||🍆 বেগুন সানা ও গমের রুটি (😋সকালের গরম, গরম নাস্তা 😋) || ১০% আমাদের সবার প্রিয় @shy-fox এর জন্য ||

in আমার বাংলা ব্লগ2 years ago

Picsart_22-10-15_08-09-42-718.jpg

হ্যালো..!!!!!
🥰আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যেরা🥰
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ শনিবার , অক্টোবর ১৫/২০২২

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান আল্লাহ তাআলার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমিও অনেক ভালো আছি ।আজকে আবার নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আজকে আমার পোস্টের বিষয় হচ্ছে বেগুন সানা দিয়ে গমের রুটির রেসিপি। বেগুন সানা খেতে আমি অনেক পছন্দ করি বিশেষ ঠান্ডার সময় আমার আম্মু এই রেসিপিটা সবচেয়ে বেশি তৈরি করে থাকেন। সকাল বেলায় গরম, গরম রুটি এবং তার সাথে বেগুন সানা। এই রেসিপিটি সকাল বেলায় খেতে বেশ সুস্বাদু লাগে এখন যেহেতু শীতের সময় চলে আসতেছে তাই আমাদের বাড়িতে এই রেসিপিটি তৈরি করার কাজ অলরেডি শুরু হয়ে গেছে। শীত আসাতে আজকে আমার আম্মু এই রেসিপিটি তৈরি করলেন । তাই ভাবলাম রেসিপিটা আপনাদের মাঝে শেয়ার করি। এই রেসিপিটা তৈরি করা খুবই সোজা, যারা শুকনো খাবার গুলো বেশি পছন্দ করে থাকেন তাদের জন্য এই রেসিপিটা অনেক ভালো এবং সুস্বাদু একটি খাবার হতে পারে । এই রেসিপিটা আমি আপনাদের মাঝে খুব সহজেই উপস্থাপন করার চেষ্টা করব আশা করি আমার এই পোস্ট থেকে আপনারা খুব সহজে এটি তৈরি করে খেতে পারবেন। তবে চলুন আর বেশি কথা না বাড়িয়ে দেখে আসা যাক কিভাবে তৈরি করা যায় সুস্বাদু গমের রুটির ও বেগুন সানা রেসিপি।

◆ প্রয়োজনীয় উপকরন সমুহ

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
‌ বেগুন৪ টি
শুকনো মরিচপরিমাণমতো
পেঁয়াজকুচিপরিমাণমত
লবণ ‌স্বাদ অনুযায়ী
খাঁটি সরিষার তেল ‌পরিমান মতো
গমের ময়দাপরিমাণমতো

image.png

◆ ধাপঃ-১

IMG_2022-10-15-07-30-38-931.jpg

এই রেসিপিটি তৈরি করতে হলে দুইটি জিনিস তৈরি করে নিতে হয় (১) গমের রুটি (২) বেগুন সানা‌। এখানে আমরা প্রথমে গমের রুটি তৈরি করে নিব ওই জন্য গমের ময়দা গুলোকে সামান্য পরিমাণ পানি দিয়ে ভালোভাবে সেনে নিব।
image.png

◆ ধাপঃ-২

IMG_2022-10-15-07-29-18-029.jpg

  • এবার ময়দা গুলো হাতের মাধ্যমে এভাবে গোল করে নিতে হবে তারপরে বেলুন এবং রুটি বানানো ফিরির সাহায্যে রুটিগুলোকে বেলে নিতে হবে। এই ক্ষেত্রে আপনি রুটি মেকার মেশিনও ব্যবহার করতে পারেন আপনার কমফোর্টেবল অনুযায়ী আপনি এটি তৈরি করে নিতে পারেন।
    image.png
◆ ধাপঃ-৩

IMG_2022-10-15-07-31-53-164.jpg

  • এবার গরম তাওয়ার উপরে রুটিগুলো রেখে দিয়ে এভাবে রুটিগুলো গরম করে ফুলিয়ে নিতে হবে। রুটিগুলো রাখার জন্য একটি ডালা ব্যবহার করা হয়েছে, যাতে রুটিগুলো সহজে ঠান্ডা হয়ে যেতে পারে।
    image.png
◆ ধাপঃ-৪

IMG_2022-10-15-07-31-26-607.jpg

  • এবার চলে আসলাম বেগুন সানার ধাপে, বেগুন সানা তৈরি করার জন্য প্রথমে বেগুনগুলোকে ভালোভাবে পুড়িয়ে নিতে হবে যেমনটা ছবিতে দেখতে পাচ্ছেন ঠিক এভাবে এই ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন বেগুন গুলো ভালোভাবে সিদ্ধ হয়।
    image.png
◆ ধাপঃ-৫

IMG_20221015_075533_137.jpg

  • এবার বেগুনগুলোকে পরিষ্কার করে নিয়ে একটি পাত্রে রেখে দিতে হবে এরপরে শুকনো মরিচগুলো গরম করে নেওয়ার পরে সামান্য একটু বেটে এরপরে এর ভিতরে দিয়ে দিতে হবে এবং তার সাথে দিতে হবে পেঁয়াজকুচি।
    image.png
◆ ধাপঃ-৬

IMG_20221015_075550_484.jpg

  • এবার সামান্য পরিমাণ সরিষার তেল দিয়ে একসঙ্গে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।‌‌ এবার এগুলো সুন্দরভাবে মাখিয়ে নেওয়ার পর তৈরি হয়ে যাবে বেগুনের সানা।
    image.png
◆ ধাপঃ-৭

IMG_20221015_075947_694.jpg

  • এবার অবশেষে তৈরি হয়ে গেল সুস্বাদু বেগুন সানা এবং গমের রুটি রেসিপি এবার এগুলো খাওয়ার জন্য প্রস্তুত। এই রেসিপিটা খেতে সত্যি অনেক সুস্বাদু হয়েছিল আপনারা চাইলে বাড়িতে একবার ট্রাই করতে পারেন আশা করি আপনারা খেয়ে অনেক মজা পাবেন।
    image.png

🥳আপনাদের সবাইকে ধন্যবাদ এতক্ষণ পাশে থাকার জন্য আবারো দেখা হবে পরবর্তী নতুন একটি পোস্টে ততক্ষণ সবাই সুস্থ থাকুন এবং ভাল থাকুন।🥳

  • বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ব্লগার@emonv
ব্লগিং ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago (edited)

বেগুন ভর্তা বলি আমরা।এভাবে রুটি দিয়ে কখন খাওয়া হয়নি। স্বাদ কি রকম হবে আসলে কোন আইডিয়া নাই।আমার জন্য এটা সম্পুর্ন নতুন রেসিপি। অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বেগুন সানা এবং গমের রুটি কখনো খাওয়া হয়নি। তাই এটা সাদ কেমন আমি খুব একটা জানিনা। কিন্তু আমি কয়েকবার টিভিতে দেখেছিলাম কোন কোন এলাকায় যেন এই খাবারগুলো খুব বিখ্যাত, বেগুন সানা এবং চালেরও গমের রুটি। আমি নিশ্চয়ই এভাবে একবার ট্রাই করে খেয়ে দেখব খেতে কেমন লাগে। হয়তোবা খেতে অনেক বেশি সুস্বাদু।

 2 years ago 

বেগুনের ভর্তা আর রুটি আর বেগুন ভর্তা টা শুকনা মরিচ দিয়ে করেছেন যার জন্য আমার কাছে আরো বেশি লোভনীয় লাগছে। আর বেগুন পুড়িয়ে ভর্তা করেছেন যার কারণে খেতে আরো বেশি মজা লাগবে। বলতে গিয়ে জিহ্বায় জল চলে আসছে খুব লোভনীয় ছিল ভাইয়া।

 2 years ago 

জি ভাই‌ বেগুনটা পোড়ানোর জন্য অনেক বেশি সুস্বাদু হয়েছিল। বাড়িতে একবার ট্রাই করতে পারেন

 2 years ago 

বেগুনের ভর্তা কে সানাও বলা হয় এটি জানা ছিল না। বেগুনের ভর্তা দিয়ে গমের রুটি এভাবে কখনো খাওয়া হয়নি। খাবারটি আমার কাছে ইউনিক লেগেছে। তবে এভাবে বেগুন ভর্তা গরম গরম ভাতের সাথে খাওয়া হয়েছে। রুটি দিয়ে একদিন ট্রাই করে দেখব। শুরু থেকে শেষ পর্যন্ত তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভর্তাটি অনেক সুস্বাদু হয়েছিল, তবে রুটি দিয়ে একদিন ট্রাই করে দেইখেন আশা করি খেয়ে অনেক মজা পাবেন। 🥰 কমেন্ট করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65