আমার সখের পায়রার নতুন বাচ্চা || ১০% বেনিফিসারি @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

IMG_20220309_172512_317.jpg

হ্যালো..!!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ মঙ্গলবার , ফেব্রুয়ারী ১৫/ ২০২২

আমি ছোটবেলা থেকেই পায়রা পাখি অনেক পছন্দ করি এগুলো দেখে সত্যিই আমি অনেক আনন্দ পাই ।এবং আমার সবচেয়ে বেশি ভালো লাগে যখন এগুলো বাক বাকুম করে ডাকে। আমার ছোটবেলা থেকেই স্বপ্ন আমার কাছে বিভিন্ন জাতের পায়রা থাকবে যেগুলো সব সময় বাক বাকুম করে ডাকবে। আমার আম্মুর মুখ থেকে শোনা আমি যখন অনেক ছোট ছিলাম তখন নাকি আমাদের বাড়িতে অনেক পায়রা হতো তবে এখন তেমন আর একটা পায়রা না । ফলে আমার আব্বু আর পায়রা পালন করেন না । কিন্তু ছোটবেলা থেকে এখন পর্যন্ত আমার পায়রার প্রতি যেন অন্য রকম একটা মায়া কাজ করত তাই বাড়িতে জেদ ধরে বসলাম পায়রা পোষার জন্য।

আমি আম্মুর কাছে পায়রা পোষার জন্য সম্মতি চাওয়াই আমার আব্বু এবং আম্মুর দুজনের সম্মতি দিলেন পায়রা প্রসাদ জন্য। তো আর কি ,যেমন কথা তেমন কাজ পায়রা ঘর ক্রয় করার জন্য খোঁজ করছিলাম ঠিক তখনই আমার বাড়ির পাশের একটা আংকেল বলে উঠল আমার একটা পায়রা ঘর রয়েছে ওটা আমি বিক্রি করতে চাই ওটা যদি তুই নিতে চাস তাহলে আমি তোর কাছেই দিব তুই কি বলিস‌ ?
আমি বললাম আচ্ছা আঙ্কেল ঠিক আছে আমার পায়রা ঘরের খুবই প্রয়োজন আপনি যদি বিক্রি করতে চান তাহলে আমি এটা কিনবো। ওনাদের বাড়িতে গিয়ে দেখলাম পায়রা ঘরটি মোটামুটি ভালো অবস্থায় রয়েছে বাঁশের তৈরি পায়রা ঘর ফলে সহজে নষ্ট হয় নি। যাহোক এক পর্যায়ে ওই পায়রা ঘরটি আমি ক্রয় করে নিলাম।

IMG_20220309_172727_241.jpgIMG_20220309_172119_900.jpg

এবার ধীরে, ধীরে পায়রা ঘরে পায়রা হওয়া শুরু হয়। এভাবে প্রায় 3 মাস কেটে যাওয়ার পরে সবগুলো পায়রা পোষ মেনে যায় এবং বাচ্চা উঠায় তখন আমি অনেক খুশি ছিলাম । আমার নতুন পায়রার নতুন বাচ্চা কিন্তু হঠাৎ করে কি একটা সমস্যা হলো পায়রাগুলো আর বাচ্চা উঠাচ্ছিল না এগুলো সব ডিমগুলো নষ্ট করে ফেলছিল এ বিষয়টি নিয়ে সত্যি আমি অনেক চিন্তিত ছিলাম। তবে অনেকদিন পরে আজকে আবার দেখছি অনেকগুলো পায়রা ডিম পেরেছে এবং কয়েকটা প্রায় বাচ্চা ফুটিয়ে ফেলেছে এগুলো দেখে তো আমি মহা খুশি তাই ভাবলাম এই বিষয়টি নিয়ে আপনাদের মাঝে একটা পোস্ট করা যাক। পায়রার বাচ্চাগুলো হাতে নেওয়ার অনুভূতি সত্যি দারুন ছিল।

IMG_20220309_172525_482.jpgIMG_20220309_171950_119.jpg

আমার কাছে বর্তমানে প্রায় 24 থেকে 25 জোড়া মত দেশি পায়রা রয়েছে এগুলো সবগুলোই দেশাল পায়রা তবে আমার ইচ্ছা রয়েছে কিছু গিরিবাজ পায়রা এবং কিছু বাজি মারা পায়রা কালেকশন করার এবং আমি গরম আসার অপেক্ষায় ছিলাম ।কেননা শীতকালে পায়রা কিনলে অনেক পায়রা মারা যায় কিন্তু গরমকালে এটি হয় না তাই গরমে শুরুর দিকে ইচ্ছা রয়েছে কয়েকটা গিরিবাজ পায়রা কিনব। আমি পায়রাগুলো কে 400 গ্রাম মত ধান 300 গ্রাম মত চাউল এবং তিনবেলা করে সরিষা খাওয়াই। পায়রা গুলোকে সরিষা খাওয়ালে পায়রার বাচ্চা গুলো অনেক তরতাজা হয়। পায়রা গুলো যখন বাড়িতে বাক বাকুম করে ডাকে তখন সত্যি অনেক ভালো লাগে । আসলে পায়রা আমি ক্রয় বিক্রয় করার জন্য পুষি না শুধুমাত্র সখের বসে পুষি।

  • আমার পায়রা গুলোর খাবার খাওয়ানোর কিছু মুহূর্তের ভিডিও আপনারা চাইলে দেখতে পারেন। আমার পায়রা গুলো এখন অনেক নতুন, নতুন বাচ্চা দিচ্ছে এজন্য আমি অনেক খুশি । আশা করি খুব শীঘ্রই আমার পায়রা গুলো অনেক বড় একটি পরিবারে বিস্তৃত হতে পারবে।
  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

ভাই আমিও আমার আব্বা আম্মাকে রাজি করিয়ে কবুতর পালন করছিলাম। দুইটা বাচ্চা দিয়েছিল কিন্তু বারান্দা থেকে একদিন রাতে চোর এসে দুইটা বাচ্চা আর দুইটা কবুতর সহ চারটায় চুরি করে নিয়ে চলে গেল। তারপর থেকে আর কবুতর পালন করা হয়নি। এগিয়ে যান ভাই ভালো মানের কবুতর লালন পালন করতে পারলে ভালো কিছু করা সম্ভব বলে আমি মনে করি।

 2 years ago 

আহা খুব কষ্ট লাগলো ভাইয়া শুনে। 😔 আবার ট্রাই করতে পারেন ভাগ্যে থাকলে এবার হয়ে যাবে।

 2 years ago 

কবুতর পালন আমারও অনেক শখের একটি কাজ। আমিও অনেক যাবত কবুতর পালন করি আমার দেশী ও কিছু ক্রস জাতের কবুতর আছে। আপনার কবুতর পালনের কথা শুনে অনেক ভালো লাগলো। আপনার কবুতরের বাচ্চাটা খুব সুন্দর হয়েছে আমার বাসার কবুতরের বাচ্চা হলেও আমি এভাবে হাতে নিয়ে খেলা করি। আপনার মজার অভিজ্ঞতা গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। ❣️

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 53406.14
ETH 2398.08
USDT 1.00
SBD 2.15