৭ টি রেনডম ফটোগ্রাফি নিয়ে আমার একটি অ্যালবাম || ১০% প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Picsart_22-07-29_13-56-07-502.jpg

হ্যালো..!!!!!
🥰আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যেরা🥰
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ শুক্রবার , জুলাই ২৯/২০২২

আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান আল্লাহ তাআলার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমি অনেক ভালো আছি। আজকে অনেকদিন পর আপনাদের মাঝে আবার নতুন একটি পোস্ট নিয়ে আমি হাজির হলাম আজকে আমার পোস্টের বিষয় হচ্ছে কিছু রেনডম ফটোগ্রাফি। আসলে ফটোগ্রাফি করতে আমার অনেক ভালো লাগে এবং এখন আমাদের এলাকাতে সোনালী আঁশ অর্থাৎ পাঠ ঘরে তোলার সময় এই সময় কৃষকেরা তাদের জমির পাট কেটে তারপরে সেগুলো আঁটি বেঁধে পুকুর কিংবা খাল বিলে সেগুলো একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ডুবিয়ে রাখার পর সেগুলোথেকে সোনালী আঁশ ছাড়িয়ে নিয়ে বিক্রয় করে থাকেন এবং আমরা সবাই জানি এই সোনালী আঁশ অর্থাৎ পাঠ আমাদের দেশের অর্থনীতিতে অনেক বড় একটি প্রভাব ফেলে এবং এটি রপ্তানি করার ফলে এখান থেকে আমাদের দেশের অনেক বৈদেশিক মুদ্রা অর্জিত হয় এবং কৃষকের মুখেও হাসি ফোটে। আজকে আমি আপনাদের ফটোগ্রাফির মাধ্যমে আমাদের এলাকার পাট কাটার এবং সেগুলো পানিতে ডোবানোর কিছু মুহূর্তের ফটোগ্রাফি শেয়ার করছি আমি আশা করতেছি আপনারা আমার এই ব্লগটি পড়ে অনেক আনন্দিত হবেন তবে চলুন দেখে আসা যাক আমার ফটোগ্রাফি গুলো।

◆ ফটোগ্রাফিঃ-১

IMG_20220728_181744_080.jpg

imagew3w location

আপনারা এই ছবিতে দেখতে পাচ্ছেন পাটের জমিতে কিছু পাঠ বেঁধে রাখা হয়েছে এটি হচ্ছে একটি বিশেষ কায়দা যার মাধ্যমে পাট কতটুকু কাটা হলো তা চিহ্নিত করে রাখা হয়। আমাদের এলাকার কৃষকেরা এই কায়দাটি ব্যবহার করে থাকেন যাতে পরবর্তীতে এই চিহ্নিত করা পাট অন্য কেউ কাটতে না পারে।

◆ ফটোগ্রাফিঃ-২

IMG_20220728_181443_250.jpg

imagew3w location

এরপরে এই ফটোগ্রাফি তে আপনারা দেখতে পাচ্ছেন অনেকগুলো পাট কেটে জমিতে রেখে দেওয়া হয়েছে এই পাট গুলো যদি রোদে একটু শুকিয়ে নেওয়া হয় সে ক্ষেত্রে এর আশ গুলো পরবর্তীতে ছাড়িয়ে নিতে অনেক সুবিধা হয় তাই এই নিয়মটি অনুসরণ করা হয়।

◆ ফটোগ্রাফিঃ-৩

IMG_20220728_182610_302.jpg

imagew3w location

পাট কাটা হয়ে গেলেই আমাদের এলাকার কৃষকেরা ওই জমি খুবই তাড়াতাড়ি কাদা করে ফেলে। এই জমিতে পরবর্তীতে ধান লাগানো হবে। আপনারা দেখতে পাচ্ছেন একদিকে পাট কাটা শেষ হচ্ছে অন্যদিকে ওই জমি ধান লাগানোর জন্য প্রস্তুত করা হচ্ছে।

◆ ফটোগ্রাফিঃ-৪

IMG_20220728_181839_979.jpg

imagew3w location

পাটকাটা শেষ হয়ে গেলে কৃষকেরা ওই পাট‌ গুলো রাস্তার পাশে রেখে দেয় এর কারণ এগুলো ডোবানোর জন্য একটি খাল অথবা কোন পুকুর প্রয়োজন যা অনেক সময় পাটের জমি থেকে অনেক দূরে অবস্থিত হয় যার ফলে গাড়ি করে এগুলো খাল বিল অথবা পুকুরের পাশে নিয়ে ডোবানো হয়।

◆ ফটোগ্রাফিঃ-৫

IMG_20220728_181421_141.jpg

imagew3w location

এই ফটোগ্রাফির মাধ্যমে আপনারা দেখতে পাচ্ছেন ধানের চারা প্রায় হয়ে এসেছে। এখন প্রস্তুত করা জমিগুলোতে কৃষকেরা ধানের চারাগুলো লাগিয়ে দিবে এবং তাতে সার প্রয়োগ করে যত্ন নিয়ে এই ফসল উৎপাদন করবে।

◆ ফটোগ্রাফিঃ-৬

IMG_20220728_182445_062.jpg

imagew3w location

এই ফটোগ্রাফিতে আপনারা দেখতে পাচ্ছেন পাটের আটি গুলোকে একসঙ্গে ভালোভাবে বেঁধে পানির ভিতরে ডুবানো হয়েছে এখানে পানি অনেক কম রয়েছে কিন্তু সামনেই বর্ষা আসছে তখন এখানে ভরপুর পানি হয়ে যাবে এবং সেই পানিতেই এই পাটগুলো ডুবিয়ে রাখা হবে।

◆ ফটোগ্রাফিঃ-৭

IMG_20220728_181921_718.jpg

imagew3w location

এই ফটোগ্রাফি গুলো করার সময় দেখছিলাম একটি তালগাছে অনেক তাল এসেছে গাছটি দেখেই আমার নজর সেখানে চলে গেল। এই তাল থেকে পরবর্তীতে তালের বড়া তালের রুটি সহ বিভিন্ন রকম পিঠাপুলি তৈরি করা হবে এটাই হল গ্রামের সোভা।

  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

চমৎকার একটি ফটোগ্রাফি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই ফটোগ্রাফির পোস্টটা দেখে আমি মুগ্ধ ।কিছু কিছু ফটোগ্রাফি আছে যে ফটোগ্রাফি গুলো দেখলে মন ভালো হয়ে যায়। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে এমন সুন্দর একটি প্রশংসনীয় মন্তব্য করার জন্য।

 2 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাদ্রাসার করেছেন ভাই। পাটক্ষেতের ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। সেই সাথে আপনার উপস্থাপনা মাশাল্লাহ অনেক ভালো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে সাতটি রেনডম ফটোগ্রাফি দিয়ে একটি অ্যালবাম তৈরি করেছেন। পাট ক্ষেতের এত সুন্দর ফটোগ্রাফি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। খুব সুন্দর ভাবে পাঠ প্রস্তুতকরণ হচ্ছে। অনেক সুন্দর একটি তাল গাছের ফটোগ্রাফিও আপনি করেছেন ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গ্রামের খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করছেন আপনি বিশেষ করে পাটের। পাঠ হলো বাংলাদেশের সোনালী আঁশ। আপনি খুবই সুন্দর ভাবে ফটোগ্রাফি সম্পর্কে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমাদের এলাকাতে সোনালী আঁশ অর্থাৎ পাঠ ঘরে তোলার সময়

ঠিকই বলেছ বন্ধু তুমি এখন আমাদের এলাকায় পাঠ ঘরে তোলার সময়। কিন্তু কৃষক অতি কষ্টের মধ্যে রয়েছে কারণ তারা পাঠ কেটে পানির জন্য যাগ দিতে পারছে না। যদি একটু পানি হতো তাহলে খুবই ভালো হতো বন্ধু। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

দারুন মতামত করেছ বন্ধু শুভকামনা রইল তোমার জন্য।

 2 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। পাট ক্ষেতের ফটোগ্রাফি দারুন লেগেছে আমার কাছে। পাট প্রক্রিয়াকরণের দৃশ্যগুলো চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন। প্রত্যেকটি ফটোগ্রাফি বেশ ভালো লাগলো। সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

এরকম দৃশ্য গুলো যখন এবার বাড়ি থেকে ঢাকায় গিয়েছিলাম তখন পথে অনেক দেখেছি। আর আমি আবার স্ত্রীকেও কয়েকবার দেখিয়েছিলাম কি সুন্দর সোনালী আঁশ পাট মাঠে রয়েছে। আর কিছু কিছু জায়গায় দেখেছিলাম যে পানিতে ভিজিয়ে রেখেছে আপনি সেরকমই দারুন কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি এমন দৃশ্যগুলো প্রায় দেখি খুব সুন্দর মতামত করেছেন ভাই ধন্যবাদ।

 2 years ago 

আমাদের এলাকাতেও এবার প্রচুর পাটের ফলন হলেও পাট চাষীদের জন্য খুবই সমস্যা। কারণ বৃষ্টি না হওয়ায় পাট পচানোর মত কোন পানি কোথাও নেই। মাঠের পাট মাঠেই নষ্ট হয়ে যাবে যদি বৃষ্টি আর না হয়। ধন্যবাদ সুন্দর কিছু ফটোগ্রাফির জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই আমাদের এলাকাতেও একই সমস্যা আশা করি খুব শীঘ্রই বৃষ্টি আসবে।

 2 years ago 

সারি সারি এমন পাট ক্ষেত গুলো দেখতে খুবই ভালো লাগে। সরাসরি আমি কখনো পাট ক্ষেত দেখিনি। ছোটবেলায় শুনেছি আমার দাদারা আগে পাট চাষ করত কিন্তু আমরা বড় হতে হতে সেগুলো কোথায় যেন হারিয়ে গেল। আপনার পাটের ফটোগ্রাফি গুলো বেশ সুন্দর লাগছে ভাইয়া।

 2 years ago 

আমার ও পাট ক্ষেত অনেক পছন্দ ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59696.15
ETH 2618.35
USDT 1.00
SBD 2.41