কাদামাটির তৈরি রাজহাঁস || ১০% প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220321_140141_706.jpg

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ সোমবার , মার্চ ২১/২০২২

প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমি অনেক ভালো আছি। অনেকদিন পর আজকে আমি আপনাদের মাঝে আবার কাদামাটি জিনিস নিয়ে হাজির হলাম আজকে আমার পোষ্টের বিষয় হচ্ছে কাদা মাটি তৈরি রাজহাঁস। আজকে আমি আপনাদের দেখাবো আপনারা কিভাবে শুধুমাত্র কাদামাটি ব্যবহার করে খুব সহজেই তৈরি করবেন একটি রাজহাঁস। কাদামাটির জিনিসগুলো তৈরি করতে আমার অনেক ভালো লাগে এটি সব সময় আমাকে আনন্দ দিয়ে থাকে। আপনারা সবাই জানেন আমি দীর্ঘদিন আগে এই কাদামাটি দিয়ে অনেক কিছু তৈরি করতাম তবে এখন সময়ের অভাবে তেমন একটা তৈরি করা হয় না । যাইহোক আজকে সময় করে নতুন কাদামাটি দিয়ে রাজহাঁস তৈরীর প্রক্রিয়া আপনাদের মধ্যে শেয়ার করছি । আমি এই পোস্টটিতে রাজহাঁস তৈরি করার পদ্ধতি অনেক সহজ করে তুলে ধরার চেষ্টা করেছি আমার মনে হয় এটি দেখলে আপনারা খুব সহজেই এই কাদামাটির রাজহাঁস তৈরি করতে পারবেন তবে চলুন শুরু করা যাক।

◆ প্রয়োজনীয় উপকরন সমুহ

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
‌‌বালিকাদাপরিমাণমতো
পানি১ মগ
পুতি২টি

image.png

◆ ধাপঃ-১

IMG_20220321_130626_213.jpg

প্রথমে কাদামাটি গুলো হাতের তালুর মাধ্যমে ভালোভাবে সেনে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-২

IMG_20220321_130939_358.jpg

এবার সেনে নেওয়া কাদা দুই আঙ্গুলের মাধ্যমে চাপ দিয়ে অনেকটা রাজহাঁসের মত তৈরী করার চেষ্টা করছি।
image.png

◆ ধাপঃ-৩

IMG_20220321_131412_559.jpg

এবার হাতের আঙ্গুলের মাধ্যমে কাদার উপরে
অনেকটা ডোরাকাটা দাগ করে নিতে হবে। এর ফলে এর উপরে ডিজাইন করতে সুবিধা হবে।
image.png

◆ ধাপঃ-৪

IMG_20220321_131925_215.jpg

এবার ছবিতে যেভাবে দেখানো হয়েছে ঠিক এইভাবে দুটো কাদার টুকরো তৈরি করে নিতে হবে ।এগুলো রাজহাঁসের পাখা তৈরি করতে কাজে লাগবে।
image.png

◆ ধাপঃ-৫

IMG_20220321_132129_772.jpg

এবার ওই দুই টুকরো কাদা রাজহাঁসের পিঠের উপরে লাগিয়ে পাখা তৈরি করে নিব।
image.png

◆ ধাপঃ-৬

IMG_20220321_134307_917.jpg

এবার রাজহাঁসের মুখ তৈরি করে নিচ্ছি।
image.png

◆ ধাপঃ-৭

IMG_20220321_140141_706.jpg

এবার রাজহাঁসের দুই চোখে পুতি লাগিয়ে নিলেই তৈরি হয়ে যাবে কাদা মাটির তৈরি সুন্দর একটি রাজহাঁস।
image.png

  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফিকরতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

এক কথায় অসাধারণ দারুন সৃজনশীলতা ফুটিয়ে তুলেছেন। এবং হারিয়ে যাওয়া মৃৎশিল্পের কথা মনে করিয়ে দিয়েছেন আমাদের। অনবদ্য ছিল ভাই আপনার এই কাজটি এবং রাজহাঁস তৈরি প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে তুলে। এত সুন্দর চমৎকার একটি উপস্থাপন আমাদের মাঝে পরিবেশন করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে আপনার এমন সুন্দর একটি প্রশংসনীয় মন্তব্যের জন্য। ❤️

 2 years ago 

এখনতো কাদামাটির মৃত শিল্প প্রায় বিলুপ্তির পথে। আগে মেলায় গেলে কাদা মাটি তৈরি অনেক কিছু দেখা যেতো। কাদামাটি দিয়ে রাজহাঁসের অরিগামি তৈরি দেখতে খুবই সুন্দর লাগছে ।একদম ইউনিক একটা পোস্ট শেয়ার করেছেন ভাইয়া।
শুভকামনা রইল।

 2 years ago (edited)

ঠিক বলেছেন ভাই কাদা মাটির শিল্প অনেকটাই বিলুপ্ত হয়ে গেছে ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও কাদামাটি দিয়ে এত অসাধারন হাঁস তৈরি করেছেন আমি তো দেখে একদম অবাক হয়ে গেলাম। কি নিখুঁত হাতের কাজ দেখলাম। কিভাবে যে এত সুন্দর ভাবে তৈরি করেন বুঝতে পারিনা। একদম নতুন এক ধরনের সৃজনশীলতার প্রকাশ করেছেন। আপনার কাদামাটির কাজগুলো আমার ভীষণ পছন্দ হয়। আমাদের মাঝে এরকম একটা অসাধারন আইডিয়া নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

জানিনা আপু কতটুকু সৃজনশীল হয়েছে তবে আপনাদের মাঝে ভালো করে তুলে ধরার চেষ্টা করেছি ধন্যবাদ।

 2 years ago 

মাটির তৈরি ধরনের কারুকার্জ গুলো এখন অনেক কম দেখা যায়। আপনার মাটির তৈরি রাজহাঁসটি দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে আমার কাছে। আপনার কাজের প্রশংসা করতে হয় ভাই। আপনি খুব সুন্দর করে মাটির তৈরি রাজহাঁসটি আমাদের সামনে তুলে ধরেছেন। প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এইরূপ ধরনের সুন্দর একটি মাটির কাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এমন সুন্দর একটি মতামতের জন্য।

 2 years ago 

এই ধরনের মৃৎশিল্প এখন প্রায় বিলুপ্তির পথে চলে গেছে। কিন্তু আপনার পোষ্টের মাধ্যমে সেই মৃৎশিল্প গুলো আবার জীবন্ত হয়ে উঠছে। আজকে আমি খুবই সুন্দরভাবে কাদামাটি দিয়ে একটি রাজহাঁস তৈরি করতে সক্ষম হয়েছেন।

 2 years ago 

বাহ, আপনি তো দারুণ একটি মতামত করেছেন ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে কাদামাটির তৈরি রাজহাঁস তৈরি করেছেন। দেখতে অসাধারণ হয়েছে। ইউনিক আইডিয়া ছিলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি মতামতের জন্য।

 2 years ago 

কাদামাটি দিয়ে খুব চমৎকার করে আপনি একটি রাজহাঁস তৈরি করেছেন। রাজহাস টি আমার কাছে দেখতে খুব ভালো লেগেছে। কাদামাটি দিয়ে রাজহাঁস তৈরির পুরো প্রক্রিয়াটি আপনি পর্যাক্রমে সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। কাদামাটি দিয়ে রাজহাঁস তৈরির পোস্টটিতে আপনার সৃজনশীলতা দেখে আমি মুগ্ধ হয়েছি। পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া আপনাদের মাঝে একটু ভালো করে তুলে ধরার চেষ্টা করেছিলাম ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাটির শিল্প আমাদের ঐতিহ্য বলা যায়। যদিও ক্রমেই মাটির জিনিস বিলুপ্ত হয়ে যাচ্ছে। কাদামাটি দিয়ে রাঁজহাস টা খুবই সুন্দর তৈরি করেছেন। এই কাজে আপনার অনেক দক্ষতা এবং প্রতিভা রয়েছে। হাঁস তৈরির প্রতিটা ধাপ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে প্রশংসনীয় মন্তব্যের জন্য।

বাহ চমৎকার লাগল আপনার এই পোস্ট দেখে ভাই। খুবই সুন্দর ভাবে বর্ণনার মাধ্যমে উপস্থাপন করেছেন ভাই। আপনার কাদা মাটির এসব জিনিস তৈরি করা দেখে সত্যি অনেক ভাল লাগে। ধন্যবাদ ভাই এতো সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাই। 💞💞

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 52752.07
ETH 2324.76
USDT 1.00
SBD 2.12