আমার বাংলা ব্লগ || লকডাউনে আমাদের উচিত ছোট বাচ্চাদের প্রাথমিক শিক্ষা দেওয়া

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20210806_160159.jpg

Location

আসসালামুআলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন ?

• আশা করি আল্লাহ তাআলার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং ভাল আছেন। পোস্টে প্রথমেই আমি ধন্যবাদ দিতে চাই আমার বাংলা ব্লগ এর প্রতিষ্ঠাতা@rme ভাইয়া সহ আমার বাংলা ব্লগের সকল সুদক্ষ মডারেটরদের ।যাদের অক্লান্ত পরিশ্রমের ফলে আজকে আমি এত সুন্দর একটি কমিউনিটি তে আমার মাতৃভাষায় পোস্ট করতে পারছি।

লকডাউনে ছোট বাচ্চাদের শিক্ষার ব্যবস্থা

IMG_20210806_160006.jpg

Location

• একটি বাচ্চার মানসিক বিকাশের সময় তিন থেকে চার বছরের মধ্যেই শুরু হয়ে যায়। এই বাচ্চাগুলো তাদের এই গুরুত্বপূর্ণ বয়সে পরিবেশের সাথে মিশতে চেষ্টা করি। এ সময় তাদের মানসিক বিকাশ ঘটে এবং তার সাথে ঘটে শারীরিক বিকাশ। লকডাউন বা করোণা ভাইরাসের সময় সব বয়সের ছেলেদের এবং মেয়েদের লেখাপড়া নষ্ট হয়ে যাচ্ছে। শিক্ষা জাতির মেরুদন্ড এই কথাটি যদি আমরা স্মরণ করি তাহলে আমরা দেখতে পারবো সুশিক্ষিত না হলে জীবনে কেউ সঠিকভাবে গড়ে উঠতে পারে না।

বাচ্চাদের প্রতি স্নেহ এবং ভালোবাসা

IMG_20210806_160226.jpg

Location

IMG_20210806_160031.jpg

Location

IMG_20210806_160004.jpg

Location

•একটি গাছ যেমন সঠিক ভাবে বেড়ে উঠতে হলে সুন্দর পরিবেশ প্রয়োজন হয় তেমনি একটি বাচ্চা সঠিকভাবে বেড়ে উঠতে হলে তাদেরকে আমাদের উচিত সঠিক এবং সুন্দর পরিবেশ সৃষ্টি করে দিতে হবে। এর মূল হতে পারে সঠিক শিক্ষা প্রদান করা। ছোটবেলা থেকেই আমি বাচ্চা খুব ভালোবাসি। আমাদের বাড়িতে কিছু ছেলে মেয়ে রয়েছে যাদের কিছু আমার আত্মীয় হয় আবার কেউ পাড়াতো কাজিন হবে। তাদের আমি সবাইকে নতুন নতুন কিছু শেখায় এবং চেষ্টা করায় কিভাবে আমাদের শিক্ষার মাধ্যমে গড়ে উঠতে হবে।

• এই মুহূর্তে আমাদের উচিত হবে আমাদের বাড়ির আশপাশে যে ছোট বাচ্চাগুলো রয়েছে তাদেরকে একসাথে অথবা প্রয়োজন হলে তাদের সাথে কথা বলে বাড়িতে গিয়ে তাদের কিছু শেখানো ।তাদের নতুন নতুন কিছু শিক্ষা দেওয়া এবং ভবিষ্যৎ এর জীবন সম্পর্কে ধারণা দেওয়া। এর জন্য তারা যেমন অ্যাক্টিভ হয়ে উঠবে তেমনি তাদের মেধা এবং মানসিক দিক থেকে একটি বড় প্রভাব ফেলবে। এখন অবশ্য কোরোনা ভাইরাসের টিকার ব্যবস্থা হয়ে গেছে তবুও আমাদের উচিত এসব বাচ্চাদেরকে শিক্ষা প্রদান করা।

ছোট বাচ্চাদের কর্মের প্রতি আগ্রহী করে তোলা

IMG_20210806_160042.jpg

Location

• প্রত্যেকটা মানুষ ছোট বেলা থেকে যে শিক্ষা গুলো পাই সেগুলো তার ভবিষ্যৎ জীবনে একটি বড় প্রভাব ফেলে থাকে। আমাদের উচিত হবে ছোট বাচ্চাদের কর্মের প্রতি আগ্রহী করে তোলা ।এর ফলে তাদের ভবিষ্যৎ জীবন উজ্জ্বল হবে তেমনি তাদের শারীরিক এবং মানসিক দিক থেকে অনেক উন্নতি হবে। আমাদের উচিত তাদের নিয়মিত ব্যায়াম করানো। এবং নতুন নতুন জিনিস সম্পর্কে ধারণা দেওয়া ।এবং আমাদের এই দেশ জাতি এবং জনগণ সম্পর্কে সুন্দর সুন্দর এবং নতুন নতুন গল্পের মাধ্যমে বাস্তব জীবনকে উপস্থাপন করা।

আপনার মূল্যবান সময় দিয়ে আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে আমার মনের অন্তর থেকে ধন্যবাদ জানাই

বাংলা পোস্ট করে আমি

অনুবাদে
@emonv

Sort:  

সময় উপযোগী চিন্তাভাবনা। খুবই ভালো লিখেছেন

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 69633.73
ETH 3805.56
USDT 1.00
SBD 3.74