বর্ষা তুমি আবার দ্রুত ফিরে এসো।

in আমার বাংলা ব্লগ2 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শুক্রবার,৯ ই , সেপ্টেম্বর,২০২২।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



IMG_20220908_171347.jpg



আরে না ভাই টাইটেল দেখে ঐরকম ভাবা দরকার নাই। এই বর্ষা আমার গার্লফ্রেন্ড না হি হি। বাংলাদেশ একটি বৃহত্তম ব-দ্বীপ হলেও এর সৌন্দর্য পৃথিবীর যেকোনো প্রান্তের মানুষকে আকৃষ্ট করে। বাংলাদেশের মতো সবুজ শ‍্যামল সুজলা সুফলা দেশ কম আছে। আপনি দেখবেন পৃথিবীর অধিকাংশ দেশই প্রধানত একটা ঋতু প্রধান। কিন্তু ভারত উপমহাদেশের দেশগুলো কোনো একটি বিশিষ্ট না। বলা হয় এই অঞ্চলের ঋতু ছয়টি। তবে সময়ের বিবর্তনে এখন শুধু গ্রীষ্ম, শীত, বর্ষা এই ঋতুগুলো বোঝা যায়। তবে খুব বেশি হলে শরৎ এবং বসন্ত টা। তবে এবারে বর্ষাকাল বলতে কোনো ঋতু এসেছে বলে আমার মনে হয় না। না ক‍্যালেন্ডারে হয়তো এসেছে বর্ষাকাল কিন্তু সত্যি সত্যি আকাশ ফেটে ঝমঝমিয়ে বৃষ্টি আসেনি। একেবারে অনাবৃষ্টিতে কেটেছে যেন এইবারের বর্ষাকাল টা।। বৃষ্টির দিনগুলো বেশ রোমান্টিক হয়ে থাকে। বৃষ্টির দিন কিন্তু আমার অনেক পছন্দের। তবে এবার সে পছন্দে ভাটা পড়েছে। অন‍্য বছর গুলোতে বর্ষা কালে বেশিরভাগ সময়ে গুড়িগুড়ি বৃষ্টি হতো কিন্তু এইবারে গরমে একেবারে জীবন নাজেহাল হয়ে গেছে। এই সময়ে এসেও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা ছিল ৩০° সে. এর উপরে।



IMG_20220906_173649.jpg

IMG_20220906_173641.jpg

IMG_20220906_173500.jpg



তো মোটামুটি এবারে আর বর্ষাকালের বৃষ্টির আনন্দ টা পুরোপুরি নেওয়া হয় নাই। তবে যে দিন একটু মেঘলা আকাশ ছিল বৃষ্টি হয়েছে সেই মূহুর্তগুলো আমি হারিয়ে যেতে দেয়নি। একেবারে ক‍্যামেরা বন্দী করে রেখেছি। গতদিন ছিল বৃহস্পতিবার। সকাল থেকেই ছিল প্রচণ্ড রৌদ্দুর একেবারে অসহ‍্য গরম ছিল। দুপুরের পর শুয়ে আছি ঘুমাই নাই। ওটিটি তে একটা ওয়েব সিরিজ দেখছি। হঠাৎ জানালা দিয়ে বাইরে নজর গেল।দেখি মেঘ লাগছে রোদ কেটে গেছে। এইবার এমন অনেক মূহুর্ত এসেছে কিন্তু বৃষ্টি হয়নি। কিছুক্ষণ পর দেখি প্রচন্ড মেঘ লেগে গেছে। একেবারে সারা আকাশ কালো। জানালা দিয়ে উকি মেরে পরিবেশটা দেখছিলাম বেশ দারুণ লাগছিল। ভাবছি আজকেও বৃষ্টি হবে না। কিন্তু যেই বলা সেই মূহুর্তে ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়ে গেল। একটা সময় ছিল দিনের যখন দিনের যেকোনো সময় বৃষ্টি হলেই আমি বৃষ্টিতে ভিজতাম। কিন্তু এখন আর সেটা হয় না। বয়সটা বেড়েছে তাছাড়া পরীক্ষা চলছে বৃষ্টিতে ভিজে ঠান্ডা জ্বর আসলে আবার অন‍্য বিপদ। তাই বৃষ্টিতে ভেজার সিদ্ধান্ত বাদ।



IMG_20220906_173026.jpg

IMG_20220906_173015.jpg

IMG_20220906_173001.jpg



বেশ কিছুক্ষণ বেশ জোড়ে মুষলধারে বৃষ্টি হলো। তারপর কিছুটা আস্তে শুরু হলো। যখন মোটামুটি আস্তে বৃষ্টি শুরু হলো তখন ছাতাটা নিয়ে বের হলাম। ছাতাটা খুজে পেতেও বেগ পেতে হয়েছে। কারণ বৃষ্টি নেই ছাতার খোজও জানা নেই। কিছুক্ষণ খোজাখুজির পর দেখি কলেজ ব‍্যাগে রয়েছে ছাতাটা। বের করে বাইরের উদ্দেশ্যে বের হলাম। তখন বেশ জোড়ে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির তান্ডবে প‍্যান্টের নিচের অংশ ভিজে যাচ্ছিল। বাধ্য হয়ে কিছুটা উপরে তুললাম প‍্যান্ট টা। কিছুদূর যেতেই দেখি বৃষ্টিতে বাচ্চারা খেলা করছে। বৃষ্টিতে সাধারণত ফুটবল খেলা করা হয়। এইতো বছর তিনেক আগেও বৃষ্টি হলে ফুটবল নিয়ে মাঠে ছুটতাম কিন্তু এখন আর হয় না। তবে বাচ্চারা এই ধারার পরিবর্তন এনেছে। দেখি ওরা বৃষ্টিতে ক্রিকেট খেলছে। অবাক হলেন না আমিও হয়েছিলাম।।।



IMG_20220906_174713.jpg

IMG_20220906_174659.jpg

IMG_20220906_173006.jpg



আমাদের এলাকার ঈদগাহ ময়দান টা অনেক কাজে ব‍্যবহৃত হয়। আমাদের এলাকার পোলাপানের খেলার জন্য সেরকম মাঠ নেই। সেজন্য ওরা এখানেই খেলা করে যদিও এর শুরু হয় অনেক আগে থেকে। তবে বছর ছয় আগে সম্পূর্ণ ঈদগাহ ময়দান টা কংক্রিটের ঢালাই করে দেওয়া হয়। সেজন্য পোলাপানের বৃষ্টিতে ক্রিকেট খেলা সম্ভব হয়েছে। এরপর সামনের দিকে এগিয়ে গেলাম আমার বাড়ি থেকে কিছুটা এগিয়ে গেলেই পড়ে রেললাইন। বৃষ্টির পরে অবশ‍্য রেললাইন ধরে হাঁটতে বেশ দারুণ লাগে আমার।। ওটা ধরে কিছুদূর হেঁটে গেলাম। আবার ফিরে এলাম। ততক্ষণে বৃষ্টি থেমে গেছে কিন্তু শুরু হয়েছে বাতাস। ছাতাটা বন্ধ করলাম। বৃষ্টির পরে যে বাতাসটা হয় সেটা কিন্তু একটি শীতল হয় শরীরে শিহরণ সৃষ্টি করে। বেশ দারুণ লাগল মূহুর্ত টা। এই মূহুর্ত একেবারেই ধরে রাখার মতো।।।



-----------
ফটোগ্রাফার@emon42
ফটোগ্রাফি ডিভাইসVIVO Y91C
সময়সেপ্টেম্বর,২০২২


সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_-akkhy.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  

Nature deserves our protection.🌱🛡♻💪

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া বাংলাদেশের মতো সবুজ শ‍্যামল সুজলা সুফলা দেশ কম আছে। বর্ষাকালে ছোট বেলায় অনেক স্মৃতি রয়েছে আমার। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে।।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে বাংলাদেশ সবুজ শ্যামলার দেশ সুন্দর করে উপস্থাপনা করেছেন। তবে এই বছর বর্ষাকাল আমার কাছেও মনে হয় না । বাংলাদেশ চয় ঋতুর দেশ। তবে এখনো ৩০ ডিগ্রি উপরে আমাদের এখানে তাপমাত্রা দেখা যায়। সুন্দর উপস্থাপনা করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু।।

 2 years ago 

আমার বর্ষাকাল ভালো লাগে না।আমার শীত কাল ভালো লাগে।তবে গরম জন্য বৃষ্টি ডাক তে হয়।কি আর করা।আপনার ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

শীত আমারও পছন্দ তবে ততটা না।

 2 years ago 

সত্যি ভাইয়া বৃষ্টির দিন খুবই রোমান্টিক হয়। খুবই ভালো লাগলো ভাইয়া আমার দেশের সোনার ছেলেরা বৃষ্টিতে ভিজেও ক্রিকেট খেলছে দেখে, আহা ক্রিকেটের কি প্রেমে পড়েছে সব। ভাইয়া বৃষ্টির দিন এবং বৃষ্টির দিনের শীতলতা আমি খুবই পছন্দ করি। তবে কখনো বৃষ্টির পরে রেল লাইনের উপর আমি হেঁটে বেড়ানোর সুযোগ পায়নি।

 2 years ago 

জী ভাই ঠিকই বলেছেন। ধন্যবাদ আপনাকে।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41