বাস্তব জীবনের কিছু অভিজ্ঞতা || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220212_155505.jpg

w3w

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমিও ভাল আছি। আমার পোস্টের প্রথমেই আমি ধন্যবাদ দিতে চাই আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠতা আমাদের "প্রিয় দাদা" সহ আমার বাংলা ব্লগের সকল সুদক্ষ "এডমিন" এবং "মডারেটরদের" । যাদের অক্লান্ত এবং কঠোর পরিশ্রমের ফলে আজকে আমি এত সুন্দর একটি বাঙালি কমিউনিটিতে নিজের মাতৃভাষায় স্বাধীনভাবে পোস্ট করতে পারছি। আর নিজের মাতৃভাষাই পোস্ট করতে পেরে সত্যিই আমি নিজেকে গর্বিত মনে করি।

শীতের সময় সবচেয়ে বিখ্যাত একটি খাবার হচ্ছে খেজুরের রস। এটি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। খেজুরের গাছ একটি বিশেষ গাছ যা থেকে গাছিরা একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় রস বের করে থাকে এবং এই রস শীতকালে অনেক বেশি বিখ্যাত বিশেষ করে এই রস দ্বারা বিভিন্ন রকমের পিঠা পুলি তৈরি করা হয় । যার মধ্যে রয়েছে খেজুরের রসের ডোবানো পিঠা, ক্ষীর ছাড়াও নিত্যনতুন অনেক ধরনের পিঠা । এগুলো খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে এই শীতের সময় দুই একবার খেজুরের রস খাওয়া হয়েছে এটি খেতে কিন্তু খুবই মজাদার লাগে। আবার খেজুরের রস দ্বারা একটি বিশেষ প্রক্রিয়ায় তৈরি করা হয় মোয়া খেতে আমি খুবই ভালোবাসি। আজকে আমি আপনাদের মাঝে আমাদের এলাকার একজন বিখ্যাত গাছি যার নাম হচ্ছে মোঃ গনি উনার সাথে থেকে গাছ কাটার কিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করছি। উনি বিগত অনেকদিন ধরে খেজুরের রস কাটে এবং অনেক নিখুঁতভাবে এই কাজটি করতে সক্ষম হয়। উনার কাছ থেকে অনেকবার খেজুরের রস খেয়েছি আজকে তার সাথে দেখা মিলল তার সঙ্গে অনেক কথা হয়েছে এবং তার জীবনের কিছু অভিজ্ঞতা শেয়ার করেছেন। তার সাথে থেকে তার কাজ গুলো দেখে অনেক কিছু শিখতে পারলাম ভবিষ্যতে হয়তো বা চেষ্টা করলে আমিও কাজটি করতে পারব। তার সাথে কথা বলার কিছু মুহূর্ত।


w3w

এই সংক্ষিপ্ত ভিডিওর মাধ্যমে হয়তো আপনারা তার মুখ থেকে কিছু কথা শুনতে পারলেন তার সঙ্গে আমার একটু ভালো রকমের সম্পর্ক রয়েছে। কেননা প্রতি বছরেই তিনি এই সময় খেজুরের রস কাটেন এবং আমি প্রতিবার উনার কাছ থেকেই খেজুরের রস খেয়ে থাকি। উনি একজন দরিদ্র তবে উনার মনটা অনেক ভালো ❤️। গত বছরেই ওনাদের বাড়িতে গিয়েছিলাম খেজুরের রস খাওয়ার উদ্দেশ্যে সেখানে গিয়ে দেখি তিনি টাটকা খেজুরের রস আগুনে ফোটাচ্ছে এবং তা থেকে এক পর্যায়ে খেজুরের গুড়ে পরিণত হয় । যেয়ে বললাম নানা এই শীতে এখনো খেজুরের রস খাওয়া হয়নি রস খাওয়া দরকার তখন রান্নাঘর থেকে একটা ভার বের করে আনল। যার মধ্যে ছিল খেজুরের রসে ভর্তি তখন ওখান থেকে আমাদের দুইজনকে দুই গ্লাস করে টাটকা লাল টকটকে রস খেতে দিল যেটি ছিল বেজায় মিষ্টি । তার সঙ্গে আমার জীবনের অনেক কিছু জড়িয়ে রয়েছে তিনি অনেক ইন্টারেস্টিং একটা লোক। তার মূল পেশা হচ্ছে কৃষিকাজ করা এবং ঘটক তালি করা অর্থাৎ বুঝতেই পারছেন অনেক সৌখিন একটা মানুষ। 😇

IMG_20220212_155634.jpg

w3w

গতবার দেখেছিলাম খেজুর গাছে ঝুলানোর জন্য অনেকগুলো ভাড় ব্যবহার করেছিলেন এটি সাধারণত মাটি দিয়ে তৈরি করে পুড়িয়ে তারপরে ব্যবহার করা হয় ।কিন্তু এবার দেখলাম পাঁচ লিটারের অনেকগুলো বোতল ব্যবহার করছেন এগুলো বহন করা অনেক সুবিধা বলেই তিনি এগুলো ব্যবহার করছেন তার সাথে কথা বলে এটাই বুঝতে পারলাম। তার সাথে অনেকক্ষণ কথা হলো এবং তার অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাইলাম তার সাথে তিনি কতদিন এই পেশায় নিযুক্ত রয়েছে সেই বিষয়ে জিজ্ঞেস করলাম ? তিনি বললেন আমার যখন ভালো লাগে তখন এই আমি এই পেশায় নিযুক্ত হয়ে যায় অর্থাৎ যখন শীতের সময় আসে তখন তিনি এভাবে রস কাটে এটা সাধারণত পেশা হলেও তার ভালোলাগা থেকেই এই কাজটি তিনি সম্পন্ন করে থাকে। সেখান থেকে বুঝতে পারলাম কোন কাজ করতে হলে অবশ্যই তার প্রতি ভালোবাসা থাকতে হবে তাহলেই কাজটা সুন্দর করে করা যায় সে জন্যই মনে হয় তার কাজগুলো খুবই নিখোঁজ হয়ে থাকে। এভাবেই এক থেকে দেড় ঘন্টা যাবত তার সাথে কথা হলো তিনি যেহেতু একটি সৌখিন মানুষ তাই তার সাথে কথা বলে মনটা যেন রিফ্রেশ হয়ে গেল খুবই ভালো লাগছিল তখন।

IMG_20220212_155451.jpg

w3w

একদম শেষ পর্যায়ে নানার সঙ্গে একটা সেলফি উঠালাম তার সাথে কথা বলে তার কাজগুলো দেখে সত্যি অনেক ভালো লাগলো এবং তা থেকে জীবনের অনেক অভিজ্ঞতা অর্জন হল তা ছাড়াও তার কাজগুলো উপলব্ধি করতে পেরে হয়তোবা আমার বাস্তব জীবনের অনেকখানি এই জিনিসগুলো কাজে লাগতে পারে। তার বয়স যেহেতূ আমার চেয়ে অনেক বেশি সেহেতু তার অভিজ্ঞতাটাও অনেক বেশি এবং আমাদের সবাইকে অভিজ্ঞতার মূল্য দেওয়া অবশ্যই উচিত। দিনশেষে এটাই দোয়া করি ভালো থাকুক এমন মধ্যবিত্ত মানুষগুলো। তার সঙ্গে কথা বলতে বলতে আশেপাশের প্রকৃতির সৌন্দর্য দেখে সত্যিই আমি মুগ্ধ হয়ে গেছিলাম । অনেক সুন্দর ফিরফির করে বাতাস বইছিল এবং পাশে একটা লেবু গাছের বাগান ছিল যেখান থেকে অনেক সুন্দর একটা সুগন্ধ আসছিল । সবমিলিয়ে আজকের দিনটা অনেক ভালো কেটেছিল । আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ আমার ব্লগ টি উপভোগ করার জন্য । আপনারা যদি এখনও এই সুস্বাদু খেজুরের রস না খেয়ে থাকেন অবশ্য একবার খেয়ে দেখতে পারেন এটি খুবই মজাদার খেতে।

  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y12 A

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

গ্রাম অঞ্চল গুলোতে এই ধরনের জিনিস খুব বেশি পরিমাণে লক্ষ্য করা যায়। শীতকাল আসার সাথে সাথে খেজুর-গাছের-রস হতে শুরু করে। এই রস দিয়ে গ্রামের মানুষেরা নানা ধরনের জিনিস তৈরি করে থাকে। আপনি খুবই সুন্দর ভাবে আপনার বাস্তব অভিজ্ঞতা টি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমিও চেষ্টা করেছিলাম কয়েকদিন এবার খেজুর গাছের রস নিয়ে আসতে বাবার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপনি, শীতকাল এলেই গ্রাম অঞ্চলে রস কাটার বিষয়টি সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়। আমি আঙ্কেল কে তাহলে রস খাওয়াইয়েন খুবই ভালো একটা কাজ হবে । ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামতের জন্য, ❤️❤️

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন।খেজুরের রস শীতকালের প্রধান একটি খাবার। বিভিন্ন ধরনের পিঠার সঙ্গে এই রস এবং এই রসের গুড় খাওয়া হয়। আপনি খেজুরের রস খেতে গিয়ে অনেক সুন্দর সময় কাটিয়েছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাইয়া কাটানো সময় গুলো সত্যিই খুবই সুন্দর ছিল । ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য। ❤️❤️

 2 years ago 

শীতের সকালে বন্ধুবান্ধবদের সঙ্গে ঘুরতে গিয়ে খেজুরের রস খাওয়ার মজাই আলাদা।গ্রাম গঞ্জে গিয়ে খেজুরের রস খাওয়ার বাস্তব অভিজ্ঞতা পাওয়া যায়।বিভিন্ন পিঠা পুলিতেও খেজুরের রস ব্যবহার করে খাওয়া হয়।এতে করে পিঠার স্বাদ বৃদ্ধি পায়।ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর অভিজ্ঞতা আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সাথে আমিও একমত খেজুরের রস যেকোনো পিঠাতে দিলেই সে পিঠাটি খেতে খুবই সুস্বাদু হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার কাঙ্খিত মতামতের জন্য ❤️❤️

 2 years ago 

গ্রামের এই রিতি আজো বিভিন্ন গ্রামে রয়ে গেছে তবে অনেক জায়গাতে এগুলো বিলুপ্ত প্রায় হয়ে গেছে এভাবে আমিও অনেক আমাদেএ গাছ থেকে খেজুর রস পেরেছি গাছ কেটেছি অনেক সুন্দর মুহুর্ত ছিলো তখন ধন্যবাদ দারুন একটি বিষয় উপস্থাপন করেছেন।

 2 years ago 

আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য ছিল আপনার শুভকামনা রইল আপনার জন্য। ❤️❤️

 2 years ago 

হ্যাঁ আপনার কথার সাথে একমত। শীতের সবথেকে মজার একটি জিনিস সবচেয়ে খেজুরের রস। আমরা সকলেই খেয়ে থাকি শীতকালে সময়।আসলে দুনিয়ায় কোন কাজই সহজ নয়। অনেক কষ্ট পরিশ্রম করে সম্পূর্ণ করতে হয়। মানুষ সংগ্রাম করেই চলছে দিনের পর দিন।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই দুনিয়ার কোন কাজেই সহজ না খুবই চমৎকার একটা কথা বলেছেন আপনি। ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য, ❤️❤️

 2 years ago 

কনকনে শীতের সকালে হাঁটতে হাঁটতে বাড়ি থেকে অনেক দূর চলে যেতাম শুধুমাত্র এই খেজুরের রস খাওয়ার আশায়। খেজুরের রস আমার খুব প্রিয়। কিন্তু এখন আর খুব বেশি একটা খাওয়া হয়ে ওঠে না। কারন আমার এলাকার আশপাশ থেকে খেজুর গাছ গুলো উঠে গেছে খেতে হলে মিনিমাম সাত আট কিলোমিটার দূরে যেতে হবে। আপনার পোস্টের মাধ্যমে নতুন একটি পদ্ধতি দেখতে পেলাম সেটি হচ্ছে আগের দিনে রস ঝড়াতো মাটির হাড়িতে আর এখন প্লাস্টিকের পাঁচ লিটার বোতলে। এতে করে যারা খেজুর রস সংগ্রহ করে তাদের পরিশ্রম অনেকাংশে কমে গেছে। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি যেহেতু গ্রাম অঞ্চলে থাকি আমি চাইলেই খেজুরের রস খেতে পারি এটা খেতে আমার খুবই ভালো লাগে ।‌‌ আর সবচেয়ে বড় বিষয় এটি আমাদের হাতের নাগালে পাওয়া যায় । যাইহো ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামতের জন্য। ❤️❤️❤️❤️❤️

 2 years ago 

বাহ চমৎকার ছিল পুরো ব্যাপারটা। ভিডিওতে সরাসরি উপস্থাপন এটা খুবই ভালো লেগেছে। আমি কিছু দিন আগে ফটোগ্রাফি করতে গেলে আমারও খেজুর গাছ এবং খেজুরের রস আহরণ করা নিয়ে বাস্তব অভিজ্ঞতা হয়। আজ এই একই জিনিস আপনার পোষ্টে দেখে খুব ভালো লাগলো।

 2 years ago 

ঠিক বলেছেন দিদি খেজুরের রস আহরন করে সত্যি বাস্তব অভিজ্ঞতা হয় ধন্যবাদ আপনাকে। ❤️❤️

 2 years ago 

হ্যা ঠিকই বলেছেন খেজুরের রস শীতের ভড় একটি আকর্ষণ, আর খেজুর রস খাওয়াতে যেমন আনন্দ অনুভূতি হয় তেমনি বিষয়টা অনেক মজার। যাই হোক আপনি আপনার মনের অনুভূতি গুলো আমাদের মাঝে খুব সুন্দর করে তুলে ধরেছেন। আপনার প্রতি আন্তরিক শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনার প্রতিও আন্তরিক শুভেচ্ছা ভাইয়া আপনার কাঙ্খিত মতামত শেয়ার করার জন্য। ❤️❤️

 2 years ago 

খেজুর রস সংগ্রহ করার এই রীতি চলে পদ্ধতি চলে আসছে শত বছর ধরে। শীতের সময় এর প্রচুর চাহিদা থাকে। কিন্তু বস্তুত ঐ লোকগুলো ঠিকমত তাদের পারিশ্রমিক পাই না। অনেক সুন্দর ছিল উপস্থাপনা টা। এবং খুবই সুন্দর লিখেছ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া এরা শীতের সময় এত কষ্ট করে রস কাটলেও তাদের পারিশ্রমিক ঠিকমতো পায় না সত্যিই অনেক কষ্টকর। 😶

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

শীতকালের প্রধান আকর্ষন হচ্ছে খেঁজুরের রস। আমাদের দেশে শীতকালে এর ব্যাপক চাহিদা থাকে। আমি যদিও এখন পর্যন্ত খেঁজুরের রস খাই নাই। কিন্তু খেঁজুরের গুড়ের পিঠা খেয়েছি। আপনি অনেক সুন্দর আপনার পোস্টটি উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা অনেক ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

কি বলেন ভাই এখনও খেজুরের রস খান নাই তাহলে তো আপনি অনেক বড় একটা জিনিস মিস করেছেন। আমি কিছুদিন আগেই খেজুরের রস খেয়েছিলাম খেতে খুবই সুস্বাদু ছিল আপনি খেতে পারেন মজা পাবেন।
❤️❤️

 2 years ago 

কি বলেন ভাই এখনও খেজুরের রস খান নাই তাহলে তো আপনি অনেক বড় একটা জিনিস মিস করেছেন। আমি কিছুদিন আগেই খেজুরের রস খেয়েছিলাম খেতে খুবই সুস্বাদু ছিল আপনি খেতে পারেন মজা পাবেন।
❤️❤️

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43