ছানার তৈরি রসগোল্লা রেসিপি || ১০% প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

Picsart_22-05-06_17-49-41-295.jpg

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে @emonv
আজ শুক্রবার , মে ০৬/২০২২

প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন আমি অনেক ভালো আছি । আজকে আমি আপনাদের মাঝে খাঁটি সোনা দিয়ে তৈরি রসগোল্লার রেসিপি নিয়ে হাজির হলাম। ছানা দিয়ে তৈরি রসগোল্লা খেতে আমি ব্যক্তিগতভাবে অনেক পছন্দ করি এবং অনেকদিন পর আবারও রসগোল্লা রেসিপি তৈরি করলাম। রেসিপিটা একদম নিখুঁত ভাবে তৈরি করতে পারেনি তবে আমার অভিজ্ঞতা অনুযায়ী এবং আমার মায়ের সাহায্য নিয়ে মোটামুটি ভাবে তৈরি করার চেষ্টা করেছি আশাকরি আপনাদের এই রেসিপিটা অনেক ভালো লাগবে। রসগোল্লা রেসিপি আমাদের বাঙালি জাতির জন্য একটি বিশেষ খাবার কেননা বাড়িতে যখন আত্মীয়-স্বজন আসে ঠিক তখন এই রসগোল্লা দিয়ে আমরা আমাদের প্রিয় আত্মীয়-স্বজনকে আপ্যায়ন করে থাকি। রসগোল্লার সঙ্গে আমাদের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে এবং এটি ধরা যায় আমাদের একটি ঐতিহ্য। তবে চলুন বন্ধুরা দেখে আসা যাক কিভাবে তৈরি করা যায় এই সুস্বাদু ছানা তৈরি রসগোল্লা রেসিপি।

◆ প্রয়োজনীয় উপকরন সমুহ

ক্রমিক নম্বরউপাদানপরিমাণ
‌ দুধের সানাপরিমাণমতো
চিনি৪০০ গ্রাম
লেবুর রস১ চা চামচ
লবণ ‌স্বাদ অনুযায়ী

image.png

◆ ধাপঃ-১

IMG_20220506_163725_313.jpg

প্রথমে দুধের মধ্যে ১ চা চামচ পরিমাণ লেবুর রস দিতে হবে এর ফলে দুধগুলো ঝুর ,ঝুরে হয়ে যাবে। এরপরে এগুলো একটি জাল এর মাধ্যমে ছেঁকে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-২

IMG_20220506_165638_830.jpg

এবার ঠিক এইভাবে ঝুর ঝুরে সানা গুলো হাতের চালুর মাধ্যমে ভালোভাবে সেনে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৩

IMG_20220506_170536_939.jpg

এবার প্রস্তুত করে নেয়া সানা দুই হাতের তালুর মাধ্যমে ভালোভাবে রসগোল্লা মিষ্টির মত করে গোল গোল সাইজের করে নিতে হবে।
image.png

◆ ধাপঃ-৪

IMG_20220506_171518_489.jpg

এবার গরম কড়াই এর উপরে পরিমাণমতো চিনি উঠিয়ে নিলাম এবারে চিনি দিয়ে রসগোল্লার শীর তৈরি করে নিচ্ছি।
image.png

◆ ধাপঃ-৫

IMG_20220506_172620_264.jpg

এবার চিনির মধ্যে সামান্য পরিমাণ পানি দিয়ে যখন শীর তৈরী করা হয়ে যাবে ঠিক তখন ছানার তৈরি রসগোল্লা এর ভেতরে ছেড়ে দিতে হবে।
image.png

◆ ধাপঃ-৬

IMG_20220506_172858_639.jpg

এবার মিশ্রণটি ঠান্ডা করে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু ছানার তৈরি রসগোল্লা।
image.png

  • ১০% বেনিফিসার প্রিয় @shy-fox কে দেওয়া হয়েছে।

❤️ধন্যবাদ!!!❤️

ফটোগ্রাফি ডিভাইসInfinix hot 11s
ফটোগ্রাফার@emonv

image.png

[[‌‌প্রিয় স্টিমিট ইউজারগন,,]]‍"ইমন ব্লগ"‍ এর পক্ষ থেকে আপনাদের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা। আমার নাম মোঃ ইমন রেজা। বর্তমানে আমি একজন মাধ্যমিক শিক্ষার্থী। আমি প্রায়শই নিজেকে আবিস্কার করি। কেননা এটা আমার কথায় এবং লিখাই নতুন স্বাদ যুক্ত করে, যার ফলে আমি নিজের সবথেকে ভালো টুকু আপনাদের মাঝে উপস্থাপন করতে পারি। আমি প্রতিদিন একবার নিজের সাথে কথা বলি, কারণ এটা আমার নিজের প্রতি আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দেয়। আমি ভ্রমণ করতে এবং ফটোগ্রাফি করতে অনেক পছন্দ করি। আমি প্রতিনিয়ত নতুন ,নতুন মানুষদের সাথে মিশে তাদের জীবনের অভিজ্ঞতার ভালোটুকু আমার জীবনে বাস্তবায়িত করতে পছন্দ করি।

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

image.png

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZjhKfwarvyppgw9vqb9HZvwjHzdVYbXjNSwmxX8BvQtkJibkzjkMfqSg4GHwc6sRTpcDcvAvyxra.png

Sort:  
 2 years ago 

আমার খুব পছন্দের একটি রেসিপি আপনি শেয়ার করেছেন। ছানার তৈরি রসগোল্লা আমার কাছে খুবই প্রিয়। মিষ্টি জাতীয় খাবার আমার খেতে খুব ভালোই লাগে। আর আমি বাইরে গেলে রেস্টুরেন্টে অন্যকিছু না খেয়ে মিষ্টি খাই। যেহেতু আমি খেতে অনেক পছন্দও করি। আপনি খুব চমৎকার করে ছানার তৈরি রসগোল্লা রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন। এবং রসগোল্লা তৈরীর প্রত্যেকটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি ছানার রসগোল্লা রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার জিভে জল চলে আসলো। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার ছানার তৈরি রসগোল্লা টি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ।দেখতে একদম দোকানের রসগোল্লার মতো লাগছে। খেতে নিশ্চয়ই খুবই মজা হয়েছে। এভাবে বাড়িতে রসগোল্লা বানালে খেতে বেশ ভালই লাগে। আপনি দারুণভাবে রসগোল্লা টি তৈরি করেছেন ।প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি মজার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

খাঁটি ছানা দিয়ে রসগোল্লা তৈরি করলে সেই রসগোল্লা খেতে সত্যি খুবই সুস্বাদু হয়। এটা আমার খুবই প্রিয় একটি জিনিস। আপনার তৈরি করা রসগুল্লা গুলো দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছে। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আজকে আমি আপনাদের মাঝে খাঁটি সোনা দিয়ে তৈরি রসগোল্লার রেসিপি নিয়ে হাজির হলাম।

ভাই আপনি কি খাঁটি সোনা দিয়ে রসগোল্লা তৈরি করলেন আসলে বুঝতে পারিনি?
যাইহোক রসগোল্লা রেসিপি অসাধারণ হয়েছে খাঁটি ছানা দিয়ে রসগোল্লা তৈরীর করে খাওয়ার মজাই আলাদা। ইস যদি এক দুই পিস পেতাম না। অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

রসগোল্লা খেতে ভালই লাগে ছানার জিলাপি শুনেছি অনেকে মিষ্টি হয়। আপনি ছানার তৈরি রসগোল্লা করলেন বেশি ভালো ছিল এবং আপনার চেষ্টা দেখে ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণ করে সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

মিষ্টি আমার খুব প্রিয় একটা খাবার। তবে বাড়িতে বানিয়ে খাওয়ার সাহস কখনো করিনি ভাই। আপনার প্রতিটি ধাপ খুব ভালো লাগলো। সবচে বড় কথা, সবশেষ মিষ্টির এত চমৎকার একটা আকার এসেছে , ওটা দেখে যে কারো মুখে জল চলে আসতে বাধ্য।

 2 years ago 

ভাইয়া আপনি খাঁটি ছানা দিয়ে রসগোল্লা তৈরীর প্রক্রিয়া টি সত্যিই অসাধারণ লেগেছে। খুব চমৎকারভাবে আপনার প্রতিটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন যা দেখে আমরা খুব সহজেই বাসায় রসগোল্লাগুলো তৈরি করতে পারব। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে এতো সুস্বাদু চমৎকার রসগোল্লা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

মিষ্টি জাতীয় খাবার খেতে আমার কাছে বেশ ভালই লাগে। আজ আপনি ছানার তৈরি রসগোল্লা তৈরি করে দেখালেন। আর দেখেই বুঝতে পারছি খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। তবে আমার অভিজ্ঞতা থেকে বলছি এ ধরনের মিষ্টিজাত দ্রব্য তৈরি করতে খুবই ঝামেলায় পড়তে হয়। অনেক সময় ছানার বলগুলো ভেঙে যায় তখন আর মিষ্টি আকৃতি থাকেনা। কেননা কিছুদিন আগে আমিও রসমঞ্জুরি তৈরি করেছিলাম আর তখনই বুঝেছিলাম এ ধরনের রেসিপি গুলো তৈরি করতে কতটা সমস্যায় পড়তে হয়। তবে আপনার রেসিপিটি দেখে খুবই ভালো লাগলো। রসগোল্লা তৈরীর প্রতিটি ধাপ দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 67184.38
ETH 3107.00
USDT 1.00
SBD 3.67