জীবিকার তাগিদ || ১০% আমাদের সবার প্রিয় @shy-fox এর‌ জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

student-849825__480.jpg

image sourcehere

হ্যালো..!!!!!
🥰আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যেরা🥰
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ বৃহস্পতিবার , সেপ্টেম্বর ২৯/২০২২

আসসালামালাইকুম প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমি অনেক ভালো আছি‌ । আজকে আমি আপনাদের মাঝে আবার নতুন একটি পোস্ট নিয়ে হাজির হোলাম আজকে আমি জীবিকার তাগিদে মানুষের পরিশ্রম নিয়ে আমার কিছু মতামত দিব এবং আমার ব্যক্তিগত কিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করব আশা করি আপনাদের সবার অনেক ভালো লাগবে ‌‌। রাত থেকে দিন শুরু হলে আমাদের জীবিকার তাগিদে কাজ করা লাগে । তবে জীবিকা নির্ভর করে সৃষ্টিকর্তার অশেষ রহমতের উপরে তাই আমরা প্রায় সবাই দিনশেষে কিছু অর্জন করে তবেই বাড়ি ফিরি। ছোটবেলা থেকেই শুনে আসছি যে পরিশ্রম হলোই সফলতার চাবিকাঠি আসলে এই কথাটি যে কথাটা সত্য তা আমি সত্যিই অনেক ভালোভাবে এখন উপলব্ধি করতে পারি। এ কথাটি ধরে যদি কাজ করে যাওয়া যায় অবশ্যই তার জীবনের সফলতা ইনশাল্লাহ আসবেই। মানুষ তার জীবিকার জন্য বিভিন্ন রকম কাজ করে থাকে, কেউ কামার কেউ কুমর কেউ আবার গাড়ি চালায় আবার কেউ ব্যবসা করে এভাবে মানুষ তার জীবিকার উপর নির্ভর হয়ে তার জীবনকে পরিচালিত করে।

man-2562325__480.webp

image sourcehere

জীবিকার সাথে মানুষের পেশা জড়িত, অনেক সময় জীবিকা দ্বারা মানুষের পেশাকে বোঝানো হয় আর এটি একটি মানুষের জীবনে অনেক গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে। আসলে পৃথিবীর প্রত্যেকটা মানুষ তার জীবিকার উপর নির্ভর করে দিনশেষে একটু সুখের আশা করে এটি কিন্তু তার প্রাপ্য বলে আমার মনে হয় এবং প্রত্যেকটা মানুষের জীবনের জীবিকা বিভিন্ন রকম এবং তারা বিভিন্ন উপায়ে তাদের জীবনকে পরিচালিত করে থাকে এজন্য আমাদের এই পরিবেশটা এত সুন্দর যেমন আমাদের এই দেশ টি একটি কৃষিভিত্তিক দেশ কৃষকরা যদি কৃষি কাজ করে ধান উৎপন্ন না করতো তাহলে হয়তোবা আমরা ভাত খেতে পারতাম না আবার ওই কৃষকেরায় যদি আবার সবজি উৎপাদন না করতো তাহলে হয়তোবা আমরা এই সবজিগুলো খেতে পারতাম না আবার অন্যদিকে ধান ভালো উৎপাদনের জন্য প্রয়োজন বিভিন্ন প্রকার সার যা দোকানির কাছ থেকে কৃষকেরা ক্রয় করে থাকেন সুতরাং আমরা এখানে বুঝতে পারছি আমাদের এই পুরো জীবনটা একটা ইকো সিস্টেমের মতো কাজ করছে যেখানে আমরা প্রত্যেক জন একে অন্যের উপর নির্ভরশীল।

architect-1080592__480.jpg

image sourcehere

আমার কাছে ব্যক্তিগতভাবে এই বিষয়গুলো নিয়ে ভাবতে অনেক ভালো লাগে কেননা আমাদের পৃথিবীটা যে কত সুন্দর তা হয়তো নিজের দুচোখ দিয়ে না দেখলে আমরা বুঝতে পারতাম না এই সৌন্দর্য শুধু দেখেই শেষ করা যায় না এর মজাটা পুরোপুরি নিতে হলে এগুলোকে উপলব্ধি করতে হয় তাইতো আমাদের মানুষের আধ্যাত্মিক বিভিন্ন রকম শখের মধ্যে ভ্রমণ করা এটি একটা কমন শখ হয়ে দাঁড়িয়েছে । কেননা মানুষ এই পৃথিবীকে অনেক ভালোবাসে এবং এই প্রকৃতিকে তারা নিজের করে নেওয়ার জন্য বিভিন্ন জায়গায় ভ্রমণ করে থাকেন আমি নিজেও ব্যক্তিগতভাবে ভ্রমণ করতে অনেক ভালোবাসি। আমাদের ভ্রমণ করতে হলে প্রয়োজন একটি গাড়ি অথবা একটা মোটর বাইক অথবা বাস এ ধরনের কিছু যানবাহন এখন এগুলো যারা ড্রাইভ করে থাকেন তারাও কিন্তু তাদের জীবিকা চালিত করেন এই জায়গা থেকে সুতরাং জীবিকার তাগিদ আমাদের জীবনের জন্য সত্যি অনেক গুরুত্বপূর্ণ একটি প্রভাব ফেলে। আমার মনে হয় আমাদের কোন কাজকে ছোট করে দেখা উচিত নয় কেননা আমরা যেহেতু একে অপরের উপর নির্ভরশীল সুতরাং সবাই যদি একটি পেশাকে গুরুত্ব দিয়ে তার উপরে নির্ভরশীল হয়ে যায় তাহলে হয়তোবা আমাদের এই পরিবেশের উপর খারাপ প্রভাব পড়তে পারে এছাড়াও অনেক ধরনের কারণ এর সঙ্গে জড়িত রয়েছে।

সুতরাং এই ধরনের বিষয়গুলো মাথায় রেখে চলতে হলে আমাদের প্রত্যেক মানুষের জীবিকা নিজের মত করে পরিচালিত করা উচিত এবং নিজেকে কঠোর পরিশ্রমই তৈরি করা উচিত তাহলে আমরা আমাদের জীবন এর লক্ষ্য ভেদ করতে পারব এবং নিজেকে একজন স্বাবলম্বী এবং অভিজ্ঞতাশীল মানুষ হিসেবে গড়ে তুলতে পারব। আমার কিছু বন্ধু রয়েছে তারা দেখি তাদের পড়াশোনার পাশাপাশি অনেক ধরনের কাজের সঙ্গে জড়িত রয়েছে এবং সেখান থেকেই তারা উপার্জন করার মাধ্যমে নিজের জীবনটাকে অনেক সুন্দর ভাবে পরিচালিত করে এটা কিন্তু তাদের জীবিকার একটি অংশ তাদের দেখে আসলেই আমার অনেক ভালো লাগে কেননা তারা তাদের উপস্থিত বুদ্ধি এবং তাদের পরিশ্রমকে কাজে লাগিয়ে সত্যি অনেক ভালো কাজ করছে। সুতরাং আমাদের নিজেদের জীবিকার উপর নির্ভরশীল হয়ে পরিশ্রমী হওয়া উচিত। আজকে এই পর্যন্তই পরবর্তী ব্লগে আবার দেখা হবে।

  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ব্লগার@emonv
ব্লগিং ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন আপনি আমার কাছে বেশ ভালো লেগেছে।।

ঠিকই বলেছেন আপনি পরিশ্রম সাফল্যের চাবিকাঠি।। তবে সব সময়ই সেই পরিশ্রমটা নির্দিষ্ট জায়গা এবং সঠিক জায়গায় ব্যবহার করতে হবে।।

কর্ম যেটাই হোক ছোট হোক বড় হোক কর্মটা হতে হবে বৈধ হালাল তাহলেই তাতে থাকবে রহমতে ভরপুর অল্প রোজগারেও দিন কাটবে ভালো।।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি বিষয় নিয়ে আমাদেরকে মোটিভেশন দেওয়ার জন্য।।।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67666.95
ETH 3775.61
USDT 1.00
SBD 3.55