আমার বাংলা ব্লগ || মাছের পুকুর ভ্রমণ

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG_20210813_180625.jpg

Location

আসসালামুআলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন ?

• আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই সুস্থ আছেন এবং ভাল আছেন। আমি প্রথমে ধন্যবাদ দিতে চাই আমার বাংলা ব্লগ এর প্রতিষ্ঠা @rme ভাইয়াকে যার অক্লান্ত এবং কঠোর পরিশ্রমের ফলে আমি আমার মাতৃভাষায় পোস্ট করতে পারছি। আরো ধন্যবাদ দিতে চাই#amarbangla-blog এর সকল সুদক্ষ মডারেটরদের যারা এত সুন্দর একটা কমিউনিটি পরিচালনা করেছেন। আপনাদের সবাইকে বিশেষভাবে আমি আমার অন্তর থেকে স্বাগতম জানাই।

মাছের পুকুর ভ্রমণ

IMG_20210813_180952.jpg

Location

IMG_20210813_181025.jpg

Location

IMG_20210813_181035.jpg

Location

• মাছ বাংলাদেশের প্রিয় একটি খাবার ।কোথায় আছে মাছে ভাতে বাঙালি। আজকে গেছিলাম আমাদের পাশের গ্রামের একজন মাছ উদ্যোক্তার পুকুর ভ্রমণ করতে। এ পুকুরে তিনি পাঙ্গাস মাছ চাষ করেন ‌। পাঙ্গাস মাছ খুবই পুষ্টিকর একটি মাছ। মাছ চাষ খুবই লাভজনক একটি ব্যবসা। মাছ চাষ আমাদের গ্রাম অঞ্চলে ইদানিং খুব বেড়ে চলেছে। মাছ চাষের ফলে যেমন মাছের চাহিদা মিটছে তেমনি তৈরি হচ্ছে নতুন নতুন কর্মস্থল। মাছ চাষের ফলে আমাদের দেশেও অর্থনৈতিক একটি ধারা বজায় থাকছে। এবং আমাদের দেশের মাছের ঘাটতি পূরণ হচ্ছে।

মাছের খাবার

IMG_20210813_180130.jpg

Location

IMG_20210813_180614.jpg

Location

• আজকে আমি যে উদ্যোক্তা সাথে পরিচয় হতে গিয়েছিলাম তার নাম হলো মোহাম্মদ রাজু। তিনি অনেক ভালো একটি উদ্যোক্তা অত্র এলাকায় তার অনেক সুনাম ছড়িয়ে আছে ।আজকে তার সাথে সাক্ষাৎ করতে গিয়ে অনেক অভিজ্ঞতা হল আমার। তিনি বললেন যে মাছ চাষের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মাছের খাবার। মাছের খাবারের যে যত ভালো মানের দিতে পারবে মাছ চাষ তার তত ভালো হবে। তিনি বললেন বাজারে বিভিন্ন রকমের বিভিন্ন কোম্পানির মাছের খাবার রয়েছে। এগুলো ঠিকমত নির্ধারণ না করতে পারলে মাছ চাষে মুনাফার বদলে ক্ষতি হবে।

• রাজু সাহেব বললেন মাছ চাষ করলে ভালো মানের মাছের খাবার দিতে হবে বর্তমানে সিপি
খাবারগুলো অনেক চাহিদা বেড়েছে। আপনি যদি মাছ চাষ করতে চান তাহলে এই রেডি খাবারের মধ্যে আপনি সিপি খাবারটি ব্যবহার করে দেখতে পারেন ।এই খাবারটি বাজারে নতুন এসেছে এবং মানের দিক থেকে অনেক ভালো। তিনি বললেন আমি বিগত পাঁচ বছর ধরে মাছ চাষ করছি এবং আমি এই বিষয়ে ক্ষুদ্র জ্ঞান রাখি সুতরাং আপনি যদি আমার জ্ঞানে কাজ করেন তাহলে আমি আপনাকে রেফার করব সিপি খাবারটি ব্যবহার করুন। এবং আপনি লাভবান হন। মাছ চাষ অনেক মজার একটি ব্যবসা । এই ব্যবসায় বুদ্ধি যেমন প্রয়োজন আছে তেমনি প্রয়োজন আছে টাকার ঠিকমতো ইনভেস্ট করতে পারলে ইনশাল্লাহ অনেক বড় মাপের একটি লাভ আশা করা যায়।

মাছ চাষে বিশেষ যত্ন

IMG_20210813_180643.jpg

Location

• মাছ চাষ করার পাশাপাশি মাছের বিশেষ যত্ন নেওয়া অনেক প্রয়োজন। আপনি যদি আপনার মাছের ঠিকমতো যত্ন নিতে পারেন তাহলে আপনার মাছ অনেক কম মারা যাবে। তিনি বললেন মাসের বিশেষ যত্ন মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য যে বিষয়গুলো রয়েছে সেটি হচ্ছে মাছ যেন পাখিতে বেশি না খেয়ে যায় এবং তার সাথে সাথে মাছের পুকুরে বিভিন্ন রকমের সাপ পোকা থেকে থাকে এগুলোর হাত থেকে আমাদেরকে রক্ষা করার জন্য আপনাকে ব্যবস্থা নিতে হবে।

• পরিশ্রমই সফলতার মূল চাবিকাঠি ।তাই তিনি বললেন আপনাকে চাষ করতে হলে আপনাকে অনেক পরিশ্রমী হতে হবে। প্রতিদিন সকাল বেলায় এসে পুকুরের আশপাশে ঘুরে ঘুরে দেখতে হবে মাসের কোন ক্ষতি হয়েছে কিনা‌। এবং মাছ কি কোন রোগে আক্রান্ত আছে কিনা সে বিষয়ে আপনাকে অবগত হতে হবে ।তার সাথে সাথে আপনাকে এ বিষয়ে অবগত হতে হবে যে আপনার মাছ কোন রোগে আক্রান্ত হলে তাকে কেটে দেখতে হবে। কি রোগে আক্রান্ত হতে পারে এবং হয়েছে এটি দেখার পরে আপনাকে যথাযথভাবে ব্যবস্থা করতে হবে এভাবে যত্ন নিলে ইনশাআল্লাহ আপনি ভবিষ্যতে একটি ভালো মানের ব্যবসা করতে পারবেন।

আপনার মূল্যবান সময় দিয়ে আমার পোস্ট করার জন্য আপনাকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি

বাংলায় পোস্ট করে আমি গর্বিত

অনুবাদে
@emonv

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.034
BTC 63914.94
ETH 3312.82
USDT 1.00
SBD 3.92