প্রস্তুতি ছাড়া কোনো কাজই সফল হয়না। ১০% বেনিফেসিয়ারি @Shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শুক্রবার,২৯ই অক্টোবর ২০২১।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



PicsArt_10-29-09.39.39.jpg

আশাকরি সবাই ভালো আছেন। আমি ভালো আছি। সকল কাজের জন্য প্রস্তুতি দরকার। প্রস্তুতি ছাড়া কোনো কাজেই সফলতা আশা করা যায় না। গতকাল বিনা প্রস্তুতিতে আমাদের সাথে একটা এইরকম ঘটনা ঘটেছে। আজ সেই বিষয়ে আমি আপনাদের সাথে কথা বলব। সবাই সাথে থাকবেন। এই পোস্টের ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211028_113849.jpg

IMG_20211028_113747.jpg

w3w



গতকাল বৃহস্পতিবার যথারীতি অন‍্যদিনের মতো তৈরি হয়ে কলেজে গিয়েছি। মাএ দুইটা ক্লাস ছিল। আমাদের ক্লাস মোটামুটি ১১ টার সময় শেষ হয়ে যায়। আমি এবং আমার বন্ধুরা সবাই বাড়ি যাব এইরকম প্রস্তুতি নিচ্ছি। হঠাৎ করে আমার ক্লাসের এক বন্ধু বলে উঠে আজ ফুটবল খেলা আছে। আমি বললাম কোন ডিপার্টমেন্টের সাথে। ও বলল ইলেকট্রনিক্স এর সাথে। কিন্তু আমাদের সেরকম কারুর কোনো প্রস্তুতি নেই। আমি বললাম এভাবে খেলা যায় না। কলেজ ড্রেস এবং প‍্যান্ট পরিধান করে কী ফুটবল খেলা যায়। কিন্তু দেখলাম অন‍্যরা সবাই রাজি। তাই আমিও আর কিছু না বলে খেলার জন্য প্রস্তুত হয়ে যায়। মাঠে গিয়ে নিজেদের মধ্যে কিছুক্ষণ কথা বলি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211007_130440.jpg

IMG_20211007_134859.jpg

IMG_20211007_130425.jpg

w3w



কিন্তু ভাগ‍্যবশত আমাকে স্কুল ড্রেস পরে খেলা লাগে নাই। কারণ আমার ব‍্যাগের মধ্যে বাংলাদেশের একটা জার্সি ছিল। কবে যেন রেখে দিয়েছিলাম। যাইহোক সেটা পরে এবং প‍্যান্টটা একটু গুছিয়ে পায়ের উপরে তুলে নেমে যায় খেলতে। প্রথম থেকেই ইলেকট্রনিক্স আমাদের উপরে চাপ দিতে থাকে। কিন্তু যাইহোক আমরা আমাদের খেলা চালিয়ে যাচ্ছিলাম। কিন্তু আমাদের অধিকাংশ খেলোয়ারের কোনো প্রস্তুতি না থাকায় একটা সমস্যা ছিল। কিন্তু ম‍্যাচের ১৮ মিনিটে প্রথম গোল করে আমরা ১-০ তে এগিয়ে যায়। আমাদের দলের হয়ে গোল করে মাহফুজ। এভাবেই প্রথম হাফ শেষ হয়।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


IMG_20211028_113554.jpg

IMG_20211028_113603.jpg

IMG_20211028_113529.jpg

IMG_20211028_113544.jpg

w3w



কিন্তু আসল সমস্যা টাই শুরু হয়ে ম‍্যাচের দ্বিতীয় হাফে। দ্বিতীয় হাফের প্রথম থেকেই আমাদের কোনো খেলোয়ার সেরকম দৌড়াতে পারছে না। কারণ সবাই কলেজ ড্রেসের প‍্যান্ট পরিধান অবস্থায় বেশি দৌড়াতে পারছে না। দ‍ৌড়াতে গেলেই সমস্যা হচ্ছে। এবং যাদের গায়ে সাদা কলেজ ড্রেস ছিল সেটা যেন আরও বড় সমস্যা হয়ে যাচ্ছিল। এরই মধ্যে ম‍্যাচের ৪৮ মিনিটে গোল দিয়ে সমতা করে ইলেকট্রনিক্স। আমরা যেন বিনাযুদ্ধে আত্মসমর্পণ করছি। এরপর আবার মাচের ৫৭ এবং ৬৩ মিনিটে পর পর দুইটা গোল খেয়ে যায় আমরা। আমরা এখন ৩-১ গোলে পিছিয়ে। এর আগে আমরা কলেজে যতগুলো ম‍্যাচ খেলেছি প্রত‍্যেকটা ম‍্যাচে একাধিক গোলের ব‍্যবধানে জিতেছি। কালকে এই কলেজের মাঠে আমাদের প্রথম হার ছিল। যা আমাদের কাম‍্য না। অবশেষে ম‍্যাচটা শেষ হয় ৩-১ গোলে। আমরা খুবই হতাশাগ্রস্ত।

মূলত আমাদের খেলার কোনো প্রস্তুতি না থাকায় আমরা এইরকম লজ্জাজনকভাবে হেরেছি। নাহলে ইলেকট্রনিক্স এর মতো ডিপার্টমেন্টকে আমরা এর আগে একবার ৪-২ এবং আরেকবার ৩-০ গোলে হারিয়েছি। যাই হোক কাজ বিষয়টি আমরা আরও পরিষ্কার হলাম। বিশেষ করে আমি বুঝলাম প্রস্তুতি ছাড়া যতই সহজ কাজ হোক সেটা সফল হয় না। যাইহোক হারলেও কালকে আমি আমার জীবনে একটি শিক্ষা অর্জন করেছি।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

----------
ফটোগ্রাফারNavid muiz
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

Fox.png

Sort:  
 3 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া যে কোন কাজেরই প্রস্তুতি দরকার। প্রস্তুতি ছাড়া কোন কাজে সফল হওয়া যায় না। ফুটবল ক্রিকেট খেলাতে তো আরো বেশি প্রস্তুতির প্রয়োজন হয়। পরবর্তীতে আশাকরি আপনারা প্রস্তুতি নিয়ে মাঠে নামবেন এবং বিজয়ী হবেন। শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপু। পরবর্তীতে সঠিক প্রস্তুতি নিতে পারলে আমরাই জিতব। আপনার মন্তব‍্যের জন্য ধন্যবাদ।।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন প্রস্তুতি ছাড়া কোন কাজই ভাল হয় না। সেটা আপনার কর্ম ক্ষেত্রে হোক, জীবনের কোনো কাজ হোক, সেটা খেলাধুলা হোক, যাই কিছু হোক আমাদের প্রস্তুতি অবশ্য প্রয়োজন। আপনি এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন। আর সবচেয়ে বড় কথা হল জয়-পরাজয় আছেই। মানুষ বাঁচে হাসি কান্না নিয়ে একবার ব্যর্থ হয়েছেন তো কি হয়েছে পরবর্তীতে আবার ভালো করবেন। তবে আমাদেরকে প্রস্তুতিতে ঠিকমতো নিতে হবে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে আমাদের সাথে পোস্টটি শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার অনুপ্রেরণা মুলক মন্তব‍্যের জন্য।

 3 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া যেকোনো কাজের জন্যই সঠিক পরিকল্পনা এবং প্রস্তুতির প্রয়োজন। আমি যখন কোন আর্ট করার পরিকল্পনা করি তখন আমার অনেক সময় লাগে কোন ধরনের আর্ট করব সেটা চিন্তা করতে এবং তার প্রস্তুতি গ্রহণ করতে। তাই আমার মনে হয় সবকিছুর জন্যই এমন প্রস্তুতির প্রয়োজন আছে তা না হলে কোন কিছুই ভাল ভাবে শেষ করা সম্ভব না।

 3 years ago 

হ‍্যা আপু আপনি ঠিকই বলেছেন। ধন্যবাদ আপনার মন্তব‍্যের জন্য।।

একদমই একটা যুক্তিসম্মত কথা বলেছেন ভাইয়া প্রস্তুতি জীবনের জন্য একটা বড় প্রতিভা। প্রস্তুতি বিষয়ক শব্দটা জীবনের প্রত্যেকটা মানুষেরই প্রয়োজন। যেটা কর্মজীবনে হতে পারে আবার খেলাধুলা, সর্বক্ষেত্রেই। আমার অনেক ভালো লেগেছে আপনার পোস্টটি। শুভেচ্ছা ও অভিনন্দন।

 3 years ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাই। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

আপনার পোস্ট টা পড়ে ভালো লাগলো ভাইয়া।
আসলে মানুষের জীবনে হার জিত দুটোই থাকে।
প্রস্তুতি ছাড়া কোনো কিছুই ভালো হয় না।
মন খারাপ করবেন না ভাইয়া সামনে ইনশাআল্লাহ ভালো করবেন।
আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপু। আমরা নিশ্চয়ই পরের বার ভালো কিছু করব।

 3 years ago 

ইনশাআল্লাহ ভাইয়া দুআ রইলো।

 3 years ago 

এইটা ঠিক কথা একদম, আসলেই প্রস্তুতি না নিয়ে কোনো কাজে নামলে সেই কাজ আর শেষ পর্যন্ত মাথায় ওঠে না। খেলার বিষয়েও তাই সে ফুটবল হোক বা ক্রিকেট। দুটোর কোনোটাতে প্রস্তুতি না নিয়ে মাঠে নামলে হতাশাগ্রস্থই হতে হয়। এসব কিছুর অনুশীলন সবসময় জরুরি। যাইহোক এইগুলো হলো একধরণের অভিজ্ঞতা জীবনে।

 3 years ago 

ঠিকই বলেছেন দাদা। গতকাল একটা ভালো
অভিজ্ঞতা অর্জন করেছি। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

প্রস্তুতি ছাড়া খেলেছেন তারপরেও শুরুতে একটি গোল দিয়েছেন এটাই তো অনেক বড় ব্যাপার। একেবারে শূন্য ব্যবধানেতো আর হারেননি। এভাবে কলেজ মাঠে ফুটবল খেলা দেখতে অনেক ভালো লাগে টানটান উত্তেজনা থাকে। খুব ভালো লাগলো আপনার এই পোস্টটি পড়ে। আসলেই প্রস্তুতি ছাড়া কোন কিছুই সম্ভব নয় সবকিছুরই একটা পূর্ব প্রস্তুতি দরকার।

 3 years ago 

এখন পযর্ন্ত কলেজে যতগুলো ম‍্যাচ খেলেছি গতকালই আমরা প্রথম হারলাম। ধন্যবাদ আপু আপনার অনুপ্রেরণা মুলক মন্তব্যের জন্য।।

 3 years ago 

জি আপনি একদম ঠিক হই বলেছেন প্রস্তুতি ছাড়া কোন কাজে সফল হওয়া যায় না। সেটা খেলাধুলাই হোক বা অন্য যেকোনো কাজেই হোক। নিশ্চয়ই এরপর কোথাও খেলতে গেলে অবশ্যই প্রস্তুতি নিয়ে যাবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

আমি খেলার অতশত বুঝিনা তাই জন্য খেলা নিয়ে কিছু বলছি না। তবে আপনি এই কথাটা ঠিক বলেছেন যে প্রস্তুতি ছাড়া কোন কিছুই সম্ভব না। আর সম্ভব না বলতে ভালো করা সম্ভব না, খারাপ করা তো অবশ্যই সম্ভ। আর মন খারাপ করবেন না সামনে প্রস্তুতি নিয়ে অবশ্যই অনেক ভালো খেলবেন আশা করছি । অনেক ধন্যবাদ আপনাকে আপনি খুব ভালো, তবে একটু মন খারাপের একটি পোস্ট শেয়ার করেছেন।

 3 years ago 

আমার মনটা খারাপ না। ম‍্যাচটা হেরে আমার ভালো লেগেছে। কারণ এই ম‍্যাচ থেকে জীবনের অনেক বড় একটি শিক্ষা পেয়েছি। ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

শুধু ফুটবল ,ক্রিকেট নয়,যেকোন কাজেই আগের থেকে প্রস্তুতি নেয়া প্রয়োজন। তা না হলে কাঙ্খিত ফলাফল পাওয়া যায় না। তবে মন খারাপ করবেন না ভাই। এবার জিতেন নি,পরের বার আশা করি জিতবেন।

 3 years ago 

ইনশাআল্লাহ ভাই পরের বার ভালো করব। ধন্যবাদ ভাই সুন্দর মন্তব‍্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 60808.14
ETH 2392.92
USDT 1.00
SBD 2.63