শীতকালীন কুলের আচার তৈরির রেসিপি || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

Picsart_22-02-23_19-00-19-550.jpg

হ্যালো..!!!
প্রিয় আমার বাংলা ব্লগ বাসি
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ মঙ্গলবার , ফেব্রুয়ারী ২২/২০২২

প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমিও ভাল আছি। আমার পোস্টের প্রথমেই আমি ধন্যবাদ দিতে চাই আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠতা আমাদের "প্রিয় দাদা" সহ আমার বাংলা ব্লগের সকল সুদক্ষ "এডমিন" এবং "মডারেটরদের" । যাদের অক্লান্ত এবং কঠোর পরিশ্রমের ফলে আজকে আমি এত সুন্দর একটি বাঙালি কমিউনিটিতে নিজের মাতৃভাষায় স্বাধীনভাবে পোস্ট করতে পারছি। আর নিজের মাতৃভাষাই পোস্ট করতে পেরে সত্যিই আমি নিজেকে গর্বিত মনে করি।

  • বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে শীতকালের একটি বিখ্যাত রেসিপি শেয়ার করতে যাচ্ছি । এই রেসিপিটির নাম হচ্ছে কুলের আচার এর রেসিপি ।শীতকালীন সময়ে কুলের আচার এর রেসিপি প্রায় সব জায়গাতেই দেখা যায় এটি খেতে যেমন সুস্বাদু আবার এটি দীর্ঘস্থায়ীভাবে সংরক্ষণ করেও রাখা যায়। বিশেষ করে গ্রাম অঞ্চলে দেখা যায় কাঁচের বয়োমে এই আচারটি অনেকদিন পর্যন্ত সংরক্ষন করে রেখে খাওয়া হয় এটি আপনি চাইলে গরমের দিনেও খেতে পারেন ।‌‌ এটি আপনার মুডকে আরো স্পেশাল করে তুলবে। আমি ব্যক্তিগতভাবে এই কুলের আচার এর রেসিপি খেতে অনেক বেশি ভালোবাসি তাই আমি ভাবলাম আজকে আপনাদের মাঝে রেসিপিটি শেয়ার করা যাক । আপনারা চাইলে বাড়িতে এই রেসিপিটা তৈরি করে খেতে পারেন অনেক মজা পাবেন, তবে বন্ধুরা চলুন শুরু করা যাক।

◆ প্রয়োজনীয় উপকরন সমুহ

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
‌ পাকা কুল৪ কেজি
আখের গুড়৩.৫ কেজি
লবণস্বাদ অনুযায়ী
কালিজিরাপরিমান মত
শুকনো মরিচপরিমাণমতো
রসুনপরিমাণমতো
সয়াবিন তেলপরিমাণমতো

image.png

◆ ধাপঃ-১

IMG_20220223_165204_541.jpg

প্রথমে শুকনো কুল গুলো ভালভাবে পানি দিয়ে পরিষ্কার করে নিব এবং তারপরে একটি পাত্রে আলাদা করে রেখে দিলাম।
image.png

◆ ধাপঃ-২

IMG_20220223_165425_372.jpg

এবার প্রয়োজনীয় মশলাপাতি গুলো একটি পাত্রে আলাদা করে নিয়েছি ।
image.png

◆ ধাপঃ-৩

IMG_20220223_165734_971.jpg

এবার মশলাপাতি গুলো গরম তেলে ভালোভাবে ভেজে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৪

IMG_20220223_165943_146.jpg

এবার আমাদের পরিষ্কার করে রাখা শুকনো কুল গুলো এই গরম তেলের উপরে উঠিয়ে দিতে হবে। তারপরে কিছুক্ষণ ধরে ভালোভাবে মিশ্রণটিকে মিশিয়ে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৫

IMG_20220223_170735_966.jpg

এবার কিছুক্ষণ পরে পরিমাণমতো আখের গুড় দিয়ে দিলাম এবং এই মিশ্রণটি কে আবার আখের গুড়ের সাথে পুনরায় ভালোভাবে মিশিয়ে নিতে নিলাম।

◆ ধাপঃ-৬

IMG_20220223_173900_143.jpg

এবার ১০ থেকে ১৫ মিনিট ধরে এই মিশ্রণটি কে ভালোভাবে সিদ্ধ করে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৭

IMG_20220223_185457_449.jpg

এবার সিদ্ধ করা শেষে তৈরি হয়ে গেল সুস্বাদু শীতকালীন কুলের আচার রেসিপি ‌।
image.png

  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

🫂ধন্যবাদ!!!🤵


ফটোগ্রাফার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s

image.png

[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

আখের গুড় দিয়ে দারুন করে কুলের আচার রেসিপি প্রস্তুত করেছেন।এমন অসাধারণ রেসিপি দারুন শেখার।সাবলীলভাবে চমতকার করে রেসিপি উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ শ্রদ্ধেয়।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার প্রেজেন্টেশন অনেক ভালো ছিল। আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

উপপপ,😋😋

আচার দেখে জিভে পানি চলে আসলো ভাইয়া । দেখেই খেতে ইচ্ছে করছে । আর দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছিল এই আচারটি।

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য 🙂🙂

আচার খেতে খুবই দারুণ লাগে আমার কাছে। আপনি খুবই মজাদার একটা আচার তৈরি করেছেন। এ রকম করে কখনো খায়নি তবে মনে হয় খুবই মজাদার হয়েছে আপনার তৈরি আচারের রেসিপি। আচারটি দেখতে কিন্তু খুবই লোভনীয় লাগছে। যাইহোক আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর একটা আচারের রেসিপি শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো ভালো থাকবেন সুস্থ থাকবেন সবসময়।

 2 years ago 

ভাই আপনার রেসিপির ছবিগুলো দেখে জিভে জল এসে গেল।আচার এর রেসিপি দেখলেই খেতে ইচ্ছা করে।তার মধ্যে আবার বড়াই এর আচার।প্রতি বছর আমাদের বাড়িতে এই রেসিপি রান্না করা হয়।আপনিও খুব সুন্দর ভাবে রেসিপি সম্পন্ন করেছেন।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপির প্রস্তুত প্রণালী নিয়ে আলোচনা করার জন্য।

 2 years ago 

ছবি দেখে জিভে জল আসার মত।কি মজার একটি রেসিপি দিয়েছেন। আচরণে অনেক ভালো লাগে। রাস্তায় কেনার চেয়ে বাসায় আছে তৈরি করলে অনেক স্বাস্থ্যসম্মত হয়। আপনি ধাপে ধাপে ছবি দিয়েছেন এবং উপস্থাপনা আপনার ভালো ছিল। ধন্যবাদ শুভেচ্ছা রইল।

 2 years ago 

আচারের কথা শুনেই জিভে জল এসে যায়। আচার পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। শীতের সময় গরম গরম খিচুড়ি সঙ্গে আচার আর কি লাগে। আপনারা আচার দেখে মনে হচ্ছে খুব ভালো হয়েছে খুব সুন্দর করে প্রত্যেকটা ধাপ বুঝিয়ে দিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ট জাতীয় ফল আমার খুবই পছন্দ। আর বড়ই বা কুল হলে তো কথায় নাই। আচার টা দারুণ তৈরি করেছেন। বেশ সুন্দর এবং লোভনীয় ছিল ধন্যবাদ আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি কমেন্ট করার জন্য।

বরই তেমন একটা খেতে ভালো লাগে না। তবে আচার খেতে আমার অনেক ভালো লাগে।আপনার রেসিপিটি দেখে জিভে পানি এসে গেল ভাই। অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের সাথে।শুভকামনা রইল ভাই এগিয়ে যান

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে আমার পোস্টটি পড়ে কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57614.45
ETH 3097.31
USDT 1.00
SBD 2.57