শাক সবজির বাজার পরিদর্শন || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ6 months ago

Picsart_24-03-17_13-11-39-046.jpg

আজ - রবিবার

০৩ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
১৭ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

🌺 চলুন শুরু করি 🌺

আসসালামুয়ালিকুম প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি। আমি বাংলাদেশ থেকে ইমন আজকে নতুন একটি পোস্টে আপনাদের সবাইকে আবারও স্বাগতম জানাচ্ছি

এখন পবিত্র রমজান মাস চলছে। মুসলমান ধর্মাবলিদের জন্য এটা অনেক পবিত্র পবিত্র সময়। মানুষ চাই যে রমজান মাসে একটু ভালো মন্দ সবাই খাইতে তবে বাংলাদেশের যে অবস্থা রমজান মাসে আমাদের কিছু অসাধু ব্যবসায়িকদের জন্য পুরো মার্কেট টাই চেঞ্জ হয়ে গেছে । অন্যান্য দেশগুলোতে রমজান মাসে প্রত্যেকটা দ্রব্যমূল্যের দাম কমিয়ে রাখা হয় কিন্তু বাংলাদেশে এটা দুই গুণ অথবা তিন গুণ পর্যন্ত হয়ে গেছে এটা সত্যি অনেক দুঃখজনক একটা বিষয়। আজকে একটু বাজারে গেছিলাম আমি এবং আমার বন্ধু একটু ব্যক্তিগত কাজের জন্য কাজ থেকে ফেরার পথে সামনে পড়লো সবজির বাজার তাই ভাবলাম যে সবজির বাজার একটু ভ্রমণ করে দেখিএখন দ্রব্যমূলের দাম কেমন। আজকে আমি আপনাদের মাঝে বর্তমানে সবজির বাজার কেমন এই বিষয় নিয়ে একটি পোস্ট করব আশা করি আপনারা শুরু থেকে শেষ পর্যন্ত দেখবেন তবে চলুন শুরু করি।

IMG_20240317_124325_262-01.jpeg
IMG_20240317_123817_205-01.jpeg

প্রথমেই গেলাম ফলের বাজারে এবং প্রথমেই সামনে পড়ল তরমুজ। এই রমজান মাসে গরমের দিনে তরমুজ সবার অনেক প্রিয় একটি ফল। কারণ তরমুজ খেতে যেমন মিষ্টি তেমনি এতে প্রচুর পরিমাণে পানি থাকে যা আমাদের শরীরকে ঠান্ডা করে তোলে তাই গরমের দিনে এই জিনিসটা মানুষ সবচেয়ে বেশি পছন্দ করে । আর কিছু অসাধু ব্যবসায়ী রয়েছে এই সুযোগটাকে কাজে লাগিয়ে তরমুজের দাম অনেক গুন আকারে বাড়িয়ে দিয়েছে, 😒 । আমি এক তরমুজ বিক্রেতাকে বললাম আঙ্কেল দাম কত তো উনি বলল যে তরমুজের দাম ৬৫ টাকা কেজি দরে বিক্রয় করা হচ্ছে , তো সাধারণত একটি তরমুজের ওজন চার থেকে পাঁচ কেজি হয়ে থাকে তাহলে একটা তরমুজ কিনতে গেলে মোটামুটি ২৫০-৩০০ টাকা খরচ হবে। অনেকের কাছে এটা‌ কম মনে হতে পারে তবে একটা দিনমজুরের কথা যদি চিন্তা করা যায় তাহলে তার দৈনিক ইনকাম ৪০০-৫০০ টাকা সেখানে ৩০০ টাকা দিয়ে একটা তরমুজ খেলে তাহলে সে বাকি টাকা দিয়ে কিভাবে তার বাজার করবে?

IMG_20240317_123805_750-01.jpeg

IMG_20240317_123830_291-01.jpeg

আসলে এর ভিতরেই অনেকে রয়েছে যারা কেজি দরে তোরমুজ ক্রয় করে আবার এভাবেই বিক্রি করছে তারা এখানে সীমিত লাভ করলেও আমার মনে হয় অনেকের জন্য এটা ক্রয় করা জুলুম হয়ে যাচ্ছে। আমার মনে হয় সরকারের এটার বিরুদ্ধে একটা ব্যবস্থা নেওয়া উচিত।‌‌ যাইহোক এখানে কিছুক্ষণ ঘোরাঘুরি করার পরে সামনেই পড়লো সবজির বাজার। সবজির বাজারে গিয়ে সবজির বাজারটা ঘুরে দেখলাম মোটামুটি ভালই সবজি উঠেছে এবং কিছু , কিছু বিক্রেতার কাছ থেকে জিজ্ঞেস করলাম দরদাম সম্পর্কে তখন মোটামুটি স্বাভাবিক দাম ছিল সুতরাং আমি বোঝাতে‌ চাচ্ছি যে বেশিরভাগ মানুষই এই দামে এগুলো ক্রয় করতে স্বাচ্ছন্দ বোধ করবে। এর ভিতরে লেবুর দাম টা একটু বেশি ছিল তাছাড়া মোটামুটি সিম কলা অথবা অন্য যে সবজিগুলো রয়েছে এগুলোর দাম স্বাভাবিক ছিল। গত কিছুদিন হলো বাংলাদেশের টাকার মান দেখতেছি একটু, একটু করে বাড়তেছে। আশা করি ভবিষ্যতে আমাদের দেশের টাকার মান যখন বাড়বে তখন দ্রব্যাদির মূল্য অনেকটাই কমে আসবে ইনশাল্লাহ।

IMG_20240317_123917_506-01.jpeg
IMG_20240317_123746_733-01.jpeg

আজকে আমি মূলত বেলকুচি বাজারে গিয়েছিলাম এবং কাঁচা বাজারে একটু ঘোরাঘুরি করারও আমার একটু প্ল্যান ছিল যার জন্য এই বিষয়গুলো আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করলাম। অনেকক্ষণ ঘোরাঘুরির পরে মুলা এবং লাউয়ের লতির একটা ছবি উঠালাম । আমাদের এলাকাতে লাউয়ের লতি এগুলো ক্রয় করা লাগে না যার খুশি কারো লাউয়ের গাছ থেকে জিজ্ঞেস করে নিয়ে এমনিতেই খেতে পারে। তবে এদিকে দেখলাম এগুলো আবার বিক্রি হয় আবার আশ্চর্য হয়েছে এটা দেখেও কলার মোচাও এখানে বিক্রি হয় হহাহাহা, এগুলো আমাদের ওদিকে আমরা এমনিতেই ফেলে দিয়ে থাকি। যাই হোক আজকে আমি আমার সম্পূর্ণ ব্যক্তিগত মতামত আপনাদের মাঝে শেয়ার করলাম । আপনারা এটা সম্পর্কে কি ভাবেন আশা করি এটা কমেন্টে জানাবেন, যাই হোক ধন্যবাদ সবাইকে এতক্ষন পাশে থেকে আমার এই ব্লগটি উপভোগ করার জন্য আবারো খুব শীঘ্রই নতুন কোন পোস্টে দেখা হবে ততক্ষণ সবাই সুস্থ থাকুন ভালো থাকুন এটাই কামনা করি।

🫂ধন্যবাদ!!!🤵


ব্লগার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix note 11 pro
[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 । আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...Lv2At2mGmrfEMg6f1U32Fbx5AMXoYvtwxPoGN64iEBA4Rv1YhRRuUftAwRmKthwLZXLSTwWxtFD7Sj1QyBBErTgPny6vsjAKSJvXy9ovR9TDNhx7vqPZQ8nKqg.png


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  
 6 months ago 

ঠিক বলেছেন, রমজান মাসে অন্যান্য দেশ গুলোতে দ্রব্যমূলের দাম অনেকটা কমানো হয় তবে আমাদের দেশে সবকিছুরই দাম বাড়ানো হয়। আমাদের এখানে তরমুজ প্রতি কেজিতে প্রায় ৮০ টাকার মত। সেই হিসেবে আপনাদের ওখানে দাম কিছুটা কম। আপনার ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো। এখনকার বাজারে সবকিছুই বিক্রি করা হয় বিশেষ করে শহর এলাকা গুলোতে এই ধরনের জিনিসগুলো বিক্রি করা হয় যেগুলো গ্রামের দিকে অনেকেই ফেলে দেয়।

 6 months ago 

এলাকাতে ভেদে তরমুজের দাম কম হয়ে থাকে তবে কেজি হিসেবে বিক্রয় করা তরমুজ এটা কোনভাবেই মেনে নেয়া যায় না 😒

 6 months ago 

বাজারে দারুন কিছু মুহূর্ত উপভোগ করেছেন। আর ফটোগ্রাফি শেয়ার করলেন। বাজারে এই সুন্দরময় ফটোগ্রাফি গুলো থেকে ভালো লাগলো মবিশেষ করে তরমুজ টমেটো এবং সবজির ফটোগ্রাফি অসাধারণ হয়েছে।

 6 months ago 

থ্যাংক ইউ ভাই।

 6 months ago 

ভাইয়া বাজারে গিয়ে অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে সেটা নিয়ে আমাদের মাঝে পোস্ট করেছেন। আমিও আপনার ভাইয়ের সাথে মাঝে মাঝে বাজারে গেলে কিছু কেনাকাটা না করলেও ঘুরে বেড়াতে বেশি ভালো লাগে। তবে এটা আপনি ঠিকই বলেছেন বর্তমান তরমুজের দাম বেশি। এটা নিয়ে সত্যি সরকারের একটি ব্যবস্থা নেওয়া উচিত। আপনার পোস্ট পড়ে সত্যি অনেক ভালো লাগলো।

 6 months ago 

যাই হোক আপনাকে অসংখ্য ধন্যবাদ পোস্টটি পড়ে কমেন্ট করার জন্য।

 6 months ago 

আমাদের দেশ তো এমনই অন্যানো দেশে রমজান আসলে জিনিসপএের দাম কমে আর আমাদের দেশে দাম বেড়ে যায় কিন্তু কিছুই করার নেই। যাই হোক ভালো লাগলো।ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 6 months ago (edited)

জি আপু ঠিক বলেছেন ।

 6 months ago 

সাধারণ মানুষের জন্য ভাইয়া। সবজি বাজার করায় অনেক কষ্টকর হয়ে গিয়েছে। একটা মানুষের দৈনিক ইনকাম ৫০০ টাকা হলে, সে কিভাবে এত কিছু সামলাবে। যারা উপর পদে আছে তাদের তো কোনো সমস্যাই নাই। যত সমস্যা নিম্ন মধ্যবিত্ত মানুষদের। সরকারের এটা উচিত সবকিছুর দাম কমানো, নাহলে সাধারণ মানুষ যে না খেয়ে মরবে। আপনি বেশ সুন্দর কিছু কথা বলেছেন ও ফটোগ্রাফি গুলো তুলে ধরেছেন। সবজি বাজার পরিদর্শন করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 6 months ago 

নিজের জায়গা থেকে একটু ট্রাই করেছি ভাই ধন্যবাদ।

 6 months ago 

আপনি ঠিকই বলেছেন ভাই অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ রমজান মাস আসলে দ্রব্যমূল্যের দাম অনেক বেশি হয়ে যায়। একটা দিনমজুর দিনে ইনকাম করে ৫০০ টাকা যদি একটা তরমুজ কিনতেই তার 400 টাকা চলে যায় তাহলে সে ১০০ টাকা দিয়ে আর কি ক্রয় করবে। খুবই সুন্দর একটি পোষ্ট ছিল। পড়ে ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনি তো দেখছি আমার মনোভাব নিয়েছেন খুবই ভালো ভাই।

 6 months ago 

ঠিক বলছেন আমরা সবাই চাই রমজান মাসে ভালো মন্দ খাবার খাওয়া। তবে রমজান মাসে বেশ মন চাই ভিন্ন ভিন্ন কিছু খাবার খেতে। আমরা চেষ্টা করি আমাদের সাধ্যমতো ভালোমন্দ খাবার খাওয়ার। আপনি সবজির বাজারে ঘোরাফেরা করলেন। চমৎকার কিছু সবজির ফটোগ্রাফি আপনি আমাদের সাথে শেয়ার করলেন। অনেক ভালো লেগেছে আপনার ব্লগিংটা পড়ে।

 6 months ago 

জি আপু রোজা রেখে সবারই ভিন্ন ,ভিন্ন খাবার খেতে ইচ্ছে করে যাই হোক ভালো লাগলো আপনার কমেন্ট শুনে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66070.34
ETH 2691.62
USDT 1.00
SBD 2.88