নাটক রিভিউ পোস্টঃ শিক্ষিত বেকার

in আমার বাংলা ব্লগ12 days ago

Screenshot_20240616-120213.jpg

স্ক্রিনশটের সোর্সyoutube থেকে নেওয়া হয়েছে

আজ - রবিবার

আষাঢ় ০১, ১৪৩১ বঙ্গাব্দ
জুন ১৬, ২০২৪ খ্রিষ্টাব্দ

🌺 চলুন শুরু করি 🌺

হিন্দু ভাইদের নমস্কার এবং মুসলমান ভাইদের কে সালাম জানিয়ে আজকের নতুন আরেকটি ব্লগ শুরু করতে যাচ্ছি..! আশা করি সবাই শেষ পর্যন্ত পাশে থাকবেন

নাটক দেখতে আমি সচরাচর অনেক পছন্দ করি কারণ কি জানেন ? বাংলাদেশের মধ্যেও এমন কিছু কিছু নাটক তৈরি হয় যেগুলো আমাদের বাস্তবিক জীবনের জন্য অনেক গুরুত্বপূর্ণ এবং জীবনটা কিভাবে পরিচালিত হয় এবং জীবন কিভাবে অতিবাহিত করলে কি ফলাফল পাওয়া যায় এই বিষয়গুলো কিছু , কিছু নাটকের মধ্যে ফুটে ওঠে। আজকে ঠিক তেমনি একটি বাস্তবিক চরিত্রের নাটক আপনাদের মাঝে শেয়ার করব যে নাটকটি নাম হচ্ছে শিক্ষিত বেকার। বেকারত্ব আমাদের দেশে একটা হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে কারণ বাংলাদেশে জনসংখ্যা তুলনায় কর্মসংস্থান অনেক কম যার কারণে মানুষ পড়াশোনা করেও বেকার অবস্থায় থেকে যাচ্ছে। বেকারত্বের ফলে বেকার এর জীবনের উপরে যেমন বিরূপ প্রভাব পড়ছে তেমনি সমাজের কাছেও তার মর্যাদা হারাচ্ছে। এসব বিষয়গুলো লক্ষ্য রেখেই আজকের নাটকটি হয়তোবা তৈরি করা হয়েছে। যেখানে একটি এতিম ছেলে চাকরির অভাবে বিভিন্ন রকম তাচ্ছিল্যের শিকার হয় এবং শেষ পর্যন্ত তার গার্লফ্রেন্ড তাকে সাহায্য করে এগিয়ে নিয়ে যায়।

কথায় আছে একটি পুরুষের সফলতার পেছনে একটি নারীর হাত থাকে যেটা এই নাটকটা দেখেই হয়তোবা উপলব্ধি করা সম্ভব । যাই হোক নাটকের বিভিন্ন পার্ট বিভিন্ন রকম ঘটনা ঘটেছে, সেই ঘটনাগুলো আমি আমার মত করে সংক্ষেপে আপনাদের মাঝে রিভিউ করার চেষ্টা করেছি আশা করি আমার রিভিউ পোস্টটা দেখে আপনারা খুব সহজেই নাটকের সম্পর্কে একটি সম্মুখ ধারণা অর্জন করতে পারবেন । তবে চলুন দেখে আসি নাটকটি কেমন ছিল এবং সংক্ষেপে একটি ওভারভিউ এবং রিভিউ। ‌

আচ্ছা প্রথমে আমি আপনাদের মাঝে এই নাটকের গুরুত্বপূর্ণ দুটি চরিত্রের সঙ্গে পরিচয় করে দিতে চাই যাতে আপনারা এই গল্পটা আরো ভালোভাবে বুঝতে পারেন। এই নাটকের দুটি গুরুত্বপূর্ণ চরিত্র হচ্ছে

  • কবির ( নায়ক)
  • রেবেকা (নায়িকা)

সেই সাথে নাটকের কিছু গুরুত্বপূর্ণ তথ্য চলুন এক নজরে দেখে আসি

নাটকের নামশিক্ষিত বেকার
অভিনয়েইফতেখার ইফতি, রুবিনা রাফিন, সোহেলী কাকন, রাসেল পারভেজ এ ছাড়া অনেকেই..
ভাষাবাংলা
ডিরেক্টরঈগল টিম।
প্রোডাক্টরখাচ্ছি আহমেদ।
নাটকের সময়৪০.২১ মিনিট

Screenshot_20240616-120542.jpg

স্ক্রিনশটের সোর্সyoutube থেকে নেওয়া হয়েছে

প্রথমে আমরা দেখতে পাই যে কোবির একটা মেসে তিনটি বন্ধুর সঙ্গে থাকে এদিকে কবিরের অনার্স মাস্টার্স কমপ্লিট হয়ে গেছে এবং চাকরির জন্য সে ইন্টারভিউ দিয়ে বেড়াচ্ছে। কিন্তু কোনমতেই তার কোন চাকরি হচ্ছে না , আর তার যে বন্ধুগুলো রয়েছে তাদের অবস্থা একটু ভালো যার জন্য তারা এখনো পড়াশোনা চালিয়ে যাচ্ছে । কিন্তু কবিরের বাবা-মা দুজনেই মারা গেছেন এইজন্য বলা যায় কোবির একদিক থেকে ওদের চেয়ে অনেক অসহায়।

Screenshot_20240616-120326.jpg

স্ক্রিনশটের সোর্সyoutube থেকে নেওয়া হয়েছে

অন্যদিকে আমরা দেখতে পারি যে কবিরের গার্লফ্রেন্ড পড়ালেখা করছে সেও নিম্ন মধ্য পরিবার থেকে উঠে এসেছে তার নাম হচ্ছে রেবেকা । যদি কোন সমস্যা হয়ে থাকে সে ক্ষেত্রে সব রকম ভাবে কবিরকে সে সাহায্য করে থাকে সেটা হোক ফাইনান্সিয়াল অথবা অন্য কোন সমস্যা। এভাবে চলতে থাকে এবং কবিরকে সবসময় সবাই অবজ্ঞা এবং অপমান করে কারণ সে টাকা ইনকাম করে না এবং অন্য দিক থেকে তারা মেসে তিন মাসের ভাড়া বাকি

Screenshot_20240616-120304.jpg

স্ক্রিনশটের সোর্সyoutube থেকে নেওয়া হয়েছে

সবদিক থেকে কোবির মোটামুটি একটু ডিপ্রেস হয়ে যায় এবং রেবেকার কাছে তার হতাশা প্রকাশ করে কিন্তু রেবেকার ও কিছু করার থাকে না কারণ সেও বর্তমানে স্টুডেন্ট। তো এভাবেই চলতে থাকলে কবির সিদ্ধান্ত নেয় যে সেই একটা ছোটখাটো ব্যবসা শুরু করবে কিন্তু ব্যবসার জন্য তো পুঁজি প্রয়োজন ওই জন্য তার বন্ধুর কাছ থেকে সামান্য কিছু টাকা ধার চাই একটা ব্যবসা করার জন্য কিন্তু তার বন্ধুরা তাকে অপমান করে এবং টাকা ধার দিতে নিষেধ করে দেয়।

Screenshot_20240616-120625.jpg

স্ক্রিনশটের সোর্সyoutube থেকে নেওয়া হয়েছে

কোবির এবার হতাশাগ্রস্ত হয়ে একটি দোকানদারের কাছে চা খেতে যাই এবং কিছুক্ষণ পরে চাওয়ালা তাকে হতাশা দেখে সবকিছু জিজ্ঞেস করার পরে কবির সবকিছু খুলে বলে এবং সবশেষে চাওয়ালা তাকে একটা চাকরির ব্যবস্থা করে দেয় । চাকরিটা ছোট হলেও মোটামুটি ভালো একটা মাইনে দেওয়া হয় তাকে এবং শেষ পর্যন্ত কোবির এর সব কষ্ট সুখের রূপান্তরিত হয়।

নাটোক থেকে পাওয়া শিক্ষা

এই নাটক থেকে আমরা যেটা শিক্ষা পাই সেটা হচ্ছে বর্তমানে চাকরির বাজার খুবই খারাপ এবং আমাদের যদি পূর্ণবয়স্ক হওয়ার পরে চাকরি না জোটে সেক্ষেত্রে এই সমাজ আমাদেরকে খুবই খারাপ চোখে দেখে যেটা খুবই খারাপ একটা বিষয় ।আর এই কারণেই অনেকের মানুষ হতাশ হয়ে যায় এবং ভালো-মন্দ করে ফেলে। যাই হোক আমাদের অবশ্যই ভালো কিছু করতে হবে এবং চাকরি না পেলে আমার মনে হয় ব্যবসার দিকে ঝুঁকে যাওয়া উচিত কারণ এটাই আসল ভবিষ্যৎ।

এবার যদি এই নাটকের রেটিং এর কথা যদি বলতে হয় তাহলে আমি ১০/৯ দিব কারণ আমার কাছে ব্যক্তিগতভাবে বেশ ভালো লেগেছে নাটকটি।

ব্লগার@emonv
ডিভাইসInfinix note 11 pro
শ্রেণী ‌রিভিউ পোস্ট

🔚 সমাপ্তি

Screenshot_20240511-225100.jpg

আমার নাম মোঃ ইউনুস আলী ইমন। বর্তমানে আমি সিরাজগঞ্জ মৎস ইনস্টিটিউট এর একজন ছাত্র হিসেবে পড়াশোনা করছি। এছাড়া পরিচয় দেওয়ার মতো এখনো কিছু করে উঠতে পারেনি তবে নিজের ব্যক্তিত্ব এবং ক্যারিয়ারের উপরে কাজ চলমান......। আমি নিজেকে ভেঙে চুড়ে নতুন করে আবিষ্কার করতে অনেক পছন্দ করি এবং আমি মানুষকে সাহায্য করতে অনেক ভালোবাসি। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাতে নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি। আপনাকে স্বাগতম আমার সম্পর্কে জানতে আগ্রহী হওয়ার জন্য। ভালোবাসা রইলো অবিরাম সবাইকে 💝।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...Lv2At2mGmrfEMg6f1U32Fbx5AMXoYvtwxPoGN64iEBA4Rv1YhRRuUftAwRmKthwLZXLSTwWxtFD7Sj1QyBBErTgPny6vsjAKSJvXy9ovR9TDNhx7vqPZQ8nKqg.png


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  
 12 days ago 

আপনার কথার সাথে আমি একমত। বাংলাদেশের অনেক নাটক রয়েছে যেগুলো বাস্তবতার সাথে অনেক মিল। আর নাটকগুলো দেখতেও ভীষণ ভালো লাগে।। শিক্ষিত বেকার এই নাটকটা কিন্তুু বাস্তবের সাথে খুবই মিল রয়েছে। আর নাটক থেকে অনেক শিক্ষার আছে। যদিও নাটকটি দেখা হয়নি তবে রিভিউ পড়ে মূল বিস্তারিত বিষয় গুলো জানতে পারলাম। আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 12 days ago 

নাটক রিভিউ খুব সুন্দর দিয়েছেন ভাইয়া। নাটক রিভিউ দেখতে আমার খুব ভালো লাগে আসলে আমাদের সমাজে আমাদের দেশে শিক্ষিত বেকার অনেক বেশি। বাংলা নাটক গুলো বেশ সুন্দর টপিক্স নিয়ে তৈরি করেন তারা যা দেখতে খুবই ইন্টারেস্টিং লাগে আমার কাছে। আর নাটকগুলো রিভিউ দেখতে পেলে ভালো লাগে। যেহেতু মোবাইলে দেখার সুযোগ হয় না আনার তাই।

 12 days ago 

ঈগল টিমের নাটকগুলো প্রায় সময় দেখা হয়। তবে এই নাটকটা এখনো দেখিনি। আপনি খুব সুন্দর ভাবে পুরো নাটকের রিভিউ দিয়েছেন। আর তাদের নাটকগুলো বেশ ভালো লাগে দেখতে কারণ তারা বাস্তবের সমস্যাগুলোই নাটকের গল্পে তুলে ধরে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি নাটকের রিভিউ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 days ago 

আপনি বেশ দারুণ ভাবে নিজের মতোন করে শিক্ষিত বেকার নাটকের রিভিউ আমাদের সাথে শেয়ার করেছেন। আসলেই নাটকটি বেশ বাস্তবধর্মী! কবির লাকি যে চা ওয়ালা তাকে হেল্প করেছে, কিন্তু এমন লাখো লাখো কবির সেই হেল্পটুকু না পাওয়ায় আরো হতাশ হয়ে যায় এবং উলটা পালটা অনেক কিছু করে ফেলে! আসলে ব্যবসা করতেও তো টাকা লাগে। সেই টাকাটাও অনেকে ম্যানেজ করতে পারে না!

 9 days ago 

একজন পুরুষের সফলতার পেছনে একজন নারীর অবদান থাকে। আপনার নাটকটির রিভিউ পড়ে এটি প্রমাণিত হলো। বেশ চমৎকার একটি নাটকের রিভিউ আমাদের সামনে উপস্থাপন করলেন। সময় সুযোগ হলে অবশ্যই নাটকটি দেখে নেব।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.030
BTC 60843.73
ETH 3406.11
USDT 1.00
SBD 2.57