কুল এবং গুড়ের খাটা রেসিপি || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Picsart_22-02-26_13-43-26-571.jpg

হ্যালো..!!!
প্রিয় আমার বাংলা ব্লগ বাসি
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ শনিবার , ফেব্রুয়ারী ২৬/২০২২

প্রিয় বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে একটি শীতকালীন মৌসুমের সুস্বাদু এবং বিখ্যাত রেসিপি শেয়ার করতে যাচ্ছি এই রেসিপিটা নাম হচ্ছে কুল এবং গুড়ের খাটা রেসিপি। খাটা খেতে আমি অনেক ভালবাসি বিশেষ করে গরম ভাতের সঙ্গে খাটা খেতে অনেক সুস্বাদু লাগে। শীত কালীন সময়ে কুলের আচার এর পাশাপাশি আমাদের এলাকায় খাটা তৈরি করার অনেক ধুম পড়ে। আমার মনে আছে যখন এই সময়ে আমার নানির বাড়িতে বেড়াতে যেতাম তখন নানি এটি তৈরি করে দিতেন এবং আমরা সবাই মিলে অনেক মজা করে খেতাম সেই দিনগুলো আজ অনেক মিস করছিলাম। অনেকদিন হলো খাটা খাওয়া হয়না তাই মনে করলাম আজকে খাটা রান্নার রেসিপি টা আপনাদের মাঝে শেয়ার করা যাক। এই রেসিপিটা আপনি ঘরোয়া উপায়ে খুব সহজেই তৈরি করতে পারেন। তবে চলুন বন্ধুরা দেখি আসা যাক কিভাবে তৈরি করা যায় সুস্বাদু কুল এবং আখের গুড়ের খাটা রেসিপি।

◆ প্রয়োজনীয় উপকরন সমুহ

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
‌ শুকনো হলুদপরিমাণমতো
সরিষা‌‌‌পরিমাণমতো
আখের গুড়পরিমাণমতো
লবণ ‌স্বাদ অনুযায়ী
পেঁয়াজ কুচিপরিমাণমতো
সয়াবিন তেল ‌পরিমাণমতো
কুল২০০ গ্রাম

image.png

◆ ধাপঃ-১

IMG_20220226_102719_119.jpg

প্রথমে প্রয়োজনীয় মশলাপাতি গুলো একটি পাত্রে আলাদা করে রেখে দিলাম।
image.png

◆ ধাপঃ-২

IMG_20220226_101833_306.jpg

এবার পাকা কুল পরিষ্কার করে ধুয়ে নিতে হবে এবং এটিও অনুরূপভাবে একটি পাত্রে রেখে দিলাম।
image.png

◆ ধাপঃ-৩

IMG_20220226_101947_453.jpg

এবার একটি পাত্রে গরম পানি করে নিয়ে তার ভিতরে পাকাপুল গুলো এভাবে দিয়ে দিতে হবে।
image.png

◆ ধাপঃ-৪

IMG_20220226_102944_064.jpg

এবার প্রয়োজনীয় মশলা পাতি এবং আখের গুড়ের পানি এর মধ্য দিয়ে দিতে হবে।
image.png

◆ ধাপঃ-৫

IMG_20220226_105331_248.jpg

এবার কড়াই এর উপরে সয়াবিন তেল এবং পেঁয়াজকুচি গুলো ভালোভাবে ভেজে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৬

IMG_20220226_105403_435.jpg

এবার কুল এবং আখের গুড়ের সিদ্ধ করা মিশ্রণটি এর মধ্য দিয়ে দিতে হবে এবং ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৭

IMG_20220226_132731_860.jpg

অবশেষে তৈরি হয়ে গেল সুস্বাদু কুল এবং খাটা রেসিপি।
image.png

  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 
আপনার কুল এবং গুড়ের খাটা রেসিপি দেখে জিভে জল চলে এলো এবং এখনই খেতে ইচ্ছে করছে।কুল বা বড়ই আমার খুবই প্রিয়।এত চমৎকার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।সুখ ও সমৃদ্ধিতে ভরে উঠুক আপনার জীবন।♥♥
 2 years ago 

দারুন একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। আমার কাছে অনেক ইউনিক একটি রেসিপি। এভাবে কুল কখনো খাওয়া হয়নি। দেখে তো মনে হচ্ছে দারুণ সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর এবং ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

বাহ্ একটা ইউনিক রেসিপি দিলেন তো।আমি কখনো কুল ও গুড়ের ঘাটা খাই নি।খেতে কেমন হবে তাই চিন্তা করছি।মিষ্টি মিষ্টি ভাতের সাথে খেতে কেমন লাগবে কি জানি।যাই হোক উপস্থাপনা বেশ ভালো ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার এই রেসিপিটা খুবই সুন্দর হয়েছে। কিছুটা ব্যতিক্রমধর্মী রেসিপি এটা। তবে উপকরণের পরিমাণ গুলো উল্লেখ করলে ভালো হতো। কারণ যারা আপনার এই পোস্ট দেখে এই রেসিপিটা রান্না করতে যাবে। তাদের জন্য অনেক সুবিধা হতো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাই আপনার তৈরি করা রেসিপিটি আমার কাছে ইউনিক একটি রেসিপি মনে হয়েছে। আমার কখনো খাওয়া হয়নি এই ধরনের রেসিপি। কিন্তু ভাইয়া আপনি অনেক সুন্দর করে কুল এবং গুড়ের খাটা রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। সব মিলিয়ে আপনার পোস্টে অনেক সুন্দর হয়েছে৷ আপনার জন্য শুভকামনা রইল।

আহ্ রেসিপি 😋। কুল এবং গুড়ের খাটা রেসিপিটি অনেক সুন্দর হয়েছে কুল এবং গুড় খাটা খেতে খুবই মজাদার এবং সুস্বাদু লাগে আপনার রেসিপিটা খুব লোভনীয় ছিল দেখেই খেতে ইচ্ছা করছে ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য

 2 years ago 

আপনার রেসিপিটি সত্যিই আমার কাছে খুব ইউনিক লাগছে এর আগে কখনো খাটা রেসিপি নামে কোন রেসিপি আমার জানা ছিল না। কুল দিয়ে যে এত সুন্দর রেসিপি তৈরি করা যায় এটাও আগে জানা ছিল না। খুবই মজা লাগছে আপনার শেয়ার করা রেসিপিটি। অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

একদম নতুন একটি রেসিপি দেখলাম ভাই। আমরা সবসময় বড়ইয়ের আচার কি আছে। কিন্তু বড়ই এবং গুড় দিয়ে এরকম নতুন নতুন রেসিপি দেখলাম। এরকম ভিন্নধর্মী একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। দেখেই বোঝা যাচ্ছে আপনার রেসিপিটি অনেক টেস্ট হয়েছে। যা দেখে জিভে জল চলে আসলো। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। এরকম রেসিপি কখনোই খাওয়া হয়নি কুল বড়ই সাধারণত যখন পাকে তখন খেয়ে থাকি বা এর আচার খেয়েছি, কিন্তু কখনো এই রেসিপিটি ট্রাই করে দেখা হয়নি। তবে আপনার রেসিপি দেখে আজ একটি নূতন রেসিপি শিখে নিলাম। অনেক ধন্যবাদ আপনাকে এই ইউনিক রেসেপির সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58833.91
ETH 3155.94
USDT 1.00
SBD 2.44