মৎস শিকার।

in আমার বাংলা ব্লগ2 years ago


আমার বাংলা ব্লগে,সবাইকে স্বাগতম।

আজ শনিবার, ১ লা, অক্টোবর ২০২২।

আমি @emon42.

বাংলাদেশ🇧🇩 থেকে



fisherman-gd6fa79b3e_1920.png

Source



ছেলেদের মধ্যে খুবই কম সংখ‍্যক মানুষ আছে যারা কখনো বড়শি দিয়ে মাছ ধরে নাই। যারা ছোট থেকে শহরঞ্চালে আছে তারা এটা বলতেই পারে। কিন্তু যারা ছোট থেকে গ্রামে বসবাস করছে তাদের মধ্যে বলতে গেলে প্রত‍্যেকটা ছেলে বড়শি দিয়ে মাছ ধরেছে। মাছ ধরা কিন্তু বেশ মজার একটি কাজ। তবে এরজন‍্য অবশ্যই ধৈর্য ধরতে হবে আপনাকে। ধৈর্য না থাকলে আপনি আর যাইহোক বড়শি দিয়ে মাছ ধরতে পারবেন না। আমাদের গ্রাম‍্য এলাকায় একটা প্রবাদ চালু আছে এই মাছ ধরা নিয়ে কাজ রেখে মারে মাছ অলক্ষী ধরে পাছ। কথায় বলে মাছে ভাতে বাঙালি। মাছের সঙ্গে বাঙালির নিবিড় ঘনিষ্ট সম্পর্ক। বড়শি দিয়ে পুকুর নদী খালে বিলে মাছ ধরা অনেকের কাছেই শখ। আজ আমি আমার ছোটবেলার মাছ ধরার একটি ঘটনা আপনাদের সঙ্গে শেয়ার করে নেব।। মাছ ধরতে সাধারণত যা যা প্রয়োজন হয় একটা বড়শি, মাছের টোপ বা খাবার এবং চার। চার বলতে এমন একটা পদার্থ যেটা দিয়ে মাছকে নিয়ে আসা হয় বড়শি ফেলার স্থানে।

বর্ষার সময়ে আমাদের এলাকার অধিকাংশ ছেলে মাছ ধরতো বড়শি দিয়ে। মাছ ধরার জন্য যে সরঞ্জাম গুলো লাগত সেগুলো সাধারণত বাড়িতে তৈরি করা হতো। শুধু বড়শি কল সুতা শিপ এগুলো কিনে আনা হতো। এবং মাছের টপ হিসেবে সবচেয়ে বেশি কার্যকর হলো ডাই বা বড় লাল পিঁপড়ার ডিম। এগুলো সাধারণ উচু গাছের মগডালে পাওয়া যায়। এগুলো সংগ্রহ করা বেশ কষ্টের। এছাড়া পোনা মাছ পুটি মাছ এগুলো বিস্কুট বা পাউরুটির আটা দিয়েও ধরা যায়। যাইহোক ঘটনাটা ২০১৩ সালের। আমার বয়স তখন খুব একটা বেশি না। তো সেবার আমাদের এলাকায় বেশ ভালো বন‍্যা হয়েছিল। মাটি অনেক পানি হয়েছিল। সেই সঙ্গে অনেকের পুকুরের মাছ মাঠে বের হয়ে যায়। সেদিন সম্ভবত বুধবার ছিল। আকাশ একেবারে মেঘলা। দেখি মাঠে হাঁটু পানিতে কেউ দাঁড়িয়ে কেউ আবার মাঠের ঢালের উপর দাঁড়িয়ে মাছ ধরছে। শুনলাম এবার নাকী মাছ ধরছে। দেখি আমার এলাকার সব বন্ধু মাছ ধরছে। তো আমি বাড়ি গিয়ে আমার বড়শি টা নিলাম। সবসময় বড়শি তৈরি করাই থাকত। তো একটা বড়শি মাছ রাখার পাএ এবং মাছের খাবার বা টোপ হিসেবে নিলাম পাউরুটির আটা।


fish-g7e965dfe8_1920.jpg

Source


আমাকে মাছ মারতে যাওয়া দেখে আমার মা বলে উঠে মাছ তো পাবি না অকারণে সময় নষ্ট। এবং সত্যি আমি মাছ মারতেও খুব একটা ভালো পারতাম না হি হি। যদিও মাছ বড়শি খেত কিন্তু তুলতে পারতাম না। যাইহোক গিয়ে আমার এক বন্ধুর পাশে বসলাম। দেখি আমার ঐ বন্ধু তোহা একেবারে প্রতিবার বড়শি ফেললেই মাছ ধরছে। ওর দেখা দেখে আমি নিজেও খুব দ্রুত বড়শি ফেললাম। কিন্তু কোথায় কী। আমার বন্ধু তোহা প্রতিবার মাছ তুলছে পাশে অন‍্যরাও বেশ ভালো মাছ পাচ্ছে। কিন্তু আমি পাচ্ছি না। যাও বা মাছ দুই একটা টোপ খাচ্ছে কিন্তু মাছ তুলতে পারছি না। তো এভাবে বেশ কয়েকঘন্টা গেল। বেশ বিরক্ত ধরছিল কারণ আমি সেরকম মাছ পাইনি কিন্তু অন‍্যরা পাচ্ছে। একপর্যায়ে বিরক্ত হয়ে আমি বাড়ি চলে যাচ্ছি। তখন আমার এক বড়ভাই বলছে বাড়ি থেকে এসে আমার পাশে বসে চেষ্টা করিস। আমার ঐ ভাইয়ের নাম ছিল সোহান। সোহান ভাইয়া আবার বড়শি দিয়ে ভালো মাছ ধরতে পারে। তো সোহান ভাইয়ের পাশে বসে বড়শি ফেললাম। সোহান ভাইয়া তার তৈরি করা বিশেষ টোপ দিল। ওটা দিয়ে বড়শি ফেলতেই প্রথম বারেই একটা মাঝারি সাইজের রুই মাছ পেলাম। ওটার ওজন আনুমানিক ৩৫০ গ্রাম ছিল। এরপর শুরু হলো ধরা। প্রতিটা বারেই মাছ আমার বড়শি খাচ্ছে। মাছ প্রতিবার উঠছে না। কিন্তু আমি বেশ মজা পাচ্ছিলাম মাছ ধরে। সবমিলিয়ে সেদিন আমি বড়শি দিয়ে অনেকগুলো মাছ পেয়েছিলাম। এবং ওটা ছিল আমার জীবনে বড়শি দিয়ে ধরা সবচাইতে বেশি মাছ।





সবাইকে ধন্যবাদ💖💖💖।



IMG_-akkhy.jpg

Facebook
Twitter
You Tube



অনন্ত মহাকালে মোর যাএা অসীম মহাকাশের অন্তে। যারা আমাদের পাশে আছে তারা একটা সময় চলে যাবেই, এটা তাদের দোষ না। আমাদের জীবনে তাদের পার্ট ওইটুকুই। আমাদের প্রকৃত চিরশখা আমরা নিজেই, তাই নিজেই যদি নিজের বন্ধু হতে পারেন, তাহলে দেখবেন জীবন অনেক মধুর।তখন আর একা হয়ে যাওয়ার ভয় থাকবে না।





Amar_Bangla_Blog_logo.jpg

Banner(1).png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovUdcufHKutmnDv7XmQqPrB8fBXG7kzXLfFggSC6SoPdYYQg44yvKzFDWktyjCspTTm5NVQAdTm7UoN34AAMT6AoF.gif



Heroism_Second.png



Sort:  
 2 years ago 

ভাই মাছ উঠুক আর না উঠুক মাছের জন্য অপেক্ষা করা টাই মজার।বড়শি দিয়ে মাছ ধরার এটাই মজা।ছোট বেলার কথা মনে পড়ে গেল।অনেক সুন্দর ভাবে আপনি আপনার অভিজ্ঞতা শেয়ার করেছেন।আর পিপড়ার ডিম নামাতে গিয়ে যে কত কামড় খেয়েছি।ধন্যবাদ ভাই,সুন্দর অভিজ্ঞতা শেয়ার করার জন্য।

 2 years ago 

কী যে বলেন ভাই মাছের অনেক করতে তো আমার কাছে একেবারেই বিরক্ত লাগে।।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন মাছ ধরার জন্য অনেক ধৈর্যের প্রয়োজন হয়। আপনি তো দেখছি মাছ ধরার খুবই ভালো একটি অভিজ্ঞতা পোস্ট শেয়ার করেছেন আমাদের মাঝে। আপনি অনেকবার ধৈর্য ধরেছেন এবং শেষ পর্যন্ত সফল হয়েছেন জেনে ভীষণ ভালো লাগলো। মাছের সঙ্গে বাঙালির নিবিড় ঘনিষ্ঠ সম্পর্ক।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।।

 2 years ago 

ভাই আপনার মাছ ধরার গল্পটা পড়ে সত্যিই ভীষণ ভালো লাগলো । আপনি ঠিকই বলেছেন প্রতিটা ছেলের জীবনেই এই মাছ ধরার গল্প থাকার কথা । কারণ আমি মেয়ে হয়ে বড়শি দিয়ে মাছ ধরেছি । আপনার গল্পটি পড়ে আমার সেই ছোটবেলার কথা মনে পড়ে গেল । আমার নানু বাড়িতে আমি পড়শি দিয়ে মাছ ধরেছিলাম । প্রথমে বেশ সময় লেগেছিল । এটা আসলেই অনেক ধৈর্যের ব্যাপার । অবশেষে একটি মাছ পেয়েছিলাম । সেটাই আমার জীবনের স্মরণীয় মাছ ধরার ঘটনা ছিল । আপনার গল্পটি পড়ে বেশ ভালো লাগলো । অবশেষে অনেক মাছ পেয়েছিলেন । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

বাহ তাই নাকী আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।।

 2 years ago 

আপনার আজকের গল্পটি পড়ে আমার খুবই ভালো লাগলো। আমার জীবনের সাথে একদম মিলে গেছে। আসলে ছোটবেলা বড়শি দিয়ে মাছ ধরার এই আনন্দময় মুহূর্তটা আমাদের প্রত্যেকেরই প্রায় জীবনে ঘটেছে। আপনার মত আমারও বড়শিতে মাছ ধরার গল্প রয়েছে। আপনার গল্পটি পড়ে খুবই ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

মৎস্য শিকার নিয়েই খুব গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়েছে না যে আপনি। গ্রামের ছেলেরা বেশিরভাগই বরশি দিয়ে মৎস্য শিকার করতে পছন্দ করে। মৎস্য শিকার করার সরঞ্জামগুলো সম্পর্কে অপরিচিত তারা আপনার এই পোস্ট দেখলে শিখে নিতে পারবে। কিন্তু আমি মেয়ে হয়েও মত সহ স্বীকার করতে অর্থাৎ বড়শি দিয়ে মাছ ধরতে পছন্দ করি।

 2 years ago 

বাহ আপনার কথা শুনে ভালো লাগল আপু। ধন্যবাদ আপনাকে।।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32