বর্ষাকালের আনন্দ এবং কিছু স্মৃতি || ১০% আমাদের সবার প্রিয় ‌@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো..!!!!!
🥰আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যেরা🥰
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ রবিবার , আগস্ট ২১/২০২২

আসসালামালাইকুম আমার প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আর আশা করি আল্লাহ তাআলার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং ভালো আছেন। আজকে আমি আপনাদের মাঝে আমার বর্ষার কালের কিছু স্মৃতি এবং আনন্দ গুলো শেয়ার করতে আসলাম আসলে বর্ষাকাল আমি অনেক ভালোবাসি কেননা বর্ষাকালে টিপ,টিপ করে বৃষ্টি হলে অনেক ভালো লাগে আমার। এবং বর্ষাকালে সবচেয়ে বেশি যেটা ভালো হয় সেটা হচ্ছে ঘুম কেননা রাতে যদি টিপ,টপ করে বৃষ্টি হতে থাকে তাহলে অনেক লম্বা একটা ঘুম দেওয়া যায়। এখন যেহেতু গ্রীষ্মকাল তাই ভাবলাম আমার বর্ষাকালে কিছু আনন্দের কথা আপনাদের মাঝে শেয়ার করি তাই আর কি মোবাইলটা নিয়ে বসে পড়লাম এই টপিকের উপরে কিছু কথা লিখার জন্য। আসলে বর্ষাকালের সঙ্গে আমার ছেলেবেলার অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে আর স্মৃতিগুলো আমি এখন অনেক মিস করি। আপনারা সবাই জানেন আমাদের সবার মধ্য দিয়ে একটা পেনডামিক সিচুয়েশন চলে গেল যার ফলে আমাদের এই পৃথিবীটা অনেকটাই বদলে গেছে তাই আগের মতো আর সময় গুলো তেমনভাবে আর কাটানো হয় না যাই হোক আমার সাথেই থাকুন আশা করি গল্পটি আপনাদের অনেক ভালো লাগবে তবে চলুন শুরু করা যাক।

peony-1414875__480 (1).jpg

image locationhere

  • এখন বর্তমানে সবচেয়ে যেটা মিস করি সেটা হচ্ছে বর্ষাকালের আম খাওয়া। আমাদের এলাকায় অনেক আমগাছ রয়েছে এবং যখন বর্ষাকাল হয় তখন গাছ থেকে প্রচুর পরিমাণে আম পড়ে এবং আমের বিভিন্ন রকম জাত রয়েছে যেমন ফজলি আম, আমরুপালি আম ,হিমসাগর আম এছাড়াও অনেক ধরনের জাত রয়েছে যেগুলো আমাদের এই এলাকায় পাওয়া যায় ।তো যখন খুবই ঝড় উঠে এবং বৃষ্টিপাত হয় তখন এই আম গাছ থেকে ছোট থেকে শুরু করে সব রকমের আম গাছ থেকে পড়ে যায় তখন ওগুলো লবণ এবং ঝাল মাখিয়ে খেতে বেশ মজা লাগে। আসলে যখন ঝড় উঠে তখন আমরা বন্ধুরা মিলে ছোট ছেলেবেলায় এভাবে আমগুলো নিয়ে আসতাম এবং ঝাল দিয়ে মাখিয়ে সবাই মিলে একসঙ্গে খেতাম তখনকার সময় গুলো আসলেই অসাধারণ ছিল এখন মাঝেমধ্যে সময় গুলো অনেক মিস করি।

  • এছাড়া বর্ষাকালে অনেক সময় মুষলধারে বৃষ্টি হতে থাকে আর মুষলধারে বৃষ্টি হওয়ার কারণে চারিদিকে পানিতে টই টুম্বুর হয়ে যায় । এভাবে যখন অনেকদিন ধরে বৃষ্টিপাত হয় তখন প্রকৃতি প্রকৃতি যেন তার সৌন্দর্য নতুনভাবে ফিরে পায় সকল গাছপালা নতুন করে সবুজ হয়ে ওঠে এবং খাল বিল পুকুর পুশকুনিতে সব জায়গায় মাছে ভরপুর হয়ে যায় যার ফলে মানুষের প্রোটিনের চাহিদা পূরণ হয় আমিও ছোটবেলা অনেক মাছ ধরেছি মাছ ধরা নিয়ে আমি গত সপ্তাহে একটা পোস্ট করেছিলাম আপনারা চাইলে আমার এই পোস্টটি দেখে আসতে পারেন। আসলে এই ধরনের স্মৃতি গুলো ভোলার নয় মাঝেমধ্যে শুধু মনের ভেতর স্মৃতিগুলো টোকা দিয়ে ওঠে।

hands-1838659__480.jpg

image locationhere

  • এছাড়া গ্রীষ্মকাল হচ্ছে গাছপালা রোপণ করার সবচেয়ে সুবর্ণ সময় কেননা যদি আপনি ঠান্ডায় কোন গাছপালা রোপণ করে থাকেন তাহলে সেটি মারা যাবে নাকি তার কোন নিশ্চয়তা থাকে না তবে আপনি যদি বর্ষাকালে কোন গাছপালা রোপণ করে থাকেন তাহলে সেটি খুব সহজেই বেড়ে ওঠে এবং কাজগুলো সহজে মারা যায় না তো আমাদের এলাকায় যখন অনেক অধিক পরিমাণে বৃষ্টি হয় তখন চাষিরা তাদের চাষ অনেক সুন্দরভাবে করতে পারে এবং সবচেয়ে বেশি যেটা সুন্দরভাবে চাষ করতে পারে সেটা হচ্ছে ধান। আর আপনারা জানেন ধান থেকে যে চাল হয় এবং চাল থেকে ভাত এটাই হচ্ছে আমাদের বাঙ্গালীদের প্রধান খাদ্য তাই এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

  • বর্ষাকালে আমাদের জমিতে অনেক ধান রোপন করা হয় এবং এগুলো পরবর্তীতে বিক্রয় করার মাধ্যমে আর্থিকভাবে আমাদের সংসার সুগঠিত হয়। আমার জায়গা থেকে মনে হয় আসলে আমাদের সবার কৃষকদের সম্মান করা উচিত কেননা কৃষক আছে বলেই আমরা তিন বেলা খাবার খেতে পাচ্ছি একবার যদি আমরা ভাবি যদি কৃষকেরা না থাকতো তারা যদি শুধুমাত্র চাকরি করে যেত তাহলে হয়তো বা আমাদের বাংলাদেশ থেকে কোন ধান অথবা অন্য কোন ফসল উৎপাদন হতো না তখন আমাদের অন্য দেশের প্রতি নির্ভরশীল হতে হতো এমন যদি হতো তাহলে কিন্তু বাংলাদেশের জন্য এটি অনেক সমস্যার একটি বিষয় হয়ে উঠতো এই দিক থেকে আমার মনে কৃষকেরা আছে বলেই আমরা নিজের খাবার প্রতিনিয়তই স্বল্পমূল্যে খেতে পারছি।

বর্ষাকালে বন্ধুদের সঙ্গে অনেক ফুটবল খেলা হতো তবে এখন বন্ধুদের সঙ্গে আর না মেশার কারণে তেমন একটা খেলাধুলা আর করা হয় না তো আশা করি আমাদের এক্সাম গুলো শেষ হওয়ার পরে আবার নতুন করে নিজের জীবনকে উপভোগ করতে পারবো তো এই ছিল আজকের গল্প আশা করি গল্পটি আপনারা উপভোগ করতে পেরেছেন অন্যদিন নতুন একটি টপিক নিয়ে আবার হাজির হব ধন্যবাদ আপনাদের সবাইকে।🥰

  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

বর্ষাকাল মানেই যেন এক অন্যরকম অনুভূতি বর্ষাকালের কথা মনে করলেই চোখের সামনে ভেসে উঠে সেই ছোটবেলায় কাটানো দিনগুলো। ছোট্ট একটা ফুটবল নিয়ে স্কুলের মাঠে সারাদিন খেলার সেই মুহূর্তটা সত্যিই অনেক বেশি মিস করি। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে বর্ষাকালের অনুভূতি তুলে ধরার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39