কৃষকদের আমন ধান ঘরে ওঠার কিছু মুহূর্ত || ১০% @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

Picsart_22-05-14_10-18-38-685.jpg

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ শুক্রবার , মে ১৩/২০২২

প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমিও ভাল আছি। এখন যেহেতু গ্রীষ্মকালের শুরুর দিক চলছে এখন আমাদের এদিকে সব সময় বৃষ্টিপাত লেগে রয়েছে কিন্তু এখন হচ্ছে কৃষকদের সুখের সময় শান্তির সময় কেননা এখন কৃষকেরা প্রায় তিন মাসের কঠোর পরিশ্রম তাদের এত কষ্টের এর ফসল অর্থাৎ আমন ধান ঘরে ওঠাচ্ছে এখন যেহেতু তারা নতুন ধান ঘরে উঠাচ্ছে তাই তাদের মুখের হাসি এবং আনন্দ দেখে মনটা যেন সত্যি আনন্দে ভরে যায়। আজকে আমাদের গ্রামের অনেক কৃষক তাদের ধান কেটে ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছিল আমি সেই মুহূর্ত গুলোর কিছু অংশ আপনাদের মাঝে আজকে উপস্থাপন করার চেষ্টা করতেছি আশাকরি আপনাদের এই বিষয়টি অনেক ভালো লাগবে তবে চলুন বন্ধুরা শুরু করা যাক।

IMG_20220514_090802_151.jpgIMG_20220514_090755_666.jpg

আমাদের ছোট এই গ্রামটি দুটি অংশে বিভক্ত । একটি অংশে ধান পাট গম ইত্যাদি এই সব গুলো অনেক ভাল হয় অর্থাৎ এই অংশটুকু তে মাটিতে রসের পরিমাণ অনেক বেশি থাকে সুতরাং মাটি সবসময় অনেক উর্বর ফলে যে কোন ফসল আমাদের এখানে খুব তাড়াতাড়ি হয়ে যায় এবং অনেক ভালো ফলন পাওয়া যায়‌ সেই সাথে সারের পরিমাণ অনেক কম দেওয়া লাগে শুধুমাত্র প্রাকৃতিক কিছু সার এবং সামান্য কিছু জৈব সার ব্যবহার করলেই অনেক ভালো ফলন পাওয়া যায় এবং আমাদের গ্রামের আরও একটি অংশ হচ্ছে শুষ্ক অঞ্চল এই অঞ্চলটিতে তামাক আলু, পটল, ঝিঙ্গি ইত্যাদি সবজি এবং ফসলগুলো অনেক ভালো পরিমাণের হয়ে থাকে এখন যেহেতু আমন ধানের সময় সুতরাং ওই শুষ্ক অঞ্চল থেকে আমাদের এলাকায় অনেক মানুষ ধান কাটতে এসেছেন। ধান কাটার পরে ফসল ঘরে তোলা পর্যন্ত কিছু ধাপ অবলম্বন করতে হয় যেমন প্রথমে ধান গুলো কেটে একটি বড় জায়গাতে সারি, সারি করে রাখতে হয় তার পরে সেগুলো একটি মেশিনের মাধ্যমে মোলতে হয় তারপরে ধানগুলো উঠাতে হয় এভাবে কিছু ধাপ অনুসরণ করার পরে তারপরে কৃষকের ধান তার ঘরে পৌঁছাই।

IMG_20220514_095557_359.jpgIMG_20220514_095519_584.jpg

আমি যেহেতু নিজেও একজন কৃষকের ছেলে তাই আমি বুঝি নতুন ধান ঘরে উঠলে কৃষকদের মনে কতটা আনন্দ হয় এবং গ্রাম অঞ্চলের সবচেয়ে সুবিধা হচ্ছে যখন ধান নতুন ঘরে উঠে তখন অনেক বাহারি পিঠা পুলি তৈরি করা হয় যা খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। এখন যেহেতু নতুন ধান সবার ঘরে উঠেছে তাই গ্রামজুড়ে পিঠাপুলি তৈরি করার ধুম উঠবে এবং এই সময়টি আমরা গ্রাম বাংলার মানুষেরা খুবই উপভোগ করে থাকি।আসলে কষ্টের পরিশ্রম যখন মানুষের হাতে আসে তখন সবার মনের একই অবস্থা ঘটে। আমার মনে হয় কৃষক থেকে শুরু করে সকল শ্রেণীর মানুষের পেশা কে আমাদের শ্রদ্ধা করা উচিত কেননা কৃষক যদি তার পরিশ্রম না দিয়ে ধান ,গম ,সরিষা ইত্যাদি তৈরি না করতো তাহলে হয়তোবা আমরা ঠিক ভাবে খেতে পারতাম না। সর্বশেষে দোয়া রইল সকল কৃষক ভাই এবং আমার এই পোস্টটি যারা পড়েছেন তাদের সবার প্রতি। আশা করি আর কিছুদিন পর আপনাদের মাঝে আরও মনোরঞ্জন কিছু গল্প নিয়ে হাজির হব আজকের মত বিদায়।

১০% বেনিফিসারি প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

❤️ধন্যবাদ!!!❤️

ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s
ফটোগ্রাফার@emonv

image.png

[[‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]‍"ইমন ব্লগ"‍ এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

কৃষকের হাসি অনেক দামী আর এই হাসি আমি অনেক ভালোবাসি।তারা যদি হাসে মনে করবেন পুরো বাংলাদেশ হাসে,কিন্তু আমরা তাদের মূল্য দিতে জানি না।আপনাদের এলাকায় এখন ধান হচ্ছে এটা খুবই ভালো লাগল।আমাদের এলাকায় এখন মুগডাল হয়।ধন্যবাদ সুন্দর ব্লগ তৈরী করার জন্য।

 2 years ago 

গ্রামে গেলে এরকম দৃশ্য খুব হরহামেশাই দেখা যায়। তবে খুব খারাপ লাগে কি শব্দের দেখে খুব কষ্ট করে তারা এই ধানগুলো মাড়াই করে থাকে। যদিও তারা সঠিক প্রাপ্য পায় কিনা জানিনা। তবে কি সব কৃষকরা অনেক কষ্ট করে আমাদের দেশে এটা দেখে বোঝা যায়। সুন্দর করে সবকিছু বর্ণনা তুলে ধরেছেন ভাই আমাদের মাঝে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বৃষ্টির কারণে ধানের অনেক ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে ।আমাদের এদিকে অনেক ঝড় বৃষ্টিতে ধান বৃষ্টিতে ভিজে ভ নষ্ট হয়ে যাচ্ছে । তবে অনেকেই হালকা রোদে ধান শুকিয়ে গড়ে তুলে নিচ্ছে । আপনাদের এদিকে দেখা যাচ্ছে সবাই আমন ধান ঘরে তুলে নিয়ে ফেলেছে ।

 2 years ago 

এখন যেহেতু তারা নতুন ধান ঘরে উঠাচ্ছে তাই তাদের মুখের হাসি এবং আনন্দ দেখে মনটা যেন সত্যি আনন্দে ভরে যায়।

আসলে এটি কৃষকের জন্য সত্যি আনন্দঘন কিছু মুহূর্ত হিসেবে রয়েছে বলে আমি মনে করি। কেননা কৃষক যখন তার কষ্টে উৎপাদিত ধান ঘরে তোলে তাদের মনের মধ্যে অন্যরকম একটি আনন্দ দেখতে পাওয়া যায়। সেই আনন্দঘন মুহূর্ত গুলো আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

কৃষকের মুখের হাসি হচ্ছে পৃথিবীর সেরা হাসি। কেননা তারা অক্লান্ত পরিশ্রম করে সোনালী ফসল ধান ঘরে নিয়ে আসে।তাদের হাসির মূল্য অসীম । আপনি ঠিক বলেছেন নতুন ধানের শীষের ধানের গুড়া দিয়ে পিঠা পুলি বানাতে গ্রামের মানুষ বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। আপনার তোলা ছবিগুলো একেবারে গ্রামীণ ঐতিহ্য বহন করে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য।

 2 years ago 

খুব ভালো একটি পোস্ট করেছেন ভাই।
কৃষকদের আমন ধান ঘরে তোলার দৃশ্য সত্যিই অসাধারণ অনুভূতির সাথে তুলে ধরেছেন।
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

কৃষকেরা কঠোর পরিশ্রম করে তাদের ফসলের জমিতে ধানের চাষ করে আর এই ধানগুলো যখন তারা ঘরে তোলে তখন তাদের মুখে হাসি দেখতে পাওয়া যায়। আর এই হাসিটা অনেক দামি। খুবই ভালো লাগলো আপনার ফটোগ্রাফি দেখতে পেয়ে।

 2 years ago 

কৃষকের ধান কেটে গড়ে তোলার প্রস্তুতি দেখতে আসলে আমার খুব ভালো লাগে। ছোটবেলায় অনেক দেখেছি এই মুহূর্তগুলো আজকে আপনি শেয়ার করলেন খুবই ভালো লাগছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে আর আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কৃষকের আমন ধান ঘরে তোলার অনেক চমৎকার একটি মুহূর্ত আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ।গ্রাম বাংলা এখন অহরহই এরকম সুন্দর দৃশ্য দেখা যাচ্ছে। এরকম সুন্দর দৃশ্য দেখতে কার না ভালো লাগে আপনি বলুন আমার কাছে তো অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

গ্রাম ছাড়া এরকম দৃশ্য দেখাই যায় না। সত্যি বলতে এ ধরনের দৃশ্য দেখতেও ভালো লাগে। কষ্টের ফল যখন অর্জিত হয় তখন কি পরিমাণ খুশি লাগে সেটা অনুভব করতে পারি। কৃষকের আমন ধান ঘরে তোলার অনেক চমৎকার একটি মুহূর্তে্র অনুভূতি ও ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63687.39
ETH 3309.68
USDT 1.00
SBD 3.93