DIY :- || এসো নিজে করি, ‌ বালিগাদা দিয়ে হাড়ি এবং সাড়ার মডেল তৈরি করি || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20211116_131213~2.jpg

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

• প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। মাটি দিয়ে তৈরি জিনিসপত্র আমাদের ঐতিহ্য এটি যুগ যুগ ধরে চলে আসছে। মাটি দিয়ে আমরা বিভিন্ন রকম জিনিস তৈরি করতে পারি যেমন হাড়ি পাতিল থেকে শুরু করে পুতুল খেলনা সকল বস্তু মাটি দিয়ে তৈরি করা যায় এবং তা ব্যবহারের উপযোগীয় বটে।
আজকে আমি আপনাদের মাঝে বালিকাদা মাটি দিয়ে হাড়ি এবং সাড়া তৈরির মডেল শেয়ার করছি আশা করি আপনাদের ভালো লাগবে।

# মডেলটি তৈরি করতে প্রয়োজনীয় উপাদান

উপাদানপরিমাণ
বালি কাদা‌‌আপনার প্রয়োজন মত

⬇️ ধাপ:-১↙️

IMG_20211116_125024.jpg

প্রথমে বালিকাদা গুলোকে হাতের মাধ্যমে ভালো করে সেনে নিতে হবে এবং গোল আকৃতির করে নিতে হবে।

⬇️ ধাপ:-২↙️

IMG_20211116_125106.jpg

এবার বালি কাদার মধ্য সামান্য পরিমাণ গহবর করে নিতে হবে এবং চারিপাশ থেকে আলতো করে চাপ দিতে হবে।

⬇️ ধাপ:-৩↙️

IMG_20211116_125240.jpg

এবার মডেলটির উপরের ধারিতে আলতো করে চাপ দিতে হবে এবং তেলতেলে করে নিতে হবে।

⬇️ ধাপ:-৪↙️

IMG_20211116_125448.jpg

এবার ধারির চারপাশে পুনরায় আবার আলতো করে চাপ দিতে হবে এবং মুখটি বড় করে নিতে হবে।

⬇️ ধাপ:-৫↙️

IMG_20211116_125801.jpg

এবার মুখটি পুনরায় আবার বাঁকা করে নিতে হবে যেমনটি ছবিতে দেখানো হয়েছে এবং এর উপরে হাত ঘোরাতে হবে।

⬇️ ধাপ:-৬↙️

IMG_20211116_130540_Burst01~2.jpg

এবার ধারি গুলোকে আলতো করে বাঁকা করে দিতে হবে।

⬇️ ধাপ:-৭↙️

IMG_20211116_131213~2.jpg

এবার হাতে সামান্য পরিমাণ পানি দিয়ে মডেলটির উপরে হাত ঘোরাতে হবে।

⬇️ ধাপ:-৮↙️

IMG_20211116_131302.jpg

সাড়া তৈরি করার জন্য বালিকাদা গোলাকৃতি আকার এর মতকরতে হবে।

⬇️ ধাপ:-৯↙️

IMG_20211116_131340.jpg

এবার উপরের দিকে আলতো করে চাপ দিতে হবে। এবং ভালো করে হাত ঘোরাতে হবে।

⬇️ ধাপ:-১০↙️

IMG_20211116_132450.jpg

সর্বশেষে তৈরি আমাদের হাড়ি এবং সাড়ার মডেল

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y12 A

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

image.png

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 3 years ago 

বালিগাদা দিয়ে হাড়ি এবং সাড়ার মডেল তৈরি করি করেছেন দারুন হয়েছে ভাই এভাবেই আমিও আগে তৈরি করতাম আপনার পোস্ট দেখে অনেক ভালো লাগলো আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটি মতামত প্রদান করার জন্য

 3 years ago 

এই ধরনের হাড়ি ছোট বেলায় অনেক তৈরি করতে দেখেছি। এখন প্রায় বিলুপ্তির পথে যা খুব কমই দেখা যায়। অনেক সুন্দর হয়েছে আপনার তৈরি হাঁড়ি। ❤️❤️

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামতের জন্য

 3 years ago 

ছোট বেলায় ফিরে গেলেন, আমাদেরকেও সেই ছোটবেলার স্মৃতি মনে করিয়ে দিলেন। মাটির তৈরি করা জিনিসটা শুকানোর পরে রঙ করে নিলে আরও সুন্দর দেখাবে মনে হচ্ছে। অনেক সুন্দর হয়েছে আপনার কাজটি। শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য

 3 years ago 

আপনি তো মৃত শিল্পীদের মত হাড়ি ও সড়া তৈরী করেছেন । দারুন হয়েছে আপনার হাড়ি ও সড়া। কঠিন কাজ করেছেন। কাদামাটি দিয়ে বানিয়ে সুন্দর একটি আকৃতি দিয়েছেন। ভাল থাকবেন। শুভেচ্ছা।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর একটি মতামত দেয়ার জন্য

 3 years ago (edited)

বালিগাদা দিয়ে হাড়ি এবং সাড়ার মডেল অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন। আমার খুবই ভাল লাগল। শৈশবকালে আমি তৈরি করতাম ভাইয়া। অনেক মজার মুহূর্ত ছিল এবং আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। অনেক অনেক ভালো লাগলো

 3 years ago 

খুব সুন্দর একটি মতামত দিয়েছেন ভাই ধন্যবাদ

 3 years ago 

বালিগাদা দিয়ে হাড়ি এবং সাড়ার মডেল তৈরি জাস্ট অসাধারণ হয়েছে। সাধারণত এই ধরনের ড্রাই এখন আর দেখা যায় না।
ধাপ গুলো সুন্দর করে উপস্থাপন করেছে।
শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ, ভয়েস টাইপিং করছেন ঠিক আছে কিন্তু বানানগুলো একটু ঠিক করে নেওয়া ভালো। ধন্যবাদ

 3 years ago 

বাহ!সুন্দর এবং ভিন্নধর্মী একটি কাজ করেছেন। ডাই-কাজের একটি নতুন মাত্রা যুক্ত করেছেন।আমরা গ্রামে থাকতে ছোটোবেলায় এগুলো তৈরি করতাম।ছোটোবেলার কথা মনে পড়ে গেল। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মতামত আমাদের মাঝে শেয়ার করার জন্য

দেশে আবার কুমার ফিরে আনার আগ্রহটা। আপনার মাঝে কাজ করায় আমি খুবই আনন্দিত। দারুন

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

বাহ ভাই। আপনার হাড়ি টি খুবই সুন্দর হয়েছে দেখতে। এভাবে মাটির তৈরি বিভিন্ন জিনিস দেখতে খুবই ভাল লাগে আমার কাছে। আপনিও খুবই সুন্দর করে তৈরি করেছেন মাটির হাড়ি টি। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই

অসাধারণ একটি পোস্ট। আমার ছোট বেলার কথা মনে পড়ে যাচ্ছে। অনেক ভালো লেগেছে আপনার আজকের পোস্ট। শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57184.88
ETH 3097.33
USDT 1.00
SBD 2.41