পুরুষ

in আমার বাংলা ব্লগ2 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ মঙ্গলবার,২৭ ই , সেপ্টেম্বর,২০২২।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



men-ge345fcd24_1920.jpg

Source



আজ ফেসবুক স্ক্রল করছিলাম। সেই সময়ে বাংলা নাটকের একজন কিংবদন্তির একটা ভিডিও চোখে পড়লো। ভিডিও বাংলাদেশের কিংবদন্তি অভিনেতা আবুল হায়াত কিছু কথা বলল তার মেয়েদের। কথাগুলো আমার কাছে বেশ দারুণ লাগল। বেশ কয়েকবার ভিডিও টা আমি দেখলাম। এবং কথাগুলো মনোযোগ দিয়ে শুনলাম। একেবারে বাস্তব এবং সত‍্য ছিল কথাগুলো। আমি এখন সেই বিষয়ে আপনাদের সঙ্গে আলোচনা করব। পুরুষ সৃষ্টির অন‍্যতম রহস্যময় একটা প্রাণী। একজন পুরুষ কখনো ছেলে কখনো ভাই কখনো বন্ধু কখনো কারো সঙ্গে আবার কখনো কারো বাবা। কত দায়িত্ব পালন করতে হয় তাদের। তো ঐ সংলাপে আবুল হায়াত একটা ছোট গল্প বলেছিল সেটা এখন আমি আপনাদের সঙ্গে শেয়ার করে নেব।

সৃষ্টিকর্তা যখন গাধাকে সৃষ্টি করলেন তাকে বললেন তোমাকে সারাজীবন অন‍্যের বোঝা পিঠে করে বয়ে নিয়ে বেড়াতে হবে। সবসময় মালিকের কথা শুনতে হবে। তোমার কোনো বুদ্ধি থাকবে না এবং তুমি ঘাস খাবা। পৃথিবীতে তোমার আয়ু হবে ৫০ বছর। তখন গাধা বলল হে আমার সৃষ্টিকর্তা আমি এতোবছর বাঁচতে চাই না। আমাকে ৩০ বছর কমিয়ে ২০ বছর আয়ু দেওয়া হোক। সৃষ্টিকর্তা বললেন ঠিক আছে তোমার ইচ্ছা পূরণ করা হলো।

এরপর সৃষ্টিকর্তা কুকুরকে সৃষ্টি করলেন। বললেন তুমি হবে মানুষের সবচেয়ে ঘনিষ্ট এবং বিশ্বাসযোগ্য বন্ধু। তবে তোমাকে মানুষের অপচয় করা খাবার ফেলে দেওয়া খাবার খেয়ে বাঁচতে হবে। তোমার আয়ু হবে ৩০ বছর। তখন কুকুর বলল সৃষ্টিকর্তা আমি এতোবছর বাঁচতে চাই না। আমাকে আপনি ১৫ বছর আয়ু দিন। সৃষ্টিকর্তা বললেন ঠিক আছে তোমার ইচ্ছা পূরণ করা হলো। এরপর আসলো বানরের পালা। সৃষ্টিকর্তা বানরকে বললেন তুমি বানর। এ গাছ থেকে ওই গাছ ঝুলে বেড়াবে। তোমার স্থায়ী ঠিকানা থেকেও থাকবে না। তোমার আয়ু হবে ২০ বছর। কিন্তু তখন বানর না সৃষ্টিকর্তা আমিও এতোবছর বাঁচতে চাই না। আমার আয়ু ১০ বছর করা হোক। সৃষ্টিকর্তা বললেন ঠিক আছে।।


man-gf58af139c_1920.jpg

source


এবার আসলো পুরুষ মানুষের পালা। সৃষ্টিকর্তা বললেন তুমি পুরুষ তুমি হবে সৃষ্টির সেরা সবার শিরোমনি। তুমি পুরো প্রাণীকুলকে নেতৃত্ব দেবে। তোমার আয়ু হবে ২০ বছর। তখন পুরুষ মানুষ বলল হে সৃষ্টিকর্তা আমাকে এতোকিছু দিলেন কিন্তু আয়ু এতো অল্প দিলেন। আমি আরও বেশি সময় বাঁচতে চাই। তাই ঐ গাধা যে ৩০ বছর আয়ু নেয়নি সেটা আমাকে দেওয়া হোক, ঐ কুকুর যে ১৫ বছর নেয় নাই সেই আয়ু আমাকে দেওয়া হোক এবং ঐ বানর যে ১০ বছর নেয় নাই সেই আয়ু টুকুও আমাকে দেওয়া হোক। সৃষ্টিকর্তা বললেন ঠিক আছে তোমার ইচ্ছা পূরণ করা হলো।

সেই থেকে পুরুষ মানুষ পুরুষ হিসেবে বাঁচে ২০ বছর। পরের ৩০ বছর গাধার মতো পিঠে করে সংসার পরিবার এর বোঝা বয়ে নিয়ে বেড়াই। এরপরের কুকুরের মতো ছেলেদর বেঁচে যাওয়া উচ্ছিষ্ট খেয়ে বাঁচে পনের বছর। এবং শেষ বয়সে বানরের মতো এই ছেলের বাসা থেকে ঐ ছেলের বাসা এইরকম করে বাঁচে শেষ সময়টুকু।

কী কেমন লাগল গল্পটা। এটা আপনাদের কাছে গল্প মনে হলেও আমার কাছে মনে হয় এটা একেবারেই বাস্তব। আপনি নিজেই হিসেব করে দেখুন একজন পুরুষের জীবন টা কিন্তু ঠিক এইভাবে কেটে যায়। আসলে গল্প থেকে কখনো জীবন আসে না বলা যায় জীবন থেকেই গল্পের সৃষ্টি হয়। যা একটা শিক্ষা হয়ে থাকে। এই উপরের কথাগুলো হয়তো আমার টিনেজার রা এখন বুঝবে না। কিন্তু যারা কর্মজীবনে প্রবেশ করছে বা জীবনের শেষ সময় পার করছে তাদের কাছে কিন্তু এটা একেবারে নির্মম সত্য এটা একান্তই আমার নিজের ধারণা।।।





সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_-akkhy.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  
 2 years ago 

আপনার কথাগুলো একদম বাস্তবসম্মত এবং এগুলা আমরা অ্যাভেলেবল দেখতে পাচ্ছি আমাদের চোখের সামনে।। আসলে পুরুষ মানুষ এরকমই নির্দিষ্ট একটা বয়সে একরকম তারপরে একরকম তারপরে আরেকরকম আসলে কিছু করার থাকে না এটাই নিয়তির খেলা।। তবে আপনার উদাহরণ গুলা আমার কাছে খুবই ভালো লেগেছে।। ধন্যবাদ আপনাকে বর্তমান সময়ে মানুষের চোখে আঙুল দেয়ার মত একটি উদাহরণস্বরূপ পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।।

 2 years ago 

অনেক সুন্দরভাবে আপনার মতামত তুলে ধরেছেন ভাই। ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

প্রত্যেকটা কথা এবং উদাহরণগুলো যুক্তিসঙ্গত আসলেই পুরুষ মানুষ ২০ বছর পুরুষ হিসেবে বেঁচে থাকে। তার পরে সংসারের ভার বহন করতে হয় সত্যিই মুগ্ধ হলাম। এত সুন্দর উদাহরণ যুক্তিসঙ্গত কথা সত্যিই জীবনের প্রতিটা পদে পদে মিল রয়েছে।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব্য দেখে অনেক ভালো লাগল।।

 2 years ago 

আপনার পুরো পোস্টটি পড়ে সত্যি খুব ভালো লাগলো। বাস্তব কথাগুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। এত চমৎকার পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকেউ অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago 

গল্পটি পড়ে বেশ মজা পেলাম ভাইয়া, তবে বাস্তবতার সাথে বেশ মিলে গেছে। জানিনা এর সত্যতা কি, কিন্তু আমাদের সমাজে এমনটাই হয়ে যাচ্ছে। আপনাকে ধন্যবাদ ভাইয়া সুন্দর এই গল্পটির জন্য। ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।।

 2 years ago 

গল্পটা একদম বাস্তব ছিল আমার কাছে ও তাই মনে হয় কিন্তু শুধু পুরুষের ক্ষেত্রে এটা সম্পূর্ণভাবে মানতে পারবো না ।কারন পুরুষ মানুষ তাও 20 বছর পুরুষ হয়ে বাঁচতে পারে।কিন্তু নারীরা তো পৃথিবীর আলো দেখার আগে থেকেই অবহেলিত।যাইহোক একদিক থেকে ঠিক আছে ভাইয়া, শিক্ষণীয় ছিল।সোর্স উল্লেখ করে দিতে পারতেন।ধন্যবাদ

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন দিদি। আর এটা ঐরকম কোনো গল্প না। একটা নাটকের কয়েকটা সংলাপ এবং আমার নিজের কিছু মতামত এখানে শেয়ার করা হয়েছে। ধন্যবাদ আপনাকে।।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62299.15
ETH 2428.96
USDT 1.00
SBD 2.65