চিরুনি পিঠা রেসিপি || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

PicsArt_12-15-07.00.05.jpg

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমিও ভাল আছি। হরেক রকমের পিঠা পুলি আমরা সবাই খেতে ভালবাসি। বিশেষ করে বাঙালি জাতি সবচেয়ে বেশি পিঠাপুলি খেয়ে থাকেন। পিঠা পুলি তৈরি করার উপযুক্ত সময় হচ্ছে শীতকাল। কেননা শীতকালের পিঠা পুলি তৈরি করার জন্য নানান রকম জিনিস প্রকৃতি আমাদের দান করে থাকে এছাড়াও এই সময় চাষীদের মাঠে সোনার ধান ফলে এবং সেই ধান ঘরে তোলার আমেজে সকলে হরেক রকমের পিঠা পুলি তৈরি করে থাকেন। এইসব পিঠাপুলি খেতে কিন্তু খুব মজাদার হয়ে থাকে। আমি ছোটবেলা থেকেই এই পিঠাপুলি গুলো খেয়ে আসছি। এই সময়ে চাষীদের সময় গুলো অনেক ভাল কাটে এবং নিত্য নতুন অনুষ্ঠানের সবাই মেতে ওঠে। বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে একটি পিঠা শেয়ার করতে যাচ্ছি এই পিঠা টির নাম আমি ঠিক জানিনা কিন্তু এই পিঠাটি মূলত চিরুনি দিয়ে তৈরি করা হয় সুতরাং এর নাম রাখলাম চিরুনি পিঠা☺️। এই পিঠাটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল শীতকালে এইসব পিঠাপুলি মূলত খেতে আমার অনেক ভালো লাগে। আপনারা এই পিঠাটি বাড়িতে ট্রাই করতে পারেন আশা করি মজা পাবেন। তবে চলুন বন্ধুরা দেখে আসা যাক কিভাবে তৈরি করা যায় চিরুনি পিঠা রেসিপি।

# পিঠাটি তৈরি করতে প্রয়োজনীয় উপকরণ।

উপকরণপরিমাণ
পাকা নারিকেল কুচিপরিমাণমতো
চাউলের ময়দা৩০০ গ্রাম
চিনি২০০ গ্রাম
গরম মসলাপরিমাণমত
লবঙ্গপরিমাণমতো
এলাচপরিমাণমতো
লবণস্বাদ অনুযায়ী
সয়াবিন তেলপরিমাণমতো

"চিরুনি পিঠা তৈরি করার প্রসেস"

image.png

ধাপ:-১


IMG_20211215_180450.jpg

প্রথমে প্রয়োজনীয় মশলা পাতি গুলো একটি পাত্রে আলাদা করে রেখে দিব।

image.png

ধাপ:-২


IMG_20211215_175851.jpg

এবার পাকা নারিকেল কুচি একটি পাত্রে আলাদা করে রেখে দিব। নারিকেল কুচি আমি ফ্রিজ থেকে বের করে নিয়েছি এগুলো আগে থেকেই প্রস্তুত করা ছিল।

image.png

ধাপ:-৩


IMG_20211215_180727.jpg

এবার পরিমাণমতো মশলাপাতি লবণ চিনি এবং নারিকেল কুচি এবং সেইসাথে পরিমাণমতো চাউলের ময়দা একসঙ্গে দিয়ে দিতে হবে। এবং এগুলো গরম করে নিতে হবে।

image.png

ধাপ:-৪


IMG_20211215_181108.jpg

এবার মিশ্রণটি ঠান্ডা করে ভালোভাবে হাতের মাধ্যমে সেনে নিতে হবে।

image.png

ধাপ:-৫


IMG_20211215_181651.jpg

এবার হাতের দুই তালু দ্বারা ঠিক এইভাবে গোল করে নিতে হবে।

image.png

ধাপ:-৬


IMG_20211215_181745.jpg

এবার চিরুনির মাধ্যমে এইভাবে চ্যাপ্টা করে নিতে হবে।

image.png

ধাপ:-৭


IMG_20211215_182021.jpg

সব গুলো ঠিক এভাবেই চ্যাপ্টা করে নিতে হবে যেমনটি ছবিতে দেখানো হয়েছে এবং চ্যাপ্টা করার পরে ঠিক এমন দেখাবে ‌‌‌‌‌।

image.png

ধাপ:-৮


IMG_20211215_183851.jpg

এবার পিঠা গুলো গরম তেলে ভালোভাবে ভেজে নিতে হবে।

image.png

ধাপ:-৯


IMG_20211215_184305.jpg

অবশেষে তৈরি হয়ে গেল সুস্বাদু চিরুনি পিঠা রেসিপি।

image.png

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y12 A

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

image.png

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 3 years ago 

আপনার চিরুনি পিঠা তৈরি খুবই ভালো লাগলো। এই পিঠাটি অনেক জনপ্রিয় একটি পিঠা। আমার কাছে তো ভীষণ ভালো লাগে চিরুনি পিঠা খেতে। অনেকদিন আগে একবার তৈরি করেছিলাম। অনেক ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি পিঠা রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

চিরুনি পিঠা অনেক ফেমাস একটি পেঠা আমাদের এদিকেও বেশ নাম করা পিঠা এটা খেতেক সুস্বাদু। রেসিপি শেয়ার করাএ জন্য আপনাকে ধন্যবাদ। ধাপ গুলো বেশ গুছিয়ে করেছেন।শুভ কামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ ভাই, নিজের মতো গুছিয়ে লেখার চেষ্টা করেছি।

 3 years ago 

চিরুনি পিঠা খুবই সুন্দর ভাবে আপনি তৈরি করেছেন। এই পিঠা আমি কখনো খাইনি। তবে আপনার তৈরি করা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। তাই আমি আপনার উপস্থাপনকে খুবই ভালভাবে দেখলাম এবং এই পিঠা তৈরি করা শিখলাম। পরবর্তীতে তৈরি করব। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই অনেক সুন্দর মতামত করেছেন।

চিরুনি পিঠা আজকে প্রথম নাম শুনলাম। তবে দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু। আসলে কত রকমের পিঠা আছে সেটা হয়তো আমি জানিনা। তাই এই পিঠাটা আমার অজানা ছিল। তবে আজ আপনার এত সুন্দর একটি পোষ্ট থেকে আমি এই পিঠার নাম শুনলাম এবং বানানোর কার্যকলাপগুলো শিখে নিলাম।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পিঠা রেসিপি উপস্থাপন করার জন্য। শুভকামনা রইলো আপনার প্রতি।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনিও একবার বাড়িতে ট্রাই করতে পারেন অনেক সুস্বাদু এবং মজাদার পিঠা।

 3 years ago 

বাহ চিরুনি পিঠা রেসিপি টি দেখে খুবই ভালো লাগলো। এ ধরনের রেসিপি আমি এর আগে কখনো দেখিনি ।এই প্রথম দেখলাম ।নামটি খুব ইউনিক হয়েছে। আপনার পিঠা টি আমার কাছে খুবই ভালো লেগেছে ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পিঠা আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু একবার ট্রাই করতে পারেন অনেক সুস্বাদু একটি পিঠা।

 3 years ago 

চিরুনি পিঠা আমি কখনো খাইনি। এটি তৈরি করার সম্পর্কে আমার কোন আইডিয়া ছিল না। কিন্তু আপনার রেসিপিটি দেখে ধাপে ধাপে শিখে নিলাম।

আপনার রেসিপিটি দেখে কিছু শিখতে পারলাম তার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপু, অনেক সুন্দর একটি মতামত করেছেন।

 3 years ago 

ভাইয়া আপনার বানানো চিরুনি পিঠা গুলো দেখতে অনেক সুন্দর লাগছে। দেখে মনে হচ্ছে অনেক মজাদার হয়েছে। আমাদের এখানে যদি ও পিঠাটি একটু অন্য ভাবে বানায়। এখানে চিরুনি পিঠা ভাজার পরে চিনির শিরায় ভেজানো হয়। তবে আপনার রেসিপির ধাপ গুলো দেখে মনে হচ্ছে এটি খেতেও বেশ মজার হবে। ধন্যবাদ ভাইয়া এত মজাদার একটি পিঠার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু, চিনির শরবত দিয়ে ভেজালের মনে হয় ব্যাপারটা আরো মজাদার হতো কিন্তু এটাও খেতে মজাদার।

 3 years ago 

এই পিঠাটি দেখতে অনেকটা কড়ির মত। কড়ি হচ্ছে সামুদ্রিক একটি শামুকের মতোই প্রাণী। দারুন আইডিয়া চিরুনি পিঠা। আমি কখনো শুনিনি এর নাম। সুন্দর হয়েছে পিঠা তবে এটি শেষে যদি চিনির সিরায় ভিজানো হতো তাহলে বোধ হয় আরো ভালো হতো। ধন্যবাদ ভাই

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভ ভাই অনেক সুন্দর মতামত করেছেন।

 3 years ago 

চিরুনি পিঠা এই প্রথম দেখলাম আগে এ ধরনের পিঠা খাওয়া হয়নি। আমার কাছে নতুন ধরনের রেসিপি খুবই ভালো লাগে। আপনার রেসিপি অসাধারণ হয়েছে ।আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে আপনার রেসিপি তৈরি তুলে ধরলেন। খুবই ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68244.61
ETH 2640.30
USDT 1.00
SBD 2.69