মসুর ডাল ও চাউলের ময়দার স্পেশাল বড়া || ১০% সবার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

Picsart_22-06-27_22-01-01-381.jpg

হ্যালো..!!!!!!
আমার বাংলা ব্লগের শ্রদ্ধেয় ভাইয়া এবং আপুরা
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ সোমবার, জুন ২৭/২০২২

আমার প্রানের প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে একটা স্পেশাল রেসিপি শেয়ার করতে যাচ্ছি আজকে আমার শেয়ার করা রেসিপি টির নাম হচ্ছে মসুর ডাল এবং চাউলের ময়দার বড়া। ভরা খেতে আমি অনেক ভালবাসি ছোটবেলা থেকেই আমার আম্মু বিভিন্ন ধরনের বড়া আমাদেরকে তৈরি করে খাওয়ান বিশেষ করে তালের বড়া, কুমড়ো বড়া , পেঁয়াজ বড়া এছাড়াও অন্যান্য অনেক ধরনের বড়া রয়েছে যেগুলো খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে। ঠিক তেমনিভাবে আজকে আমি আপনাদের মাঝে মসুর ডালের বড়া রেসিপি শেয়ার করতে যাচ্ছি। মসুর ডালে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে যা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয় বিশেষ করে এতে প্রচুর পরিমাণে আমিষ থাকে যা আমাদের মানব দেহের ক্ষয়পূরণ এবং বৃদ্ধি সাধনের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এছাড়াও এটি খেতে খুবই মজাদার হয়ে থাকে তাই ভাবলাম আজকে আমি আপনাদের মাঝে মসুর ডালের বড়া রেসিপি টি শেয়ার করি । আজকে আমি এই রেসিপিতে মসুর ডালের বড়া দুই ধরনের প্যাটার্নে উপস্থাপন করার চেষ্টা করেছি আপনাদের কাছে যে প্যাটার্নটি সবচেয়ে ভালো লাগবে আপনারা চাইলে সেটি তৈরি করে খেতে পারেন। তবে চলুন শুরু করি 🥳😊

◆ প্রয়োজনীয় উপকরন সমুহ

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
‌ মসুর ডাল৩০০ গ্রাম
চাউলের ময়দাপরিমাণমতো
হলুদপরিমাণমত
লবণ ‌স্বাদ অনুযায়ী
সয়াবিন তেল ‌পরিমান মত
কাচা ঝাল‌পরিমাণমত
পেঁয়াজ কুচিপরিমাণমত
রসুন কুচিপরিমাণমত

image.png

◆ ধাপঃ-১

IMG_20220627_190823_442.jpg

রেসিপির প্রথমে প্রয়োজনীয় উপকরণ গুলো যেমনঃ কাচা ঝাল, পেঁয়াজ এবং রসুন কুচি গুলো একটি পাত্রে আলাদাভাবে রেখে দিলাম যাতে
পরবর্তীতে এগুলো ব্যবহার করতে সুবিধা হয়।
image.png

◆ ধাপঃ-২

IMG_20220627_191941_862.jpg

এবার পরবর্তী ধাপে চাউলের ময়দা একইভাবে একটি পাত্রে আলাদা করে রেখে দিয়েছি। রেসিপিটি তৈরি করার কিছুক্ষণ আগেই আমি নিজে গিয়ে চাউল পিসে মিল থেকে ময়দা করে আনলাম সেই ময়দা এখানে ব্যবহার হচ্ছে বিষয়টি আমার জন্য অনেক আনন্দদায়ক।🥰
image.png

◆ ধাপঃ-৩

IMG_20220627_192058_233.jpg

এখানে বলে রাখা ভাল মসুর ডাল ব্লেন্ডার মেশিন অথবা অন্য কোনো মাধ্যম দ্বারা ভালোভাবে মিক্সার করে নিতে হবে যাতে মশলাপাতি এবং ময়দা মসুর ডালের সঙ্গে ভালোভাবে মিশ্রন করা যায়। মসুর ডাল মিক্সার করা হয়ে গেলে মশলাপাতি এবং মসুর ডাল একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৪

IMG_20220627_192407_367.jpg

এবার কিছুক্ষণ সময় নিয়ে হাতের তালুর মাধ্যমে এগুলো ভালোভাবে মিশ্রণ করে নিতে হবে এবং মিশ্রন করা শেষে অনেকটা এমন আকৃতি ধারণ করবে। যখন এ ধরনের আকার ধারণ করবে তখন বুঝে নিতে হবে এবার মিশ্রণ প্রস্তুত।
image.png

◆ ধাপঃ-৫

IMG_20220627_192846_968.jpg

এবার সময় হচ্ছে এগুলোকে গরম তেলে ভালোভাবে ভেজে নেওয়ার সুতরাং এগুলো হাতের মাধ্যমে তেলের মধ্যে ছড়িয়ে দিতে হবে তারপরে কিছুক্ষণ ধরে এগুলো গরম তেলে ভেজে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৬

IMG_20220627_193602_936.jpg

এটি হচ্ছে আরো একটি প্যার্টানের বড়া কিন্তু এগুলো খেতে একই রকম সুস্বাদু। আপনাদের এই দুইটা প্যাটার্ন এর মধ্যে যেটি পছন্দ আপনারা চাইলে ঠিক সেটা তৈরি করে খেতে পারেন। এ দুইটা প্যাটার্ন এর বড়াই একই রকম সুস্বাদু আমার কাছে ব্যক্তিগতভাবে প্রথম প্যাটার্ন এর বড়াগুলো সবচেয়ে বেশি ভালো লেগেছে আপনাদের কোনটি ভাল লেগেছে কমেন্টে জানাতে পারেন।
image.png

◆ ধাপঃ-৭

IMG_20220627_211621_880.jpg

এবার গরম তেলে যখন সবগুলো ভাজা হয়ে যাবে তখন এগুলো একটু ঠান্ডা করে নিতে হবে এবং ঠান্ডা হয়ে গেলেই এগুলো খাওয়ার জন্য একদম প্রস্তুত। বড়াগুলো আমার কাছে ব্যক্তিগতভাবে অনেক সুস্বাদু লেগেছে আমি আশা রাখি আপনারা যদি এটি তৈরি করেন সেক্ষেত্রে আপনারাও একই রকম সুস্বাদু ভাবে তৈরি করতে পারেন।
image.png

১০% বেনিফিসারি প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

❤️ধন্যবাদ!!!❤️

ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s
ফটোগ্রাফার@emonv

image.png

[[‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]‍"ইমন ব্লগ"‍ এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  

ভাই মিল থেকে চাউল গুঁড়া করে ময়দা তৈরি করে, ডাল পিষে অনেক কষ্ট করে একটি সুন্দর মুখরোচক ভড়া রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। তাই আপনাকে অনেক ধন্যবাদ। আমার প্রথম প্যাটার্নের ভড়াগুলো খেতে ভালো লাগে, তবে এটা আমাদের এলাকায় পিয়াজু বলে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাই আজ আপনি খুবই মুখরোচক একটি খাবার শেয়ার করেছেন।মসুর ডাল ও চাউলের ময়দার স্পেশাল বড়া খেতে খুবই ভালো লাগে। সত্যিই ভাই, মায়ের হাতের এই ধরনের মুখরোচক রেসিপিগুলো খেতে দারুন লাগে। এই বড়া রেসিপি তৈরি করতে আপনি চাউলের ময়দা ব্যবহার করেছেন বলে খেতে নিশ্চইয় অনেক মজা হয়েছে বলে আশা করছি। সুন্দর উপস্থাপনার মাধ্যমে প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সত্যি কথা বলতে ভাই এই রকম রেসিপি আমার কাছে ভীষণ ভালো লাগে। তেলেভাজা জিনিস গুলো খেতে আমার ভীষণ প্রিয়। আপনার বড়া রেসিপি দেখে জিভে জল চলে আসলো। অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ছোটবেলা থেকেই আম্মুরা সবসময় আমাদেরকে বিভিন্ন মজার মজার জিনিস খাইয়ে থাকেন যেটাযে আমরা অভ্যস্ত হয়ে যাই। আর মুসুরির ডাল দিয়ে অনেক বড় তৈরি করে খেয়েছি তার ভিতরে একটু চালের গুড়া দিলে সেটা আরো বেশি মজা হয় ।আপনি খুব সুন্দর করে আজকে মসুর ডাল ও চালের গুঁড়া মিশিয়ে বড়া তৈরি করেছেন দেখতে অনেক লোভনীয় হয়েছে।

 2 years ago 

মসুর ডাল ও চালের গুড় দিয়ে আপনি খুব সুন্দর একটি বড়া রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে খুবই মুচমুচে হয়ে গেছে। এ ধরনের রেসিপি গুলো আমার কাছে খুবই ভালো লাগে। তেলেভাজা জিনিস আমার খুব পছন্দ। আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিয়েছি। আমি অবশ্যই বাসায় ট্রাই করে দেখব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

এমন মচমচে বড়া খেতে খুবই ভালো লাগে। মসুরের ডালের বড়া আমি অনেক খেয়েছি খেতে খুবই সুস্বাদু। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে এটা কতটা সুস্থ হয়েছিল ‌‌ধন্যবাদ সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর বড়া কারনা খেতে মন না চায়। ডালের বড়া বিশেষ করে আমার খুবই প্রিয়। আর আপনিতো খুব সুন্দরভাবে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার মসুর ডাল ও চাউলের ময়দার বড়া দেখে আমার জিভে জল এসে গেলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বড়া আমার অনেক পছন্দ। বিশেষ করে আমার দুই ছেলে বড়া অনেক পছন্দ তাই মাঝে মাঝে সময় পেলে আমিও বগা রান্না করি। আপনার রেসিপিটি সত্যিই অনেক চমৎকার হয়েছে এবং দেখতে অনেক সুস্বাদু হয়েছে।

 2 years ago 

আপনার বড়া রেসিপি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে ভাই। রোজার পর থেকে এখন পর্যন্ত আর বড়া খাওয়া হয়নি। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর লাগে উপস্থাপন করেছেন আপনি। ভীষণ ভালো লেগেছে আমার কাছে। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 62007.73
ETH 2389.39
USDT 1.00
SBD 2.49