নকশি পিঠা রেসিপি || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

PicsArt_11-14-05.20.49.jpg

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

image.png

পিঠা আমরা সবাই অনেক ভালবাসি । বিশেষ করে শীতের সময় পিঠা-পুলি বানানোর ধুম ওঠে। এই সময় কৃষকেরা নতুন ধান ঘরে তোলে এবং সবারঘরের নতুন ধান আসার উৎসবে সবাই মেতে থাকে। এছাড়াও শীতের সময় খেজুরের রস হয় এবং এই রসে ডোবানো বিভিন্ন রকম পিঠা তৈরি করা হয় তা খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে। আজকে আমি আপনাদের মাঝে আমাদের গ্রামের জনপ্রিয় নকশি পিঠা শেয়ার করতে যাচ্ছি। এটি আমাদের দেশের ছোট থেকে বৃদ্ধ পর্যন্ত সকলের প্রিয় একটি পিঠা। এবং বিশেষ করে যারা মিষ্টান্ন খাবার পছন্দ করে থাকেন তাদের জন্য তো আরো প্রিয়। তবে চলুন বন্ধুরা আজকে দেখা যাক কিভাবে তৈরি করা যায় নকশি পিঠা রেসিপি।

রেসিপি তৈরির প্রয়োজনীয় উপাদান

উপাদানপরিমাণ
আলো চাউল‌‌২৫০ গ্রাম
নকশি পিঠার ছাঁচ২ টা
চিনি২০০ গ্রাম‌
লবণ ‌পরিমাণমতো
‌এলাচ৬ টা
সয়াবিন তেলপরিমাণমতো

⬇️ ধাপ :-১↙️

IMG_20211114_150010.jpg

প্রথমে আলো চাল পানিতে দুই ঘন্টা যাবৎ ভিজিয়ে রাখতে হবে। তারপরে পানিগুলো ছেকে ফেলে দিতে হবে । এরপরে এগুলো পাটা এবং নোড়া দিয়ে বেটে নিতে হবে।

⬇️ ধাপ :-২↙️

IMG_20211114_150826.jpg

চাল গুড়ো করে নেওয়ার পরে অনেকটা এমন দেখাবে। এভাবে সমস্ত চাল গুলোকে গুড়ো করে নিতে হবে।

⬇️ ধাপ :-৩↙️

IMG_20211114_151734.jpg

এবার একটি করাই এর মধ্য পরিমাণমতো পানি চিনি এবং লবণ একত্রে মিশন করে গরম করে নিতে হবে। এবার চাউলের ময়দার গুড়ো গুলো এর মধ্যে ঢেলে দিতে হবে।

⬇️ ধাপ :-৪↙️

IMG_20211114_152003.jpg

এবার কিছুক্ষণ এগুলো ভালো করে নাড়তে হবে বা মিশ্রন করতে হবে যাতে এগুলোর মধ্য আঠা, আঠা ভাব আসে।

⬇️ ধাপ :-৫↙️

IMG_20211114_152210.jpg

এবার একটি পাত্রে রেখে এই ময়দা গুলো কে ভালো করে হাতের মাধ্যমে সেনে নিতে হবে।

⬇️ ধাপ :-৬↙️

IMG_20211114_153701.jpg

এবার ময়দা গুলো কে হাতের তালু এর মাধ্যমে গোল আকৃতি এর মত করে নিতে হবে যেমনটা ছবিতে দেখানো হয়েছে।

⬇️ ধাপ :-৭↙️

IMG_20211114_185211.jpg

নকশি পিঠা তৈরি করার জন্য এই নকশি ছাচ গুলো প্রয়োজন হবে।

⬇️ ধাপ :-৮↙️

IMG_20211114_153925.jpg

এবার গোল আকৃতি করা ময়দা গুলো এই ছাচের মধ্য রেখে আলতো করে চাপ দিলে নকশি পিঠার নকশা তৈরি হয়ে যাবে।

⬇️ চূড়ান্ত ধাপ↙️

IMG_20211114_155022.jpg

এবার করাইয়ের মধ্যে সয়াবিন তেল ঢেলে দিতে হবে এবং তা গরম করে এই পিঠাগুলো ভালোভাবে ভেজে নিতে হবে।

⬇️‌‌শেষ ধাপ ↙️

IMG_20211114_162829.jpg

সর্বশেষে তৈরি হয়ে গেল নকশি পিঠা রেসিপি।

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y12 A

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

image.png

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  

ওয়াও ইমন ভাই জোস হইছে আপনার নকশি পিঠার রেসিপি, আমার কাছে অনেক ভালো লেগেছে।

শুভকামনা ভাই

 3 years ago 

ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য

শীতের পিঠা মানে হরেক রকমের পিঠা। তার মধ্যে নকশি পিঠা অন্যতম।আপনি যে ভাবে পিঠাটি তৈরি করেছেন আমার কাছে সেটি অনেক সহজ লেগেছে।কোনো এক সময় সময় পেলে নিজের হাতে বানানোর চেষ্টা করব।দেখে খাওয়ার লোভ সামলাতে পারলাম না। ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনি কত কষ্ট করে পিঠাটা বানালেন। একেবারে চাল পাটায় বেটে গুড়ো করে তারপর পিঠা বানানো শুরু করলেন অনেক কষ্ট হয়েছে নিশ্চয়ই ।কিন্তু কষ্ট করে বানানোর পর আপনি সার্থক হয়েছেন আপনার পিঠাটা ভালো হয়েছে ।আমার কাছে তো অনেক ভালো লেগেছে। এটা আমি আগে কখনো খাওনি মনে হচ্ছে অনেক মজাদার একটি পিঠা। আপনার রেসিপি দেখে আমি অবশ্যই একদিন বাসায় ট্রাই করবো ।ধন্যবাদ আপনাকে শুভেচ্ছা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য

 3 years ago 

পিঠা তৈরি অসাধারণ হয়েছে। তবে লাস্টে পিঠা সাথে ঝালের ছবিটি দেখে বেশ মজা পেলাম।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

শীত মানে পিঠাপুলি উৎসব। অনেক ভালো লাগলো শীতের আগমনে আপনার এই পিঠার তৈরীর সমস্ত খবরগুলো আমাদের মাঝে দৃশ্যমান করার জন্য। আমাদের বাড়িতে যখন উৎসব হবে তখন আমি আপনাদের সামনে অবশ্যই পুরো পর্যায় গুলো তুলে ধরার চেষ্টা করব।

খুবই সুন্দর এবং খেতে সুস্বাদু ম পিঠা উপহার দিলেন আমাদের মাঝে। আমার কিন্তু খুব ভালো লেগেছে। শেয়ার করার জন্য অনেক অনেক অভিনন্দন রইল

 3 years ago 

ধন্যবাদ একটি সৃষ্টিশীল কমেন্ট করার জন্য

বাহ আপনি অনেক সুন্দর নকশী পিঠার রেসিপি তৈরি করেছেন। এটা দেখতে সত্যিই অনেক ভালো হয়েছে আসলেই আপনি নকশি পিঠার সুন্দর নকশা তৈরি করেছেন। এটা খেতে অনেক টেস্টটি হয়েছে তা দেখেই বোঝা যাচ্ছে। ধন্যবাদ সুন্দর একটা নকশী পিঠা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনি খুব সুন্দর ইউনিক একটা রেসিপি তৈরি করেছেন ভাই। আপনার পিঠাগুলো খেতে নিশ্চয়ই অনেক মজা হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

নকশি পিঠার রেসিপি দেখে আমার সত্যি খেতে খুব ইচ্ছে করছে।আপনি খুবই সুন্দরভাবে এটি তৈরি করেছেন। আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য

 3 years ago 

শীতকাল প্রায় চলে এসেছে আর এই শীতকালে নানা ধরনের পিঠা-পুলির উৎসব হয় আর এই পিঠা গুলোর মধ্যে অন্যতম পিঠা নকশি পিঠা নকশি পিঠার অনেক সুন্দর একটি রেসিপি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন নকশী-পিঠা আমার কাছে খুবই ভালো লাগে অনেকদিন হলো নকশি পিঠা খাওয়া হয়না আপনার পিঠাটি দেখে জিভে জল এসে গেল পিঠাটি অনেক লোভনীয় ছিল আপনি চমৎকার ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত পিঠা তৈরীর প্রতিটা ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামতের জন্য

 3 years ago 

বাহ,খুবই সুন্দর হয়েছে নকশী পিঠাগুলি।দেখে মনে হচ্ছে সেই মজার হয়েছিল।নকশিগুলি খুবই সুন্দর দেখতে লাগছে।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ দিদি, আপনার মূল্যবান মতামত আমাদের মাঝে শেয়ার করার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32