বিশেষ ক্রিসমাস সপ্তাহ || কাদামাটি দিয়ে স্যান্টাক্লজ তৈরি করি || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

PicsArt_12-28-07.04.58.jpg

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমিও ভাল আছি । আজকে আমি আপনাদের মাঝে বিশেষ ক্রিসমাস সপ্তাহ উপলক্ষে স্যান্টাক্লজ কে কাদা মাটি দিয়ে তৈরি করে দেখাবো। ক্রিসমাস সপ্তাহ উপলক্ষ্যে অনেক মানুষ অনেক কিছুই তৈরি করে দেখাচ্ছে কিন্তু আমি নিজের মতো করে কিছু তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করতে চাই। ছোটবেলা থেকেই কাদামাটির নিয়ে কাজ করতে আমি অনেক ভালোবাসি এটি সবসময় আমাকে আনন্দ দিয়েছে। কাদামাটি এর কাজ হলো আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি এই সমস্ত মাটির জিনিস আমাদের আদিম মানুষেরা তৈরি করত এবং একসময় কুমোরপাড়ায় এইসব তৈরি করার অনেক ধুম পড়তো। ক্রিসমাস এর দিনে সবাই অনেক সুন্দর লাইটিং করছে এবং তা সবার সামনে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করছে যা দেখে আসলেই মনটা ভরে যাচ্ছে এবং রাতের বেলায় যেন মনে হচ্ছে অন্য একটা জগতে প্রবেশ করেছি। বন্ধুরা আপনাদের মাঝে আমি কাদামাটি দিয়ে স্যান্টাক্লজ তৈরি করে দেখাচ্ছি আশাকরি আপনাদের সবার ভালো লাগবে তবে চলুন বন্ধুরা শুরু করা যাক।

# বালিকাদার স্যান্টাক্লজ তৈরি করতে প্রয়োজনীয় উপাদান।

উপাদানপরিমাণ
বালিকাদা‌‌পরিমাণমতো
পাটের আঁশপরিমাণমতো

image.png

ধাপঃ-১

IMG_20211228_151111.jpg

প্রথমে বালিকাদা গুলো হাতের মাধ্যমে ভালোভাবে সেনে নিতে হবে।

image.png

ধাপঃ-২

IMG_20211228_151217.jpg

এবার দুই হাতের তালু দ্বারা অনেকটা এইভাবে গোল করে নিব।

image.png

ধাপঃ-৩

IMG_20211228_151650.jpg

এবার আলতো করে চাপ দিয়ে সান্টা-ক্লজের মুখ তৈরি করে নিব।

image.png

ধাপঃ-৪

IMG_20211228_152237.jpg

এবার দুই আঙুলের সাহায্যে গলায় আলতো করে চাপ দিয়ে গলা টি তৈরি করে নিব।

image.png

ধাপঃ-৫

IMG_20211228_152253.jpg

এবার মাথার দিকে আলতো করে চাপ দিয়ে মাথার টুপি তৈরি করে নিব।

image.png

ধাপঃ-৬

IMG_20211228_152728.jpg

এবার হাত একটু পানিতে ভিজিয়ে স্যান্টাক্লজ এর নাক টি‌ তৈরি করে নিব।

image.png

ধাপঃ-৭

IMG_20211228_152805.jpg

এবার সান্টা-ক্লজের দাড়ি এবং মুচ করার জন্য পাটের আঁশ ব্যবহার করব।

image.png

ধাপঃ-৮

IMG_20211228_153037.jpg

এবার মুচ টি কাদা ব্যবহার করে ভালভাবে লাগিয়ে নিচ্ছি।

image.png

ধাপঃ-৯

IMG_20211228_154341.jpg

এভাবে মুচ এবং দাড়ি লাগিয়ে নিতে হবে।

image.png

ধাপঃ-১০

IMG_20211228_154952.jpg

এবার মাথায় একটা লাল রঙ্গের টুপি পরিয়ে দিলেই তৈরি হয়ে যাবে স্যান্টাক্লজ।

image.png

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y12 A

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

image.png

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  

অনেক সুন্দর একটি কাদামাটি দিয়ে স্যান্টাক্লজ তৈরি করেছেন । দেখে ভালো লাগল । এইসব কাঁদা মাটির তৈরি জিনিসপত্র প্রায় আমাদের দেশ থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে । এখন টুকটাক মৃৎশিল্প গ্রাম অঞ্চলে দেখা যায় ।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 3 years ago 

জি ভাই ঠিক বলেছেন আমাদের দেশ থেকে এটি বিলুপ্ত হয়ে গেলেও আমি আপনাদের মাঝে আবার রিপ্রেজেন্ট করতে চাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ভাই আপনি মাটি দিয়ে অনেক সুন্দর কাজ করতে পারেন।পূর্বেও আপনি এই বিষয়ে দক্ষতার পরিচয় দিয়েছেন।আপনার আজকের করা কারুকার্যটিও অনেক সুন্দর হয়েছে।ধাপ গুলো খুব ভালোভাবে দেখিয়েছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জি ভাই আমি একটু চেষ্টা করি ভালো করার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য।

খুব সুন্দর হয়েছে ভাইয়া। আমাদের দেশে এক সময় অনেকে কাদা মাটি দিয়ে অনেক কিছু বানাতো এখন আর দেখা যায় না অনেক দিন পর দেখলাম।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58503.45
ETH 2594.59
USDT 1.00
SBD 2.45