গ্রামীণ জীবন যাপন || ১০% আমাদের সবার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

house-4811590__480.jpg

image sourcehere

হ্যালো..!!!!!
🥰আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যেরা🥰
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ বৃহস্পতিবার , সেপ্টেম্বর ২৯/২০২২

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি মহান আল্লাহ তাআলার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমি অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে আমার গ্রামীন জীবনযাপন নিয়ে কিছু অভিজ্ঞতা শেয়ার করব আশা করি আপনাদের সবার ভালো লাগবে। গ্রামের বাড়িতে আমার দিনটা শুরু হয় মোরগের ডাক শুনে যখন ভোর, ভোর থাকে তখন থেকেই মোরগ এর কক, কক ডাক শুরু হয়ে যায় এবং এটাই হলো গ্রামের মানুষের অ্যালার্ম বলা যায় । কেননা গ্রামের মানুষ বেশি রাত অব্দি জেগে থাকে না তারা খুব তাড়াতাড়ি ঘুমিয়ে যাই আনুমানিক আটটা থেকে সাড়ে আটটার মধ্যেই প্রায়ই গ্রামবাসী সকলেই ঘুমিয়ে যায় এবং তারা ভোর পাঁচটার দিকে সবাই আবার উঠে পড়ে কিন্তু এদিকে যদি শহরের কথা ভাবা যায় তাহলে আটটা থেকে ৯ টা এই সময়টুকু শহর অঞ্চলের মানুষের কাছে সন্ধ্যাবেলা এর মত অনেকটা । শহরের মানুষ বেশিরভাগই রাত বারোটা একটা দুইটা এমনকি তিনটা পর্যন্ত জেগে থাকে। এটি গ্রাম এবং শহরের মধ্যে কমন পার্থক্য।

chickens-2522623__480.jpg

image sourcehere

গ্রাম অঞ্চলে থাকতে আমার অনেক ভালো লাগে বিশেষ করে গ্রাম অঞ্চলে সুন্দর প্রকৃতি সবসময়ই আমাকে মুগ্ধ করে। তবে আমাদের সঠিকভাবে আমাদের জীবন পরিচালনা করার জন্য কিছু আধুনিকতার ছোঁয়া অবশ্যই প্রয়োজন সেজন্য অনেকেই শহর মুখী হয়ে যায় কিন্তু বর্তমানে গ্রাম এবং শহরের মধ্যেও তেমন একটা পার্থক্য নেই বিশেষ করে শুধুমাত্র বড়, বড় বিল্ডিং এবং অধিকত যানবাহন ছাড়া এখন প্রায় অধিকাংশই সেবা গ্রাম অঞ্চলে পাওয়া যায় তাই গ্রাম অঞ্চলে বসবাস করা এখন আরো বেশি সাত স্বাচ্ছন্দ্যবোধ হয়ে গেছে ।মানুষের কাছে ‌‌ বিশেষ করে যদি শহরাঞ্চলের বসবাস করতে হয় সেখানে সব সময় যানবাহন গুলো শব্দ করতে থাকে এটা কিন্তু মানুষের জন্য অনেকটা বিরক্তিকর বিশেষ করে যারা হার্টের রোগী রয়েছে এছাড়াও যারা সব সময় পরিশ্রম করে তাদের জন্য কিন্তু এটি অনেক বিরক্তির একটা কারণ হয়ে দাঁড়ায় তবে গ্রাম অঞ্চলে এমন কোন অসুবিধা নেই সব সময়ই নিরিবিরি বাতাস এবং প্রকৃতির ছোয়ায় সবসময় প্রাণটা জুড়িয়ে রাখে।

field-176602__480.jpg

image sourcehere

প্রকৃতি হচ্ছে আমাদের সকলের জন্য একটি বিশেষ সম্পদ বিশেষ করে আমাদের জীবন যাপনের জন্য যে এই সামগ্রীগুলো প্রয়োজন তার সবকিছুই আমরা প্রকৃত থেকে পেয়ে থাকি বিশেষ করে আমাদের আমাদের বেঁচে থাকার জন্য প্রয়োজন খাবার যা আমরা প্রকৃতি থেকে পেয়ে থাকি এছাড়াও আলো বাতাস বসবাসের জন্য বাড়ি এছাড়াও যানবাহনের বিভিন্ন রকম সামগ্রী থেকে শুরু করে বিজ্ঞানের সকল শাখায় প্রায় প্রকৃতির উপর নির্ভরশীল এবং সেই প্রকৃতি আমরা গ্রাম অঞ্চলে সবচেয়ে বেশি দেখতে পাই এবং গ্রাম অঞ্চলে ভ্রমণ করতে অনেক ভালো লাগে কেননা যেদিকেই তাকানো যায় সেদিকে শুধু সবুজ আর সবুজ। আমার যখন মন খারাপ থাকে তখন আমি আমার গ্রামটা একবার ঘুরতে যাই যার ফলে আমার মনটা খুব সহজেই ভালো হয়ে যায় ‌। গ্রামাঞ্চলে কৃষকেরা ধানের সময় ধান উৎপন্ন করেন এবং অন্যান্য মৌসুমে বিভিন্ন রকম ফসল উৎপাদন করার মাধ্যমে তারা তাদের জীবিকা পরিচালিত করে থাকে এটা আসলে অনেক চমৎকার একটা বিষয়।

আমরা সবাই জানি আমাদের দেশ হচ্ছে একটি কৃষি নির্ভরশীল দেশ যা আমি ছোট থেকেই শুনে আসছি তবে এই কৃষি নির্ভরশীল দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে এই প্রকৃতি যা আমরা গ্রাম অঞ্চলে সবচেয়ে বেশি এর দেখা পেয়ে থাকি সুষ্ঠুভাবে জীবন যাপন করতে হলে মানুষের সুযোগ সুবিধা এবং মানসিক শান্তি প্রয়োজন যা আমার মনে হয় গ্রাম অঞ্চলের অনেক সুন্দর ভাবে এই সুবিধাগুলো পাওয়া যায় তবে শহর কিন্তু আমাদের জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ কেননা এখন বেশিরভাগ মানুষই সহরমুখী হয়ে যাচ্ছে অধিকতর সুযোগ সুবিধা পাওয়ার জন্য কেননা আমাদের যদি উচ্চতর ডিগ্রী লাভ করতে হয় এছাড়াও উচ্চতরো পড়াশোনা করতে হয় সেই ক্ষেত্রে গ্রাম অঞ্চলে এমন সুযোগ সুবিধা সবখানে নেই সেজন্য আমাদের শহর মুখী হওয়া লাগে এছাড়াও উচ্চতর চিকিৎসার জন্যেও অনেক মানুষ সহমুখী হয়ে থাকে তাই গ্রাম এবং শহর আমাদের জীবনের জন্য দুটো অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। আমার কাছে ব্যক্তিগতভাবে গ্রামীণ জীবনযাপন সবচেয়ে বেশি ভালো লাগে। আপনাদের মন্তব্য কমেন্টে জানাতে পারেন।

🥳সবাইকে অভিনন্দন এতক্ষণ পাশে থাকার জন্য সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন ভালো থাকুন এটাই কামনা করি, আবার শীঘ্রই আপনাদের সঙ্গে নতুন একটি ব্লগে দেখা হবে।🥳

  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ব্লগার@emonv
ব্লগিং ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

ভাইয়া গ্রামে কি আর সেদিন আছে যে সবাই আটটার মধ্যে ঘুমিয়ে যাবে? এখন গ্রামে সব সুযোগ সুবিধা চলে গিয়েছে। গ্রামের লোকজনও এখন অনেক দেরি করে ঘুমায় ।যদিও তারা দেরি করে ঘুমায় কিন্তু সকাল সকাল ঠিকই উঠে যায়। গ্রামের পরিবেশ আর শহরের পরিবেশের মধ্যে আসলেই এটি অনেক বড় একটি পার্থক্য। আপনি খুব সুন্দর ভাবে বিষয়টি উল্লেখ করেছেন।

 2 years ago 

পেটের দায়ে শহরে থাকা ভাই।কে চায় শখ করে এই ইট কাঠ পাথরের জঙ্গলে থাকতে।কে না চায় সকাল বেল দুচোখ ভরে প্রকৃতি দেখতে। কিন্তু কি করার পেটের দায়ে শহরে থাকা লাগছে।অনেক সুন্দর পোস্ট করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া গ্রাম আর এখন গ্রাম নেই, যে গ্রামের মানুষ গুলো আটটার মধ্যে ঘুমিয়ে পড়বে।তবে গ্রামের মানুষ যতই রাতে পরে ঘুমাক তাদের মোরগের ডাকে ঘুম ভাঙে।গ্রাম অঞ্চলে সুন্দর প্রকৃতি সবসময়ই মানুষকে মুগ্ধ করে তোলে।তবে এটা ঠিক বলেছেন উচ্চতরে পড়াশোনা করতে ও উচ্চতর চিকিৎসার জন্যেও গ্রামের মানুষ শহরে পারি জমায়।শহরে কোলাহলপূণ জীবন আর গ্রামের নিরিবিলি এটাই হচ্ছে শহর আর গ্রাম।

 2 years ago 

আপনার গ্রামীন জীবন নিয়ে লেখাটি পড়ে খুব ভালো লাগলো।আপনার লিখার মাধ্যমে গ্রাম এবং শহরের পার্থক্য খুব সুন্দরভাবে তুলে ধরেছেন এবং আমাদের জীবনে গ্রাম এবং শহর দুটোই দরকার তা আপনার লিখার মাধ্যমে ফুটে উঠেছে।আসলে শহরের জীবন কোলাহলপূর্ণ জীবন।যা গ্রামে নেই বললেই চলে।গ্রামে সবুজের সমারোহ আর শহরে বিশাল বিশাল অট্রালিকা।এটা ঠিক গ্রামে মোরগে কক কক ডাক শুনেই বোঝা যায় সকাল হয়েছে।অবশ্য আগে মত তেমন মোরগ -মুরগি খুব একটা দেখা যায় না।বর্তমানে শহরের প্রায় সুবিধা গ্রামে চলে আসলেও উচ্চ শিক্ষা, ভালো চিকিৎসা এবং ভালো মানের চাকরির জন্য মানুষ শহরমুখী হয়।কিন্তু তথ্য প্রযুক্তি উন্নত হওয়ার কারনে শহরে এবং গ্রামের মানুষ প্রায় মধ্য রাতেই ঘুমায়।গ্রামের মানুষ রাতে ঘুমালেও খুব ভোরে উঠে যা শহরের জীবনে কম দেখা যায়।অবশ্য শহরে যারা চাকুরীজীবি তারা এবং কিছু স্কুল ছাত্র-ছাত্রী সকালে উঠে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ও চমৎকার করে গ্রাম ও শহরের জীবন আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

গ্রামের জীবনযাপন নিয়ে খুবই সুন্দর একটি পোস্ট করেছেন আমাদের মাঝে আপনার পুরো পোস্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে।।

ঠিকই বলেছেন আপনি গ্রামের মানুষের ঘুম ভাঙ্গে মোরগের ডাক আর আমাদের জাতীয় পাখি দোয়েল এর শিষ দিয়ে।।

গ্রামের পরিবেশ এবং শহরের পরিবেশের খুব সুন্দর কিছু তুলনামূলক আলোচনা করেছেন আসলে গ্রামের মেঠো পথ দিয়ে হাঁটলে যেন একটা স্বাধীনতা ফিরে আসে মনের মধ্যে পাওয়া যায় বিশুদ্ধ অক্সিজেন।।

শহরের পথে ঘাটে শুধু ধুলি বালি আর কার্বন-ডাই-অক্সাইড এ ভরপুর।।

যতই শহরে থাকি না কেন মনটা বারবার ছুটে চলে সেই গ্রামের মেঠো পথ ধরেই।।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন।।।

 2 years ago 

চারদিকের সবুজ প্রাকৃতিক এবং স্নিগ্ধ বাতাস গ্রামের দৃশ্যগুলো আমার কাছে খুবই ভালো লাগে। গ্রামীন জীবন যাপন গল্পটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে গ্রামের এবং শহরের পার্থক্য গুলো তুলে ধরেছেন। ব্যক্তিগতভাবে আমার কাছে গ্রামের জীবন গুলো খুবই ভালো লাগে। গ্রামের মানুষগুলো খুব সহজ সরল হয়ে থাকে। আবার এখন গ্রাম ও শহরের মধ্যে পার্থক্য আমি তেমন একটা বুঝিনা। বাড়িতে যাওয়া হলে আমি আম্মুকে বলি আপনাদের বাড়িতে আমার কাছে গ্রামের মত লাগে না। বেশিরভাগ মানুষ এখন ই গ্রামে ও গ্যাস সিলিন্ডারে রান্না করে থাকে এবং শহরের মতো সবগুলোই সুযোগ সুবিধা পায়। কিন্তু শিক্ষা এবং কর্ম ক্ষেত্রে শহরের মানুষ একটু এগিয়ে আছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া খুব সুন্দর করে গ্রাম ও শহরের জীবন যাপন করা আমাদের মাঝে তুলে ধরেছেন।

 2 years ago 

আসলেই ভাইয়া গ্রাম অঞ্চলের সবুজ প্রকৃতি যেরকম মুগ্ধ করা শহরে আসলে কেমন পাওয়া যায় না। আমার কাছে গ্রামীণ পরিবেশে সময় কাটাতেই বেশি ভালো লাগে। আসলে অনেকে আছে না পারতে শহরের জীবন যাপন করে আর কি। কেউ আছে জীবিকারটা নেই কেউ আবার পড়ালেখা করার ক্ষেত্রে শহরে যেতে বাধ্য হয়। কিন্তু আমার কাছে গ্রামের পরিবেশটাই বেশি ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32