"আমার বাংলা ব্লগ"। যাযাবরদের জীবন। ১০% beneficiaries @shy-fox. আগষ্ট ১৯,২০২১।

in আমার বাংলা ব্লগ3 years ago


  • আমার বাংলা ব্লগে,
  • সবাইকে স্বাগতম।
  • আমি @emon42.
  • বাংলাদেশ 🇧🇩 থেকে।


আশাকরি সবাই ভালো আছেন। আমি ভালো আছি। আমার বাংলা ব্লগে আমার নতুন একটি পোস্টে আপনাদের স্বাগতম। আমি আজ আমার পোস্টে যাযাবরদের নিয়ে আলোচনা করব। যাযাবর একটি সম্প্রদায়। আমরা সবাই প্রায় কমবেশি যাযাবরদের দেখেছি। এরা বিভিন্ন সময় বিভিন্ন জায়গাই এসে বসতি গড়ে। এরকম একটি জায়গাই আমি ঘুরতে গিয়েছিলাম। আজ এই বিষয়ে আপনাদের সাথে আলোচনা করব। সবাই সাথেই থাকুন।



_20210819_103130.JPG


যাযাবর কারা: যাযাবর শব্দটি হলো আরবি। এদেরকে বৈদুইন বা বেদেও বলা হয়ে থাকে। সাধারণত যাদের নির্দিষ্ট কোনো বাসস্থান নেই, যারা সবসময় ভ্রমণ করে থাকে এবং এক জায়গাই বেশিদিন থাকে না। দেশের বিভিন্ন স্থানে ঘুরে বেড়াই তাদেরকে যাযাবর বা বেদে বলা হয়ে থাকে।


IMG_20210819_100029.jpg

IMG_20210819_100033.jpg


W3W:

-----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C

কিছুদিন হলো আমার এলাকার পাশের একটি ফাঁকা জায়গাই একদল যাযাবর এসেছে। এরা মূলত এভাবেই বিভিন্ন জায়গাই ১০-১৫ দিনের জন্য ঘাঁটি গেঁড়ে বসবাস করে। এদের একটি দলে ১৫-২০ জনের মতো সদস্য থাকে। এর মধ্যে নারী পুরুষ শিশু সবাই থাকে। আজ আমি এবং আমার বন্ধু এই জায়গাই ঘুরতে গিয়েছিলাম। তারা সবসময়ই একসঙ্গে বসবাস করে। তাদের তাবুর মতো ছোট ঘর তারাই তৈরি করে নেয়। এগুলো চিরস্থায়ী নয় ক্ষনস্থায়ী। তারা এখান থেকে অন‍্যকোথাও গেলে এই তাবু তুলে নেয়। এভাবেই তারা একের পর এক জায়গাই গিয়ে তাবু গাঁড়ে। এখানে এরা ১০ টার মতো তাবু তৈরি করা রয়েছে। যাযাবর রা সাধারণত সারাদিন কাজে জন্য গ্রামে গ্রামে ঘুরে বেড়াই। এবং রাতে সবাই এখানে একএিত হয়।



IMG_20210819_100910.jpg

IMG_20210819_100905.jpg

IMG_20210819_100127.jpg


W3W:

-----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C

এগুলো হলো সোলার প‍্যানেল। সোলার প‍্যানেল দিনের বেলায় সূর্যের আলো থেকে শক্তি সঞ্চয় করে চার্জ করে। এই চার্জ একটি ব‍্যাটারিতে জমা হয়। এবং রাতে সেই চার্জের থেকে উৎপন্ন ডিসি বিদ‍্যুৎ ব‍্যবহার করা হয়। যাযাবর রা এইরকম সোলার প‍্যানেল ব‍্যবহার করে। এই বিষটি দেখে আমার খুবই ভালো লাগল। দেখলাম প্রতিটা তাবুর জন্য গড়ে একটি করে সোলার প‍্যানেল রয়েছে। যেহুতু তাদের বসবাসের স্থান ক্ষণস্থায়ী সেজন্য তারা তাদের বিদ‍্যুতের জন‍্য এই সোলার প‍্যানেল ব‍্যবহার করে থাকে। সোলার প‍্যানেল গুলো সূর্যের আলোর রশ্মির সাথে ২৩° কোণে রাখতে হয়। এরা সেরকমই প‍্যানেলগুলো রেখেছে। এদের প্রতিটা তাবুর জন‍্য একটি করে সোলার প‍্যানেল রয়েছে।



IMG_20210819_100014.jpg

IMG_20210819_100942.jpg

IMG_20210819_100707.jpg


W3W:

-----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C

যাযাবরদের কাজ: যাযাবরদের মধ্যে ছেলে মেয়ে উভয়ই কাজ করে থাকে। এবং দিনের বেলায় খুব কম সংখ্যক লোক এই তাবুতে থাকে। যাযাবরদের মধ্যে অনেক ডুবুরি আছে। পানিতে কোনো মূল‍্যবান পণ্য হারিয়ে গেলে এরা সেটা খুঁজে দেয়। এছাড়াও অনেকে আবার সাপের খেলাও দেখায়। এদের মধ্যে এই পেশায় বেশি লোক রয়েছে যারা সাপের খেলা দেখায়। এবং এক শ্রেণি আছে যাদের শুয়োর বা খিনজিল রয়েছে। কিছু লোক মিলে এই শুয়োর গুলোকে আশেপাশের এলাকায় খাওয়াতে নিয়ে যায়। আমার ছবিতে কিছু শুয়োরের ছবি দেখা যাচ্ছে। এই প্রাণিটা সর্বভোজী। এরা সকল ধরনের খাবার খেয়ে থাকে। এসকল কাজই মূলত যাযাবর বা বেদেরা করে থাকে। যাযাবরদের মধ্যে একজন প্রধান থাকে। যাযাবররা সবাই তাকে সরদার বলে ডেকে থাকে। সরদার দলের সবচেয়ে বয়স্ক এবং অভিজ্ঞ ব‍্যক্তি। পুরো একটি দলকে সরদারই নিয়ন্ত্রণ করে। আশাকরি আপনাদের ভালো লেগেছে। সবাই ভালো থাকবেন। আবার দেখা হবে।



সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



Sort:  
 3 years ago 

বেদেদের নির্দিষ্ট কোনো স্থায়ী বাড়িঘর থাকে না।এরা বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে সাপ খেলা দেখিয়ে দিনযাপন করে।ধন্যবাদ ভাইয়া নতুন বিষয় তুলে ধরার জন্য।

 3 years ago 

পোস্ট টা পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অনেক সুন্দর লিখেছেন ভাই

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

অনেক কিছু জানতে পারলাম তাদের সমন্ধে। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ।

 3 years ago 

সোলার প্যানেল আসলেই অনেক উপকারী, গ্রামে এটি অনেকটাই বিদ্যুৎ এর চাহিদা পূরণ করে।
ধন্যবাদ শেয়ার করার জন্য

 3 years ago 

হুম। ঠিক বলেছেন আপু। অসংখ্য ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 3 years ago 

স্বাগতম ভাই

 3 years ago 

জীবন যুদ্ধে এরাও বাঁচতে চাই। কিন্তু বাঁচে অনেক প্রতিকূলতার মাঝে ।এদের জীবন যেমন সরলতা আছে। আছে তেমনি অনেক কঠিন লড়াই। অনেক ধন্যবাদ। এরকম বিষয় তুলে ধরার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন ভাই। পোস্ট টা পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

অনেক সুন্দর একটা পোষ্ট। এরা স্থায়ী ভাবে কোথাও বেশি দিন থাকে না। মাঝে মাঝে স্থান বদল করে। পোষ্টরা শেয়ার করার জন্য ধন্যবাদ। শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ। আপনার মূল‍্যবান কমেন্টের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67584.80
ETH 3438.61
USDT 1.00
SBD 2.70