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকে।

• আমাদের দেশে পাঠের অনেক চাহিদা রয়েছে। পাট থেকে অনেক কিছু তৈরি করা হয়। বিশেষ করে জামাকাপড় থেকে শুরু করে তোয়ালে সুতো এছাড়াও অনেক ধরনের অনেক কিছু তৈরি করা হয়। পাট হলো সোনালী আঁশ তাই এটি আমাদের দেশের সম্পদ। পাটের পাটের বিশেষ চাহিদার ফলে আমরা আমাদের দেশকে অন্য দেশের কাছে রিপ্রেজেন্ট করতে পারছি ।বাংলাদেশের সোনালী আঁশ পাঠএ কথাটা আমরা ছোটবেলা থেকে শুনে আসছি কথাটা আসলেই বাস্তব কেননা এটি সুন্দরভাবে চাষ হয়ে আসছে বাংলাদেশে। পাট আমাদের চাহিদা মেটানোর পাশাপাশি আমাদের দেশের অনেক চাহিদা মিটিয়ে থাকে।

• পাট আমাদের দেশের কৃষকরা অনেক কষ্টে উৎপন্ন করে থাকে। পাট চাষের বিভিন্ন রকম ধাপ রয়েছে সেগুলো আপনাদের সামনে নিম্নে তুলে ধরা হয়েছে ।এছাড়াও এর বাইরে অনেকগুলো প্রসেস রয়েছে যে প্রসেস এর মাধ্যমে পাট উৎপাদন করা হয় ভুই চাষ দিয়ে বিভিন্ন রকম সার প্রয়োগ করে রোদে খেঁটে কৃষকেরা আমাদের এই সোনালী আঁশ উপহার দিয়ে থাকেন। তাই পাটকে হেনস্তা করা যাবে না কখনোই এটি আমাদের দেশের সম্পদ ছিল আছে আশা করি ভবিষ্যতেও থাকবে। আমরা সবাই জানি গার্মেন্টস ব্যবসার ক্ষেত্রে পাট বাংলাদেশের জন্য অনেক বড় ভূমিকা পালন করে থাকে।

আপনার মূল্যবান সময় দিয়ে পোস্টটি পড়ার জন্য আমার পক্ষ থেকে আপনার জন্য বকুল ফুলের শুভেচ্ছা রইল

বাংলায় পোস্ট করে আমি গর্বিত

অনুবাদে
@emonv

Sort:  

নিঃসন্দেহে পাট বাংলাদেশের সোনালী আশ। পাটকে কেন্দ্র করেই আমাদের দেশের পোশাক শিল্প গড়ে উঠেছে।কিন্তু পাট চাষীরা সঠিক ফল না পেয়ে পাট চাষ করা থেকে বিরত থাকতে চায়।সুতরাং পাট চাষীদের সঠিক মূল্য দেওয়া হোক।

 3 years ago 

ভাইয়া আমার পোস্টটি আপনার সংক্ষিপ্ত কথার মাঝে পরিপূর্ণ ভাবে ফুটে উঠেছে,
ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ছবি গুলো অনেক সুন্দর ছিল এবং পাট নিয়ে বেশ ভালোই মতামত শেয়ার করেছেন । শুভেচ্ছা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60289.82
ETH 3304.15
USDT 1.00
SBD 2.42