আমার ছাদ বাগানে কিছুক্ষণ। ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ বুধবার,১৭ ই নভেম্বর ২০২১।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



PicsArt_11-17-09.58.36.jpg



আশাকরি সবাই ভালো আছেন। আমি ভালো আছি। বাগান করা অনেকেরই শখ। অনেকে আনন্দের সাথে কাজটা করে থাকে। আমারও একটা বাগান আছে। তবে সেটা স্থলে না সেটা শূণ‍্যে। মানে ছাদে আর কী। কয়েকমাস আগে মোটামুটি শখ করেই আমার বাড়ির ছাদে কয়েকটি ফুলগাছ এবং একটি বেগুনগাছ এবং কয়েকটি পাথরকুচির গাছ লাগিয়েছিলাম। আজ ছাদে গিয়ে বেশ ভালো লাগল দেখে। আজ আমার সেই ছাদ বাগানের কিছু অংশ আপনাদের সাথে শেয়ার করব। সবাই সাথে থাকবেন। ১০% বেনিফেসিয়ারি @shy-fox এর জন্য।



IMG_20211108_122059.jpg

IMG_20211108_122140.jpg

IMG_20211108_122111.jpg

এটা হলো গাদা ফুল গাছ। এই গাছটা মোটামুটি আগষ্ট মাসে আমার বাড়ির ছাদে লাগিয়েছিলাম। গাছটা লাগানো পযর্ন্তই শেষ। এরপর নিয়মিত দেখাশোনা পানি দেয়া এগুলো আমার মা করত। যাইহোক হালকা শীত পড়তেই লক্ষ্য করি গাদা গাছে ফুল ধরেছে। দেখে বেশ ভালো লাগছিল। আমার কষ্টটা সফল বলা যায়। তাই সকালে গাছগুলো দেখতেই আনুষ্ঠানিকভাবে মোটামুটি ছাদে যাওয়া। গিয়েই সর্বপ্রথম ফুলের গাছটা চোখে পড়ল। তাই এটা দিয়েই শুরু করলাম। এটাকে আমরা ফটিক গাদা বলে থাকি। নামটা শুনে হাঁসি আসার কথা।



IMG_20211108_122022.jpg

IMG_20211108_122014.jpg

এই গাছটার নাম পাথরকুচি। এই গাছের ঔষধি গুণ আছে। সেই জন‍্যই গাছটা আমি লাগিয়েছিলাম। দুইটা পাথরকুচি গাছ লাগিয়েছিলাম এখন দুইটি গাছই ভালোভাবে টিএ আছে। গাছে পাতার সংখ্যা খুবই কম। যাইহোক গাছটা দেখে ছবি তুললে ইচ্ছে করল তাই তুললাম। নিজের লাগানো গাছ দেখে বেশ আনন্দ হচ্ছে।



IMG_20211108_121925.jpg

IMG_20211108_121917.jpg

IMG_20211108_121936.jpg

IMG_20211108_121942.jpg



এটা হলো ঘাসফুল। ছাদের উপরে ঘাসফুল গাছটা লাগাতে আমাকে বেশ বেগ পেতে হয়েছে। কিন্তু আমার কষ্ট সফল হয়েছে। কারণ অনেক ফুল ধরেছে। এবং দেখতে অসাধারণ লাগছে। এখানে সব গাছগুলো মাটির টব এ লাগানো হয়েছে। একটি মাএ গাছ লাগানো হলেও এর বৈশিষ্ট্য অনুযায়ী চারিদিকে ছড়িয়ে পড় গাছটা। সকাল সকাল ফুলের মধ্যে একটা ফ্রেশ ভাব ছিল। যা সত্যি আমাকে মুগ্ধ করেছে।



IMG_20211108_121639.jpg

IMG_20211108_121459.jpg

IMG_20211108_121522.jpg

IMG_20211108_121600.jpg



হা হা হা। চলে এসেছে এবার আমার সবচেয়ে সফলতার জায়গা। মোটামুটি আমার মায়ের জোড়াজুড়িতে ছাদে তিনটা চারা বেগুন গাছ লাগিয়েছিলাম। আলহামদুলিল্লাহ্ বলতে খুবই ভালো লাগছে আমার তিনটা বেগুন গাছের দুইটা গাছে বেগুন ধরেছে। এবং বেশ বড় হয়েছে খাওয়ার মতো। দুই একদিনের মধ্যেই এগুলো গাছ থেকে পেড়ে খেয়ে দেখব। ভালো লাগারই কথা। কারণ এর মধ্যে কোনো প্রকার স‍্যার ব‍্যবহার করা হয়নি। এবং একটি গাছে কয়েকটি ফুল এসেছে। এখনো বেগুন ধরেনি। তবে এবার এই তিনটা গাছ থেকে মোটামুটি ভালোই বেগুন পাওয়া যাবে। আশাকরছি আমার ছাদ বাগানটা আপনাদের ভালো লেগেছে।



----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C


সবাইকে ধন্যবাদ💖💖💖।



আমি ইমন হোসেন। আমি বাংলাদেশের কুষ্টিয়া জেলায় বসবাস করি। আমি একজন ছাএ। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউটে লেখাপড়া করি। আমি খেলাধুলা ভালোবাসি। বিশেষ আমি ফুটবল পছন্দ করি।



7b4bio5hobgt1ToxyJNZ2CBe2hrJJxxFumrTYgdiB16dsHGkxy5u76CUy1NXorPzXaMcRyXict6abfZKwupPgossU5rvzNFrfZu3mixHrTzqWdZpkJ9YsuTNWgaCHKTM7Z8rmrTgLzaeAtSZQApiPzpBJDDQ.png



FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

Sort:  

ভাইয়া অনেক সুন্দর একটা পোস্ট শেয়ার করেছেন আজকে আপনি। বাসার ছাদের উপরে ফুল ও ফলের গাছ ভরিয়ে দিয়েছেন। এইগুলো সত্যিই একটা সৌখিন ব্যাপার। প্রত্যেকটা ফুল ও ফল গাছের ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন‍্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

অনেক প্রফেশনাল ফটোগ্রাফি করেছেন ভাই, বেগুনের ফটোগ্রাফি গুলো আমার অনেক ভালো লেগেছে। এখন বেগুনের দাম তো আগুন 🔥🔥🔥😁😁 যাই হোক অনেক সুন্দর ফটোগ্রাফি হয়েছে শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ।।

 3 years ago 

ছাদের উপর ভালইতো সবজি আর ফুলের চাষ শুরু করে দিয়েছেন ভাইয়া। ছাদের উপর বাগান করা আসলেই দারুন একটি মজার বিষয়। মনের ইচ্ছা পূরণ হয় আবার ছাদের উপর সৌন্দর্য বেড়ে যায়। সুন্দর পোস্ট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই। ধন্যবাদ আপনার মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

ফুলে-ফলে ভরা আপনার ছাদ বাগান দেখে অনেক ভালো লাগলো ভাইয়া। বাগান করা আমার খুবই একটি শখের কাজ। ফুল ও ফলের বাগান করতে আমারও বেশ ভালো লাগে। আপনার বাগানের ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো। দোয়া করি আরো বেশি ফুল ফলে ভরে যাক আপনার ছাদ বাগান। শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপু😊😊

 3 years ago 

আপনার ছাদ বাগানে অনেক সুন্দর সুন্দর গাছ আছে তো ভাইয়া ।ছাদে অনেক গাছ থাকলে ছাদে গিয়ে মনটাই ভালো হয়ে যায় তাই না ভাইয়া ?আমার ছোট্ট বারান্দায় কিছু গাছ আছে আমি তো প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে ওখানে না গেলে আমার ভালই লাগেনা। গাঁদা ফুল গুলো দেখতে খুব সুন্দর লাগছে এ শীতের সময় গাছগুলো গাঁদা ফুলে ভরে থাকে দেখতে অনেক ভালো লাগে ।ভাইয়া আপনার গাছে কত সুন্দর একটি বেগুন ধরে আছে বেগুনটি আমাকে দিয়ে দিন আমি নিয়ে ভাজি করে খেয়ে ফেলি। অনেক ভালো লাগলো আপনার বাগানটি দেখে। শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আমাদের বাড়িতে এসে বেগুন গুলো নিয়ে যান আপু। ধন্যবাদ সুন্দর মন্তব‍্যের জন্য।।

 3 years ago 

আপনি অনেক সুন্দর করে আপনার ছাদ বাগানের বিশ্লেষণ করেছেন। আপনার ছাদ বাগানে গাঁদা ফুল ফুটেছে। যদিও পরিচর্চা আপনার মা করতো। একটা পাথরকুচি গাছ আছে, সেটা সত্যিই ওই পাথরকুচি গাছের ঔষধি গুণে ভরপুর। এবং আপনি যেটাকে ঘাসফুল বলেছেন সেটা গাস ফুল নয়। সেটাকে নটার ফুল বলে সেটা খুব সুন্দর একটা ফুল এবং এই শীতের মৌসুমের শুরুতে খুব বেশি ফুল হয়। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

হুম ভাই হতে পারে। তবে আমরা তো এগুলোকে ঘাসফুল বলে থাকি।

 3 years ago 

ভাই আপনার বাগানটি দেখে বেশ ভালো লাগলো। বিশেষ করে আপনি যে বাগানে সবজি চাষ করেছেন এটি দেখে সবচেয়ে বেশি ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এমন একটি বাগানে সবজি চাষে বিষয়টি উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আপনাকেউ ধন্যবাদ ভাই।।

 3 years ago 

আপনার বাগানটি আসলেই খুব সুন্দর। বিভিন্ন ধরনের ফুল রয়েছে দেখে খুবই ভালো লাগছে। বিশেষ করে গাছে যেভাবে বেগুনগুলো ঝুলে রয়েছে দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে। খুব সুন্দর করে সাজিয়েছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব‍্যের জন্য।।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57050.09
ETH 3060.34
USDT 1.00
SBD 2.32