আমার বাংলা ব্লগ ♥️🇧🇩 || আমার ছাত্র জীবন

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG_20210822_080932.jpg

Location

প্রিয় স্টিমিট ব্যবহারকারীগণ আপনারা সবাই কেমন আছেন ?

• আশা করছি খোদা বানের অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং ভালো আছেন। ছাত্র জীবন একজন ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি সময়। ছাত্রজীবনে কিছু ভুলের কারণে পুরো জীবনটা উপরে সে বিষয়টি প্রভাব ফেলে। কথায় আছে যে একটি গাছ সঠিকভাবে বেড়ে ওঠার জন্য তার প্রয়োজন সুস্থ সবল এবং সুন্দর একটি পরিবেশ। তেমনি ভাবে একটি ছাত্র গড়ে ওঠার পেছনে পরিবেশ এবং পরিবার অনেক বড় ভূমিকা পালন করে থাকে। পরিবারের পিতা-মাতা আকাঙ্ক্ষা এবং ইচ্ছার উপর ভিত্তি করেই একজন ছাত্র তার লক্ষ্যে পৌঁছতে উৎসাহিত হয়। এবং তার জন্য সে কঠোর পরিশ্রম করে এবং দিনশেষে তার লক্ষ্যে পৌঁছে যায়। আমার নাম মোঃ ইমন রেজা আমি একজন দশম শ্রেণির বিজ্ঞান শাখার ছাত্র।

ছাত্র জীবনে আমার লক্ষ্য

IMG_20210824_111306.jpg

Location

• আমার ইচ্ছা হলো আমি একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক হব। আল্লাহ তায়ালা যদি আমার নসিবে এটি লিখে থাকেন অবশ্য আমি আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো। আমার ইচ্ছে হল আমি যখন একজন শিক্ষক হব তখন আমার ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে পাঠদান করব। সেইসাথে নতুন নতুন বিষয় এবং পড়াশোনা গুলোকে মজাদার বানিয়ে তাদের কাছে উপস্থাপন করবো। আমাদের দেশে দারিদ্র দের সংখ্যা অনেক বেশি অনেক শিশু রয়েছে যাদের মেধা অনেক ভালো কিন্তু টাকা পয়সার অভাবে ঠিক করে পড়াশোনা করতে পারছে না। আমার লক্ষ্য হচ্ছে সেইসব শিশুদেরকে বিনা পয়সায় পাঠদান করে তাদের ভবিষ্যৎ যেন উজ্জ্বল হয় সেই ব্যবস্থা করা। আর যদি আমার দেশে শিক্ষিত মানুষের প্রভাব আরো বেড়ে যায় তাহলে দেশটি আরো বেশি উন্নত হবে এবং আমি নিজেকে সার্থক মনে করব।

ছাত্রজীবনে আমার প্রিয় সহপাঠী

IMG_20210824_111839.jpg

Location

• আমার প্রিয় বন্ধুর নাম হল আসাদুল। আমরা বিগত পাঁচ বছর ধরে একসাথে পড়াশোনা করে আসছি। আসাদুল ছাত্র হিসেবে অনেক ভালো । এবং সেইসাথে অনেক ভদ্র নম্র এবং ভালো একটি ছেলে। আমরা দুই বন্ধু সবসময় একসাথে থাকি এবং এক বেঞ্চে বসি। আমরা পড়াশোনার পাশাপাশি যেকোনো বিষয় ভাগাভাগি করে নি । আমার যখন ভালো লাগে না তখন আমি আসাদুল কে ফোন করি এবং ফোন করা মাত্র সে আমার কাঙ্খিত জায়গায় হাজির হয়ে যায়। তখন আমরা দুই বন্ধু একসাথে মিলে অনেক আড্ডা দেই। এখন যেহেতু লকডাউন তাই তেমন একটা আড্ডা দেওয়া হয় না। আসাদুল আসলেই আমার জীবনের প্রতি অনেক বেশি প্রভাব ফেলেছে । একজন ব্যক্তি সুন্দর এবং সঠিকভাবে বেঁচে থাকার জন্য তার একজন ভালো বন্ধু প্রয়োজন এই কথাটি আমি আসাদুল এর কাছ থেকে বুঝতে পেরেছি। বন্ধুত্ব আসলেই জীবনের একটি বেড়ে ওঠার ধাপ।

ছাত্র জীবনের কিছু ভুল

• ছাত্র জীবনে কিছু ভুলের কারণে আপনার পুরো জীবনে একটি বিরূপ প্রভাব পড়তে পারে। এই বিষয়টি আমাদের সঠিক ভাবে ক্লিয়ার হওয়ার জন্য আমরা যেখানে অর্থাৎ যে পজিশনে আছি সেখান থেকে আমাদের সিনিয়র ভাইদের সাথে আলাপ-আলোচনা করা উচিত। বিশেষ করে আপনি ভবিষ্যতে যা হতে চান, ধরা যাক আপনি একজন ডাক্তার হতে চান তাহলে আপনার উচিত এখন বর্তমানে ডাক্তার তার সাথে কথা বলা কিভাবে তিনি তাঁর ছাত্রজীবনের তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য কোন কোন ধাপ অনুসরণ করেছে। সেই সাথে কথা বলার দরকার এমন একটি ছাত্রের সাথে যিনি পড়াশোনায় অনেক ভাল ছিল কিন্তু তিনি তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি কোন কোন ভুলের কারণে। আপনি যদি এই দুই বিষয়ে ভালো করে ম্যানেজ করতে পারেন ইনশাআল্লাহ আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

আপনার মূল্যবান সময় দিয়ে পোস্টটি পড়ার জন্য আমার মনের অন্তর থেকে আপনাকে বকুল ফুলের শুভেচ্ছা জানাই

বাংলায় পোস্ট করে আমি গর্বিত

অনুবাদে
@emonv

Sort:  
 3 years ago 

আপনার ছাএজীবন সম্পর্কে জানতে পেরে ভালো লাগল। এবং আপনার ভবিষ্যৎ ইচ্ছেটা খুব ভালো। আশাকরি সৃষ্টিকর্তা আপনার ইচ্ছা পূরণ করবে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, আমার পোস্টটি পড়ে গুরুত্বপূর্ণ কিছু কথা উপস্থাপন করার জন্য। আশা করি দোয়া করবেন

 3 years ago 

🙂🙂

 3 years ago 

ভালো লিখেছেন ছাত্র জীবন নিয়ে । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনাদের পাশে পেলে ইনশাল্লাহ আমি আরো উন্নতি লাভ করে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48