চলুন ঘুরে আসি বিতিম মসজিদ থেকে || আমার বাংলা ব্লগ

in আমার বাংলা ব্লগ4 months ago

Picsart_24-03-18_08-43-59-405.jpg

আজ - সমবার

০৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
১৮ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

🌺 চলুন শুরু করি 🌺

আসসালামুয়ালিকুম প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি। আমি বাংলাদেশ থেকে ইমন আজকে নতুন একটি পোস্টে আপনাদের সবাইকে আবারও স্বাগতম জানাচ্ছি

সবাইকে সুস্বাগতম জানিয়ে আজকে আবারো নতুন একটি পোস্ট আমি শুরু করতে যাচ্ছি। আজকে আমি আপনাদের মাঝে বেতিল বাজারের একটা সুন্দর মসজিদ ঘুরিয়ে দেখানোর চেষ্টা করব আশা করি আপনাদের পোস্টটা ভালই লাগবে তবে চলুন কথা না বাড়িয়ে মূল বক্তব্যে যাওয়া যাক। বেতিল এটি মূলত অবস্থিত সিরাজগঞ্জ শহরের বেলকুচি উপজেলাই । আমি যেদিন থেকে এই এলাকায় এসেছি এই এলাকার সুন্দর , সুন্দর জায়গা গুলো প্রথমে ফাইন্ড আউট করেছি এবং পরবর্তীতে নিজের সামর্থ্য অনুযায়ী এবং সময় অনুযায়ী এগুলো ঘুরে, ঘুরে দেখার চেষ্টা করেছি । আজকে যেমন আমি আপনাদের মাঝে বেতিল এর মসজিদটা শেয়ার করছি ঠিক তেমনি ভাবে আমি গত দুই সপ্তাহ আগে এনায়েতপুর বেরিবাদ শেয়ার করেছিলাম । এই জায়গাটাও মোটামুটি বিখ্যাত এবং ভাইরাল । এখানে অনেক মানুষ ইউটিউবে রিল ভিডিও করে যেগুলো প্রায় মিলিয়ন, মিলন ভিউজ দেখা যায়। ওইখান থেকে অনুপ্রাণিত হয়েই আমি ওখানে গিয়েছিলাম যাইহোক আপনার চাইলে ওই পোস্টটা দেখতে পারেন। আজকে চলুন বেতিল মসজিদ টা থেকে একটু ঘুরে আসি।

IMG_20240317_123427_605-01.jpeg
IMG_20240317_123417_364-01.jpeg

w3w locationhere

জায়গাটিতে প্রথমে দেখতে পাচ্ছেন মোটামুটি অনেক বড় একটা এরিয়া নিয়ে মসজিদটি তৈরি করা হয়েছে। এবং মসজিদের দেয়াল গুলোতে ছিদ্র করা হয়েছে যাতে গরমের সময় এখানে আবহাওয়াটা নিয়ন্ত্রণে থাকে। এই মসজিদটা বলে কথা না আমি আশেপাশের অনেকগুলো ও জায়গায় দেখলাম অনেকে ফ্ল্যাট বাসাও এভাবে তৈরি করেছে । তারপর একটু এনালাইস করে যা বুঝতে পারলাম এভাবে বাসা তৈরি করলে গরমের দিনে বাড়িগুলো ঠান্ডা থাকে । তো যাই হোক এটি দেখতে যেমন সুন্দর লাগে সেই সাথে এর পেছনে সাইন্স টা জেনেও আমার খুব ভালো লেগেছে। মসজিদের সামনেই আপনারা দেখতে পাচ্ছেন একটা বড় ঈদগা রয়েছে । এখানে ঈদের সময় মানুষেরা ঈদের নামাজ সম্পন্ন করে ।জায়গাটার ডিজাইনটা আমার কাছে খুব ভালো লেগেছে যেমনভাবে সুন্দর করে সবগুলো ডিজাইন করা হয়েছে তেমনি আবার অনেকগুলো লোহার পিলার সাথে দেয়া হয়েছে যাতে বৃষ্টির দিনে এই মুসল্লিদের কোন কষ্ট না হয়। আসলে বৃষ্টির দিনে এই পিলার এর উপরে সামিয়ানা এবং কাগজ টাঙ্গানো হয় এটা আশপাশের মানুষের কাছ থেকে শুনলাম।

IMG_20240317_123352_097-01.jpeg
IMG_20240317_123356_161-01.jpeg

w3w locationhere

মসজিদটা সুন্দর করে ডিজাইন করার পাশাপাশি এরা প্রাকৃতিক সৌন্দর্যের দিকেও নজর দিয়েছে এই বিষয়টা আমার অনেক ভালো লেগেছে । মসজিদের আশেপাশে অনেকগুলো ফুলগাছ লাগানো দেখতে পেলাম এবং মসজিদের ঠিক পাশেই ছোট্ট একটা জায়গায় সুন্দর করে ঘেরাও করে কিছু পাতাবাহার গাছ এবং কিছু নাম না জানা অনেক ফুল গাছ লাগানো হয়েছে। আমার মনে হয় এনারা এই কাজটা এইজন্য করেছে যে যেন আশেপাশের এলাকাটা ফুলের সুগন্ধে সুগন্ধময় থাকে এই ব্যাপারটা আমার কাছে অনেক ভালো লেগেছে । এছাড়াও ছোট, ছোট পাতাযুক্ত একটা গাছ রয়েছে গাছে দেখলাম অনেকগুলো ফুলও এসেছে তবে গাছটার নাম আমার ঠিক জানা নেই । আপনারা কেউ যদি এই গাছটার নাম জেনে থাকেন তাহলে কমেন্টে জানাতে পারেন। এছাড়াও মসজিদের আশেপাশে অনেকগুলো মেহগনি গাছ রয়েছে যেই গাছগুলোর সাথে জায়গাটা আরো বেশি ঠান্ডা মনে হচ্ছিল সব মিলে মোটামুটি অনেক ভালো একটা জায়গায় এই মসজিদ তৈরি করা হয়েছে।

IMG_20240317_123559_981-01.jpeg

IMG_20240317_123546_463-01.jpeg

w3w locationhere

এছাড়া মসজিদের আরও ভালো একটি দিক হচ্ছে এটি মূলত বাজারের একটা সাইড এ অবস্থিত । এবং আশেপাশের ছোটখাটো কিছু সরঞ্জামের দোকান রয়েছে সেগুলো হচ্ছে মসজিদের পাশ দিয়েই। আশেপাশে যে বাজার রয়েছে এই বাজারে প্রতিনিয়তই ভরপুর মানুষ থাকে এবং যেহেতু এখানে মসজিদ রয়েছে তাই তাদের ওয়াক্তের নামাজগুলো এখানেই তারা সম্পন্ন করতে পারে এটা অনেক ভালো একটা দিক। আমাদের আশেপাশের এলাকাতে এমন সুন্দর, সুন্দর কিছু মসজিদ থাকা আমার মনে হয় জরুরি কারণ মসজিদে গেলে যেমন নামাজ পড়া যায় তেমনিভাবে মসজিদ দেখেও যেন নামাজের প্রতি ভক্তি বেড়ে যায় এই বিষয়টার দিকে সবার গুরুত্ব দেয়া উচিত। তো আজকে এই পর্যন্তই ছিল বেতিল মসজিদের সংক্ষিপ্ত কিছু পরিচয় । জানিনা পোস্টটা কেমন হয়েছে , যদি ভালো লাগে তাহলে কমেন্টে জানাতে পারেন অথবা যদি খারাপ লাগে সে ক্ষেত্রেও কমেন্টে বলতে পারেন কোথাই খারাপ লেগেছে। আবারো খুব শীঘ্রই দেখা হবে নতুন কোন ব্লগে ততক্ষণ সবাই সুস্থ থাকুন ভালো থাকুন আল্লাহ হাফেজ।

🫂ধন্যবাদ!!!🤵


ব্লগার@emonv
ফটোগ্রাফি ডিভাইসInfinix note 11 pro
[[🔉‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]👩‍💻"ইমন ব্লগ"👩‍💻 এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক🏫 । আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1Wagp...Lv2At2mGmrfEMg6f1U32Fbx5AMXoYvtwxPoGN64iEBA4Rv1YhRRuUftAwRmKthwLZXLSTwWxtFD7Sj1QyBBErTgPny6vsjAKSJvXy9ovR9TDNhx7vqPZQ8nKqg.png


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 4 months ago 

আপনার পোস্টের মাধ্যমেই আমি আজকে বেতিল মসজিদের খবর গুরুত্বপূর্ণ কিছু তথ্য সম্পর্কে জানতে পারলাম। আপনার ফটোগ্রাফি গুলো অত্যন্ত সুন্দর হয়েছে। যার দরুন মসজিদের প্রতিটি কারো কাজ খুবই সুন্দর ভাবে বুঝতে পেরেছি। আসলে বর্তমান যে এরকম ফুটো করার ডিজাইন করা হচ্ছে এটা আসলে আমার জানা ছিল না তাও আবার বাসা বাড়িতেও। আপনি ঠিকই বলেছেন প্রতিটি এলাকাতেই এরকম সৌন্দর্যপূর্ণ মসজিদ থাকা উচিত তাতে নামাজের প্রতি সকলেরই একটা আসক্তির সৃষ্টি হবে। আসলে আমিও ওই গাছটির নাম বলতে পারলাম না যেটি আপনি কমেন্টের মাধ্যমে আমাদের থেকে জানতে চেয়েছিলেন। তবে আপনার পোস্টে মাধ্যমে আজকে এই সুন্দর একটি মসজিদ এবং তার সংক্ষিপ্ত বিবরণ সমূহ জানতে পারলাম। তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

হাহাহা,‌ আমিও টার নাম জানিনা যাই হোক খুব সুন্দর কমেন্ট করেছেন।

 4 months ago 

সিরাজগঞ্জ শহরের বেলকুচি উপজেলাতে বিতিম মসজিদটি বেশ সুন্দর। মসজিদের ভেতরে গাছ পালার থাকলে দেখতে বেশ সুন্দরই লাগে।প্রতিটি ছবি ভালো লাগছে দেখতে। ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

আপনার পোষ্টের মাধ্যমে বিতিম মসজিদ সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম।আপনার পোস্টে অনেক ফটোগ্রাফিও দেখলাম ভালো লাগলো। বিশেষ করে মসজিদের ডিজাইন টি আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার জন্যেও শুভকামনা রইল এমন সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 4 months ago 

বিতিম মসজিদ সম্পর্কে আমাদের সাথে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। আপনার পোষ্টের মাধ্যমে এই মসজিদ সম্পর্কে জানতে পারলাম। মসজিদ টি দেখতে আসলেই খুব সুন্দর। আপনি ফটোগ্রাফির মাধ্যমে খুব সুন্দর ভাবে এই মসজিদ সম্পর্কে শেয়ার করেছেন আমাদের মাঝে। পোস্টটি দেখে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আপনাকেও ধন্যবাদ আপু ।

 4 months ago 

খুবই সুন্দর ভাবে বিতিম মসজিদের ব্লক টি শেয়ার করেছেন। মসজিদের ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। সাথে ফুল ও নারিকেল গাছের ফটোগ্রাফি ভালো লেগেছে। আসলে এ ধরনের জায়গা গেলে মন মানসিকতা ভালো হয়ে যায়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ এমন চমৎকার কমেন্ট করে আপনার মন্তব্য শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64741.88
ETH 3457.21
USDT 1.00
SBD 2.55