চলুন!!! দেখে আসি গম মাড়াই করে কিভাবে ঘরে তোলে || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ3 months ago

Picsart_24-03-29_15-50-47-555.jpg

আজ - শুক্রবার

১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

🌺 চলুন শুরু করি 🌺

আসসালামুয়ালিকুম প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি। আমি বাংলাদেশ থেকে ইমন আজকে নতুন একটি পোস্টে আপনাদের সবাইকে আবারও স্বাগতম জানাচ্ছি

আমি ‌এর আগে আমি একটা পোস্ট করেছিলাম আমার বাসায় আসার সম্পর্কে তো যাইহোক ফাইনালি গতকাল সন্ধ্যায় ছয়টার দিকে বাসায় পৌঁছেছি । মোটামুটি অনেক ক্লান্তিময় শরীর দিয়ে বাসায় এসে পৌঁছেছিলাম কারণ আমি বাসে যাতায়াত করতে পারি না। সেদিন ট্রেন বন্ধ থাকার কারণে সেই কষ্ট করে বাসে যাতায়াত করতে হলো যাই হোক সেই টপিকে না যাই চলুন আজকে আপনাদের মাঝে শেয়ার করি কিভাবে আমাদের গ্রামে গম মারাই করে ঘরে তোলা হয়।আমি গর্ব করে বলতে পারি আমি একজন কৃষকের সন্ধান ।কারণ আমি কোন পেশাকেই ছোট করে দেখি না সকল পেশাই আমার কাছে মূল্যবান। আমি যেহেতু গ্রামে থাকি তাই এখানে গম ধান এবং ভুট্টা সহ বিভিন্ন প্রকার ফসল উৎপাদন করা হয় এবং সেগুলো অনেক কষ্ট করে ফসল ফলানোর পরে কৃষক তার ঘরে সেগুলো তোলে তখন কৃষকের মুখে আসল হাসি আসে।

IMG_20240329_135151_387-01.jpeg
IMG_20240329_135154_376-01.jpeg

w3w locationhere

আগের মানুষ গম মাড়াই করার জন্য অনেক কষ্ট করে এগুলো প্রথমে গমের মাঠ থেকে কেটে আনত এবং তারপরে সেগুলো আঁটি বাঁধার পরে মেশিন দিয়ে সেগুলোকে মারাই করত কিন্তু বর্তমানে বাংলাদেশ ডিজিটাল হয়ে যাচ্ছে এর ফলে অনেক ডিজিটালাইজ মেশিন বাংলাদেশে চলে এসেছে। এখন কৃষকেরা খুব সহজেই নিজের ফসলের মাঠ থেকেই সরাসরি ফসল কাটায় করার পরে গম সংগ্রহ করতে পারছে এর ফলে যেমন পরিশ্রম কমেছে তেমনি মজুরি খরচেও অনেক কমে গেছে। তো যাই হোক যখন আমি রাস্তা দিয়ে যাচ্ছিলাম তখন দেখলাম এভাবে কৃষকেরা গম কাটছে তখন সেই মুহূর্তের কিছু ফটোগ্রাফি আমার এই হ্যান্ডসেট দিয়ে উঠে নিলাম এবং ওদের সঙ্গে একটু কথা বলে দেখছিলাম কেমন ফলন হলো। একজন অর্ধবৃদ্ধ আঙ্কেলের সঙ্গে কথা হলো আমি সবকিছু বলার পরে উনি বললেন যে আলহামদুলিল্লাহ গতবারের তুলনায় এবার একটু বেশি‌ ফসল এসেছে বাবা।

IMG_20240329_135425_740-01.jpeg
IMG_20240329_135454_283-01.jpeg

w3w locationhere

কথাটা শুনে আমার বেশ ভালো লাগলো, কারণ যারা তার কষ্টের ফল পাওয়ার পরে আলহামদুলিল্লাহ অর্থাৎ মহান সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করে আসলে আমার মনে তাদের দুঃখ কষ্ট অনেকটাই কমে যায়। তো যাই হোক তারা এই কাঠফাটা রোদের মধ্যেও অনেক কষ্ট করে ফসলগুলো সংগ্রহ করার পরে রাস্তায় এনে রেখেছিল এবং পরবর্তীতে সেগুলো গামলা এবং দাঁড়িপাল্লা দিয়ে ওজন করে দেখছিল কেমন ফসলে ফলন হলো। তো তারপরে যারা এখানে পরিশ্রম করছিল তাদের কে তাদের ন্যায্য পারিশ্রমিক দিয়ে তারপরে ফসলগুলো একটি গাড়িতে করে পরবর্তীতে তারা তাদের বাড়িতে নিয়ে যাচ্ছিল। এই দৃশ্যগুলো দেখে এবং সবার সাথে কথা বলে আলহামদুলিল্লাহ অনেক ভালো লাগলো, জানিনা গ্রাম অঞ্চলের মধ্যে কি রয়েছে! আমি আমার এই গ্রামের মায়া ছাড়তে পারি না। তো এভাবেই আমাদের এলাকায় ফসলগুলো মাড়াই করার পরে কৃষকেরা তাদের ঘরে তোলে।

IMG_20240329_135143_161-01.jpeg

w3w locationhere

আমাদের খুব শীঘ্রই ঈদ অনুষ্ঠান হতে যাচ্ছে ।এখন সবার ঘরে যদি ফসল থাকে তাহলে সবার মুখেই হাসি থাকবে ইনশাল্লাহ। দোয়া করি তাদের মুখের হাসি যেন এভাবেই বজায় থাকে। যাইহোক আজকে এটুকুই। আবারও খুব শীঘ্রই আমি নতুন কোন ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হব ততক্ষণ সবাই সুস্থ থাকুন ভালো থাকুন এবং আমার সাথেই থাকুন। ♥️💞

🫂ধন্যবাদ!!!🤵


ব্লগার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix note 11 pro
[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 । আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...Lv2At2mGmrfEMg6f1U32Fbx5AMXoYvtwxPoGN64iEBA4Rv1YhRRuUftAwRmKthwLZXLSTwWxtFD7Sj1QyBBErTgPny6vsjAKSJvXy9ovR9TDNhx7vqPZQ8nKqg.png


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 3 months ago 

আমাদের কোন পেশাকে ছোট করে দেখা উচিত নয়। আমিও গ্রামে থাকি সেজন্য এসব প্রসেস আমিও দেখেছি। বিশেষ করে ফসল ওঠার সময় কি স্বপ্নের মুখের যে হাসিটা কোটি টাকার চেয়েও দামি। সুন্দরভাবে পোস্টটা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 3 months ago 

কোন পেশাকে ছোট চোখে দেখা ঠিক না সকল পেশা অনেক মূল্যবান।আগের মানুষ এই কাজগুলো অনেক কষ্ট করে করতো কিন্তু বর্তমানে ডিজিটাল মেশিনের মাধ্যমে সব কিছুই করছে। যার ফলে তাদের কষ্ট কিছুটা কমে
যাচ্ছে। গ্রাম আমার খুব ভালো লাগে।কৃষকের স্বপ্নের সোনার ফসল যখন ঘরে তোলে তখন তার আনন্দের সীমা থাকে না। অনেক ধন্যবাদ দারুণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

আপনি আজকে গম কাটা থেকে শুরু করে মাড়াই করা পর্যন্ত প্রতিটি কার্যক্রম আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে আমি ও একজন কৃষকের ছেলে, আমার বাবা একজন প্রফেশনাল কৃষক। আপনার এই পোস্টের মাধ্যমে আজকে আমরা গম মাড়াই করার দৃশ্য দেখতে পারলাম।

 3 months ago 

আধুনিক এই মেশিনগুলো আমাদের এলাকায় আসার পর থেকে গম মাড়াই করা বেশ সহজ হয়ে গেছে। কালকে আমি বামুন্দি যাওয়ার পথে দেখলাম রাস্তার পাশে এই কার্যক্রম চলছে। বেশ ভালো লাগলো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করতে দেখে। এভাবেই আমাদের কৃষি ব্যবস্থা আরো উন্নতির দিকে এগিয়ে যাবে ইনশাআল্লাহ।

 3 months ago 

আমাদের কারোরই উচিত নয় কোন পেশাকে ছোট করে দেখা। খুব ভালো লাগলো ভাই আপনার পোস্টটি দেখে। গম মাড়াই করে কিভাবে ঘরে তোলা হয় এটা দেখতে পেয়ে খুবই ভালো লাগছে। অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 3 months ago 

যারা গ্রামকে ভালোবাসে তারা কখনোই গ্রামের মায়া ত্যাগ করতে পারেনা। আমি মনে করি, একটা মানুষ শহরে না থেকে যদি গ্রামে থাকে তাহলে অন্তত ১০ বছর বেশি বাঁচবে। তবে আপনার একটা কথা শুনে বেশ ভালো লাগলো যে, আপনি কৃষকের সন্তান হয়ে অনেকটা গর্ববোধ করেন। এরকম মনের মানুষ এখন তো দেখাই যায় না। যাই হোক, গম মাড়াই করে কিভাবে ঘরে তোলা হয়, সেই প্রসেসটা দেখে বেশ ভালো লাগলো ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66137.20
ETH 3543.37
USDT 1.00
SBD 2.56