বিলুপ্তপ্রায় খোলশি মাছের চচ্চড়ি রেসিপি || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

Picsart_22-03-23_21-27-46-122.jpg

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ বুধবার , মার্চ ২৩/২০২২

প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন ? আছেন আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমিও অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে খোলশি মাছের চচ্চড়ি রেসিপি শেয়ার করতে যাচ্ছি । এই মাছটি বর্তমানে বিলুপ্ত প্রায় হয়ে গেছে। আমি যখন ছোট ছিলাম তখন আমাদের এলাকার খালে-বিলে এই মাছ অনেক পাওয়া যেত কিন্তু বর্তমানে এ মাছটি তেমন একটা দেখা যায়না । আজকে আমাদের এলাকার একটা বড় বিল ছাকা হয়েছে এবং সেখান থেকে আজকে আমি এই মাছটি সংগ্রহ করেছি। এই মাছটি আমার অনেক প্রিয় একটি মাছ এটি চচ্চড়ি করে খেতে খুব মজাদার লাগে । অনেকদিন পর এই মাছের চচ্চড়ি রান্না করার অনুভূতিটা সত্যিই অনেক অসাধারণ। আমি আজকে আপনাদের মাঝে খোলশি মাছের চচ্চড়ি রেসিপি শেয়ার করতে যাচ্ছি আপনারা চাইলে এটা একটু অন্যভাবেও রান্না করে খেতে পারেন। আপনারা যেভাবে খুশি এটা রান্না করতে পারেন কিন্তু এটি খেতে সত্যিই অনেক সুস্বাদু। তবে চলুন বন্ধুরা দেখে আসা যাক কিভাবে তৈরি করা যায় সুস্বাদু খোলসি মাছের চচ্চড়ি রেসিপি।

◆ প্রয়োজনীয় উপকরন সমুহ

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
‌ খোলসি মাছ২০০ গ্রাম
শুকনো হলুদপরিমান মত
লবণস্বাদ অনুযায়ী
কাঁচা মরিচপরিমান মত
সয়াবিন তেলপরিমাণমতো
পেঁয়াজ কুচি ‌পরিমাণমতো
জিরা বাটা ‌পরিমাণমতো
কাঁচা মরিচপরিমান মত

image.png

◆ ধাপঃ-১

IMG_20220323_203721_891.jpg

প্রথমে প্রয়োজনীয় মশলা পাতিগুলো প্রস্তুত করে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-২

IMG_20220323_203738_657.jpg

এবার খোলসি মাছগুলো পানি দিয়ে ভালোভাবে পরিষ্কার করে একটি পাত্রে আলাদা করে রেখে দিলাম।
image.png

◆ ধাপঃ-৩

IMG_20220323_204026_618.jpg

এবার প্রয়োজনের মশলাপাতি এবং সোয়াবিন তেল দিয়ে খোলশি মাছগুলোকে একসঙ্গে মিশিয়ে নেওয়া হচ্ছে।
image.png

◆ ধাপঃ-৪

IMG_20220323_205031_941.jpg

এবার মিশ্রণ গুলো কড়াই এর উপরে উঠিয়ে নিলাম এবং সামান্য পরিমাণ পানি দিয়ে একটি ঢাকনা এর উপরে বসিয়ে সিদ্ধ করার জন্য রেখে দিলাম।
image.png

◆ ধাপঃ-৫

IMG_20220323_205454_879.jpg

15 মিনিট সিদ্ধ করা শেষে মিশ্রণটি দেখছেন পুরোপুরি সিদ্ধ হয়ে গেছে। এবার এগুলো সামান্য ঠান্ডা করে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৬

IMG_20220323_205850_049.jpg

অবশেষে তৈরি হয়ে গেল সুস্বাদু খোলশি মাছের চচ্চড়ি রেসিপি। এখন এটি পরিবেশন করার জন্য প্রস্তুত।
image.png

  • ১০% বেনিফিসারি প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 3 years ago 

খোলশি মাছের চচ্চড়ি খেতে অনেক মজা। আপনি আজকে চমৎকার ভাবে খোলশি মাছের চচ্চড়ি রেসিপি শেয়ার করেছেন। দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে, আপনার জন্যও শুভকামনা রইল ❤️

 3 years ago 

খোলশি মাছের চচ্চড়ি আমার খুব দরকারী।খেতেও ভীষণ ভালোবাসি।আমাদের এলাকায় ভালই পাওয়া যায় এখনো। রেসিপির প্রস্তুত প্রণালী সম্পর্কে আলোচনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

এই রেসিপিটা আমিও অনেক ভালবাসি ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ছোটবেলায় এই মাছ খুব খেতাম।এখন গ্রামের জমি থেকে এই মাছ ধরা যায়।আপনার শেয়ার করা খোলশি মাছের চচ্চড়ি রেসিপি অনেক সুন্দর ছিল।রেসিপি রান্না করার পদ্ধতি গুলো ধাপে ধাপে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ একটি গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

জ্বি ভাইয়া আপনি ঠিক বলেছেন, খোলসে মাছ এখন বিলুপ্তপ্রায়। আপনার রেসিপি টি অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ

 3 years ago (edited)

জি ভাইয়া ভাইয়ার মতো তেমন একটা আর খলিশি মাছ দেখা যায় না। ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি পড়ে একটি সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

বিলুপ্ত কিনা জানি না।তবে আমাদের বাসায় মাঝে মাঝে আনা হয়।তারপর রান্না করা হয়।দেশি মাছ বলে কথা।খেতে অনেক মজা।যদিও কাটা অনেক।ধন্যবাদ আপনাকে সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর মতামত করেছেন আপনি।

 3 years ago (edited)

 3 years ago 

আপনি একদম ঠিক কথা বলেছেন ভাইয়া, এখন বাজারে গেলে আগের মত খুব একটা খোলসি মাছ চোখে পড়ে না। আমরা যখন ছোট ছিলাম তখন বাবার হাত ধরে বাজারে গিয়েছিলাম মাছ কিনতে। তখন দেখেছি বাজারে কত ধরনের মাছ রয়েছে। আর তার মধ্যে এই খোলসি মাছ পর্যাপ্ত পরিমাণে বাজারে কিনতে পাওয়া যেত। কিন্তু এখন তা একদমই বিলুপ্তপ্রায়। বাজারে গেলে হঠাৎই চোখে পড়ে আগের মতো পর্যাপ্ত পরিমাণে খুঁজে পাওয়া যায় না। তাই অনেকদিন পর আপনার তৈরি খোলশী মাছের চচ্চড়ি দেখে খুবই ভালো লাগলো। খোলশী মাছের চচ্চড়ি কিভাবে তৈরি করা যায় তার রন্ধনপ্রণালীও আপনি অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আমার কাছেও খলসি মাছের চচ্চড়ি অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

আসলে ভাইয়া খোলশি মাছ খেতে আমার বেশি পছন্দের না, প্রচুর কাটা থাকে মাছটিতে, তবে আপনি অনেক সুন্দর করে রেসিপিটি তৈরি করেছেন,মনে হয় খেতে অনেক সুস্বাদু হয়েছে, এবং অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে ❣️

 3 years ago 

একদম সঠিক কথা বলেছেন খোলশে মাছ এখন বিলুপ্ত প্রায় অনেকদিন পর আপনার পোস্টটিতে খোলশে মাছ দেখে খুব ভালো লাগলো। আপনি খুব চমৎকার করে খোলশে মাছের চচ্চড়ি রেসিপি টা করেছেন। আপনার রেসিপিটা দেখে আমি মুগ্ধ হয়েছি। রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। রেসিপিটার প্রত্যেকটি ধাপ অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago (edited)

জি ভাইয়া আমাদের এদিকেও তেমন একটা খলশে মাছ দেখা যায় না, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, এখন আর খোলশি মাছ দেখাই যায় না। কয়েক বছর আগে দেখেছিলাম। খুব সুন্দর একটি রেসিপি আপনি আজ শেয়ার করেছেন। আপনার পোষ্টের মাধ্যমে খোলশি মাছ দেখতে পেলাম। আপনি অনেক সুন্দর ভাবে খোলশি মাছ রান্না করেছেন প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ এমন প্রশংসনীয় একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি খুব চমৎকারভাবে খোলশি মাছের চচ্চড়ি রেসিপি
তৈরি করে দেখিয়েছেন আপনার প্রতিটি ধাপ ছিল বেশ চমৎকার । দেখে মনে হচ্ছে এটা খেতে বেশ চমৎকার মজাদার হবে। আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা এত চমৎকার একটি রেসিপি শেয়ার করা।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62497.97
ETH 2428.72
USDT 1.00
SBD 2.65