ছোটবেলার মাছ ধরার মুহূর্তগুলো || ১০% আমাদের সবার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো..!!!!!
🥰আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যেরা🥰
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ রবিবার , আগস্ট ১৪/২০২২

আসলামুআলাইকুম প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহ তাআলার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমি অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে আমার ছেলেবেলার মাছ ধরার কিছু মুহূর্ত এবং কিছু ঘটনা শেয়ার করতে এসেছি আমি যেহেতু ছেলেবেলা থেকেই গ্রাম অঞ্চলে বসবাস করেছি তাই এই ধরনের মাছ ধরা এবং কিছু মজার ঘটনা আমার জীবনে রয়েছে সে ঘটনাটি আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করতে চাচ্ছি । আজকে সারাদিন বৃষ্টিপাত হচ্ছে তাই ছোটবেলার সেই মাছ ধরার মুহূর্তগুলো আমি আজকে অনেক মিস করতেছিলাম তাই আমি ভাবলাম ওই মুহূর্তগুলো নিয়ে আজকে একটা পোস্ট করা যাক। আমি আশা করতেছি আমার এই ঘটনাটি এবং আমার মুহূর্তগুলো আপনাদের অনেক ভালো লাগবে আপনারাও যদি আমার মত করে আপনার ছেলেবেলার মুহূর্ত গুলো শেয়ার করতে চান তাহলে আমার মত করে একটি ব্লগ তৈরি করতে পারেন এর ফলে আমার মত ব্লগাররা সেগুলো পড়ে অনেক মজা পাবে বলে আমি আশা রাখি । তবে চলুন মূল ঘটনায় যাওয়া যাক।

man-489744__480 (1).jpg

image locationhere

  • এইতো কয়েক বছর আগে আমাদের অঞ্চলে অনেক বৃষ্টিপাত হতো । এবং যখন দীর্ঘদিন ধরে বৃষ্টিপাত হতো তখন চারিদিকের খাল বিল সবকিছু পানিতে টই টম্বর হয়ে উঠতো এবং তার কিছুদিন পরেই মাছ হওয়া শুরু করত। এভাবে যখন দুই এক মাস কেটে যেত তখন খাল বিলের মাছগুলো অনেক বড়, বড় হয়ে যেত এবং যখন এই মাছগুলো বড় হয়ে যেত তখন আমি ছিপ ফেলে এবং ছোট জাল দিয়ে এগুলো ধরার চেষ্টা করতাম শুধু আমি বললে ভুল হবে আমাদের এলাকার প্রায়ই অনেকজনই এই কাজটি করতো । আসলে মাছ ধরার মধ্যে অন্যরকম একটা আনন্দ রয়েছে কিন্তু ছিপ ফেলে মাছ ধরতে আমি তেমন একটা দক্ষ নই কেননা ছিপ ফেলে মাছ ধরার জন্য অনেক ধৈর্য লাগে যা আমার মধ্যে একটু কম রয়েছে 🤭। ছিপে করে মাছ না ধরতে পারলেও জালের মাধ্যমে আমি খুব সুন্দর মাছ ধরতে পারতাম আমাদের এলাকায় ওই জালটিকে বলা হতো কারেন্ট জাল।
    image.png

fishing-3062034__480.jpg

image locationhere

  • আমাদের এলাকায় যেহেতু অনেক খাল বিল থাকতো এর ফলে আমাদের মাছের আমিষের চাহিদা অনেক সুন্দর ভাবেই পূরণ হতো আমি শুধুমাত্র কারেন্ট জালের মাধ্যমে ছোট ,ছোট মাছগুলো ধরতাম এছাড়াও ছোট মাছের পাশাপাশি অনেক ধরনের মাছ আমাদের এই খাল বিলে পাওয়া যেত যেমন তেলাপিয়া মাছ, টেংরা মাছ, মজবুর মাছ, এবং সবচেয়ে বেশি যেটা পাওয়া যেত সেটা হচ্ছে কৈ মাছ এবং চেং মাছ। এই মাছগুলো কে আমাদের এলাকায় কাট মাছ হিসেবে সবাই আখ্যায়িত করে থাকে। তবে এ মাছগুলো খেতে কিন্তু অনেক সুস্বাদু হয়ে থাকে বিশেষ করে কৈ মাছ আমার অনেক প্রিয় একটি মাছ কৈ মাছ ভাজি খেতে আমি অনেক পছন্দ করি তবে কৈ মাছ ধরাটা অনেক কষ্ট সাধ্য কেননা কৈ মাছের বড় ,বড় কান থাকে এবং যদি কৈ মাছ ধরতে যাওয়া যায় তাহলে কৈ মাছের কাটা এবং কানে হাত পড়লে অনেক সময় হাতে ক্ষত হয়ে যায় তবুও আমরা এই মাছগুলো অনেক মজা নিয়ে ধরতাম ‌‌।
    image.png

boy-909552__480.webp

image locationhere

  • আসলে ছোটবেলার ওই মুহূর্তগুলো কখনোই ভোলার নই । দিন, দিন যত বড় হচ্ছি ছোটবেলার গুরুত্ব গুলো তত বুঝতেছি আর ছোটবেলার সময় গুলো যে কত মূল্যবান তা এখন উপলব্ধি করতে পারছি কখনো হয়তোবা আবার ছেলেবেলায় ফিরে যেতে পারব না তবুও সারা জীবন মনে হয় এভাবেই মিস করবো। ছোটবেলায় মাছ ধরার সময় এমন দিন গেছে ঠান্ডাতে থর, থর করে কাপতেছি তবুও মাছ ধরা ছাড়ি নাই। আমার মনে আছে ভোর বেলায় উঠে চলে যেতাম মাছ ধরার উদ্দেশ্যে তখন পানি গুলো খুবই ঠান্ডা থাকতো তবুও অনেক মজা নিয়ে মাছ ধরতাম এবং মাছও পেতাম প্রায় প্রতিদিন দুই থেকে আড়াই কেজি করে মাছ পেতাম। এখন আমাদের এলাকাতে তেমন একটা খাল বিল নেই যেগুলো ছিল সব প্রায়ই মাছ চাষের জন্য অন্যান্য মানুষেরা দখল করে নিয়েছে তবে একটা দিক আমাদের এদিকে প্লাস পয়েন্ট আছে সেটা হচ্ছে এদিকে অনেক সস্তায় মাছ পাওয়া যায়।
    image.png

১০% বেনিফিসারি প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

❤️ধন্যবাদ!!!❤️

ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s
ফটোগ্রাফার@emonv

image.png

[[‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]‍"ইমন ব্লগ"‍ এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  

No backlash here, only straight facts.

 2 years ago 

সত্যি ছোটবেলার মাছ ধরার মুহূর্তগুলো অসাধারণ হয়। আপনি ঠিকই বলেছেন ভাইয়া। ছোটবেলায় আমার মাছ ধরার বেশ নেশা ছিল। মাছ খাওয়া যেমন তেমন ধরাটাই বেশি মজার। আমি একদিন মাছ ধরতে ধরতে খাওয়ার কথাই ভুলে গিয়েছিলাম। আসলে মাছ ধরতে আমার খুব বেশি ভালো লাগে আর আপনি আজ এই মাছ ধরার বিষয়ে পোস্ট করেছেন দেখে খুব ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ভালো লেগেছে এটি শুনে আমি খুবই আনন্দিত ভাই।

 2 years ago 

ছোটবেলায় মাছ ধরার মুহূর্তটা সত্যিই অনেক বেশি রোমাঞ্চকর ছিল বন্ধুদের সঙ্গে সময় পেলেই বসে নিয়ে নদীতে মাছ ধরার সেই দিনগুলো এখন অনেক বেশি মিস করি। চাইলেও হয়তো সেই সুন্দর দিনগুলো আর কখনো ফিরে পাবো না ,মাঝে মাঝে এসব ভেবে খুবই খারাপ লাগে।

 2 years ago 

জি ভাই একদম ঠিক কথা বলেছেন। আসলেই রোমাঞ্চকর ছিল ছোটবেলার মুহূর্ত গুলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69253.24
ETH 2750.52
USDT 1.00
SBD 2.74